কম্পিউটার

উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?

Spotify হল একটি প্ল্যাটফর্ম যা প্রতিটি ঘরানার 50 মিলিয়নেরও বেশি ট্র্যাকের অ্যাক্সেস প্রদান করে। ব্যবহারকারীরা তাদের প্রিয় শিল্পী, অ্যালবাম, রেডিও স্টেশন বা এমনকি তাদের ফোন, ট্যাবলেট, ল্যাপটপ এবং আরও অনেক কিছুতে তাদের বন্ধুদের সংগ্রহ ব্রাউজ করে সঠিক সঙ্গীত বা পডকাস্ট খুঁজে পেতে পারেন৷

উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?

Spotify উপভোগ করার জন্য, ব্যবহারকারীদের অবশ্যই তারা যে প্ল্যাটফর্ম ব্যবহার করছেন সেখানে তাদের অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে। সম্প্রদায় বা প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে ইনস্টলেশন সমস্যাগুলি বেশ কয়েকবার রিপোর্ট করা হয়েছে। সবচেয়ে হাই-এন্ড রিপোর্ট করা ত্রুটির মধ্যে একটি হল Error Code 53 "ইনস্টলার একটি অজানা ত্রুটির সম্মুখীন হয়েছে" এর সাথে৷ .

উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?

এই ত্রুটি দেখা দেয় যখন ব্যবহারকারী অফিসিয়াল Spotify ওয়েবসাইট (ওয়েব ইনস্টলেশন) থেকে Spotify ইনস্টল করার চেষ্টা করে। ব্যবহারকারী SpotifySetup.exe নামে ডাউনলোড করা ওয়েব ইনস্টলার ফাইল চালান . এই ক্রিয়াটি মূল ইনস্টলার ফাইল (SpWebInst0.exe) ডাউনলোড করা শুরু করে এবং এটি %AppData%\Spotify এ সংরক্ষণ করে ডিফল্টরূপে (যেহেতু Spotify বিকাশকারীরা অ্যাপ্লিকেশনটিকে পছন্দসই ব্যবহারকারী ডিরেক্টরিতে ইনস্টল করার অনুমতি দেয় না)। একবার মূল ইনস্টলার ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, SpotifySetup.exe এই ফাইলটি চালানোর চেষ্টা করে কিন্তু একটি ত্রুটি বিজ্ঞপ্তি দিয়ে ব্যর্থ হয় (উপরের ছবিতে দেখানো হয়েছে)। যত তাড়াতাড়ি ব্যবহারকারী ঠিক আছে, ওয়েব ইনস্টলার মুছে দেয় %AppData%\Spotify (যা স্পটিফাই ফোল্ডার মুছে দেয় এবং তাই এটিতে থাকা সবকিছু)।

Windows এ Spotify ইনস্টলেশন ত্রুটি কোড 53 এর কারণ কি?

সম্প্রদায় সমর্থনের মাধ্যমে ব্যবহারকারীদের প্রতিক্রিয়া পর্যালোচনা করার পরে, আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে এই ত্রুটিটি অনেক কারণে হতে পারে৷ উদাহরণ স্বরূপ, সিস্টেম ফোল্ডারের অনুমতিতে পরিবর্তন ঘটাতে পারে এমন যেকোনো কিছু অথবা এটি এমন কোনো প্রোগ্রাম হতে পারে যা ব্যবহারকারীকে সিস্টেমে পরিবর্তন করতে বলে যেমন অ্যান্টিভাইরাস অথবা এমনকি Windows আপডেট নিজে কিন্তু টেকনিক্যালি বলতে গেলে, বেশিরভাগ সময়ই এটা হয় না।

সুতরাং, ত্রুটির সর্বাধিক কারণ দুটির একটি হতে পারে (হয়তো উভয়ই):

