কম্পিউটার

ক্যারিয়ারে সাফল্যের উপায় কীভাবে ঠান্ডা করবেন

আপনি কি সফলতা ছাড়াই চাকরি খুঁজছেন? সম্ভবত আপনি চাকরির বিজ্ঞাপনে আবেদন করছেন, সোশ্যাল মিডিয়া পোস্টের উত্তর দিচ্ছেন, অথবা এমনকি কোম্পানির ওয়েবসাইটে সরাসরি আবেদনপত্র পূরণ করছেন।

আবেদনকারীদের ভিড় থেকে যদি আপনার ভাগ্য আলাদা না হয়, তাহলে আরও সক্রিয় পদ্ধতির চেষ্টা করুন—কোল্ড পিচিং!

কোল্ড পিচিং কি?

চলুন শুরু করা যাক ঠান্ডা পিচিং কি নয়। কোল্ড পিচিং একটি কোম্পানির জন্য একটি শূন্যপদ ঘোষণা করার জন্য অপেক্ষা করছে না এবং তারপরে অন্য শত শত আবেদনকারীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করছে যারা সবাই চাকরি চায়। পরিবর্তে, আপনি যে কোম্পানির সাথে কাজ করতে চান তার সঠিক ধরন বেছে নেওয়া এবং তাদের সাথে সরাসরি যোগাযোগ করার আগে তাদের রাডারে পৌঁছানো।

এই মুহুর্তে তাদের কোনো শূন্যপদ না থাকলেও, যখন তাদের পূরণ করার মতো একটি অবস্থান থাকে তখন তারা আপনাকে মনে রাখতে পারে। তাই এখনই আপনার টুপিটি রিংয়ে ফেলুন, এবং আপনি প্রার্থী তালিকার শীর্ষে থাকবেন!

কোল্ড পিচিং এর সাথে চ্যালেঞ্জ

আপনি আগে ঠান্ডা পিচিং চেষ্টা করে থাকলে, আপনি এই কাজ-শিকার কৌশল সঙ্গে সমস্যা সম্মুখীন হতে পারে. এটি অবশ্যই একটি সহজ প্রক্রিয়া নয়, এবং কিছু সাধারণ সমস্যা ক্রপ করে, যার মধ্যে রয়েছে:

  • সঠিক লোকেদের সাথে যোগাযোগ না করা —আপনি যদি অ্যাকাউন্টে চাকরি খুঁজছেন তাহলে মার্কেটিং প্রধানের সাথে যোগাযোগ করতে ভুল করবেন না।
  • আপনার বার্তা সঠিকভাবে কাস্টমাইজ করা হচ্ছে না - জেনেরিক বার্তাগুলি কাজ করার সম্ভাবনা নেই।
  • আপনার বার্তা কখনই খোলা হয় না —বিশাল সংস্থাগুলি প্রতিদিন পিচগুলি গ্রহণ করে এবং তারা চিনতে পারে না এমন লোকেদের কাছ থেকে নিয়মিত বার্তাগুলি মুছে ফেলতে পারে৷

এই চ্যালেঞ্জগুলির মধ্যে অনেকগুলি ঘটে কারণ ঠান্ডা পিচিং কোল্ড কলিংয়ের মতো। এবং প্রকৃতিগতভাবে, লোকেরা অযাচিত পিচগুলি পছন্দ করে না। সেজন্য আপনার পিচ তৈরি করার আগে তাদের রাডারে এসে একটি সম্ভাবনাকে "উষ্ণ করা" গুরুত্বপূর্ণ।

সফল পিচিংয়ের জন্য একটি নির্দেশিকা

স্থায়ী পদের সন্ধানকারী চাকরির আবেদনকারীরা এবং ফ্রিল্যান্সাররা যারা কাজ করার জন্য নতুন ক্লায়েন্ট খুঁজতে চান তারা উভয়েই পিচিং ব্যবহার করতে পারেন। সেরা ফলাফলের জন্য এই ছয়টি টিপস অনুসরণ করুন।

1. আপনার কুলুঙ্গিতে কোম্পানি খুঁজুন

প্রথম ধাপ হল কোম্পানির একটি তালিকা তৈরি করা যার জন্য আপনি কাজ করতে চান। আপনাকে সাহায্য করার জন্য আপনি Google, LinkedIn, বা Twitter-এ অনুসন্ধান ফাংশন ব্যবহার করতে পারেন৷

উদাহরণ:আপনি যদি B2B SaaS প্রজেক্ট ম্যানেজমেন্ট কোম্পানিগুলির সাথে কাজ করতে আগ্রহী হন, আপনি কিছু প্রাসঙ্গিক ফলাফল তৈরি করতে Google-এ এই বাক্যাংশটি লিখবেন৷

