কম্পিউটার

কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

আপনার পিসিতে যেকোনো কম্পোনেন্টকে ওভারক্লক করার জন্য আপনাকে দুটি মৌলিক জিনিস সামঞ্জস্য করতে হবে:আপনার কম্পোনেন্ট কত দ্রুত তার গণনা প্রক্রিয়া করে (অথবা আপনার GPU-এর ক্ষেত্রে পিক্সেল বের করে) এবং সরাসরি নিয়ন্ত্রণ করার জন্য আপনি যে ভোল্টেজ সরবরাহ করছেন তা পরিবর্তন করার জন্য এটির ঘড়ির গতি। শক্তির পরিমাণ আপনি সেই উপাদানটিকে বরাদ্দ করছেন যা তার কম্পিউটেশনাল কর্মক্ষমতাও নিয়ন্ত্রণ করে। GPU ওভারক্লকিং একই মৌলিক নীতি অনুসরণ করে এবং আপনার গ্রাফিকাল প্রসেসিং ইউনিট তার গ্রাফিক্স প্রক্রিয়াকরণের গতি বাড়াতে এটি করা যেতে পারে। (নামটি বেশ স্ব-ব্যাখ্যামূলক!) যারা গ্রাফিক্স-নিবিড় কাজ বা গ্রাফিক্স-ভারী গেমিং করার জন্য তাদের পিসি ব্যবহার করেন, তাদের জন্য GPU-কে ওভারক্লক করা আরও নির্বিঘ্ন এবং সর্বাঙ্গীণ উন্নত গ্রাফিকাল অভিজ্ঞতার জন্য এটির কর্মক্ষমতা উন্নত করতে পারে।

কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

কিভাবে ওভারক্লক করতে হয় তা বোঝা:এটি আপনার ভাবার চেয়ে সহজ

আপনার পিসির অভ্যন্তরে অন্যান্য উপাদানগুলির মতো (যেমন এটির প্রসেসর এবং র‍্যাম), আপনার GPU একটি নির্দিষ্ট বেস বা স্ট্যান্ডার্ড গতিতে কনফিগার করা হয়, যা এর ঘড়ি দ্বারা নির্ধারিত হয়, তবে উপাদানটি নিজেই একটি নির্দিষ্ট পরিসরের গতি সহ্য করার জন্য তৈরি করা হয় যা নির্ধারণ করে কতদূর আপনি যে উপাদান overclock করতে পারেন. আরেকটি বিষয় মনে রাখতে হবে, যেকোনও ওভারক্লকিং অ্যাক্টিভিটির মতোই, আবারও বুঝতে হবে যে পারফরম্যান্স এবং নিরাপত্তার মধ্যে একটি লেনদেন আছে:আপনি যত বেশি আপনার GPU ওভারক্লক করবেন, ততই এটি গরম হওয়ার সম্ভাবনা বেশি হবে, যা এটিকে স্থিতিশীল করে তোলে। স্থায়ী তাপের ক্ষতি এবং আপনার সম্পূর্ণ কম্পিউটার গরম করার একটি বৃহত্তর ঝুঁকি। এই কারণ এবং প্রভাব সম্পর্কের ফলে আপনার সমগ্র সিস্টেম তুলনামূলকভাবে আরও অনিরাপদ হয়ে ওঠে৷

আপনি নিরাপদ তাপমাত্রা বজায় রেখে সর্বোত্তম পারফরম্যান্স পেতে চান কারণ যখন GPU গুলি ধ্বংসাত্মক গরম তাপমাত্রা সহ্য করতে সক্ষম বলে দাবি করে, তাদের কার্যক্ষমতা তীব্রভাবে হ্রাস পায় কারণ তারা নিয়মিত তীব্র লোডের মধ্যে থাকে।

