কম্পিউটার

আপনার ওয়াইফাই সুরক্ষিত করার 5টি উপায়

ওয়াইফাই, বা ওয়্যারলেস নেটওয়ার্ক সংযোগ, আমাদের বাড়িতে নেটওয়ার্কিং এবং ইন্টারনেট অ্যাক্সেসকে সরলীকৃত করেছে। এটি ওয়্যারলেস মিউজিক এবং ভিডিও স্ট্রিমিং, ফাইল এবং প্রিন্টার শেয়ারিং এবং ওয়াইফাই-সক্ষম ল্যাপটপ, কম্পিউটার, ট্যাবলেট, ফোন, স্মার্ট টিভি, স্ট্রিমিং ডিভাইস এবং আরও অনেক কিছুর মধ্যে ইন্টারনেট অ্যাক্সেস এবং শেয়ারিং সক্ষম করেছে।

LAN তারের আর প্রয়োজন নেই কারণ একই ফাংশন এখন ওয়াইফাই রাউটার দ্বারা সরবরাহ করা হয়।

    আপনার ওয়াইফাই সুরক্ষিত করার 5টি উপায়

    অনিরাপদ ওয়াইফাই এর পরিণতি

    যাইহোক, এটি এই একই বেতার ফাংশন যা অনুপ্রবেশকারীদের দ্বারা অ্যাক্সেস এবং শোষণ করা যেতে পারে। তারা দূষিত অভিপ্রায়ের জন্য আপনার নেটওয়ার্ক অ্যাক্সেস করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ পেশাদার হ্যাকার হতে পারে, অথবা আপনার প্রতিবেশী ভিডিও বা সঙ্গীত ডাউনলোড করার জন্য বিনামূল্যে ইন্টারনেটের জন্য আপনার নেটওয়ার্ক অ্যাক্সেস করার চেষ্টা করছে।

    অনুপ্রবেশকারীরা নিম্নলিখিত যে কোনোটি করতে পারে:

    • সংযুক্ত ডিভাইসগুলিতে ব্যক্তিগত ডেটা অ্যাক্সেসের জন্য আপনার নেটওয়ার্কের সাথে সংযোগ করুন৷
    • একটি দূষিত কাজ সম্পাদন করতে আপনার ইন্টারনেট সংযোগ ব্যবহার করুন৷
    • আপনার সংযুক্ত ডিভাইসে অবাঞ্ছিত ভিডিও বা অডিও কাস্ট বা স্ট্রিম করুন।
    • আপনার ইন্টারনেট সংস্থান ব্যবহার করুন, যার ফলে একটি ধীর এবং উচ্চ লেটেন্সি সংযোগ।

    আপনি স্পষ্টতই চান না যে এই জিনিসগুলির কোনটি ঘটুক। তাই এখানে আপনার ওয়াইফাই সংযোগ সুরক্ষিত করার 5টি উপায় রয়েছে৷

    পর্যায়ক্রমে আপনার SSID এবং WiFi অ্যাক্সেস পাসওয়ার্ড পরিবর্তন করুন

    আপনার ওয়াইফাই সুরক্ষিত করার 5টি উপায়

    SSID হল আপনার ওয়াইফাই সংযোগের নাম। WiFi রাউটারগুলি ব্র্যান্ড এবং মডেল অনুসারে ডিফল্ট SSID প্রদান করা হয়। যাইহোক, নির্দিষ্ট কিছু ব্র্যান্ড এবং মডেলের দুর্বলতা রয়েছে।

    একজন অনুপ্রবেশকারী রাউটার সনাক্ত করতে ডিফল্ট SSID ব্যবহার করতে পারে এবং তারপরে এর পরিচিত দুর্বলতাগুলি ব্যবহার করে এটিকে কাজে লাগাতে পারে। কিন্তু আপনি কি ধরনের রাউটার তা লুকানোর জন্য একটি অনন্য SSID বরাদ্দ করে এই হুমকি প্রশমিত করতে পারেন।

