কম্পিউটার

আপনার আইফোন বা আইপ্যাড থেকে কীভাবে প্রিন্ট করবেন

আপনার আইফোন বা আইপ্যাড থেকে কীভাবে প্রিন্ট করবেন

ক্রমবর্ধমান ডিজিটাল জগতের কারণে নথি, জীবনবৃত্তান্ত, দিকনির্দেশ বা ছবি প্রিন্ট করার প্রয়োজনীয়তা যেমন কম হয়, তবুও এমন কিছু সময় আছে যখন শুধুমাত্র একটি হার্ড কপি কাজ করবে। আপনি কি কখনও আপনার iOS ডিভাইস থেকে প্রিন্ট করার প্রয়োজন খুঁজে পান, এটি অবিশ্বাস্যভাবে সহজ। Apple-এর 2010 সালে AirPrint প্রকাশ করা এবং বিশ্বজুড়ে কয়েকশ প্রিন্টারে এর পরবর্তী অন্তর্ভুক্তি মুদ্রণের ক্ষেত্রে Wi-Fi-কে নতুন সোনার মান তৈরি করেছে। এবং আপনি যদি একটি এয়ারপ্রিন্ট-সক্ষম প্রিন্টার খুঁজে না পান তবে কী হবে? পড়তে থাকুন এবং খুঁজে বের করুন।

এয়ারপ্রিন্ট প্রিন্টার খোঁজা

ভাল খবর হল যে বিল্ট-ইন Wi-Fi সহ বেশিরভাগ আধুনিক প্রিন্টার সাধারণত AirPrint সমর্থন করে। প্রিন্টারগুলি Amazon-এ $30 থেকে $40 পর্যন্ত কম শুরু হতে পারে, এবং এটি কেবল নগ্ন-হাড়। আরও ব্যয়বহুল প্রিন্টার শত শত ডলারের মধ্যে হতে পারে। পুরো মুদ্রণ প্রক্রিয়ার সবচেয়ে কঠিন অংশটি মুদ্রণের পরিবর্তে নতুন প্রিন্টার বেছে নেওয়া হতে পারে।

আপনার আইফোন বা আইপ্যাড থেকে কীভাবে প্রিন্ট করবেন

এয়ারপ্রিন্ট দিয়ে মুদ্রণ করুন

একবার আপনি প্রিন্টারটি সনাক্ত করলে, iPhone বা iPad থেকে মুদ্রণ প্রায় একই রকম। প্রধান পার্থক্য হচ্ছে "শেয়ার" বোতামের অবস্থান যা মাঝখান থেকে বেরিয়ে আসা একটি উপরের তীর সহ একটি বর্গাকার মত দেখায়। এটি লক্ষণীয় যে এই বোতামটি প্রতিকৃতি এবং ল্যান্ডস্কেপ মোডের মধ্যে অবস্থান পরিবর্তন করতে পারে। আমরা আরও এগিয়ে যাওয়ার আগে, কয়েকটি প্রাথমিক পদক্ষেপ চেক করা গুরুত্বপূর্ণ।

আপনার আইফোন বা আইপ্যাড থেকে কীভাবে প্রিন্ট করবেন

Wi-Fi এর সাথে সংযোগ করুন

এই পদক্ষেপটি সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ। AirPrint ব্যবহার করতে, প্রিন্টার এবং iPhone বা iPad উভয়কেই একই ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকতে হবে। Wi-Fi-এ প্রিন্টার সেট আপ করা নির্মাতার দ্বারা পরিবর্তিত হয়, তবে iOS ডিভাইসে Wi-Fi সেট আপ করা এই মুহুর্তে বেশ সুপরিচিত। একবার আপনি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযুক্ত হয়ে গেলে, এখন আপনার ডিভাইসে সঠিক প্রিন্টার নির্বাচন করার সময়।

সঠিক প্রিন্টার নির্বাচন করুন

আশ্চর্যজনকভাবে, প্রিন্টার সেট আপ করা ব্যাকএন্ডে বা সেটিংসের মাধ্যমে করা হয় না কিন্তু আপনার iOS ডিভাইসে ইনস্টল করা যেকোনো অ্যাপের ভিতরে। সবচেয়ে সহজ পদ্ধতি হল সাফারিতে যাওয়া এবং আপনি প্রিন্ট করতে চান এমন একটি ওয়েবসাইট নিয়ে আসা; তবুও, আপনি আসলে মুদ্রণ করবেন না। এখানে আপনি আগে উল্লেখ করা "শেয়ার" মেনু বোতামে ক্লিক করবেন৷

যতক্ষণ না আপনি শেয়ার শীটে "প্রিন্ট" বিকল্পটি দেখতে পান ততক্ষণ স্ক্রোল করুন। এটি নির্বাচন করুন এবং আপনাকে অন্য একটি স্ক্রিনে নিয়ে যাওয়া হবে যা আপনাকে প্রিন্টার, কপির সংখ্যা এবং কিছু অতিরিক্ত বিকল্প যেমন রঙ, কালো এবং সাদা, একতরফা, ইত্যাদি চয়ন করতে দেয়৷

আপনার আইফোন বা আইপ্যাড থেকে কীভাবে প্রিন্ট করবেন

আপনি যদি "প্রিন্টার" লেবেলে আলতো চাপেন এবং Wi-Fi এর মাধ্যমে অন্য সবকিছু সঠিকভাবে সেট আপ করে থাকেন, তাহলে আপনি উপলব্ধ প্রিন্টারটি দেখতে পাবেন। এটিতে আলতো চাপুন যাতে এটি ডিভাইসের সাথে সংযুক্ত হয় এবং আপনি সম্পূর্ণরূপে প্রস্তুত৷

আপনার আইফোন বা আইপ্যাড থেকে কীভাবে প্রিন্ট করবেন

অপেক্ষা করুন, বাতিল করার বিষয়ে কি?

