কম্পিউটার

আপনার ইয়াহু মেইল ​​অ্যাকাউন্ট কি নিরাপদ? নিরাপদ থাকার 10টি উপায়

আপনার ইয়াহু মেইল ​​অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে চিন্তিত? এটা একটি বৈধ উদ্বেগ. Yahoo কিছু উল্লেখযোগ্য নিরাপত্তা লঙ্ঘনের শিকার হয়েছে, এবং যেকোনো অনলাইন পরিষেবার জন্য আপনার অ্যাকাউন্ট নিরাপত্তা বিকল্পগুলি পর্যালোচনা করা সর্বদাই বুদ্ধিমানের কাজ৷

আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার Yahoo অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে হয় এবং সবকিছু নিরাপদ রাখতে হয়।

1. একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করুন

এই মৌলিক কিন্তু অত্যাবশ্যক টিপ ছাড়া নিরাপত্তার কোন গাইড সম্পূর্ণ হয় না। আপনার ইমেল প্রদানকারী একটি গুরুত্বপূর্ণ অ্যাকাউন্ট কারণ আপনি এটি ব্যবহার করে অনেক অন্যান্য পরিষেবায় লগ ইন করেন। যদি কেউ আপনার Yahoo ইমেলে প্রবেশ করে, তাহলে তারা অন্য সাইটের পাসওয়ার্ড রিসেট করে আপনার অনলাইন জীবনকে সত্যিই বিশৃঙ্খল করতে পারে।

তাই অন্য কিছু করার আগে আপনার পাসওয়ার্ডের শক্তি আপগ্রেড করা উচিত। এমনকি আপনি ইতিমধ্যেই একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করলেও, নিরাপত্তা লঙ্ঘনের সাথে ইয়াহুর ইতিহাসের আলোকে এটি পরিবর্তন করা একটি ভাল ধারণা৷

ইয়াহু মেইল ​​খোলার মাধ্যমে শুরু করুন (প্রয়োজন হলে প্রথমে আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন)। সেখানে, উপরের-ডানদিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন এবং অ্যাকাউন্ট তথ্য চয়ন করুন আপনার অ্যাকাউন্ট সেটিংস খুলতে।

আপনার ইয়াহু মেইল ​​অ্যাকাউন্ট কি নিরাপদ? নিরাপদ থাকার 10টি উপায়

এরপরে, অ্যাকাউন্ট নিরাপত্তা ক্লিক করুন বাম সাইডবারে ট্যাব। পাসওয়ার্ড পরিবর্তন করুন নির্বাচন করুন লিঙ্ক করুন এবং আপনার নতুন পাসওয়ার্ড দুবার টাইপ করুন।

একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে মনে রাখবেন যা আপনি অন্য কোনো অ্যাকাউন্টে ব্যবহার করবেন না। আমরা সুপারিশ করি যে আপনি একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা শুরু করুন যাতে আপনাকে সেগুলি মনে রাখতে না হয়৷

আপনার ইয়াহু মেইল ​​অ্যাকাউন্ট কি নিরাপদ? নিরাপদ থাকার 10টি উপায়

2. দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন

একটি শক্তিশালী পাসওয়ার্ডের পাশে, দ্বি-ফ্যাক্টর যাচাইকরণ সক্ষম করা যেকোনো অ্যাকাউন্ট সুরক্ষিত করার অন্যতম সেরা উপায়। Yahoo-এ সক্রিয় করা হলে, আপনার পাসওয়ার্ড ছাড়াও, আপনাকে সাইন ইন করার জন্য আপনার ফোনে প্রেরিত একটি কোড লিখতে হবে৷ এর মানে হল যে কেউ আপনার পাসওয়ার্ড চুরি করলেও, তারা আপনার ফোন ছাড়া আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না৷ .

এটি সক্ষম করতে, অ্যাকাউন্ট নিরাপত্তা-এ ফিরে যান ট্যাব দুই-পদক্ষেপ যাচাইকরণের অধীনে , ফোন নম্বর এর পাশের সুইচটি স্লাইড করুন চালু. আপনার মোবাইল নম্বর যাচাই করুন, তারপর একটি টেক্সট মেসেজ পেতে বা আপনার কোড সহ কল ​​করতে বেছে নিন। একবার আপনি কোডটি পেয়ে গেলে, এটি লিখুন এবং যাচাই করুন এ ক্লিক করুন৷ .

