কম্পিউটার

থান্ডারবার্ডে কীভাবে গুগল ক্যালেন্ডারকে একীভূত করবেন

অনলাইনে ক্যালেন্ডার শেয়ার করার জন্য গুগল ক্যালেন্ডার যুক্তিযুক্তভাবে সেরা টুল। ওয়েব ইন্টারফেসটি দুর্দান্ত, কিন্তু আপনি যদি দক্ষ হতে চান তবে আপনি আপনার Google ক্যালেন্ডারকে এমন একটি টুলের সাথে একত্রিত করবেন যা আপনি যেভাবেই ব্যবহার করছেন৷

ইতিমধ্যে, থান্ডারবার্ড লাইটনিং ক্যালেন্ডার এর সাথে আগে থেকে ইনস্টল করা আছে . আপনি লাইটনিং-এ নেটওয়ার্ক-ভিত্তিক ক্যালেন্ডার যোগ করতে পারলেও, এই ক্যালেন্ডারটি নেটিভভাবে বাহ্যিক ক্যালেন্ডারে পড়ার এবং লেখার অ্যাক্সেস সমর্থন করে না।

আসুন দেখি কিভাবে আপনি থান্ডারবার্ডের সাথে Google ক্যালেন্ডারকে সম্পূর্ণরূপে একীভূত করতে পারেন৷

আপনার যা প্রয়োজন

Google ক্যালেন্ডার ইন্টিগ্রেশনের জন্য দুটি থান্ডারবার্ড অ্যাড-অন প্রয়োজন:

  1. বাজ (থান্ডারবার্ড 38 এর পূর্বে প্যাকেজ করা) থান্ডারবার্ডে একটি সানবার্ড-টাইপ ক্যালেন্ডার যোগ করে।
  2. Google ক্যালেন্ডারের জন্য প্রদানকারী দ্বি-নির্দেশিক পঠন এবং লেখার অ্যাক্সেসের জন্য লাইটনিংকে Google ক্যালেন্ডারের সাথে সংযুক্ত করে।

দ্রষ্টব্য: যদি আপনি যা চান তা হল একটি পাবলিক ক্যালেন্ডারে পড়ার অ্যাক্সেস, আপনার শুধুমাত্র লাইটনিং দরকার৷

প্রথমে, থান্ডারবার্ড টুলস মেনু খুলুন (হ্যামবার্গার আইকন) এবং অ্যাড-অন> এক্সটেনশন এর অধীনে আপনার এখনও লাইটনিং ইনস্টল করতে হবে কিনা তা পরীক্ষা করুন। আপনার প্রয়োজনীয় অ্যাড-অন/গুলি ডাউনলোড করুন, কগ আইকন প্রসারিত করুন৷ , ফাইল থেকে অ্যাড-অন ইনস্টল করুন... নির্বাচন করুন , ডাউনলোড অবস্থানে ব্রাউজ করুন, খুলুন অ্যাড-অন ইনস্টলেশন ফাইল, এবং এখনই ইনস্টল করুন ক্লিক করুন . ইনস্টলেশন সম্পূর্ণ করতে, আপনাকে পুনঃসূচনা করতে হবে থান্ডারবার্ড।

লাইটনিং ইন্সটল করলে, আপনি টাস্ক আইকনের পাশে, উপরের ডানদিকে লাইটনিং ক্যালেন্ডার আইকন দেখতে পাবেন। লাইটনিং ক্যালেন্ডার ট্যাব খুলতে ক্যালেন্ডার আইকনে ক্লিক করুন।

থান্ডারবার্ডে কীভাবে গুগল ক্যালেন্ডারকে একীভূত করবেন

কিভাবে একটি ক্যালেন্ডার যোগ করবেন

ডিফল্ট অনুযায়ী, আপনি একটি হোম দেখতে পাবেন বাজ মধ্যে ক্যালেন্ডার. একটি নতুন ক্যালেন্ডার যোগ করতে, আপনার বিদ্যমান ক্যালেন্ডারের নিচের খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং নতুন ক্যালেন্ডার... নির্বাচন করুন আপনি আমার কম্পিউটারে এর মধ্যে বেছে নিতে পারেন অথবা নেটওয়াকে . একটি Google ক্যালেন্ডার যোগ করতে পরবর্তীটি নির্বাচন করুন৷ .