যদি কোনো সুযোগে আপনি ভুল পৃষ্ঠাটি মুদ্রণ করে থাকেন বা দুটির পরিবর্তে 20টি কপি মুদ্রণের মাঝখানে থাকেন, তাহলে একটি মুদ্রণ কাজ বাতিল করা সহজ। অ্যাপগুলির মধ্যে স্যুইচ করতে "অ্যাপ সুইচার" ব্যবহার করে, প্রিন্ট সেন্টারে ফিরে যান এবং বর্তমান প্রিন্ট কাজের জন্য "বাতিল মুদ্রণ" নির্বাচন করুন৷ এটা তার মতই সহজ।

আপনার আইফোন বা আইপ্যাড থেকে কীভাবে প্রিন্ট করবেন

অভিনন্দন, আপনি AirPrint এর মাধ্যমে আপনার প্রথম প্রিন্ট করেছেন, কিন্তু আপনার কাছে AirPrint সামঞ্জস্যপূর্ণ প্রিন্টার না থাকলে কি হবে?

থার্ড-পার্টি অ্যাপস

যে আইফোন এবং আইপ্যাড মালিকদের AirPrint-এ অ্যাক্সেস নেই তাদের জন্য সুসংবাদ হল যে এখনও আপনার নথি, ফটো ইত্যাদি প্রিন্ট করা সম্ভব অ্যাপ স্টোর। Epson, Samsung, Canon, Brother, এবং Hewlett Packard হল কিছু সুপরিচিত কোম্পানি যারা iOS থেকে থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে মুদ্রণ সমর্থন করে।

এই অ্যাপগুলি সেট আপ করা বিভিন্ন ডাউনলোডের মধ্যে পরিবর্তিত হয়, তবে প্রতিটি অ্যাপ আপনার Wi-Fi নেটওয়ার্ক এবং এর সংশ্লিষ্ট প্রিন্টার(গুলি) এর সাথে সংযুক্ত হবে৷ একবার আপনি নিশ্চিত করেছেন যে সঠিক সংযোগ স্থাপন করা হয়েছে, প্রিন্টিং এয়ারপ্রিন্ট-সক্ষম মুদ্রণের অনুরূপ পথ অনুসরণ করে।

1. iPhone বা iPad শেয়ার বোতাম ব্যবহার করে আপনি কি প্রিন্ট করতে চান তা নির্ধারণ করুন। আবার, প্রতিটি ডিভাইসে স্ক্রিনের বিভিন্ন অংশে শেয়ার করার বোতাম থাকে, কিন্তু অন্যথায়, iPhone এবং iPad এর মধ্যে অন্য কোনো পরিবর্তন স্বীকৃত হয় না।

2. AirPlay প্রিন্টারগুলির সাথে আপনি যে স্ক্রিনে পাবেন সেই একই স্ক্রিনে প্রিন্টারটি নির্বাচন করুন৷ আপনি যে প্রিন্টারে প্রিন্ট করছেন তার উপর ভিত্তি করে প্রকৃত মুদ্রণ প্রক্রিয়া সম্পর্কে কিছুই পরিবর্তন হয় না।

3. যোগ বা বিয়োগ তীরগুলিতে আলতো চাপ দিয়ে কপিগুলির সংখ্যা চয়ন করুন৷

4. প্রিন্ট করুন - এটা খুব সহজ।

আপনার আইফোন বা আইপ্যাড থেকে কীভাবে প্রিন্ট করবেন

উপসংহার

দিনের শেষে, কয়েকটি ডিভাইস আইফোন বা আইপ্যাডের চেয়ে মুদ্রণ করা সহজ করে তোলে। অ্যাপলের "এটি কেবল কাজ করে" বিপণন বার্তাটি সর্বদা সত্য হয় না, তবে এয়ারপ্রিন্টের মাধ্যমে মুদ্রণের ক্ষেত্রে, এটি একেবারেই করে। এবং এয়ারপ্রিন্ট উপলব্ধ না থাকলেও, অ্যাপল এখনও তৃতীয় পক্ষের অ্যাপগুলির সাথে সিঙ্ক আপ এবং মুদ্রণ করা খুব সহজ করে তোলে। এটি চারদিকে একটি আনন্দদায়ক এবং দ্রুত প্রক্রিয়া৷


  1. সিরি দিয়ে কীভাবে আপনার আইফোন বা আইপ্যাড খুঁজে পাবেন

  2. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে ডকুমেন্ট প্রিন্ট করবেন

  3. আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে কীভাবে প্রিন্ট করবেন

  4. আপনার আইফোন বা আইপ্যাড থেকে ফায়ারস্টিকে কীভাবে কাস্ট করবেন