আপনার কাছে থাকা GPU-এর জন্য প্রস্তুতকারকের ওয়েবসাইটের সরল গবেষণা এবং জরিপ করার সময়, আপনি আপনার GPU সহ্য করতে পারে এমন গতির পরিসরের ধারণা পেতে পারেন এবং এটি আরও ওভারক্লক করা যেতে পারে কিনা, জেনে রাখুন যে এর স্থল বাস্তবতা GPU থেকে পরিবর্তিত হয়। GPU-তে। একই সঠিক মডেল এবং চশমা হওয়া সত্ত্বেও কোনও দুটি জিপিইউ ঠিক সমান তৈরি হয় না। হার্ডওয়্যারের অসঙ্গতির কারণে নির্মাতারা ইতিবাচক বা নেতিবাচক ত্রুটির জন্য অ্যাকাউন্টে সহনশীলতার পরিসর দিয়ে তাদের তৈরি করে। স্ট্যান্ডার্ড কনফিগারেশন হল যা তারা বক্সের বাইরে প্রদান করার লক্ষ্যে পারফরম্যান্স সরবরাহ করার জন্য সেই পরিসরের মধ্যে এটি সেট করে।

সমস্ত জিপিইউ একই নয়

এইভাবে, আপনার GPU ওভারক্লক করার সময়, যখন আপনি এই বিষয়গুলির জন্য কীভাবে টিউটোরিয়াল বা নিবন্ধগুলি উল্লেখ করতে পারেন, জেনে রাখুন যে আপনি ওভারক্লক করা অন্য কারো মতো একই গতি বা তাপমাত্রা অর্জন করতে পারবেন না। একই GPU। সুতরাং, ট্রেড-অফ সম্পর্কে প্রাথমিক ধারণা থাকা এবং আপনার নিজের ইন-হাউস GPU-এর জন্য ওভারক্লকিংয়ের একটি সন্তোষজনক পয়েন্ট খুঁজে পেতে সাধারণ স্কিম অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

আপনার ওভারক্লকিং করতে, আপনাকে MSI ওয়েবসাইট থেকে MSI আফটারবার্নার টুল ইনস্টল করতে হবে। এই টুলটি জিপিইউ ওভারক্লকিং-এর জন্য সর্বাঙ্গীণ এবং আপনাকে ঘড়ি এবং ভোল্টেজের পরামিতিগুলিকে একত্রে পরিবর্তন করতে দেয়। আপনি যদি আপনার জিপিইউকে এমন একটি বিন্দুর বাইরে ঠেলে দেন যেখানে এটি সঠিকভাবে কাজ করতে সক্ষম হয়, আপনি ত্রুটি বা কম্পিউটার ক্র্যাশের সম্মুখীন হতে পারেন। এমএসআই আফটারবার্নার টুল আপনাকে এই ধরনের পরিস্থিতিতে ওভারক্লকিংকে যুক্তিসঙ্গত স্তরে ফিরিয়ে আনতে আপনার মানগুলিকে পরিবর্তন করতে দেয়। সুতরাং, এই থ্রেশহোল্ডটি অতিক্রম না করার জন্য আপনার সতর্ক থাকা উচিত, এটি ঘটলে, একটি শেষ পরিচিত কার্যকরী মানতে ফিরে যাওয়া সমস্যাটি সমাধান করতে সহায়তা করতে পারে৷

এই কারণেই ওভারক্লকিংয়ের সাথে খুব ছোট ধাপে কর্মক্ষমতা বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ যাতে আপনি আরও ভাল পারফরম্যান্সের দিকে ইঞ্চি করতে পারেন তবে ত্রুটির ক্ষেত্রে সর্বশেষ পরিচিত সেরা পারফরম্যান্সে ফিরে যেতে পারেন। আপনি যদি প্রত্যাবর্তিত সেটিংসের চেয়ে বড় পদক্ষেপ গ্রহণ করেন তাহলে সম্ভাব্য সর্বোত্তম ফলাফল নাও হতে পারে এবং সেই পয়েন্টটি অর্জন করতে আপনাকে ঘড়ির কাঁটা আরও বা পিছনে সামঞ্জস্য করতে হতে পারে যা সময় নষ্ট হতে পারে।

