কম্পিউটার

Windows 11 অ্যাক্সেসযোগ্যতার জন্য একটি দ্রুত নির্দেশিকা

মাইক্রোসফ্ট বছরের পর বছর ধরে উইন্ডোজে উপলব্ধ অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলিকে উন্নত করে চলেছে। অ্যাক্সেসযোগ্য প্রযুক্তির লক্ষ্য বিশ্বজুড়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সুযোগগুলি আনলক করা এবং "অক্ষমতা বিভাজন" মোকাবেলায় সহায়তা করা।

মাইক্রোসফ্টের জন্য, Windows 11 ব্যয়বহুল প্লাগ-ইন বা আইটি অ্যাডমিনিস্ট্রেটরদের দ্বারা সময়সাপেক্ষ কাজ ছাড়াই নিরবিচ্ছিন্ন অ্যাক্সেসযোগ্যতা অর্জনের দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। এখানে Windows 11-এর কিছু মূল বৈশিষ্ট্য রয়েছে যা সমস্ত অক্ষমতা স্পেকট্রাম জুড়ে ব্যবহারকারীদের সমর্থন করার জন্য।

ইনক্লুসিভ ডিজাইন

মাইক্রোসফ্ট দাবি করে যে উইন্ডোজ 11 হল উইন্ডোজের সবচেয়ে অন্তর্ভুক্তভাবে ডিজাইন করা সংস্করণ যেহেতু ডিজাইন পর্যায়ে শুরু থেকেই অ্যাক্সেসযোগ্যতা বিবেচনা করা হয়েছিল। পণ্যটি নতুন এবং পুনঃডিজাইন করা বৈশিষ্ট্যগুলির অন্তর্ভুক্তিমূলক ডিজাইন পর্যালোচনা নিয়ে এসেছে।

Windows 11 প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অ্যাক্সেসযোগ্য কিনা তা নিশ্চিত করতে Microsoft বিশ্বস্ত পরীক্ষক কনফরমেন্স পরীক্ষা, ব্যবহারযোগ্যতা পরীক্ষা এবং অন্যান্য প্রক্রিয়া নিযুক্ত করেছে। বিশ্বস্ত পরীক্ষক, অ্যাক্সেসিবিলিটি সম্মতি এবং সামঞ্জস্যের জন্য একটি সাধারণ পরীক্ষার পদ্ধতি, ওয়েব সামগ্রীর সামঞ্জস্য নির্ধারণের জন্য একটি কোড-পরিদর্শন ভিত্তিক পরীক্ষা পদ্ধতি প্রদান করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাক্সেসিবল সিস্টেম ও প্রযুক্তির হোমল্যান্ড সিকিউরিটি অফিসের দ্বারা ব্যবহৃত হয়৷

সহায়ক প্রযুক্তি

Windows 11, অবশ্যই, পরিচিত সহায়ক প্রযুক্তি যেমন ন্যারেটর, ম্যাগনিফায়ার, ক্লোজড ক্যাপশন এবং উইন্ডোজ স্পিচ রিকগনিশন অফার করে যা আমরা Windows 10-এ দেখেছি। আবার, Windows 11 জনপ্রিয় স্ক্রিন রিডার, ম্যাগনিফিকেশন সহ অংশীদারদের দ্বারা তৈরি সহায়ক প্রযুক্তিগুলিকেও সমর্থন করে। প্রোগ্রাম, CART পরিষেবা, স্পিচ কমান্ডিং এবং অন্যান্য অভিজ্ঞতা।

এছাড়াও, অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি আউট অফ বক্স অভিজ্ঞতা এবং লগ অন এবং লক স্ক্রিনে উপলব্ধ যাতে ব্যবহারকারীরা তাদের ডিভাইসগুলি স্বাধীনভাবে সেটআপ করতে এবং ব্যবহার করতে পারে৷

উইন্ডোজ ভয়েস টাইপিং

উইন্ডোজ ভয়েস টাইপিং, যা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বক্তৃতা, প্রতিলিপি, এবং স্বয়ংক্রিয়ভাবে টেক্সট বিরাম চিহ্নকে চিনতে সাহায্য করে যারা গুরুতর আর্থ্রাইটিস, পুনরাবৃত্তিমূলক চাপের আঘাত, সেরিব্রাল পলসি এবং অন্যান্য গতিশীলতা সম্পর্কিত অক্ষমতায় আক্রান্তদের জন্য উপযোগী। এটি এমন ব্যক্তিদেরকেও সাহায্য করে যাদের শেখার পার্থক্য রয়েছে যার মধ্যে রয়েছে গুরুতর বানান অক্ষমতা সহ ভাষা শিক্ষার।

অতিরিক্তভাবে, অনেক নিয়মিত ব্যবহারকারীও উইন্ডোজ ভয়েস টাইপিং-এর মাধ্যমে স্পীচ-টু-টেক্সট কার্যকারিতা উপভোগ করেন, যেমন কেউ ডিক্টেট ব্যবহার করতে পারেন। Microsoft Word-এ বৈশিষ্ট্য।

অ্যাক্সেসযোগ্য Linux অ্যাপ

Windows 11 লিনাক্স GUI অ্যাপগুলিকে সমর্থন করে যেমন gedit-এর মাধ্যমে Windows Subsystem for Linux (WSL) ডিভাইসে যেগুলি অ্যাপ সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে। এবং এই অভিজ্ঞতাগুলিকে অ্যাক্সেসযোগ্য করে তোলা যেতে পারে একটি নির্বিঘ্ন সহায়ক প্রযুক্তির অভিজ্ঞতা সক্ষম করে৷

অ্যাক্সেসিবিলিটি সেটিংস

উইন্ডোজ 11-এ, মাইক্রোসফ্ট অ্যাক্সেসের সহজতাকে পুনরায় ব্র্যান্ড করেছে৷ অ্যাক্সেসিবিলিটিতে সেটিংস -এ অধ্যায়. একটি নতুন অ্যাক্সেসযোগ্যতা "মানব" আইকনও রয়েছে। নতুন পুনঃডিজাইন সমস্ত অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলিকে খুঁজে পাওয়া এবং ব্যবহার করা আরও সহজ করে তোলে৷

Windows 11 অ্যাক্সেসযোগ্যতার জন্য একটি দ্রুত নির্দেশিকা

মাইক্রোসফ্ট বলেছে যে কোম্পানী সহ-প্রকৌশলী করার জন্য সহায়ক প্রযুক্তি শিল্প নেতাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে যাকে এটি "আধুনিক অ্যাক্সেসিবিলিটি প্ল্যাটফর্ম" বলে অ্যাপ্লিকেশন বিকাশকারীর তত্পরতা বাড়াতে। কোম্পানি এখন নতুন API অফার করে যা ডেভেলপারদের সাহায্য করে সহায়ক প্রযুক্তি এবং অ্যাপ্লিকেশনের মধ্যে যোগাযোগ উন্নত করতে Windows 11 সামগ্রিকভাবে অ্যাক্সেসযোগ্যতা বাড়াতে।


  1. Windows 10 গোপনীয়তা সেটিংসের জন্য একটি নির্দেশিকা

  2. Windows 10 এর নতুন ক্লিপবোর্ড ব্যবহার করার জন্য দ্রুত নির্দেশিকা

  3. কিভাবে উইন্ডোজ 11 এ একটি ফাইল জিপ করবেন? সেরা গাইড

  4. উইন্ডোজ ব্যবহারকারীর ব্যাকআপ - দ্রুত এবং নোংরা নির্দেশিকা