কম্পিউটার

আমি কি এই ইমেলটি খুলব/উত্তর দেব কেন বা কেন নেটওয়ার্ক নিরাপত্তা নয়?

আমি যদি কোনো ইমেলের উত্তর দিই তাহলে কি আমি হ্যাক হতে পারি?

একটি গুরুতর হুমকি হওয়া সত্ত্বেও, আপনি যদি একটি সংক্রামিত ইমেলে ক্ষতিকারক লিঙ্ক এবং সংযুক্তিগুলি উপেক্ষা করেন তবে ইমেল ভাইরাসগুলি ডাউনলোড করা যাবে না৷

আপনি কি চিনতে পারেন না এমন ইমেল খুলতে হবে?

অজানা প্রেরক বা প্রেরকদের সন্ধানে থাকুন যে কোনো ইমেলের সাথে এগিয়ে যাওয়ার আগে Outlook নতুন হিসাবে চিহ্নিত করে৷ আপনি যখন সন্দেহজনক লিঙ্ক বা সংযুক্তি দেখতে পান, সেগুলি খুলবেন না। যদি আপনি সন্দেহ করেন যে একটি ইমেল হ্যাক করা হয়েছে, তাহলে কোনো লিঙ্কে ক্লিক করবেন না।

আপনি কি শুধু একটি ইমেল খুললেই কম্পিউটার ভাইরাস পেতে পারেন?

একটি ভাইরাস, ট্রোজান হর্স, বা ওয়ার্ম সাধারণত সক্রিয় হয় যখন আপনি এটির লিঙ্কগুলিতে ক্লিক করেন বা সংযুক্তিগুলি খুলুন। আপনি যদি স্ক্রিপ্টিং ক্লায়েন্ট দিয়ে এটি খুলেন তবে একটি ভাইরাস একটি ইমেল বার্তার মাধ্যমে প্রেরণ করা যেতে পারে। এইচটিএমএল আছে এমন ইমেল পাঠাতে, এটির ব্যবহার সীমিত করুন।

ইমেলের উত্তর দেওয়া কি নিরাপদ?

ফিশিং ইমেলগুলি স্ক্যাম তা জানা সত্ত্বেও, তাদের উত্তর দেওয়া এখনও আরও আক্রমণের দিকে নিয়ে যেতে পারে, PhishLabs সতর্ক করে৷ ফলস্বরূপ, একটি ইমেলের উত্তর একটি স্ক্যামারকে সূচিত করে যে আপনার ইমেল ঠিকানা সক্রিয় আছে, আপনাকে লক্ষ্য করার অতিরিক্ত প্রচেষ্টা শুরু করে৷ আপনার ইমেল যদি অন্য আক্রমণকারীর কাছে বিক্রি হয় তাহলেও আপনি প্রতারণার শিকার হতে পারেন৷

শুধু একটি ইমেল খুললেই কি আপনি হ্যাক হতে পারেন?

আমার ইমেল বার্তা ভাইরাস থাকতে পারে. একটি ভাইরাস, ট্রোজান হর্স, বা ওয়ার্ম সাধারণত সক্রিয় হয় যখন আপনি এটির লিঙ্কগুলিতে ক্লিক করেন বা সংযুক্তিগুলি খুলুন। যদি আপনি একটি স্ক্রিপ্টিং ক্লায়েন্ট দিয়ে এটি খুলেন তাহলে একটি ভাইরাস একটি ইমেল বার্তার মাধ্যমে প্রেরণ করা যেতে পারে৷

সন্দেহজনক ইমেল খোলা কি নিরাপদ?

এমন কোনো ইমেল সংযুক্তি খুলবেন না যা আপনি আশা করেননি বা সন্দেহজনক মনে হচ্ছে। এটি একটি ছদ্মবেশী প্রোগ্রাম (ম্যালওয়্যার, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, ভাইরাস, ইত্যাদি) চালাতে পারে যা আপনার ব্যক্তিগত তথ্য ক্ষতি বা চুরি করবে। তাদের কল করে প্রেরকের পরিচয় যাচাই করুন।

আপনি কি একটি ইমেলের উত্তর দিয়ে প্রতারণার শিকার হতে পারেন?

যদি আপনি একটি সম্ভাব্য ক্ষতিকারক স্প্যাম ইমেলের উত্তর দেন, তাহলে প্রতারক জানে যে আপনার ইমেল ঠিকানা সক্রিয়, যা আপনাকে তাদের অগ্রাধিকার তালিকায় রাখে, এছাড়াও আপনার ইমেল ঠিকানা অন্যদের কাছে বিপণন করে যার ফলে আপনার ঠিকানা আরও ফিশিং স্ক্যামারদের কাছে পাঠানো হয়।

আপনি কি একটি ইমেল খুললে হ্যাক হতে পারেন?