পূর্বশর্ত:MSI আফটারবার্নার এবং হেভেন বেঞ্চমার্ক

আপনি শুরু করার আগে, আপনাকে ওভারক্লকিং টুইকগুলি সম্পাদন করার জন্য MSI আফটারবার্নার সফ্টওয়্যারটি ইনস্টল করতে হবে সেইসাথে একটি স্ট্রেস টেস্টিং টুল যার জন্য আমরা হেভেন বেঞ্চমার্ক 4.0 ব্যবহার করব। এই দুটি সফ্টওয়্যার তাদের নিজ নিজ প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে।

কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

MSI আফটারবার্নার সফ্টওয়্যারটি ডাউনলোড এবং চালু করুন, আপনি দেখতে পাবেন:

  • আপনার মূল ঘড়ির গতি বাম হাতের ডায়ালে "GPU ঘড়ি" এর অধীনে প্রদর্শিত হয়
  • আপনার মেমরির ঘড়ির গতি একই ডায়ালে "মেম ক্লক" এর উপরে প্রদর্শিত হয়।
  • ডানদিকে, আপনি একটি ডায়ালেও জিপিইউ তাপমাত্রা প্রদর্শিত দেখতে পাবেন।
  • দুটি ডায়ালের মাঝখানে, আপনি স্লাইডার দেখতে পাবেন। এটি আপনার কন্ট্রোল প্যানেল বিভাগ যেখান থেকে আপনি আপনার ওভারক্লকিং টুইকগুলি করতে পারেন এবং সামনের সমস্ত প্রস্তাবিত সমন্বয় এখানে করা হবে৷
      • "কোর ভোল্টেজ"
      • "পাওয়ার লিমিট"
      • "তাপমাত্রার সীমা"
      • "কোর ঘড়ি"
      • "মেমরি ক্লক"
      • "ফ্যানের গতি"

স্বর্গ বেঞ্চমার্ক 4.0 সফ্টওয়্যার:

  1. হোম স্ক্রিনে "রান" ক্লিক করুন এবং তারপরে উপরের বাম কোণে "বেঞ্চমার্ক" এ ক্লিক করুন। আপনার স্ক্রিনের উপরের ডানদিকে পরিসংখ্যান প্রদর্শন করার সময় সফ্টওয়্যারটি এখন 26টি দৃশ্যের মাধ্যমে চলবে। আপনার ওভারক্লকিং আপনার কর্মক্ষমতাকে কতটা প্রভাবিত করেছে তা পরিমাপ করার জন্য আপনাকে এই পরিসংখ্যানগুলির উপর নজর রাখতে হবে। বিশেষ করে, তাপমাত্রার দিকে মনোযোগ দিন।
  2. এই পরীক্ষার শেষে, আপনাকে গড় FPS পরিসংখ্যান দেওয়া হবে যা আপনি পরে ফিরে দেখার জন্য সংরক্ষণ করতে পারেন। এই স্ট্রেস টেস্টে প্রায় 10 মিনিট সময় লাগে যা যেকোনো স্ট্রেস টেস্টের জন্য সর্বনিম্ন প্রস্তাবিত সময়।
  3. ওভারক্লকিং শাসনের সাথে শুরু করার আগে আপনার শুরুর মান সম্পর্কে ধারণা পেতে একটি বেস স্ট্রেস পরীক্ষা করুন। ফলাফলের স্ক্রিনশট করুন বা এর মানগুলি নোট করুন যাতে সেগুলিকে উল্লেখ করা যায় এবং আপনার ওভারক্লকিং টুইকগুলির সাথে তুলনা করার সাথে সাথে তুলনা করুন৷
কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