  • অনুমতি সীমাবদ্ধতা: %AppData%-এর জন্য উইন্ডোজের অনুমতি সীমাবদ্ধতা এবং গ্রুপ নীতিগুলি এই ত্রুটির কারণ হতে পারে কারণ এটি উইন্ডোজ অ্যাপ্লিকেশন এবং সিস্টেম ফাইলগুলির জন্য রান-টাইম ডেটার জন্য একটি লুকানো ফোল্ডার৷ বিধিনিষেধের মধ্যে অবস্থানের অনুমতি থেকে পড়া-লেখার অনুমতি পর্যন্ত সবকিছু অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • আউট-স্টোরেজ: C:ড্রাইভে পর্যাপ্ত স্থান না থাকলে (যা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিফল্ট ডিরেক্টরি) এই ত্রুটির কারণ হতে পারে৷

আমাদের সৎ হতে দিন? হার্ড ডিস্ক ড্রাইভগুলি আজকাল সস্তা হওয়ায় আউট-স্টোরেজ এমন সমস্যা হতে পারে না যা আপনি সম্মুখীন হতে পারেন, তবে এটি ন্যূনতম সম্ভাবনার সাথেও তালিকাভুক্ত করা হয়েছে। উভয় সমস্যা সহজেই সমাধান করা যেতে পারে যদি স্পটিফাই ব্যবহারকারীকে তার অ্যাপ্লিকেশনটি পছন্দসই স্থানে ইনস্টল করতে সক্ষম করে, তবে যেহেতু তাদের নীতির কারণে এটি হতে পারে না, তাই এই থ্রেডে ইতিবাচক প্রতিক্রিয়া সহ সমাধান দেওয়া হয়েছে৷

দ্রষ্টব্য: আরও এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনার কাছে Spotify আগে থেকে ইনস্টল করা নেই। অনুসরণ করে আগে থেকে এটি পরীক্ষা করুন:

  1. শুরু এ ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল টাইপ করুন সার্চ বারে।
  2. কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন ফলাফল থেকে উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  3. প্রোগ্রামের অধীনে এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন ক্লিক করুন . উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  4. কন্ট্রোল প্যানেল উইন্ডোর উপরের ডানদিকে, Spotify টাইপ করুন অনুসন্ধান বারে। আপনি যদি কোন ফলাফল খুঁজে পান, তাহলে এটিতে ডাবল ক্লিক করে এটি মোকাবেলা করুন। যদি না হয়, তাহলে আপনি সমাধানের দিকে এগিয়ে যান। (আপনি Spotify-এর জন্য কোনো ফলাফল খুঁজে পাবেন না ছবিতে দেখানো হয়েছে) উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?

সমাধান 1:লুকানো রোমিং Spotify ফোল্ডার সরানো

এটি প্রথম প্রস্তাবিত পদ্ধতি কারণ এটি ত্রুটি 53 সমস্যা সহ অনেক ব্যবহারকারীকে সহায়তা করেছে। এটি উইন্ডোজ 7 থেকে উইন্ডোজ 10 প্রো এর জন্য কাজ করে। এটি কেবলমাত্র %AppData% ডিরেক্টরিতে পরিবর্তন করার অনুমতি 'SpoilerSetup.exe' সক্ষম করে সমস্যাটি মোকাবেলা করে। এই সমাধানটি সিস্টেম অ্যাপ্লিকেশন এবং ফাইলগুলিতে কোন প্রভাব ফেলবে না৷

