কম্পিউটার

কীভাবে যেকোনো জায়গা থেকে একটি ইমেল প্রিন্ট করবেন

কাগজবিহীন হওয়া ঝামেলা কম। কিন্তু এমন কিছু সময় আছে যখন আপনার একটি গুরুত্বপূর্ণ ইমেলের ফিজিক্যাল প্রিন্টআউটের প্রয়োজন হয়। এটির সাথে একটি চুক্তি বা একটি চালান সংযুক্ত থাকতে পারে। ফেইলসেফ হিসেবে হার্ডকপি এখনও গুরুত্বপূর্ণ। সুতরাং, আপনি কীভাবে একটি ইমেল প্রিন্ট করতে পারেন এবং আপনি যখন আপনার ডেস্কে বেঁধে রাখেন না তখন আপনি এটি কোথা থেকে করতে পারেন?

আপনার ইনবক্স এবং প্রিন্টারের মধ্যে আসা সমস্ত প্রশ্নের উত্তর দেওয়া যাক৷

কিভাবে একটি ইমেল প্রিন্ট করবেন?

আপনি যে "কেন" ইমেলগুলি প্রিন্ট করতে চান তার বিভিন্ন কারণ থাকতে পারে। আজকের বৈশিষ্ট্য-সমৃদ্ধ টুলগুলিতে "কীভাবে" ঠিক ততটাই সহজ যা আপনাকে শুধুমাত্র একটি ফিজিক্যাল প্রিন্টারই দেয় না বরং ক্লাউড প্রিন্টিং এবং ভার্চুয়াল প্রিন্টার সমাধানও দেয় যেমন PDF-এ প্রিন্ট করা এবং OneNote-এ পাঠান৷

Gmail এর ব্রাউজার-নির্ভর মুদ্রণ নিয়ন্ত্রণের সাথে মৌলিক। Microsoft Outlook 365 এবং 2019-এর মতো একটি ডেস্কটপ ইমেল ক্লায়েন্ট আউটলুক নিয়মের সাহায্যে ইমেল প্রিন্ট করার এবং স্বয়ংক্রিয় ওয়ার্কফ্লো উভয়ই ম্যানুয়াল উপায় অফার করে।

তবে আউটলুকের মতো ডেস্কটপ অ্যাপ চালু করার আগে প্রথমে ওয়েব-ভিত্তিক Gmail-এর দিকে নজর দেওয়া যাক।

কিভাবে Gmail থেকে ইমেল প্রিন্ট করবেন

একটি একক বার্তা Gmail প্রিন্ট করা সহজ। আপনার Gmail খুলুন এবং আপনি যে মেইলটি প্রিন্ট করতে চান সেটিতে যান৷

ধাপ 1: নির্দিষ্ট মেলটি খুলুন বা এটি প্রসারিত করুন যদি এটি কথোপকথনের একটি দীর্ঘ থ্রেডের অংশ হয়৷

ধাপ 2: উপরের ডানদিকে যান এবং প্রিন্টার-এ ক্লিক করুন আইকন এছাড়াও আপনি মেলের উপরে ডান-ক্লিক করতে পারেন এবং মুদ্রণ বেছে নিতে পারেন প্রসঙ্গ মেনু থেকে। বিকল্পভাবে, Ctrl + P ব্যবহার করুন শর্টকাট।

কীভাবে যেকোনো জায়গা থেকে একটি ইমেল প্রিন্ট করবেন

ধাপ 3: মুদ্রণ ডায়ালগ এখন প্রদর্শিত হয়। আপনি যে প্রিন্টারটি প্রিন্ট করতে চান সেটি বেছে নিন। মনে রাখবেন, আপনি আপনার ইলেকট্রনিক প্রিন্টার, একটি ক্লাউড প্রিন্টার, PDF এ প্রিন্ট করতে পারেন অথবা OneNote-এ এটি "প্রিন্ট" করতে পারেন৷

কীভাবে যেকোনো জায়গা থেকে একটি ইমেল প্রিন্ট করবেন

পদক্ষেপ 4: অন্যান্য প্রিন্টার সেটিংস যেমন লেআউট বেছে নিন এবং বার্তাটি একটি পৃষ্ঠার বেশি হলে আপনি কতগুলি পৃষ্ঠা মুদ্রণ করতে চান৷

ধাপ 5: আরো সেটিংসে ক্লিক করুন৷ Gmail-এ মুদ্রণের জন্য উপলব্ধ বিকল্পগুলি প্রসারিত করতে।

