কম্পিউটার

নতুন স্ক্যাম দেখায় কেন আপনার কখনই ইমেলের লিঙ্কগুলিতে ক্লিক করা উচিত নয়

ইমেল স্ক্যাম হল প্রাচীনতম কৌশলগুলির মধ্যে একটি যা ইন্টারনেট স্ক্যামাররা আপনাকে আপনার মূল্যবান তথ্য থেকে আলাদা করতে ব্যবহার করে। যদিও তারা দূর-দূরান্তের রাজকুমারদের কাছ থেকে হাস্যকর আবেদন হিসাবে শুরু করেছিল, তারা এখন এতটাই উন্নত যে আপনি হয়তো বলতেও পারবেন না যে তারা জাল।

একজন নিরাপত্তা গবেষক সম্প্রতি আবিষ্কার করেছেন যে URL গুলিকে এমনভাবে পরিবর্তন করা যেতে পারে যেন সেগুলি একটি বৈধ ওয়েবসাইট, যখন সেগুলি সত্যিই না থাকে৷ সাম্প্রতিক আপডেটের আগে, Chrome ঠিকানাটি প্রদর্শন করেছে https://www.xn--80ak6aa92e.com/ https://www.apple.com হিসেবে -- স্পষ্টতই একটি জাল! যদিও কোন সত্যিকারের বিপদ ছিল না কারণ এটি পরীক্ষার উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছিল, কেউ এই ওয়েবসাইটটি নিবন্ধন করতে পারে এবং অ্যাপলের ওয়েবসাইট দেখার আশায় থাকা ব্যবহারকারীদের ফিশ করার জন্য এটি ব্যবহার করতে পারে।

এই থেকে শেখার পাঠ সহজ. কখনও না, কখনোই কোনো ইমেলের কোনো লিঙ্কে ক্লিক করবেন না যা আপনি আশা করছেন না৷৷ আপনি যদি সন্দেহজনক কার্যকলাপ সম্পর্কে আপনার ব্যাঙ্ক থেকে দাবি করে এমন একটি বার্তা পান, তাহলে ইমেলের কোনো কিছুতে ক্লিক করবেন না। আপনার ঠিকানা বারে সরাসরি ওয়েবসাইটটি প্রবেশ করান, আপনার ব্রাউজারে একটি বুকমার্ক ব্যবহার করুন, বা সাইটের নামের জন্য Google অনুসন্ধান করুন৷ এটি নিশ্চিত করবে যে আপনি আসল পৃষ্ঠায় পৌঁছেছেন এবং নকল নয়৷

আপনি যদি এই নকল ইমেলের লিঙ্কটির উপর মাউস রাখতেন তবে Chrome এবং অন্যান্য ব্রাউজারগুলির ত্রুটির কারণে এটি apple.com হিসাবে উপস্থিত হত। এমনকি যারা সন্দেহপ্রবণ তাদেরও বোকা বানানো হতে পারে কারণ এই সাইট থেকে দৃশ্যত কোন বিপদ ছিল না। ইমেল লিঙ্কে সরাসরি ক্লিক না করা অনেক বেশি নিরাপদ।

এখন আপনি আপনার ইমেল নিরাপত্তা পুনর্নবীকরণ করেছেন, নিশ্চিত করুন যে আপনি আপনার নিজের পরিচিতি স্প্যাম করছেন না!

আপনি কি কখনও ফিশিং ইমেল দ্বারা প্রতারিত হয়েছেন? মন্তব্যে আমাদের সাথে আপনার গল্প শেয়ার করুন!


  1. কেন আপনার ইমেলগুলি সংরক্ষণ করা উচিত এবং আপনি কীভাবে তা করতে পারেন

  2. 2টি নতুন Gmail নিরাপত্তা বৈশিষ্ট্য যার সাথে আপনার পরিচিত হওয়া উচিত

  3. কেন আপনার কখনই একটি এসএসডি ডিফ্র্যাগ করা উচিত নয়

  4. Windows 10 এ NDIS_Internal_Error কিভাবে ঠিক করবেন