কম্পিউটার

আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায়

গান শোনা একটি গভীর ব্যক্তিগত অভিজ্ঞতা। আমাদের মধ্যে অনেকেই নিজেকে প্রকাশ করার বা ক্যাথার্টিক রিলিজ খুঁজে পাওয়ার উপায় হিসেবে সঙ্গীতের দিকে তাকাই। এটা কোন গোপন হওয়া উচিত নয় যে আমরা সবসময় আমাদের শোনার ইতিহাস অন্য লোকেদের সাথে শেয়ার করতে চাই না।

আমরা ব্যাখ্যা করতে যাচ্ছি কিভাবে আপনি আপনার Spotify সেটিংস পরিবর্তন করতে পারেন যাতে আপনি আপনার অ্যাকাউন্টকে যতটা সম্ভব বেনামী এবং ব্যক্তিগত রাখতে পারেন।

আপনি কি আপনার Spotify প্রোফাইল ব্যক্তিগত রাখতে পারেন?

Facebook-এর সাথে ডেটা-শেয়ারিং ব্যবস্থা থাকা সত্ত্বেও, Spotify নিজেই কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নয়৷ যদিও Spotify-এর অন্তর্নির্মিত শেয়ারিং ক্ষমতা রয়েছে, এতে অ্যাপ-মধ্যস্থ মেসেজিং এবং ইন্টারেক্টিভ অ্যাক্টিভিটি ফিডের মতো গুরুত্বপূর্ণ সোশ্যাল মিডিয়া বৈশিষ্ট্য নেই৷

মুদ্রার অন্য দিকে, সোশ্যাল মিডিয়ার প্রতি স্পটিফাইয়ের অর্ধ-হৃদয় পদ্ধতি সমস্যাগুলির একটি নতুন সেট উন্মুক্ত করে৷ অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মত, Spotify-এর কাছে আপনার গোপনীয়তা রক্ষায় সাহায্য করার জন্য কোনো টুল নেই।

Spotify বিভিন্ন ধরনের নিরাপত্তা বৈশিষ্ট্য চালু করেছে, যেমন ব্যক্তিগত শোনা, কিন্তু এটি এখনও নিখুঁত নয়। দুই-ফ্যাক্টর প্রমাণীকরণের মতো নিরাপত্তা বৈশিষ্ট্যের অভাব ছাড়াও, স্পটিফাইতে আপনাকে অনুসরণ করা থেকে লোকেদের ব্লক করার কোনো উপায় নেই।

আপনি যদি ভাবছেন যে কীভাবে আপনি ভ্রমর চোখ থেকে নিরাপদ থাকবেন, এখানে কয়েকটি পদক্ষেপ রয়েছে যা আপনি Spotify-এ আপনার শোনা ব্যক্তিগত রাখতে নিতে পারেন।

1. আপনার ডিসপ্লে নাম পরিবর্তন করুন

আপনার ব্যবহারকারীর নাম পরিবর্তন করা সম্ভব না হলেও, Spotify-এর প্রয়োজন নেই যে আপনি সর্বজনীন ব্যবহারের জন্য আপনার আসল নাম প্রদর্শন করবেন। আপনি যদি না চান যে লোকেরা আপনার স্পটিফাই অ্যাকাউন্টকে একজন ব্যক্তি হিসাবে আপনার সাথে যুক্ত করুক, আপনি আপনার প্রদর্শনের নামটি জেনেরিক হিসাবে পরিবর্তন করতে বেছে নিতে পারেন।

আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায় আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায় আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায়

Spotify-এ আপনার প্রদর্শনের নাম পরিবর্তন করতে, Spotify অ্যাপটি খুলুন এবং সেটিংস> প্রোফাইল দেখুন> প্রোফাইল সম্পাদনা করুন আলতো চাপুন।

সেখান থেকে, আপনি এটি পরিবর্তন করতে আপনার প্রদর্শন নামটি আলতো চাপতে পারেন, তারপর নিশ্চিত করতে এটি সংরক্ষণ করতে পারেন। যারা স্টকারদের সাথে লড়াই করতে পারে তাদের জন্য, আপনার ডিসপ্লে নাম পরিবর্তন করা আপনার Spotify অ্যাকাউন্টের সাথে আপনার পরিচয় যুক্ত করা আরও কঠিন করে তোলে।

2. আপনার শোনার ইতিহাস সাফ করুন

একই গানটি পরপর 20 বার শোনার পরে, আমাদের মধ্যে কেউ কেউ এটির অস্তিত্ব ভুলে যেতে চাই বা অন্য লোকেদের এটি সম্পর্কে জানতে বাধা দিতে চাই।