  • কাগজ সংরক্ষণ করতে, আপনি স্কেল চয়ন করতে পারেন এবং একটি শীটে একাধিক পৃষ্ঠা সংকুচিত করুন।
  • কালি সংরক্ষণ করতে, আপনি শিরোনাম এবং পাদচরণ আনচেক করতে পারেন৷ এবং ব্যাকগ্রাউন্ড গ্রাফিক্স .
কীভাবে যেকোনো জায়গা থেকে একটি ইমেল প্রিন্ট করবেন

কিভাবে Gmail এ একটি সম্পূর্ণ ইমেল থ্রেড প্রিন্ট করবেন

Gmail-এ কথোপকথন দৃশ্য একটি দীর্ঘ থ্রেডে 100টি ইমেলের একটি চেইন দেখাতে পারে। সেগুলি সব মুদ্রণ করতে, আবার উপরে-ডানদিকে যান এবং প্রিন্টার আইকনে ক্লিক করুন যা এখন বলে সমস্ত মুদ্রণ করুন .

কীভাবে যেকোনো জায়গা থেকে একটি ইমেল প্রিন্ট করবেন

কিন্তু আপনি কালানুক্রমিক ক্রম অনুসরণ করে এবং সেই একক কথোপকথনটি খোলার মাধ্যমে একটি ইমেলও প্রিন্ট করতে পারেন। তারপর, মেলটি প্রিন্ট করতে উপরের ধাপগুলি অনুসরণ করুন৷

গোপনীয় মোড দিয়ে ইমেল প্রিন্ট করার বিষয়ে কী? সংক্ষিপ্ত উত্তর হল আপনি পারবেন না। যদি প্রেরক এই গোপনীয়তা সেটিংটি চালু করে থাকে, তাহলে আপনি মেলটি ফরওয়ার্ড, কপি, প্রিন্ট বা ডাউনলোড করতে পারবেন না।

কীভাবে যেকোনো জায়গা থেকে একটি ইমেল প্রিন্ট করবেন

বিকল্পটি হল মেলের একটি স্ক্রিনশট নেওয়া এবং যদি আপনি মেলের মেয়াদ শেষ হওয়ার আগে কিছু তথ্য সংরক্ষণ করতে চান তবে এটি প্রিন্ট করুন৷

মাইক্রোসফ্ট আউটলুক থেকে কীভাবে একটি ইমেল প্রিন্ট করবেন

আউটলুক একটি ইমেল মুদ্রণ বা সংযুক্তি সহ একাধিক ইমেল বাল্ক প্রিন্ট করার জন্য একটি ওয়ার্কহরস হতে পারে। অফিস সফ্টওয়্যারের এন্টারপ্রাইজ প্রকৃতির অগ্রভাগে, আউটলুক থেকে ইমেলগুলি প্রিন্ট করার এবং বাল্ক প্রিন্টিং জড়িত থাকলে নিজের সময় বাঁচানোর বিভিন্ন উপায় রয়েছে৷

ধাপ 1: Outlook চালু করুন এবং আপনি যে ইমেলটি মুদ্রণ করতে চান সেটি খুলুন৷

ধাপ 2: রিবন> ফাইল> মুদ্রণ-এ যান এবং আপনি যে প্রিন্টারটি ব্যবহার করতে চান তা চয়ন করুন। বিকল্পভাবে, Ctrl + P শর্টকাট ব্যবহার করুন .

ধাপ 3: সেটিংসে , মেমো স্টাইল বেছে নিন .

কীভাবে যেকোনো জায়গা থেকে একটি ইমেল প্রিন্ট করবেন

আপনি দেখতে পাচ্ছেন, Outlook আপনাকে দুটি মুদ্রণ শৈলী বিকল্প দেয়---টেবিল শৈলী এবং মেমো স্টাইল . টেবিল শৈলীতে মুদ্রণ আপনার ইনবক্সে সমস্ত বার্তাগুলির একটি তালিকা প্রদর্শন করে৷ এবং মেমো স্টাইল নির্বাচন করা প্রকৃত ইমেল প্রিন্ট করে।

পদক্ষেপ 4: আপনি অন্যান্য মুদ্রণ বিকল্পগুলি চূড়ান্ত করার আগে এবং ডায়ালগে প্রিন্ট টিপুন করার আগে আপনি উভয় শৈলীর পূর্বরূপ দেখতে পারেন। মুদ্রণের বিকল্পগুলি আপনাকে পৃষ্ঠা পরিসর সহ একটি বার্তার একটি নির্দিষ্ট পৃষ্ঠা নির্বাচন করার অনুমতি দেয়। সেটিং।

