কম্পিউটার

আইপ্যাড এবং আইফোন থেকে ওয়্যারলেসভাবে কীভাবে প্রিন্ট করবেন

আইপ্যাড এবং আইফোন থেকে ওয়্যারলেসভাবে কীভাবে প্রিন্ট করবেন

আপনার ম্যাককে জড়িত না করেই আপনার আইপ্যাড বা আইফোন থেকে সরাসরি (এবং বেতারভাবে) মুদ্রণ করতে চান? কোন সমস্যা নেই।

Apple এর ওয়্যারলেস প্রিন্টিং প্রযুক্তি, AirPrint, আপনার iOS ডিভাইস থেকে যেকোনো AirPrint-রেডি প্রিন্টারে বেতারভাবে মুদ্রণ করা সম্ভব করে তোলে। Apple-এর ওয়েবসাইটে AirPrint প্রিন্টারগুলির একটি সম্পূর্ণ তালিকা রয়েছে, অথবা আপনি যদি একটি কিনতে চান তবে আপনি iPhone বা iPad-এর জন্য সেরা প্রিন্টারগুলির জন্য আমাদের নির্দেশিকা এবং সেরা প্রিন্টার ডিলের আমাদের রাউন্ডআপ পড়তে পারেন৷

আপনার প্রিন্টার এয়ারপ্রিন্ট সমর্থন না করলেও, তৃতীয় পক্ষের অ্যাপ রয়েছে যা আপনাকে তা করতে দেয়৷

এই বৈশিষ্ট্যে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার আইপ্যাড বা আইফোন থেকে কার্যত যে কোনো প্রিন্টারে, ওয়্যারলেসভাবে বা নেটওয়ার্ক জুড়ে, AirPrint বা তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে প্রিন্ট করতে হয়।

iPhone/iPad থেকে একটি AirPrint প্রিন্টারে মুদ্রণ

এয়ারপ্রিন্ট প্রযুক্তি অ্যাপল ডিভাইসগুলিকে উপযুক্তভাবে সজ্জিত প্রিন্টারগুলিতে Wi-Fi এর মাধ্যমে প্রিন্ট কাজ পাঠাতে সক্ষম করে। এয়ারপ্রিন্ট সমর্থনকারী প্রিন্টারের সংখ্যা বেশ বেশি, কিন্তু আপনি একটি কেনার আগে এটি সর্বদা চশমা পরীক্ষা করা মূল্যবান৷

আইপ্যাড এবং আইফোন থেকে ওয়্যারলেসভাবে কীভাবে প্রিন্ট করবেন

AirPrint-এর সাথে, iOS থেকে প্রিন্ট করার বিকল্পটি মুদ্রণ সমর্থন করে এমন যেকোনো অ্যাপ্লিকেশনে শেয়ার বোতামের মাধ্যমে (একটি বর্গাকার বাক্সের দিকে নির্দেশ করা তীরটি) উপলব্ধ হবে। যতক্ষণ না প্রিন্টারটি একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে এবং সঠিকভাবে কনফিগার করা থাকে (প্রিন্টার প্রস্তুতকারকের নির্দেশ অনুসারে) আপনার iPhone বা iPad এটিকে আরও প্রম্পট না করেই খুঁজে পাবে৷

প্রক্রিয়াটি ব্যবহার করা অ্যাপের উপর কিছুটা নির্ভর করে।

এয়ারপ্রিন্ট দিয়ে কিভাবে একটি ইমেল প্রিন্ট করবেন

  1. মেল অ্যাপ খুলুন এবং আপনি যে ইমেলটি প্রিন্ট করতে চান সেটি খুঁজুন। আপনি যদি একটি সংযুক্ত নথি (যেমন পিডিএফ ফাইল) মুদ্রণ করতে চান তবে এটি খুলতে সংযুক্তিতে ক্লিক করুন৷
  2. মেলের নীচে আপনি একটি পতাকা সহ আইকন দেখতে পাবেন এবং শেষের ঠিক আগে একটি বাঁকা তীর বাঁদিকে নির্দেশ করছে৷
  3. এই তীরটি আলতো চাপুন এবং বিকল্পগুলির তালিকা থেকে মুদ্রণ চয়ন করুন৷
  4. নির্বাচন প্রিন্টারে আলতো চাপুন এবং আপনার আইফোন একটি স্থানীয় এয়ারপ্রিন্ট প্রিন্টার খুঁজবে৷
  5. প্রিন্টারটি অবস্থিত হলে, এটি নির্বাচন করুন।
  6. প্রিন্টে ট্যাপ করুন।