একটি ব্যক্তিগত Google ক্যালেন্ডার যোগ করুন

নেটওয়াকে> Google ক্যালেন্ডার বেছে নিন আপনার নিজের Google ক্যালেন্ডার/গুলি বা আপনার সাথে ভাগ করা Google ক্যালেন্ডার যোগ করতে৷

থান্ডারবার্ডে কীভাবে গুগল ক্যালেন্ডারকে একীভূত করবেন

দ্রষ্টব্য: Google ক্যালেন্ডার Google ক্যালেন্ডারের জন্য প্রদানকারী ইনস্টল করার পরেই বিকল্প উপলব্ধ . আপনি এখনও iCalendar (ICS) ফর্ম্যাট ব্যবহার করে সর্বজনীন Google ক্যালেন্ডারগুলি যোগ করতে পারেন, যা শুধুমাত্র পড়ার অ্যাক্সেস অফার করে (নীচে দেখুন)।

নিম্নলিখিত উইন্ডোতে (আপনার ক্যালেন্ডার সনাক্ত করুন৷ ) হয় আপনাকে আপনার Google ইমেল ঠিকানা প্রদান করতে হবে, আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে হবে এবং আপনার ক্যালেন্ডারগুলি পরিচালনা করার জন্য Google ক্যালেন্ডারের জন্য প্রদানকারীকে অনুমতি দিতে হবে বা -- আপনি যদি আগে এটি করে থাকেন -- আপনি একটি বিদ্যমান Google সেশন বেছে নিতে পারেন। একবার আপনি আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করলে, আপনি আপনার Google ক্যালেন্ডারগুলির একটি তালিকা দেখতে পাবেন৷

থান্ডারবার্ডে কীভাবে গুগল ক্যালেন্ডারকে একীভূত করবেন

আপনি যে ক্যালেন্ডারগুলি যোগ করতে চান তা পরীক্ষা করুন, পরবর্তী ক্লিক করুন৷ , নিশ্চিতকরণের জন্য অপেক্ষা করুন যে আপনার ক্যালেন্ডার তৈরি করা হয়েছে , এবং সমাপ্ত ক্লিক করুন .

আপনি এখন আপনার Google ক্যালেন্ডার ইভেন্টগুলির সাথে বিদ্যুত জনবহুল দেখতে পাবেন৷

থান্ডারবার্ডে কীভাবে গুগল ক্যালেন্ডারকে একীভূত করবেন

কিভাবে একটি সর্বজনীন Google ক্যালেন্ডার যোগ করবেন

উপরে উল্লিখিত হিসাবে, সর্বজনীন ক্যালেন্ডার যোগ করার জন্য আপনার Google ক্যালেন্ডারের জন্য প্রদানকারীর প্রয়োজন নেই। যাইহোক, আপনার ক্যালেন্ডারের iCal ঠিকানা প্রয়োজন হবে।

ধরা যাক আপনি শুধু আপনার Google ক্যালেন্ডারগুলির একটি দেখতে চান৷ Google ক্যালেন্ডার ওয়েব ইন্টারফেস খুলুন, আমার ক্যালেন্ডারগুলি প্রসারিত করুন৷ , ক্যালেন্ডারগুলির একটির পাশের তীরচিহ্নে ক্লিক করুন এবং ক্যালেন্ডার সেটিংস নির্বাচন করুন .

থান্ডারবার্ডে কীভাবে গুগল ক্যালেন্ডারকে একীভূত করবেন

এখন ক্যালেন্ডার ঠিকানা খুঁজুন এবং ICAL-এ ক্লিক করুন বোতাম।

থান্ডারবার্ডে কীভাবে গুগল ক্যালেন্ডারকে একীভূত করবেন

এর পরে, ICAL ঠিকানাটি অনুলিপি করুন, অর্থাত্ .ics এ শেষ হওয়া লিঙ্কটি .

থান্ডারবার্ডে কীভাবে গুগল ক্যালেন্ডারকে একীভূত করবেন

দ্রষ্টব্য: ICAL ICS লিঙ্কটি শুধুমাত্র তখনই কাজ করে যদি ক্যালেন্ডারটি সর্বজনীন হয়। উপরের উদাহরণে, ক্যালেন্ডারটি আসলে ব্যক্তিগত৷

আপনি যখন থান্ডারবার্ডে ফিরে আসবেন, নেটওয়াকে> iCalendar নির্বাচন করুন (ICS), অবস্থান লিখুন, অর্থাৎ ICS লিঙ্কটি, এবং পরবর্তী ক্লিক করুন .