    SSID-এর সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত WiFi অ্যাক্সেস পাসওয়ার্ড। যেকোনো ব্যবহারকারীকে রাউটারের ওয়্যারলেস সংযোগে অ্যাক্সেস পাওয়ার জন্য, সেই ব্যবহারকারীকে আপনার রাউটারের SSID এবং এর সংশ্লিষ্ট পাসওয়ার্ড উভয়ই জানতে হবে। যেহেতু কিছু রাউটার ডিফল্ট পাসওয়ার্ড জানে (এবং কারও কারও কাছে কোনও পাসওয়ার্ড নেই), একটি নতুন পাসওয়ার্ড বরাদ্দ করা একজন অনুপ্রবেশকারীকে অননুমোদিত অ্যাক্সেস পেতে বাধা দেবে।

    যদিও কোনো নেটওয়ার্ক সম্পূর্ণ নিরাপদ নয়। নির্ধারিত অনুপ্রবেশকারীরা বিভিন্ন পদ্ধতির মাধ্যমে আপনার পাসওয়ার্ড পাওয়ার উপায় খুঁজে পাবে। কিন্তু এই পদ্ধতিতে সাধারণত সময়, ধৈর্য এবং সৃজনশীলতা লাগে।

    পর্যায়ক্রমে আপনার SSID এবং WiFi অ্যাক্সেস পাসওয়ার্ড পরিবর্তন করে, একজন অনুপ্রবেশকারী যে ইতিমধ্যেই আপনার পুরানো WiFi পাসওয়ার্ড পেয়েছে তাকে আপনার নতুন পাসওয়ার্ড পাওয়ার জন্য আবার একই সময়-সাপেক্ষ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। অবশেষে, তারা আগ্রহ হারাতে পারে যদি প্রয়োজনীয় সময় এবং প্রচেষ্টা অর্জিত পুরষ্কারকে ছাড়িয়ে যায়।

    আপনার ওয়াইফাই রাউটার একটি নিরাপদ এবং কৌশলগত অবস্থানে রাখুন

    আপনার ওয়াইফাই সুরক্ষিত করার 5টি উপায়

    আপনার ওয়াইফাই রাউটারটি এমনভাবে অবস্থিত হওয়া উচিত যাতে এটির সংকেত আপনার বাড়ির সমস্ত এলাকায় পরিষেবা দেওয়ার জন্য যথেষ্ট এবং এর বাইরে নয়। আপনার প্রাঙ্গনের বাইরের এলাকায় পৌঁছানোর ওয়াইফাই সিগন্যাল, যেমন রাস্তা বা বাড়ির পাশে, সম্ভাব্য অনুপ্রবেশকারীদের আপনার নেটওয়ার্ক চেষ্টা করার এবং অ্যাক্সেস করার জন্য আমন্ত্রণ জানাবে।

    আপনার ওয়াইফাই সিগন্যাল শক্তি নিয়ন্ত্রণ করতে, আপনার রাউটারের ট্রান্সমিট পাওয়ার সামঞ্জস্য করুন যাতে এটি আপনার বাড়ির সীমানার মধ্যে সীমাবদ্ধ থাকে৷

    এছাড়াও, আপনার ওয়াইফাই রাউটার একটি নিরাপদ স্থানে স্থাপন করা উচিত। রাউটারগুলিতে বোতাম এবং পোর্ট রয়েছে যা অনুপ্রবেশকারীদের জায়গায় কোনও সুরক্ষা বাইপাস করতে দেয়। উদাহরণস্বরূপ, WPS বোতামটি বোতাম টিপানোর পরে WPS দ্বারা সংযোগকারী যেকোনো ডিভাইসে অ্যাক্সেসের অনুমতি দেয়।

    একইভাবে, কিছু ওয়াইফাই রাউটারে তারযুক্ত সংযোগের সাথে পিছিয়ে থাকা সামঞ্জস্যের জন্য ল্যান পোর্ট রয়েছে, যা ডিফল্টরূপে অরক্ষিত। ওয়াইফাই রাউটারের WPS বোতাম এবং LAN পোর্টগুলিতে শারীরিক অ্যাক্সেস রোধ করা আপনার ওয়াইফাইকে আরও সুরক্ষিত করতে পারে।

    ওয়াইফাই রাউটারের অ্যাডমিনিস্ট্রেটর ম্যানেজমেন্ট প্রোফাইল পরিবর্তন করুন

    আপনার ওয়াইফাই সুরক্ষিত করার 5টি উপায়

    রক্ষণাবেক্ষণের উদ্দেশ্যে সমস্ত রাউটারের একটি প্রশাসক প্রোফাইল থাকে। এই প্রোফাইলগুলিতে সাধারণত ফ্যাক্টরি-ইস্যু করা অ্যাডমিন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সহ থাকে৷ আপনি তাদের পরিবর্তন করতে হবে.