ক্যারিয়ারে সাফল্যের উপায় কীভাবে ঠান্ডা করবেন

2. পিচ করার জন্য সঠিক ব্যক্তির সন্ধান করুন

LinkedIn হল একটি ভালো জায়গা যা আপনি হয়তো কাজ করতে চান এমন একটি কোম্পানি এবং এর বর্তমান কর্মীদের অনুসন্ধান করার জন্য। উদাহরণ স্বরূপ, ধরা যাক আপনি আশানার মতো একটি প্রজেক্ট ম্যানেজমেন্ট জায়ান্টের সাথে চাকরি করতে চান। আপনি LinkedIn সার্চ বারে "Asana" অনুসন্ধান করে শুরু করতে পারেন।

কোম্পানি দ্বারা ফিল্টার করুন৷ অথবা লোকদের দ্বারা সেখানে কাজ করে এমন পেশাদারদের একটি তালিকা খুঁজতে। তারপরে আপনি তাদের কাজের শিরোনামগুলি দেখবেন যার সাথে সংযোগ করার জন্য সেরা ব্যক্তিকে চিহ্নিত করুন৷

ক্যারিয়ারে সাফল্যের উপায় কীভাবে ঠান্ডা করবেন

3. তাদের বিষয়বস্তুর সাথে ইন্টারঅ্যাক্ট করুন

সম্ভাব্য নিয়োগকর্তাদের সাথে সম্পর্ক তৈরি করার একমাত্র জায়গা LinkedIn নয়। আপনি টুইটার বা ফেসবুক গ্রুপগুলিও চেষ্টা করতে পারেন যেখানে আপনার লক্ষ্য নিয়োগকারীরা লুকিয়ে থাকতে পারে।

মূল বিষয় হল প্রাসঙ্গিক লোকেদের সাথে সংযোগ স্থাপন করা এবং তাদের বিষয়বস্তুর সাথে যোগাযোগ করা। তাদের পোস্টে মন্তব্য করুন, তাদের বিষয়বস্তু আপনার শ্রোতাদের সাথে শেয়ার করুন এবং নিজেকে এমন একজন হিসেবে উপস্থাপন করুন যে সম্পর্কে তারা আরও জানতে চায়।

মনে রাখবেন, সফল পিচিং প্রায়ই একটি দীর্ঘ প্রক্রিয়া। আপনি যদি ঝাঁপিয়ে পড়েন এবং চাকরির জন্য জিজ্ঞাসা করেন, তাহলে আপনাকে উপেক্ষা করা হতে পারে। তবে তাদের ফিডে মান যোগ করার জন্য সময় নিন এবং নিজেকে একজন প্রার্থী হিসাবে অবস্থান করুন যা তারা ভবিষ্যতে নিয়োগ করতে চাইবে।

4. একটি ইমেল অনুসন্ধান টুল ব্যবহার করুন

একবার আপনি আপনার পেশাদার সম্পর্কের ভিত্তি তৈরি করে ফেললে, পরবর্তী পদক্ষেপটি আনুষ্ঠানিকভাবে যোগাযোগ করা। আপনি আপনার দক্ষতা এবং অভিজ্ঞতার রূপরেখা দিয়ে একটি ইমেল পিচ পাঠাতে যাচ্ছেন।

আপনি হান্টার ব্যবহার করতে পারেন, একটি পেশাদার ইমেল ঠিকানা খুঁজে পেতে সাহায্য করার জন্য একটি টুল। আপনি যখন একটি বিনামূল্যের অ্যাকাউন্টের জন্য সাইন আপ করেন, এটি আপনাকে প্রতি মাসে 25টি অনুসন্ধান এবং 50টি যাচাইকরণ দেয়৷

ক্যারিয়ারে সাফল্যের উপায় কীভাবে ঠান্ডা করবেন

টুলটি আপনাকে তিনটি বিকল্প দেয়:

  • অনুসন্ধান করুন —আপনি একটি ডোমেন নাম লিখবেন এবং এই সাইটের জন্য তালিকাভুক্ত সমস্ত ইমেল ঠিকানা খুঁজে পেতে অনুসন্ধানে ক্লিক করবেন৷
  • ফাইন্ডার আপনি যার সাথে যোগাযোগ করতে চান তার নাম যদি আপনি জানেন তবে তাদের ইমেল ঠিকানা সনাক্ত করতে সাহায্যের প্রয়োজন হলে এই ফাংশনটি ব্যবহার করুন৷
  • যাচাইকারী — যদি আপনার পরিচিতির জন্য ইতিমধ্যেই একটি ইমেল ঠিকানা থাকে কিন্তু এটি এখনও বৈধ কিনা তা পরীক্ষা করতে চান, যাচাইকারী ব্যবহার করুন।