থান্ডারবার্ডে কীভাবে গুগল ক্যালেন্ডারকে একীভূত করবেন

ক্যালেন্ডার সেটিংস চূড়ান্ত করুন, যেমন নাম, রঙ, অনুস্মারক, এবং সংশ্লিষ্ট ইমেল ঠিকানা, পরবর্তী ক্লিক করুন আবার, এবং অবশেষে সমাপ্তি ক্লিক করুন , যদি সব কাজ করে।

গুগল ক্যালেন্ডার লাইটনিং এর সাথে ইন্টিগ্রেটেড

এবং আপনি সেখানে যান, আপনি সফলভাবে আপনার Google ক্যালেন্ডারকে Thunderbird-এ একত্রিত করেছেন। ক্যালেন্ডার সম্পাদনা উভয় উপায়ে কাজ করে, যার অর্থ আপনি ওয়েবসাইট বা থান্ডারবার্ডের মাধ্যমে ইভেন্টগুলি যোগ এবং সম্পাদনা করতে পারেন এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে উভয় দিকে সিঙ্ক হবে৷

মজিলা উইকিতে বাগ এবং সীমাবদ্ধতা সম্পর্কে একটি বিভাগ সহ Google ক্যালেন্ডারের প্রদানকারীকে কভার করে একটি পুঙ্খানুপুঙ্খ পৃষ্ঠা রয়েছে। আপনি আরও প্রশ্ন নিয়ে আলোচনার জন্য Google গ্রুপে আপনার মাথা ঠেলে দিতে পারেন।

লাইটনিং ক্যালেন্ডার সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য, মোজিলার লাইটনিং ক্যালেন্ডার ডকুমেন্টেশন পড়ুন।

Google ক্যালেন্ডার ওয়েব ইন্টারফেস যোগ করুন

আপনি যদি লাইটনিং ক্যালেন্ডার ব্যবহার না করতে চান, তাহলে থান্ডারবার্ডে Google ক্যালেন্ডার ওয়েব ইন্টারফেস আনতে আপনি Google ক্যালেন্ডার ট্যাব ব্যবহার করতে পারেন। মূলত, আপনি Google ক্যালেন্ডারে চলমান একটি ব্রাউজার উইন্ডো যুক্ত করছেন৷

একবার ইনস্টল হয়ে গেলে, পরিচিত Google ক্যালেন্ডার আইকন উপরের ডানদিকে প্রদর্শিত হবে। আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করতে এবং Google ক্যালেন্ডার ওয়েব অ্যাপ অ্যাক্সেস করতে আইকনে ক্লিক করুন। এখন আপনি আপনার ব্রাউজারে আপনার ক্যালেন্ডারগুলি সম্পাদনা করতে পারেন৷

থান্ডারবার্ডে কীভাবে গুগল ক্যালেন্ডারকে একীভূত করবেন

অ্যাড-অন বিকল্পগুলিতে, আপনি Google ক্যালেন্ডারের মধ্যে স্যুইচ করতে পারেন এবং আপনার ডোমেনের জন্য Google Apps . আপনার যদি একটি Google Apps অ্যাকাউন্ট থাকে তাহলে এটি কার্যকর৷

Google ক্যালেন্ডার মিট থান্ডারবার্ড

আমরা আপনাকে দেখিয়েছি কিভাবে থান্ডারবার্ডে Google ক্যালেন্ডার যোগ করতে হয়, এটিকে লাইটনিং ক্যালেন্ডারে একীভূত করে অথবা একটি পৃথক থান্ডারবার্ড ট্যাবে Google ক্যালেন্ডার ওয়েব ইন্টারফেস যোগ করে।

তোমার কাছে! আপনি কোন পদ্ধতি পছন্দ করেন? আপনি কি Google ক্যালেন্ডারের জন্য অন্য কোন থান্ডারবার্ড অ্যাড-অন ব্যবহার করেন? আপনি কি কোন পাবলিক ক্যালেন্ডার যোগ করার জন্য সুপারিশ করতে পারেন?

অনুগ্রহ করে আমাদের একটি মন্তব্য করুন, আমরা আপনার কাছ থেকে শোনার জন্য উন্মুখ!


  1. থান্ডারবার্ডে কীভাবে ই-মেইল আমদানি করবেন

  2. কিভাবে একটি Google ক্যালেন্ডার শেয়ার করবেন

  3. একাধিক গুগল ক্যালেন্ডার কিভাবে একত্রিত করবেন

  4. কিভাবে আউটলুক এবং গুগল ক্যালেন্ডার সিঙ্ক করবেন