আপনি আপনার স্ট্রেস পরীক্ষা করতে 3D মার্ক এবং FurMark ব্যবহার করতে পারেন। পরবর্তী সফ্টওয়্যারটি, বিশেষত, আপনার গ্রাফিক্স কার্ডটিকে তার সীমাতে ঠেলে দেয়। এই দুটি ঠিক একইভাবে হেভেন বেঞ্চমার্ক 4.0 সফ্টওয়্যার হিসাবে কাজ করে। এই টিউটোরিয়ালের উদ্দেশ্যে, আমরা হেভেন বেঞ্চমার্ক 4.0-এর কথা উল্লেখ করব কিন্তু অন্য দুটির ধাপ একই রকম হয় যদি আপনি সেগুলি বেছে নিতে চান।

ওভারক্লকিং:আসুন ডুব দেওয়া যাক

এখন আপনি যে দুটি সফ্টওয়্যার ব্যবহার করবেন তার ইন্টারফেসের সাথে পরিচিত, চলুন আপনার GPU ওভারক্লকিং-এর সূক্ষ্ম-কষ্টে প্রবেশ করি৷

  1. MSI আফটারবার্নার টুলটি চালু করুন এবং কন্ট্রোল প্যানেলের নীচে সেটিংস গিয়ার আইকনে ক্লিক করুন৷
কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

2. পপ আপ হওয়া উইন্ডোর নীচে, "সামঞ্জস্যতা বৈশিষ্ট্য" এর অধীনে, "আনলক ভোল্টেজ কন্ট্রোল", "আনলক ভোল্টেজ মনিটরিং" এবং "ফোর্স কনস্ট্যান্ট ভোল্টেজ" এর পাশের বাক্সগুলিতে টিক দিন। উইন্ডো থেকে প্রস্থান করতে ও আপনার কম্পিউটার পুনরায় চালু করতে ওকে ক্লিক করুন৷

কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

3. পুনরায় চালু করার পরে, MSI আফটারবার্নার টুলটি আবার চালু করুন এবং আপনার তাপমাত্রা সীমা 86 C এ সেট করুন। আপনি যখন এটি করবেন তখন পাওয়ার সীমা চিহ্নিতকারী স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করবে। (আমরা পাওয়ার সীমা বাড়াচ্ছি না কারণ আমরা বিশেষভাবে এই নিবন্ধে নিরাপদ ওভারক্লকিংয়ের উপর ফোকাস করছি।)

কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

4. আপনার মূল ভোল্টেজ শতাংশ সর্বোচ্চ সেট করুন এবং তারপরে এই পরিবর্তনগুলি বাস্তবায়ন করতে নিয়ন্ত্রণ প্যানেলের নীচে চেকমার্ক বোতামে ক্লিক করুন৷

কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

পিসি বায়ুচলাচল, অতিরিক্ত উত্তাপ এবং ইতিবাচক বায়ুপ্রবাহ বজায় রাখার জন্য কীভাবে ফ্যান ব্যবহার করতে হয় সে সম্পর্কে আমাদের সাম্প্রতিক প্রকাশিত নিবন্ধগুলিতে আলোচনা করা হয়েছে, এটি আপনার জিপিইউ তাপমাত্রা 80 সেন্টিগ্রেডের নিচে রাখার সুপারিশ করা হয়েছে। যদিও কেউ কেউ তীব্র গ্রাফিকালের অধীনে 95 সেন্টিগ্রেড থেকে 100 সেন্টিগ্রেড তাপমাত্রা সহ্য করতে সক্ষম। লোড, এই ধরনের উচ্চ তাপমাত্রা স্থায়ীভাবে জিপিইউকে শেষ করে দেয় এবং সময়ের সাথে সাথে স্থায়ীভাবে এর কার্যক্ষমতা হ্রাস করে।