আপনার ইয়াহু মেইল ​​অ্যাকাউন্ট কি নিরাপদ? নিরাপদ থাকার 10টি উপায়

এর পরে, আপনি অ্যাপ পাসওয়ার্ড তৈরি করার সুযোগ পাবেন। আইওএস এবং আউটলুকে মেইলের মতো কিছু অ্যাপ দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সমর্থন করে না। এইভাবে, আপনি বিশেষ এক-কালীন অ্যাপ পাসওয়ার্ড তৈরি করতে পারেন যা আপনাকে সেই অ্যাপগুলিতে সাইন ইন করতে দেয়।

আপনি যদি এটি এড়িয়ে যান, আপনি পরে অ্যাপ পাসওয়ার্ড তৈরি করুন ক্লিক করে এই পাসওয়ার্ডগুলি তৈরি করতে পারেন অ্যাকাউন্ট নিরাপত্তা-এ ট্যাব।

3. আপনার পুনরুদ্ধারের তথ্য আপডেট করুন

আপনি লক আউট হয়ে গেলে আপনার Yahoo অ্যাকাউন্টে আপডেট করা অ্যাকাউন্টের তথ্য যোগ করা উচিত। আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুলে যান তাহলে এটি আপনাকে আপনার অ্যাকাউন্টে ফিরে যেতে অন্য ইমেল ঠিকানা বা আপনার ফোন নম্বর ব্যবহার করতে দেয়৷

এটি পরীক্ষা করতে, অ্যাকাউন্ট নিরাপত্তা দেখুন আবার ফোন নম্বরগুলির ভিতরে ক্লিক করুন৷ অথবা ইমেল ঠিকানা আপনার পুনরুদ্ধারের পদ্ধতিগুলি দেখানোর জন্য বিভাগ৷

আপনি ইমেল বা মোবাইল নম্বর যোগ করুন ক্লিক করে একটি নতুন পুনরুদ্ধারের পদ্ধতি যোগ করতে পারেন৷ প্রযোজ্য তথ্য লিখুন; ফোনের জন্য, আপনি SMS বা একটি কলের মাধ্যমে একটি যাচাইকরণ কোড পাবেন৷ আপনি যদি একটি নতুন ইমেল ঠিকানা যোগ করেন, আপনি ঠিকানা যাচাই করার জন্য একটি লিঙ্ক সহ একটি বার্তা পাবেন৷

আপনার ইয়াহু মেইল ​​অ্যাকাউন্ট কি নিরাপদ? নিরাপদ থাকার 10টি উপায়

আপনি এখানে থাকাকালীন, অ্যাকাউন্ট পুনরুদ্ধারের কোনো পুরানো তথ্য পর্যালোচনা করা মূল্যবান। আপনি যদি আর কোনো নির্দিষ্ট ইমেল ঠিকানা বা ফোন নম্বর ব্যবহার না করেন, তাহলে এটির পাশের সম্পাদনা আইকনে ক্লিক করুন, তারপরে আমার অ্যাকাউন্ট থেকে সরান .

Yahoo একটি যাচাইকরণ পদ্ধতি হিসাবে নিরাপত্তা প্রশ্ন অবসর নিয়েছে, যেহেতু সেগুলি প্রায়শই অনুমান করা সহজ। আপনি যদি দীর্ঘদিনের Yahoo ব্যবহারকারী হন, তাহলে আপনি এখনও আপনার সেটিংসে নিরাপত্তা প্রশ্ন দেখতে পারেন। নিরাপত্তা প্রশ্নগুলি অক্ষম করুন ক্লিক করুন৷ এবং সেগুলি ব্যবহার বন্ধ করতে পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

4. নিয়মিত আপনার অ্যাকাউন্টের ইতিহাস পর্যালোচনা করুন

Yahoo আপনার অ্যাকাউন্ট কার্যকলাপের একটি সহজ লগ প্রদান করে। কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ করেছে কিনা তা নির্ণয় করতে সাহায্য করতে পারে।

আপনার ইতিহাস দেখতে, সাম্প্রতিক কার্যকলাপ-এ ক্লিক করুন অ্যাকাউন্ট সেটিংস পৃষ্ঠার বাম সাইডবারে। আপনি শীর্ষে সক্রিয় সেশনগুলির একটি তালিকা দেখতে পাবেন, যার মধ্যে প্রতিটির জন্য ব্রাউজার এবং অপারেটিং সিস্টেম রয়েছে৷ সঠিক সময়, আইপি ঠিকানা এবং অবস্থান সহ গত 30 দিনের জন্য সেই ডিভাইসে লগইনগুলির একটি তালিকা দেখতে একটিতে ক্লিক করুন৷