  1. অফিশিয়াল Spotify ওয়েবসাইট থেকে ওয়েব ইনস্টলার ফাইলটি ডাউনলোড করুন।
  2. চালান SpotifySetup.exe স্বাভাবিকভাবে ইনস্টলেশনটি 'Error Code 53' এর সাথে ব্যর্থ হবে কারণ এটি উপরে দেখানো হিসাবে ব্যর্থ হয়েছে। এটা ঠিক আছে, চিন্তা করবেন না. এখনও লঞ্চার বন্ধ করবেন না৷উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  3. শুরু এ ক্লিক করুন অথবা কীবোর্ডে উইন্ডোজ বোতাম এবং অনুসন্ধান বারে 'লুকানো ফাইলগুলি দেখান' টাইপ করুন। উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  4. লুকানো ফাইল দেখান-এ ক্লিক করুন ফলাফল থেকে এটি একটি সেটিংস উইন্ডো খুলবে, নীচে স্ক্রোল করুন এবং সেটিংস দেখান এ ক্লিক করুন৷ লুকানো এবং সিস্টেম ফাইলগুলি দেখানোর জন্য সেটিংস পরিবর্তন করুন এর সাথে সঙ্গতিপূর্ণ . উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  5. এটি টিক/আন-টিক করতে হবে কিনা তা অনেকগুলি বিকল্প সহ একটি নতুন উইন্ডো খুলবে। লুকানো ফাইল এবং ফোল্ডারের অধীনে, লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভ দেখান বেছে নিন প্রয়োগ করুন টিপুন এবং ঠিক আছে পরে একই উইন্ডো থেকে (এটি বন্ধ হয়ে যাবে)। উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  6. Windows + E টিপে উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন এবং অনুসন্ধান বারে নিম্নলিখিত কোডটি টাইপ করুন:
    C:\Users\<yourusername>\AppData\Roaming

    Spotify নামের ফোল্ডারটি সনাক্ত করুন৷ এবং কাট এটি (কাটা নিশ্চিত করুন, পেস্ট নয়)।

    উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  7. এখন অনুসন্ধান বারে নিম্নলিখিত কোডটি টাইপ করুন:
    C:\Users\<yourusername>

    এবং অবশেষে, স্পটিফাই ফোল্ডারটি আটকান এখানে. (আমাদের ক্ষেত্রে, ব্যবহারকারীর নাম হল অফিস )

    উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  8. এখন ত্রুটি সহ লঞ্চারে ফিরে যান, পুনরায় চেষ্টা করুন টিপুন এবং এখন এটা কাজ করা উচিত. যদি, এটি কিছু না করে তাহলে Spotify-এ ফিরে যান ফোল্ডার, এটি খুলুন, SpotifyLauncher.exe-এ ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন . হ্যাঁ টিপুন পরবর্তী এবং এটি এখন কাজ করা উচিত।

কিছু স্পষ্ট করা যেহেতু দশজন ব্যবহারকারীর মধ্যে একজন এই সমাধানটিকে সহায়ক বলে মনে করেননি তাই, সেই ক্ষেত্রে, সম্পূর্ণ অফলাইন স্পটিফাই ইনস্টলার ডাউনলোড করুন। আপনার ডাউনলোড অবস্থান থেকে এটি চালান. এই ইনস্টলেশনের জন্য অবস্থানগুলি একই হবে, শুধুমাত্র উপরে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন, আগের মতোই৷

সমাধান 2:Spotify ইনস্টলেশনের জন্য AppData ডিরেক্টরিকে প্রোগ্রাম ফাইল ডিরেক্টরিতে সরানো

যদি উপরের সমাধানটি আপনার জন্য কাজ না করে তবে চিন্তা করবেন না। এর সম্ভাব্য যুক্তি হল যে উইন্ডোজের গ্রুপ নীতি পরিবর্তন করতে 'SpotifyLauncher.exe' কে বাধা দিচ্ছে। নীচের নির্দেশ অনুসারে %AppData% থেকে অন্য যেকোন ডিরেক্টরি যেমন %ProgramFiles%-এ ডিরেক্টরি নিয়ন্ত্রণ সম্পূর্ণরূপে পরিবর্তন করে এটি মোকাবেলা করা যেতে পারে:

  1. প্রথম দুটি ধাপ একই। Spotify ওয়েব ইনস্টলার ডাউনলোড করুন এবং চালানো একবার আপনি ত্রুটি বিজ্ঞপ্তি পেয়ে গেলে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন। আবার, লঞ্চার বন্ধ করবেন না৷
  2. স্টার্ট টিপুন (নীচের বাম কোণে) এবং অনুসন্ধান করুন cmd .
  3. চালান cmd অ্যাডমিন প্রিভিলেজ সহ (এটিতে রাইট ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালাতে ক্লিক করুন)। উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  4. কমান্ড প্রম্পট (ব্ল্যাক স্ক্রীন উইন্ডো) খুলে গেলে, টাইপ করুন:
    cmd /k move "%AppData%\Spotify" "%ProgramFiles%" (for 32-bit windows)
    
    cmd /k move "%AppData%\Spotify" "%ProgramFiles(x86)%" (for 64-bit windows)