এই কারণেই এটিকে 80 ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে এবং ওভারক্লকিং আপনার GPU-এর তাপমাত্রা বাড়াতে বাধ্য, আপনার ফ্যানদের অপ্টিমাইজ করা এটিকে ঠান্ডা রাখতে সাহায্য করতে পারে। আপনার ওভার-হিটিং জিপিইউ-এর ফ্যানের বক্ররেখার উন্নতি এই নিবন্ধে বিশদভাবে ব্যাখ্যা করা হয়েছে এবং এটি এমন কিছু যা আপনার জিপিইউ ওভারক্লকিংয়ের সমান্তরালে করা উচিত। তাতে বলা হয়েছে, 80 C হল আদর্শ সিলিং তাপমাত্রা, ওভারক্লকিং এর উদ্দেশ্যে, আমরা সর্বোচ্চ সীমা 86 C-তে সেট করব কিন্তু একবার আপনি পরিবর্তনের মধ্যে পড়লে, তাপমাত্রার উপর নজর রাখুন এবং এটিকে 80 C এর নিচে রাখার চেষ্টা করুন। যতটা সম্ভব ভাল। আপনাকে আপনার ওভারক্লকিং থামাতে হতে পারে এবং আপনার ফ্যানের বক্ররেখা বা ফ্যানের গতি সামঞ্জস্য করতে হতে পারে যা নিবন্ধে ব্যাখ্যা করা হয়েছে তা নিশ্চিত করতে যে উভয় জিনিসই সর্বোত্তম কার্যক্ষমতা এবং নিরাপদ ব্যবহারের তাপমাত্রার জন্য হাতে ভারসাম্য বজায় রাখে।

কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

ওভারক্লকিং শুরু করতে :

  1. আপনার "কোর ক্লক (MHz)" স্লাইডারকে +23 এ সেট করুন এবং কন্ট্রোল প্যানেলের নীচে চেকমার্কে ক্লিক করে সেটিংস প্রয়োগ করুন৷
  2. আগে বর্ণিত হিসাবে হেভেন বেঞ্চমার্ক 4.0 অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনার স্ট্রেস পরীক্ষা চালান এবং পরীক্ষা পরিসংখ্যানের শেষে কোনও উন্নতি হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  3. আপনার FPS এবং স্কোরের মানগুলি আপনার তাপমাত্রা সামান্য বৃদ্ধির সাথে সাথে উন্নত হওয়া উচিত।
  4. এখন, মূল ঘড়ি 20 থেকে 30 ইউনিট বৃদ্ধি করুন, এই পরিবর্তনটি প্রয়োগ করুন এবং স্ট্রেস পরীক্ষা করুন৷
  5. আপনি এমন একটি পয়েন্টে পৌঁছে যাবেন যেখানে আপনার সিস্টেম হয় ক্র্যাশ হয়ে যাবে অথবা আপনি গ্রাফিকাল সমস্যাগুলি লক্ষ্য করবেন। এটি বন্ধ করার এবং আপনার শেষ রেকর্ড করা নিরাপদ সেটিংসে ফিরে যাওয়ার একটি ইঙ্গিত যা আপনার বর্তমানের থেকে 20 থেকে 30 ইউনিট হবে (এ কারণে আমরা এই ছোট পরিমাণে বৃদ্ধি করি)।
  6. আপনি একবার এই ধরনের ত্রুটিতে পৌঁছলে, কেবল ফিরে যান এবং সংরক্ষণ করুন। প্রতিটি বৃদ্ধির পরে একটি স্ট্রেস পরীক্ষা করুন এবং এর মানগুলি নোট করুন বা আগেরটির সাথে তুলনা করার জন্য একটি স্ক্রিনশট নিন।

আপনি প্রতিবার এফপিএস এবং স্কোরের উন্নতি লক্ষ্য করবেন কিন্তু প্রতিবার তাপমাত্রা বৃদ্ধিও লক্ষ্য করবেন সেই সাথে ট্রেড-অফের ক্ষেত্রে একটি পছন্দনীয় সমঝোতা অর্জনের জন্য আপনাকে কী নজর রাখতে হবে।