Microsoft Outlook এ সংযুক্তিগুলি মুদ্রণ করুন

উপরের ধাপগুলি অনুসরণ করুন এবং সংযুক্ত ফাইলগুলি মুদ্রণ করুন নির্বাচন করুন৷ প্রিন্ট অপশন ডায়ালগ বক্সে চেকবক্স।

কীভাবে যেকোনো জায়গা থেকে একটি ইমেল প্রিন্ট করবেন

মাইক্রোসফট আউটলুকে কুইক প্রিন্ট ব্যবহার করুন

আউটলুকের কুইক প্রিন্ট বৈশিষ্ট্য আপনাকে একটি ইমেল বা একটি ব্যাচ প্রিন্ট করার অনুমতি দেয় সেগুলি না খুলেই৷

ধাপ 1: একটি ইমেল নির্বাচন করুন বা Ctrl ব্যবহার করুন৷ একাধিক ইমেল নির্বাচন করতে মাউস দিয়ে কী। তারপর, ডান-ক্লিক করুন এবং দ্রুত মুদ্রণ চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে।

কীভাবে যেকোনো জায়গা থেকে একটি ইমেল প্রিন্ট করবেন

ধাপ 2: যদি প্রিন্ট সংযুক্ত ফাইল এর জন্য সেটিং চেক করা হয়, তারপর বার্তাগুলির যেকোনো সংযুক্তিও প্রিন্ট করা হবে৷

মনে রাখবেন যে কুইক প্রিন্ট প্রিন্ট ডায়ালগে ডিফল্ট প্রিন্টার সেট ব্যবহার করবে। আপনি অন্য প্রিন্টার ব্যবহার করতে চাইলে, মুদ্রণ খুলুন ডায়ালগ করুন এবং আপনার সিস্টেমের জন্য উপলব্ধ একটি প্রিন্টার পরিবর্তন করুন।

একটি ইমেলের একটি নির্দিষ্ট বিভাগ মুদ্রণ করতে চান এবং পুরো বার্তাটি নয়? আপনি সহজেই Outlook এ এটি করতে পারেন, তবে আপনাকে অবশ্যই ব্রাউজারটিকে Outlook এবং আপনার প্রিন্টারের মধ্যে সেতু হিসাবে ব্যবহার করতে হবে৷

ধাপ 1: ইমেইল খুলুন. রিবন> বার্তা ট্যাবে যান> গ্রুপ সরান> অ্যাকশন> ব্রাউজারে দেখুন .

কীভাবে যেকোনো জায়গা থেকে একটি ইমেল প্রিন্ট করবেন

ধাপ 2: ঠিক আছে ক্লিক করুন নিরাপত্তা বার্তা বাক্সে যা পপ আপ হয়। ইমেলটি Outlook-এর জন্য সেট আপ করা ডিফল্ট ব্রাউজারে প্রদর্শিত হয়৷

ধাপ 3: ব্রাউজার উইন্ডোতে সরাসরি বার্তাটির পাঠ্য বা বিভাগ নির্বাচন করুন।

পদক্ষেপ 4: ব্রাউজারের মুদ্রণ বৈশিষ্ট্যে যান বা নির্বাচনের উপরে ডান-ক্লিক করুন এবং মুদ্রণ চয়ন করুন .

ধাপ 5: পৃষ্ঠা পরিসরের অধীনে নির্বাচন এ ক্লিক করুন> তারপর মুদ্রণ এ ক্লিক করুন .

কীভাবে যেকোনো জায়গা থেকে একটি ইমেল প্রিন্ট করবেন

কাগজ এবং প্রিন্টারের কালি সংরক্ষণ করার জন্য এটি একটি দরকারী অভ্যাস হতে পারে যখন আপনি শুধুমাত্র একটি ইমেলের অংশ সংরক্ষণ করতে চান এবং পুরো বার্তাটি নয়৷

কিভাবে একটি iPhone বা Android থেকে একটি ইমেল প্রিন্ট করবেন?

আপনার ডেস্কটপটি প্রিন্টারের সাথে সংযুক্ত থাকে তাই একটি প্রিন্টআউট মাত্র কয়েক ক্লিক দূরে। কিন্তু আপনার মোবাইল ফোন থেকে মুদ্রণ সম্পর্কে কি?