আপনার ইয়াহু মেইল ​​অ্যাকাউন্ট কি নিরাপদ? নিরাপদ থাকার 10টি উপায়

এর নিচে, আপনি আপনার Yahoo অ্যাকাউন্টের সাথে সংযুক্ত যেকোন অ্যাপ দেখতে পাবেন। আপনি এখনও তাদের বিশ্বাস করেন তা নিশ্চিত করতে সেগুলি সাবধানে পর্যালোচনা করুন এবং সরান ক্লিক করুন৷ আপনার আর প্রয়োজন নেই এমন কিছুর পাশে।

নীচে, আপনি অ্যাকাউন্টের সাম্প্রতিক পরিবর্তনগুলি দেখতে পাবেন, যেমন একটি নতুন পাসওয়ার্ড সেট করা বা একটি পুনরুদ্ধার ইমেল ঠিকানা যোগ করা৷ আপনি যদি এই পৃষ্ঠায় এমন কিছু দেখতে পান যা আপনি চিনতে পারেন না, তাহলে আপনার এখনই আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। এটি করলে স্বয়ংক্রিয়ভাবে আপনি সর্বত্র আপনার অ্যাকাউন্ট থেকে সাইন আউট হয়ে যাবে।

5. ফিশিং ইমেল থেকে সাবধান থাকুন

ইমেল ফিশিং কখনই দূরে যায় না, তাই এটির সন্ধানে থাকা অত্যাবশ্যক৷ আপনার অ্যাকাউন্টের তথ্য চুরি করতে চায় এমন জাল বার্তা থেকে নিরাপদ থাকতে, আপনার কখনই ইমেলের লিঙ্কগুলিতে ক্লিক করা উচিত নয়।

ফিশিং ইমেলগুলি কীভাবে খুঁজে পাবেন সে সম্পর্কে আমাদের টিপস পর্যালোচনা করুন যাতে আপনি জানতে পারেন কী সন্ধান করতে হবে৷ আপনি যদি আপনার ব্যাঙ্ক বা অন্য সংবেদনশীল সত্তা থেকে এমন একটি বার্তা পান যে দাবি করে যে এটিতে আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ বার্তা রয়েছে, তাহলে লিঙ্কটি অনুসরণ করবেন না। পরিবর্তে, নিজের জন্য এটি দেখতে সরাসরি ওয়েবসাইটে যান৷

নিম্নলিখিত ফিশিং ইমেলগুলি চোরদের আপনার অ্যাকাউন্টের বিশদ প্রদান করবে, আপনার শক্তিশালী পাসওয়ার্ডকে মূল্যহীন করে দেবে৷

6. আপনার ফরোয়ার্ডিং সেটিংস চেক করুন

ইমেল ফরোয়ার্ডিং হল একটি সহজ টুল যদি আপনি একাধিক অ্যাকাউন্ট চালান। তবে এটি এমন কিছুও হতে পারে যা একজন অনুপ্রবেশকারী আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে ব্যবহার করে। আপনার অ্যাকাউন্টে মাত্র কয়েক মিনিটের সাথে, কেউ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করতে পারে যাতে তারা আপনার প্রাপ্ত সমস্ত কিছুর একটি অনুলিপি পায়৷

আপনার সম্মতি ছাড়া আপনার বার্তাগুলি ফরওয়ার্ড করা হচ্ছে না তা নিশ্চিত করার জন্য এটি দুবার পরীক্ষা করা মূল্যবান। Yahoo মেলে, সেটিংস-এ ক্লিক করুন উপরের ডানদিকে বোতাম এবং আরো সেটিংস নির্বাচন করুন নিচে. ফলস্বরূপ পৃষ্ঠায়, মেলবক্সগুলি খুলুন৷ বাম দিকে ট্যাব করুন এবং মেলবক্স তালিকা থেকে আপনার অ্যাকাউন্ট নির্বাচন করুন বিভাগ।