এটি এমন কিছু যা প্রত্যেকে যারা একটি কম্পিউটার ব্যবহার করে প্রতিদিন চিন্তা না করে করে। এটি এই রুটিন কার্যকলাপের মাধ্যমে আপনার কম্পিউটারে ম্যালওয়্যার প্রবেশ করা সহজ করে তোলে। আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাক করা এবং আপনার পরিচয় চুরি করা ইমেলের একটি লিঙ্কের মাত্র এক ক্লিকে সম্ভব৷

কেন আপনি একটি অজানা ইমেল খুলবেন না?

দূষিত প্রোগ্রামগুলি তাদের সাথে সংযুক্তি হিসাবে সংযুক্ত করা হতে পারে, অথবা লিঙ্কগুলি ম্যালওয়্যারে ভরা ক্ষতিকারক ওয়েবসাইটগুলির দিকে নিয়ে যেতে পারে৷ একজন বিশ্বস্ত ব্যবহারকারী আপনাকে এটি পাঠালেও কোনো সংযুক্তি খুলবেন না। যখন এটি exe ফাইল বা অন্যান্য প্রোগ্রাম ফাইল আসে, আপনার সম্ভবত সেগুলি খোলা উচিত নয়৷

আপনি কখন একটি ইমেল খুলবেন না?

সাধারণত, আপনার ব্যাঙ্ক, আইআরএস, বা অন্যান্য সরকারী বিভাগগুলির মতো কর্তৃপক্ষের পরিসংখ্যান জালিয়াতি করে ফিশিং ইমেলগুলি। "অ্যাকাউন্ট যাচাইকরণ" লিঙ্ক ধারণকারী একটি ইমেল। আমি আপনাকে একটি টাইপো ই-মেইল পাঠিয়েছি... ইনভয়েস অ্যাটাচমেন্ট জিপ ফাইল, পিডিএফ এবং ইনভয়েসে পাওয়া যায়।

একটি ইমেলের উত্তর দিয়ে আপনি কি প্রতারণার শিকার হতে পারেন?

আপনি উত্তর দিলে আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হতে পারে। আপনার অ্যাকাউন্ট হ্যাক করা সম্ভব। অন্যান্য স্ক্যামাররা তাদের কাছ থেকে আপনার ঠিকানা কিনতে পারে।

ইমেলগুলিতে প্রতিক্রিয়া জানালে ঝুঁকিগুলি কী কী?

স্পুফিং-এর একটি উদাহরণ হল ব্যবহারকারীর পরিচিত কাউকে বলে ভান করে একটি ইমেল পাঠানো। ফিশিং হল একটি জাল ওয়েবসাইট তৈরি করা এবং ব্যবহারকারীর সুবিধা নেওয়ার কাজ। ইমেল সিস্টেমে বেশ কয়েকটি নিরাপত্তা ফাঁক রয়েছে। এটি একটি ডোমেন নাম স্কোয়াট একটি বেআইনি কাজ... এটি ক্লায়েন্টের পক্ষ থেকে ঘটতে থাকা আক্রমণগুলিকে বোঝায়... দূষিত কোড ধারণ করে এমন ফাইল৷ উপরন্তু, Ransomware একটি মহান উদ্বেগ. এই সমস্যাগুলির প্রধান কারণ হল ভুল কনফিগারেশন। এই কিটে, আপনি একটি ব্রাউজার শোষণ পাবেন।

অজানা ইমেলের প্রতিক্রিয়া কি বিপজ্জনক?

আপনি ইন্টারনেটে একা নন, এবং এইভাবে আপনার একটি অজানা প্লেইনটেক্সট ইমেলের প্রতিক্রিয়া সম্পর্কে সতর্ক হওয়া উচিত। Google-এ চেক করুন যদি অন্য কেউ এমন একটি ইমেল পেয়েছে যা আপনার মত একই সাবজেক্ট লাইন আছে, এবং তারপরে কি ঘটেছে তা দেখতে আপনি অন্য ইমেল ঠিকানা থেকে রিপ্লে করার চেষ্টা করতে পারেন।


  1. কেন নেটওয়ার্ক নিরাপত্তা গুরুত্বপূর্ণ?

  2. কেন আমরা নেটওয়ার্ক নিরাপত্তা প্রয়োজন?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কেন আপনি এই প্রধান নির্বাচন?

  4. কেন আমি নেটওয়ার্ক নিরাপত্তা ছেড়ে দিয়েছি?