আপনি যেহেতু এটি করছেন, আপনি মেমরি ঘড়ির জন্যও উপরের একই পদক্ষেপগুলি সম্পাদন করতে পারেন তবে এটি সাধারণত আপনার গ্রাফিকাল প্রক্রিয়াকরণে উল্লেখযোগ্য উন্নতি করে না কারণ GPU-গুলির ইতিমধ্যেই তাদের প্রক্রিয়াগুলির জন্য প্রচুর মেমরি রয়েছে। একবার আপনার হয়ে গেলে, আপনি এই প্রোফাইলটিকে আপনার MSI আফটারবার্নার হোম স্ক্রিনের নীচে ডানদিকে একটি প্রোফাইল হিসাবে সংরক্ষণ করতে পারেন এবং আপনি আপনার গেমিং বা গ্রাফিক্স ক্রিয়াকলাপগুলির জন্য এটি পরে নির্বাচন করতে পারেন। প্রয়োজনে আপনি অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই প্রোফাইলগুলি লোড করতে পারেন। আপনি এই পদ্ধতির মাধ্যমে 5টি প্রোফাইল সংরক্ষণ করতে সক্ষম। আপনি যদি ডিফল্ট সেটিংসে ফিরে যেতে চান, তাহলে আপনি তা করতে কন্ট্রোল প্যানেলের নীচে ঘড়ির কাঁটার বিপরীত তীরটিতে ক্লিক করতে পারেন৷

কিভাবে আপনার জিপিইউকে ওভারক্লক করবেন সবচেয়ে নিরাপদ উপায়:সর্ব-বিস্তৃত গাইড

চূড়ান্ত চিন্তা

Overclocking your GPU can significantly boost your performance especially under graphics-intensive loads such as gaming. For those who require this boost in their intense load settings, overclocking your GPU is the way to go. Is it safe? হ্যাঁ. As discussed earlier, overclocking done in baby steps is easy to switch around in and the MSI Afterburner tool lets you set 5 profiles which you can switch between depending upon your usage. The only two points of concern in overclocking are that intense overclocking reduces your GPUs’ lifespan and the heating associated with it does the same by inducing permanent damage and wear and tear over time.

This is why it is important to overclock moderately with a thorough understanding of the trade-off in performance and safety and a solid idea of the level you’re willing to settle for. It is also important to look over your fan speeds and settings, optimizing the GPU fan curve and targeting region-specific fans inside your PC setup to ensure that the GPU remains cool and ideally below 80 C when under load. We published detailed guides on doing this earlier which you can refer to perfectly sort out your GPU overheating concerns. Implement the fan tweaks thoroughly as well to keep your GPU from damaging itself.

Besides that, the pros of doing this significantly outweigh the cons and the two things mentioned earlier are merely things to keep under consideration and not reasons to run away from overclocking your GPU. Your GPU comes with a world of potential that can be unlocked through overclocking its clock and voltage parameters. Following the steps above and performing the adjustments in baby steps can help you get your money’s worth in performance out of your GPU and truly make your gaming or graphics demanding experience enjoyable. Remember to be patient going through this and do not rush any step (especially not the stress tests). It takes a while, but the results are worth all the effort. Lastly, if you’re looking to upgrade your GPU then check out these RX 5600XT GPUs that can handle 1080p AAA gaming with ease.


  1. সঠিক উপায়ে কর্মক্ষমতা বাড়াতে অ্যান্ড্রয়েড ওভারক্লক করুন

  2. গাইড:আপনার আইফোন চার্জ করার দ্রুততম উপায় কী?

  3. কিভাবে আপনার উইন্ডোজ 11 স্টার্ট মেনুটি সর্বোত্তম উপায়ে কাস্টমাইজ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার CPU ওভারক্লক করবেন