ডান প্যানেলে, আপনি একটি ফরওয়ার্ডিং দেখতে পাবেন৷ নীচের অংশে। এখানে তালিকাভুক্ত কোনো ঠিকানা থাকলে, আপনি প্রাপ্ত সমস্ত ইমেল এতে যায়। যদি এটি একটি ঠিকানা হয় যা আপনি জানেন না, এটি নোট করুন এবং সরান ক্লিক করুন . তারপর নিরাপত্তার জন্য আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত।

আপনার ইয়াহু মেইল ​​অ্যাকাউন্ট কি নিরাপদ? নিরাপদ থাকার 10টি উপায়

7-10৷ এই টিপস দিয়ে আপনার ইয়াহু অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করুন

যদিও উপরের তুলনায় কম গুরুত্বপূর্ণ, আপনার ইয়াহু অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য আপনাকে কয়েকটি গুরুত্বপূর্ণ ছোট কৌশলও মনে রাখতে হবে:

  • কোনো পাবলিক কম্পিউটারে আপনার ইমেলে সাইন ইন করা এড়াতে চেষ্টা করুন, যদি আপনি সাহায্য করতে পারেন। যদি আপনার প্রয়োজন হয়, তাহলে নিশ্চিত করুন যে আপনি সেই পিসি ছেড়ে যাওয়ার আগে সাইন আউট করুন যাতে পরে অন্য কেউ আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে না পারে।
  • আপনার নিজের পিসিতে, আপ-টু-ডেট একটি নিরাপদ ব্রাউজার ব্যবহার করুন এবং নিশ্চিত করুন যে আপনার কাছে বিশ্বস্ত নিরাপত্তা সফ্টওয়্যার ইনস্টল করা আছে।
  • আপনার স্মার্টফোনটিকে একটি আঙ্গুলের ছাপ, পিন বা অন্যান্য নিরাপত্তা পদ্ধতি দিয়ে সুরক্ষিত করুন যাতে কেউ আপনার অনুপস্থিত ডিভাইসে আপনার ইমেল অ্যাক্সেস করতে না পারে।
  • আপনার ইমেল অ্যাকাউন্টে আপনার বন্ধুদের স্প্যাম করার লক্ষণগুলি জানুন৷

ইয়াহু মেইল ​​কি নিরাপদ?

উপরের টিপস সব আপনার Yahoo অ্যাকাউন্ট রক্ষা করতে সাহায্য করবে. কিন্তু এটা মনে রাখা মূল্যবান যে আপনি হয়তো Yahoo ছেড়ে যেতে চান।

2016 সালে, Yahoo দুইটি বড় তথ্য লঙ্ঘনের রিপোর্ট করেছে যেগুলো অনেক বছর আগে ঘটেছে। এটাও প্রমাণিত হয়েছে যে কোম্পানি PRISM প্রোগ্রামের অংশ হিসেবে NSA-কে প্রদান করার জন্য ব্যবহারকারীদের ইমেল স্ক্যান করেছে।

তারপর থেকে ইয়াহুর কোনো বড় সমস্যা হয়নি, তবে এগুলো ছিল গুরুতর নিরাপত্তা এবং গোপনীয়তা সমস্যা। তাই আরও সুরক্ষিত ইমেল প্রদানকারীতে স্যুইচ করার বিষয়ে চিন্তা করা খারাপ ধারণা নয়৷

ইয়াহু নিরাপত্তা উন্নত

এখন আপনি জানেন কিভাবে আপনার ইয়াহু ইমেল অ্যাকাউন্ট সুরক্ষিত করতে হয়। এই টিপসগুলি আপনার অ্যাকাউন্টকে রক্ষা করবে, আপনি এটি ইমেল বা ফ্যান্টাসি ফুটবলের জন্য ব্যবহার করুন না কেন। মনে রাখবেন যে এই এলাকায় একটু সতর্কতা অনেক দূরে যায়।

আরও জানতে, সাধারণ ইমেল নিরাপত্তা প্রোটোকল সম্পর্কে জানুন৷


  1. আপনার অ্যালেক্সাকে নিরাপদ ও সুরক্ষিত রাখার 5টি কার্যকর উপায়

  2. আপনার টুইটার অ্যাকাউন্ট কীভাবে সুরক্ষিত করবেন

  3. কীভাবে আপনার ইয়াহু অ্যাকাউন্ট স্থায়ীভাবে মুছবেন

  4. আপনার উইন্ডোজ 11 পিসি বা ল্যাপটপকে বিনামূল্যে নিরাপদ ও সুরক্ষিত করার 8 টি টিপস