আপনার দুর্বলতার মুহূর্ত কম রাখতে, Spotify অ্যাপটি খুলুন এবং সেটিংস> সামাজিক এ আলতো চাপুন এবং সম্প্রতি অভিনয় করা শিল্পীদের টগল বন্ধ করুন বিকল্প।

আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায়

এছাড়াও আপনি আপনার Spotify ওয়েব প্লেয়ারে যেতে পারেন এবং সেটিংস> সামাজিক এ ক্লিক করতে পারেন . তারপরে, আমার সম্প্রতি অভিনয় করা শিল্পীদের দেখান টগল বন্ধ করুন৷ বিকল্প একবার আপনি এই বিকল্পটি নির্বাচন করলে, আপনি সম্প্রতি যে শিল্পীদের কথা শুনেছেন তাদের আর আপনার প্রোফাইলে উপস্থিত হবে না৷

3. বেনামে শুনুন

আপনি যদি একটি খারাপ ব্রেকআপের মধ্য দিয়ে যাচ্ছেন এবং আপনি কোন গানের সাথে কান্নাকাটি করছেন তা বিশ্বের বাকি অংশকে জানাতে না চাইলে, Spotify আপনাকে এটি লুকানোর বিকল্প দেয়।

আপনি যা শুনছেন তা গোপন রাখতে, Spotify অ্যাপ খুলুন এবং সেটিংস> সামাজিক এ আলতো চাপুন এবং ব্যক্তিগত অধিবেশন টগল করুন বোতাম।

আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায় আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায় আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায়

বিকল্পভাবে, আপনি আপনার ডেস্কটপে Spotify খুলতে পারেন এবং সেটিংস> সামাজিক ক্লিক করতে পারেন . তারপরে টগল বন্ধ করুন বেনামে শোনার জন্য একটি ব্যক্তিগত সেশন শুরু করুন বিকল্প।

আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায়

আপনি একটি ব্যক্তিগত অধিবেশনের মাধ্যমে না শুনলে, সম্প্রতি বাজানো সঙ্গীত অনুসরণকারীরা এবং স্পটিফাই ফ্রেন্ড অ্যাক্টিভিটি বৈশিষ্ট্যের মাধ্যমে আপনার সাথে সংযুক্ত ব্যক্তিরা দেখতে পাবেন৷

একবার আপনি এটি সক্ষম করলে, শ্রবণ কার্যকলাপ ৷ এবংসম্প্রতি অভিনয় করা শিল্পী বৈশিষ্ট্যগুলি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে৷

4. আপনার প্লেলিস্টগুলিকে ব্যক্তিগত করুন

আমাদের মধ্যে অনেকেই বিবাহ, পার্টি বা এমনকি ভ্রমণের মতো বিশেষ অনুষ্ঠানের জন্য প্লেলিস্ট তৈরি করে। আপনি যদি না চান যে কেউ আপনার পরিকল্পনা সম্পর্কে জানুক, আপনি পুরানো এবং নতুন প্লেলিস্ট ব্যক্তিগত করতে পারেন৷

বর্তমানে যে সর্বজনীন প্লেলিস্টগুলি আপনি লুকাতে চান, সেই প্লেলিস্টে যান, তিনটি বিন্দুতে ক্লিক করুন বোতাম, এবং গোপন করুন নির্বাচন করুন . সফল হলে, আপনি একটি প্লেলিস্ট এখন গোপন দেখতে সক্ষম হবেন৷ পপ-আপ নিশ্চিতকরণ।

আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায় আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায় আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায়

আপনার তৈরি করা সমস্ত ভবিষ্যত প্লেলিস্ট ব্যক্তিগত থাকে তা নিশ্চিত করতে, সেটিংস> সামাজিক-এ যান৷ তারপর, আমার নতুন প্লেলিস্ট ব্যক্তিগত করুন টগল করুন৷ বিকল্প বন্ধ।

আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায়

দুর্ভাগ্যবশত, তাৎক্ষণিকভাবে আপনার সমস্ত প্লেলিস্ট পরিবর্তন করার কোনো উপায় নেই, তাই আপনি লুকাতে চান এমন প্রতিটি প্লেলিস্টে আপনাকে এটি পুনরাবৃত্তি করতে হবে।

5. ফেসবুকে Spotify লিঙ্ক করা এড়িয়ে চলুন

আপনার ব্যবহারকারীর নাম ছাড়াও, Spotify-এর একটি Find Friends বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে Facebook-এ সংযুক্ত ব্যক্তিদের খুঁজে পেতে দেয়। আপনি যদি Facebook বন্ধুদের আপনার সঙ্গীত পছন্দ সম্পর্কে অজানা রাখতে চান, তাহলে Spotify অ্যাপটি খুলে সেটিংস> সামাজিক এ গিয়ে আপনার অ্যাকাউন্টগুলি আনলিঙ্ক করুন। এবং Facebook থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন .

6. একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন

কিছু লোক আপনাকে অনুসরণ করছে বা আপনার স্পটিফাই অ্যাকাউন্টের বিশদ বিবরণ জেনে আপনি যদি এখনও অস্বস্তি বোধ করেন তবে আপনি একটি সম্পূর্ণ নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন।

যখন আপনার সংরক্ষিত সঙ্গীত এবং প্লেলিস্টের কথা আসে, তখন আপনি Spotify-কে সেগুলি বিনামূল্যে স্থানান্তর করার জন্য অনুরোধ করতে পারেন। আপনার নতুন Spotify অ্যাকাউন্টে আপনার পুরানো Spotify অ্যাকাউন্টের তথ্য কপি করতে, Spotify যোগাযোগ কেন্দ্রে যান। তারপরে, অ্যাকাউন্ট> অন্যান্য> আমার এখনও সাহায্য দরকার> চ্যাট শুরু করুন নির্বাচন করুন .

আপনার Spotify অ্যাকাউন্টকে ব্যক্তিগত এবং সুরক্ষিত রাখার 6টি উপায়

প্রথমে, আপনাকে একটি Spotify বটের সাথে কথা বলতে হবে। আপনার অনুরোধ টাইপ করার পরে, বট আপনাকে একটি Spotify এজেন্টের সাথে সংযুক্ত করবে যা আপনাকে আরও সহায়তা করতে পারে।

Spotify এজেন্ট আপনাকে আপনার অ্যাকাউন্টের প্রায় সবকিছুই ট্রান্সফার করতে সাহায্য করতে পারবে, শুধুমাত্র শোনার ইতিহাস ছাড়া। প্রকৃতপক্ষে, আপনি অনুগামী বা আপনি অনুসরণ করা লোকেদের অন্তর্ভুক্ত না করার জন্য অনুরোধ করতে পারেন। এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে সাধারণত কয়েক মিনিট সময় লাগে৷

মনে রাখবেন যে স্থানান্তর প্লেলিস্ট বিকল্পটি স্পটিফাই প্রিমিয়ামের অনেক সুবিধার মধ্যে একটি, তাই এটি স্পটিফাই ফ্রি ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে না। এটি কাজ করার জন্য আপনার আগের এবং নতুন উভয় অ্যাকাউন্টই Spotify প্রিমিয়ামে সদস্যতা নিতে হবে।

আপনার সঙ্গীত স্ট্রিমিং ব্যক্তিগত রাখুন

এই দিন, গোপনীয়তা দ্বারা আসা কঠিন. যদিও আমাদের জীবনের অনেক দিক রয়েছে যেগুলি ভাগ করে নেওয়ার ক্ষেত্রে আমাদের কোনও সমস্যা নেই, আপনার সঙ্গীত ব্যক্তিগত রাখার জন্য লজ্জাজনক কিছু নেই৷

যতক্ষণ না Spotify অনুগামীদের অবরুদ্ধ করতে বা সম্পূর্ণ ব্যক্তিগত প্রোফাইল তৈরি করতে অতিরিক্ত বৈশিষ্ট্য প্রকাশ না করে, আপনার গোপনীয়তা সেটিংসের ক্ষেত্রে আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। আপনার ডিসপ্লে নাম পরিবর্তন করে, আপনার শোনার ইতিহাস এবং প্লেলিস্টগুলি ব্যক্তিগত করে বা সম্পূর্ণ নতুন অ্যাকাউন্ট তৈরি করে, আপনি এখনও শান্তিতে Spotify উপভোগ করতে পারেন৷

প্রকৃতপক্ষে, আমাদের বন্ধু এবং অনুগামীরাই একমাত্র নন যা আমাদের ব্যক্তিগত মুহুর্তগুলিতে উঁকি দেওয়ার ক্ষেত্রে আমাদের চিন্তিত হওয়া উচিত। যদি আপনার Spotify অ্যাকাউন্টটি আপনার Facebook-এর সাথে লিঙ্ক করে, তাহলে সম্ভাবনা আছে যে দুটি কোম্পানি আপনার সম্পর্কে আপনার ধারণার চেয়ে অনেক বেশি জানে৷


  1. আপনার উইন্ডোজ পিসি এবং অ্যাপস আপ টু ডেট রাখার দ্রুত উপায়

  2. আপনার স্মার্ট টিভি সুরক্ষিত করার এবং হ্যাকারদের দূরে রাখার ৫ টিপস

  3. আপনার অ্যালেক্সাকে নিরাপদ ও সুরক্ষিত রাখার 5টি কার্যকর উপায়

  4. আপনার উইন্ডোজ 11 পিসি বা ল্যাপটপকে বিনামূল্যে নিরাপদ ও সুরক্ষিত করার 8 টি টিপস