আপনি প্রিন্ট টু পিডিএফ ব্যবহার করতে পারেন এবং প্রিন্টারে অ্যাক্সেস না পাওয়া পর্যন্ত ডকুমেন্টটিকে আপনার ফোনে পিডিএফ ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারেন।

Android এবং iPhone ব্যবহারকারীদের জন্য, যেকোনো মোবাইল ব্রাউজার আপনাকে আপনার ইমেল বার্তা প্রিন্ট করতে সাহায্য করতে পারে। অ্যাপলের এয়ারপ্রিন্ট পরিষেবা একটি ওয়্যারলেস সমাধান যা ড্রাইভার ইনস্টল করার প্রয়োজনীয়তাকে নিক্স করে। এটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য গুগলের ক্লাউড প্রিন্টের মতো। এবং উভয়ই আপনাকে যেকোনো জায়গা থেকে ইমেল, ডকুমেন্ট এবং ফটো প্রিন্ট করতে সাহায্য করে।

আমি আর কোথায় আমার ইমেল থেকে নথি মুদ্রণ করতে পারি?

আপনার নিজের কম্পিউটার, মোবাইল ডিভাইস, এবং একটি প্রিন্টার সুবিধাজনক। কিন্তু যখন আপনি বাইরে থাকেন এবং আপনার নিজের প্রিন্টারে অ্যাক্সেস ছাড়াই থাকেন?

আমাদের আজকের হাইপার-সংযুক্ত বিশ্বে এটা কোনো সমস্যা নয়। অফিস সরবরাহের দোকান, পাবলিক লাইব্রেরি, ব্যবসায়িক পরিষেবা কেন্দ্র, হোটেল এবং রেস্তোরাঁগুলি উত্স হতে পারে। এমনকি FedEx এবং UPS ব্যক্তি, ছোট ব্যবসা এবং বড় উদ্যোগের জন্য প্রিন্ট এবং কপি পরিষেবা অফার করার জন্য পরিচিত৷

গুগল ম্যাপে "আমার কাছাকাছি প্রিন্ট করার জায়গা" টাইপ করুন এবং এটি আরও অনেক বিকল্প পরিবেশন করতে পারে। আপনি যখন বাড়ির বাইরে থাকবেন তখন প্রিন্টার খুঁজে পাওয়ার জন্য আরও অনেক জায়গা রয়েছে। অন্য সব কিছু ব্যর্থ হলে, অপরিচিতদের দয়ার উপর নির্ভর করুন।

কখন আপনার ইমেল থেকে কিছু প্রিন্ট করা উচিত?

মুদ্রণের আগে চিন্তা করুন প্রচারণা বেশ কয়েক বছর আগে প্রদর্শিত হয়েছিল। আমাদের পরিবেশ-সচেতনতা আশা করা যায় এখন ভালো হয়েছে। টেকসই মুদ্রণের অভ্যাস (উদাহরণস্বরূপ, দ্বি-পার্শ্বযুক্ত মুদ্রণ) এবং পণ্য (পুনর্ব্যবহারযোগ্য কাগজ এবং শক্তি সঞ্চয় পছন্দ) উন্নত হয়েছে।

এছাড়াও, ইমেল ক্লায়েন্টরা উদার ক্লাউড স্টোরেজ এবং ইনবক্স পরিচালনা বৈশিষ্ট্য সহ আসে। ইমেল সংস্থার সর্বোত্তম অনুশীলনগুলি প্রয়োগ করুন এবং ডেটার প্রতিটি স্নিপেট যে কোনও ডিভাইসে অ্যাক্সেসযোগ্য৷

তাই যখন একেবারে প্রয়োজন তখন একটি ইমেল প্রিন্ট করুন। অন্যথায়, যেকোনো জায়গা থেকে প্রিন্ট টু পিডিএফ ব্যবহার করুন এবং এটিকে ক্লাউডে সংরক্ষণ করুন বা Evernote বা OneNote-এর মতো একটি নোট নেওয়ার সমাধানে রপ্তানি করুন।


  1. কিভাবে আউটলুক থেকে সংযুক্তি হিসাবে ইমেল ফরওয়ার্ড করবেন

  2. আইপ্যাড এবং আইফোন থেকে ওয়্যারলেসভাবে কীভাবে প্রিন্ট করবেন

  3. আপনার আইফোন বা আইপ্যাড থেকে কীভাবে প্রিন্ট করবেন

  4. আউটলুকে ইমেল আলিয়াস থেকে কিভাবে পাঠাবেন।