5. একটি পিচিং টেমপ্লেট ব্যবহার করুন

পিচিং প্রক্রিয়া টেমপ্লেটাইজ করা যেতে পারে। আপনি একটি বিজয়ী প্রস্তাব তৈরি করতে সাহায্য করার জন্য কভার লেটার টেমপ্লেট বা একটি বিনামূল্যের জীবনবৃত্তান্ত টেমপ্লেট ব্যবহার করতে পারেন৷

কিন্তু মনে রাখবেন এইগুলি শুধুমাত্র একটি ভিত্তি হিসাবে ব্যবহার করা উচিত এবং কাস্টমাইজ করা আবশ্যক। এর অর্থ হল আপনি যে কোম্পানির জন্য কাজ করতে চান তা নিয়ে গবেষণা করা এবং আপনার পিচকে পরিবর্তন করা, যাতে এটি তাদের জন্য প্রাসঙ্গিক এবং ব্যক্তিগত।

উদাহরণস্বরূপ, আপনি একটি পডকাস্ট পর্ব উল্লেখ করতে পারেন যেটি আপনি সম্প্রতি আপনার পরিচিতি শুনেছেন। অথবা তারা সম্প্রতি প্রকাশিত একটি নিবন্ধের প্রশংসা করুন।

6. আপনার পিচ ইমেলের খোলার হার ট্র্যাক করুন

আপনার ইমেল পিচের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি হল আপনার বিষয় লাইন, কারণ এটি প্রভাবিত করতে পারে যে কোনও সম্ভাবনা আপনার বার্তা খুলতে বিরক্ত করে কিনা। কিন্তু আপনি কীভাবে জানবেন যে তারা এটি পড়েছেন বা "মুছুন?"

ক্লিক করেছেন

উত্তর হল MixMax এর মত ট্র্যাকিং সফটওয়্যার ব্যবহার করা। একটি বিনামূল্যের অ্যাকাউন্টের জন্য সাইন আপ করুন এবং Chrome ব্রাউজার এক্সটেনশন ডাউনলোড করুন৷

আপনি একটি ইমেল পাঠানোর সময় আপনার MixMax ড্যাশবোর্ড দেখে প্রাপক আপনার বার্তাটি খুলেছেন কিনা তা ট্র্যাক করতে পারেন। এখানে, আপনি দেখতে পারেন কত সময়ে বার্তাটি খোলা হয়েছে এবং তারা উত্তর দিয়েছে কিনা৷

ক্যারিয়ারে সাফল্যের উপায় কীভাবে ঠান্ডা করবেন

এটি পেরেক কামড়ানো হতে পারে, তবে অন্তত আপনি জানতে পারবেন যে আপনার বার্তাগুলি আসছে কিনা। যদি সেগুলি খোলা হয় এবং পড়া হয় তবে আপনার ইমেলের বিষয় লাইনটি অবশ্যই ভালভাবে রূপান্তরিত হবে। কিন্তু আপনি যদি উত্তর না পান, সম্ভবত আপনার টেমপ্লেটের উপর আরও কাজ করতে হবে।

আপনার পিচিং সাফল্য ট্র্যাক করুন

পিচিং একটি সংখ্যার খেলা হতে পারে—প্রায়ই, একজন সম্ভাব্য নিয়োগকর্তার কাছ থেকে একক প্রতিক্রিয়া পাওয়ার আগে আপনাকে কয়েক ডজন বার্তা পাঠাতে হবে। কিন্তু আপনি যদি প্রাসঙ্গিক লোকেদের সাথে ইন্টারঅ্যাক্ট করেন এবং চাকরি চাওয়ার আগে একটি সংযোগ স্থাপন করেন তাহলে পিচিংয়ে আপনি আরও বেশি সফলতা পাবেন।

কোনটি চিহ্নে আঘাত করেনি এবং কোনটি ভালভাবে কাজ করছে তা বিশ্লেষণ করতে আপনার ঠান্ডা পিচ কৌশলটিও পর্যবেক্ষণ করা উচিত। একটি সাধারণ স্প্রেডশীট বা একটি Trello বোর্ড ব্যবহার করুন একটি স্বপ্নের চাকরিতে অবতরণ করার জন্য আপনার যাত্রা ট্র্যাক করুন৷


  1. কিভাবে আপনার পিসিকে একটি টিভিতে সংযুক্ত করবেন

  2. কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  3. কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

  4. কিভাবে আপনার উইন্ডোজ 11 স্টার্ট মেনুটি সর্বোত্তম উপায়ে কাস্টমাইজ করবেন