    এন্টার টিপুন এটি টাইপ করার পরে কীবোর্ডে

    উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  5. কোন ত্রুটি বা সতর্কতার জন্য কমান্ড প্রম্পট উইন্ডো (কালো পর্দার উইন্ডো) পরীক্ষা করুন। সবকিছু ঠিকঠাক থাকলে জানালা বন্ধ করুন। পুনরায় চেষ্টা করুন৷ লঞ্চার থেকে ইনস্টলেশন। এটা এখন কাজ করা উচিত।

সমাধান 3:উইন্ডোজ সেফ মোডে ইনস্টল করা

যদি সমস্যাটি এখনও বিদ্যমান থাকে, তাহলে এটি থেকে পরিত্রাণ পাওয়ার সহজ উপায় হল উইন্ডোজ সেফ মোডে ইনস্টল করা। ব্যবহারকারীকে উইন্ডোজের সমস্যা সমাধানের অনুমতি দেওয়ার জন্য নিরাপদ মোড তৈরি করা হয়েছিল যে এটি সঠিকভাবে কাজ করছে না কি কারণে তা খুঁজে বের করতে। আমাদের ক্ষেত্রে, আমরা একটি নিরাপদ ডিবাগ করা পরিবেশে Spotify অ্যাপ্লিকেশন ইনস্টল করতে সমস্যা সমাধানের সুবিধা ব্যবহার করব৷

  1. আমাদের থ্রেড অনুসরণ করে উইন্ডোগুলিকে নিরাপদ মোডে চালান এবং Spotify ওয়েব ইনস্টলেশন চালান যেমন আপনি আগের পদ্ধতিতে করেছেন। উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  2. সম্পূর্ণ ইনস্টলেশনের পরে, পুনরায় চালু করুন আপনার কম্পিউটার (একই পদ্ধতি অনুসরণ করে) এবং সাধারণ উইন্ডোজ মোডে এটি চালান। আপনার সমস্যা শেষ পর্যন্ত এইভাবে ঠিক করা উচিত।

সমাধান 4:আপনার উইন্ডোজ রিসেট করা

যদি উপরের যেকোনও পদ্ধতির মাধ্যমে সমস্যার সমাধান না করা যায় (যার সম্ভাবনা খুবই কম যেহেতু সমস্ত পদ্ধতিই পুরোপুরি কাজ করছে বলে রিপোর্ট করা হয়েছে), এর অর্থ হতে পারে আপনার সিস্টেমে কিছু বিবিধ কার্যকলাপ চলছে যা প্রতিরোধ করছে ইনস্টলেশন হতে পারে কিছু ভাইরাস এটিকে প্রতিরোধ করছে, অথবা কিছু প্রি-ইনস্টল করা প্রোগ্রাম আপনার সিস্টেমের অনুমতির সাথে মিশে যাচ্ছে সমস্যা সৃষ্টি করছে। যাইহোক, এই সমাধানটি কেবল আপনার সমস্যার সমাধান করবে, তবে আপনার সমস্ত অ্যাপ্লিকেশন পুনরায় ইনস্টল করতে আপনার খরচ হবে। সহজ ধাপ অনুসরণ করে আপনার উইন্ডোজ রিসেট করার জন্য আমাদের থ্রেড পড়ুন।

উইন্ডোজে স্পটিফাই ইনস্টলেশন ত্রুটি কোড 53 কীভাবে ঠিক করবেন?
  1. Spotify-এ ত্রুটি কোড 4 কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজে ত্রুটি কোড "0xc000012f" কীভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজে কীভাবে "ত্রুটি কোড:0x0 0x0" ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0X800701B1 কীভাবে ঠিক করবেন