আইপ্যাড এবং আইফোন থেকে ওয়্যারলেসভাবে কীভাবে প্রিন্ট করবেন

এয়ারপ্রিন্ট ব্যবহার করে সাফারি থেকে কীভাবে প্রিন্ট করবেন

  1. সাফারি অ্যাপটি খুলুন এবং তারপরে পছন্দসই ওয়েব পেজে নেভিগেট করুন।
  2. নীচের বারে শেয়ার আইকনে আলতো চাপুন (এটি একটি বর্গাকার, একটি তীর উপরে নির্দেশ করে)।
  3. আপনার তিনটি সারি কর্ম দেখতে হবে। শীর্ষে AirDrop শেয়ার দেখায়, যদি উপলব্ধ থাকে; দ্বিতীয়টি অ্যাপ-নির্দিষ্ট ক্রিয়া দেখায়; এবং নীচের সারি জেনেরিক ক্রিয়া দেখায়। আপনি প্রিন্ট দেখতে না পাওয়া পর্যন্ত এই নীচের সারি জুড়ে সোয়াইপ করুন, এবং এটিতে আলতো চাপুন।
  4. আপনার এয়ারপ্রিন্ট প্রিন্টার ইতিমধ্যেই চিহ্নিত না হলে প্রিন্টার নির্বাচন করুন-এ আলতো চাপুন এবং এটির অবস্থানের জন্য অপেক্ষা করুন৷
  5. প্রিন্টারের তালিকা থেকে আপনার AirPrint ডিভাইসটি বেছে নিন।
  6. আপনি কোন পৃষ্ঠাগুলি মুদ্রণ করতে চান তা চয়ন করতে পারেন - বিভিন্ন পৃষ্ঠাগুলির মধ্য দিয়ে সোয়াইপ করুন এবং আপনার প্রয়োজন নেই এমন যেকোনো একটি নির্বাচন মুক্ত করুন৷ (এটি মন্তব্য বা অপ্রয়োজনীয় তথ্যের মূল্যের পৃষ্ঠাগুলি ছাপানো এড়িয়ে যায়।)
  7. প্রিন্টে ট্যাপ করুন।

আইপ্যাড এবং আইফোন থেকে ওয়্যারলেসভাবে কীভাবে প্রিন্ট করবেন

মনে রাখবেন যে আপনি প্রিন্ট করার আগে ওয়েব পৃষ্ঠা পিডিএফ করলে এটি আরও ভাল কাজ করতে পারে, কারণ এটি কিছু অপ্রয়োজনীয় পৃষ্ঠার আসবাবপত্র কেড়ে নেয়। আমরা পরবর্তীতে এর মধ্য দিয়ে যাব।

কীভাবে একটি ওয়েব পেজের পিডিএফ তৈরি (এবং মুদ্রণ) করবেন

  1. সাফারিতে ওয়েব পৃষ্ঠাটি সনাক্ত করুন এবং শেয়ার আইকনে আলতো চাপুন (তীর সহ বর্গাকার)।
  2. আপনি পিডিএফ তৈরি করুন না পাওয়া পর্যন্ত বিকল্পগুলির নীচের সারিতে সোয়াইপ করুন৷ এটিতে ট্যাপ করুন৷
  3. পিডিএফ তৈরি হয়ে গেলে, শেয়ার আইকনে আবার আলতো চাপুন এবং প্রিন্ট বেছে নিন।

ডকুমেন্টটি এখন আপনার iPhone বা iPad থেকে প্রিন্ট করা হবে এবং সরাসরি প্রিন্টারে আউটপুট করা হবে।

একটি iPhone থেকে একটি নন-এয়ারপ্রিন্ট প্রিন্টারে মুদ্রণ

কিন্তু যদি আপনার প্রিন্টার AirPrint সমর্থন না করে? আপনি যদি একটি ম্যাক (বা একটি পিসি, সেই বিষয়ে) পেয়ে থাকেন তবে আপনি ভাগ্যবান৷ আপনি এখনও আপনার আইপ্যাড বা আইফোনের সাথে আপনার প্রিন্টার ভাগ করতে পারেন এবং আপনার কম্পিউটারের মাধ্যমে AirPrint এর মাধ্যমে মুদ্রণ করতে পারেন৷