    এটি করতে ব্যর্থ হলে, WiFi অ্যাক্সেস সহ একটি অনুপ্রবেশকারীকে একটি ব্যাকডোর খোলা রেখে যেতে সক্ষম করবে যা তারা পরে ব্যবহার করতে পারবে, এমনকি SSID এবং WiFi অ্যাক্সেস পাসওয়ার্ড পরিবর্তন করার পরেও৷

    ওয়াইফাই রাউটার প্রশাসনিক কার্যাবলী ব্যবহার করুন

    আপনার ওয়াইফাই সুরক্ষিত করার 5টি উপায়

    কিছু ওয়াইফাই রাউটারে অন্যান্য ফাংশন থাকে যা নিরাপত্তায় সাহায্য করে।

    উদাহরণস্বরূপ, কিছু রাউটার MAC ঠিকানা সনাক্তকরণের মাধ্যমে বর্তমানে এটির সাথে সংযুক্ত সমস্ত ডিভাইসের একটি তালিকা প্রদর্শন করে। একটি অজানা ডিভাইস সংযুক্ত হয়েছে কিনা তা নির্ধারণ করতে আপনি তাদের চিহ্নিত MAC ঠিকানাগুলির মাধ্যমে সংযুক্ত ডিভাইসগুলি ম্যানুয়ালি পরীক্ষা করতে পারেন৷

    অন্যান্য রাউটারগুলির একটি হোয়াইটলিস্ট/ব্ল্যাকলিস্ট ফাংশন রয়েছে। এটি আপনাকে কোন ডিভাইসগুলি (তাদের MAC ঠিকানাগুলির উপর ভিত্তি করে) আপনার রাউটার অ্যাক্সেস করতে পারে বা করতে পারে না তা নির্দিষ্ট করতে দেয়৷

    আপনার ওয়াইফাই সুরক্ষিত করার 5টি উপায়

    আরেকটি প্রশাসনিক ফাংশন যা আপনি নিয়ন্ত্রণ করতে চান তা হল WPS পিন এন্ট্রি ফাংশন। এটি ব্যবহারকারীদের পাসওয়ার্ডের পরিবর্তে একটি পিন প্রবেশ করে রাউটার অ্যাক্সেস করতে দেয় এবং ব্যাকডোর অ্যাক্সেস পেতে অনুপ্রবেশকারীদের দ্বারা অপব্যবহার করা যেতে পারে।

    আপনার ওয়াইফাই সুরক্ষিত করার 5টি উপায়

    আপনার ওয়াইফাই রাউটারের সাথে সংযুক্ত সুরক্ষিত ডিভাইসগুলি

    আপনার ওয়াইফাই সুরক্ষিত করার 5টি উপায়

    আপনার ওয়াইফাই রাউটারের সাথে সংযুক্ত ডিভাইসগুলি সাধারণত তাদের সিস্টেমে ওয়াইফাই পাসওয়ার্ড সংরক্ষণ করে। যে একটি সমস্যা হতে পারে.

    সেই ডিভাইসগুলিতে শারীরিক অ্যাক্সেস সহ একজন অনুপ্রবেশকারী সেই সঞ্চিত পাসওয়ার্ডগুলি দেখতে পারে। এই হুমকি মোকাবেলা করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার সমস্ত ডিভাইস সুরক্ষিত আছে।


    1. ওয়াইফাই সংযুক্ত কিন্তু ইন্টারনেট অ্যাক্সেস নেই ঠিক করার 10টি উপায়৷

    2. আপনার Android ডিভাইস সুরক্ষিত করার ৮ উপায়

    3. আপনার ম্যাকবুক সুরক্ষিত করার 11 উপায়

    4. আপনার অ্যালেক্সাকে নিরাপদ ও সুরক্ষিত রাখার 5টি কার্যকর উপায়