আপনি যদি আপনার প্রিন্টারটিকে একটি ম্যাকের সাথে সংযুক্ত করেন, তাহলে আপনি একটি অ্যাপ ইনস্টল করতে পারেন যা আপনাকে সরাসরি প্রিন্টারে প্রিন্ট করতে একটি iOS ডিভাইসে AirPrint ব্যবহার করতে সক্ষম করে। অনেকগুলি বিভিন্ন অ্যাপ উপলব্ধ রয়েছে যা আপনাকে এটি করতে সক্ষম করে। এখানে কিছু চেক আউট মূল্য আছে:

  • প্রিন্ট এন শেয়ারের মাধ্যমে আপনার ম্যাকের সাথে একটি প্রিন্টার সংযুক্ত করুন
  • HandyPrint ব্যবহার করে iOS থেকে Wi-Fi এর মাধ্যমে প্রিন্ট করুন
  • প্রিন্টোপিয়া দিয়ে ওয়্যারলেসভাবে মুদ্রণ করুন

এইভাবে AirPrint ব্যবহার করার জন্য আপনাকে আপনার Mac চালু করতে হবে, কিন্তু যেকোনো প্রিন্টারের জন্য সারা বাড়িতে ওয়্যারলেস প্রিন্ট করার জন্য এটি একটি সহজ বিকল্প।

আপনি যদি আপনার প্রিন্টারটি আপনার ম্যাক থেকে দূরে রাখতে আগ্রহী হন তবে আপনি অ্যাপল এয়ারপোর্ট বেস স্টেশন ব্যবহার করার চেষ্টা করতে পারেন। আপনি এটিকে বাড়ির যেকোনো স্থানে সনাক্ত করতে পারেন এবং প্রিন্টারটিকে USB পোর্টের সাথে সংযুক্ত করতে পারেন৷ এটি আপনার Mac কে বাড়ির যেকোনো জায়গায় প্রিন্ট করতে সক্ষম করে, যদিও iOS ডিভাইস থেকে প্রিন্ট করার জন্য আপনাকে উপরের অ্যাপগুলির মধ্যে একটি ইনস্টল করতে হবে।

যেকোন প্রিন্টারে কিভাবে AirPrint সমর্থন যোগ করবেন

এয়ারপ্রিন্ট মুদ্রণ সক্ষম করতে ল্যানট্রনিক্স এক্সপ্রিন্ট সার্ভারের মতো ডিভাইসগুলি যেকোনো প্রিন্টারের সাথে সংযুক্ত করা যেতে পারে। XPrintServer এর মত একটি ডিভাইসের মাধ্যমে আপনি একটি iPhone বা iPad থেকে সরাসরি যেকোনো প্রিন্টারে প্রিন্ট করতে পারবেন।

আইপ্যাড এবং আইফোন থেকে ওয়্যারলেসভাবে কীভাবে প্রিন্ট করবেন

ক্রমবর্ধমানভাবে, এমনকি প্রিন্টারগুলি যেগুলি সরাসরি AirPrint সমর্থন করে না - কিন্তু নেটওয়ার্ক ক্ষমতা আছে - বিকল্প পদ্ধতিগুলি অফার করে৷ উদাহরণস্বরূপ, আপনি ইমেল দ্বারা প্রিন্ট করতে পারেন কিনা তা দেখতে আপনার প্রিন্টারের ডকুমেন্টেশন দেখুন। অথবা আপনার প্রিন্টারের জন্য একটি কাস্টম অ্যাপ আছে কিনা তা দেখতে iOS অ্যাপ স্টোরে দেখুন।


  1. আইফোন থেকে আইপ্যাডে আইবুকগুলি কীভাবে স্থানান্তর করবেন

  2. কীভাবে আইফোন থেকে আইপ্যাডে নোট স্থানান্তর করবেন

  3. আপনার আইফোন বা আইপ্যাড থেকে কীভাবে প্রিন্ট করবেন

  4. আপনার আইফোন বা আইপ্যাড থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন