কম্পিউটার

ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?

এমন অনেক রিপোর্ট রয়েছে যেখানে ব্যবহারকারীর স্ক্রীন সবুজ হয়ে যায় যখন তিনি একটি ভিডিও দেখছেন। সমস্যাটি একটি নির্দিষ্ট OS বা ডিভাইসের সেটে সীমাবদ্ধ নয় (যেমন Windows, Mac, Android, Xbox, iOS, ইত্যাদি)। কিছু ক্ষেত্রে, পূর্ণ পর্দায় ভিডিও দেখার সময়ই সমস্যাটি দেখা দেয়। যখন সমস্যাটি দেখা দেয়, সম্পূর্ণ YouTube ভিডিওটি একটি সবুজ স্ক্রীন দিয়ে আচ্ছাদিত হয় বা ভিডিও জুড়ে সবুজ বার দেখানো হয়।

ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?

আপনার YouTube প্রধানত নিম্নলিখিত কারণে একটি সবুজ পর্দা দেখাতে পারে:

  • ব্রাউজার বা সিস্টেমের হার্ডওয়্যার ত্বরণ :যদি ব্রাউজারের হার্ডওয়্যার ত্বরণ দ্বারা YouTube-এর ভিডিও আউটপুট বৃদ্ধি ডিসপ্লের সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়, তাহলে এর ফলে YouTube ভিডিওতে সবুজ স্ক্রীন দেখা দিতে পারে।
  • সিস্টেমটির পুরানো বা দুর্নীতিগ্রস্ত গ্রাফিক্স ড্রাইভার :সিস্টেমের দূষিত বা পুরানো গ্রাফিক্স ড্রাইভার হাতের সবুজ পর্দার সমস্যা সৃষ্টি করতে পারে৷
  • ডিভাইস বা সিস্টেমের সেকেলে OS :যদি সিস্টেম বা ডিভাইসের OS পুরানো হয়, তাহলে YouTube এর সাথে এর অসঙ্গতি একটি YouTube ভিডিওতে সবুজ স্ক্রিন তৈরি করতে পারে।
  • দুষ্ট ব্রাউজার বা YouTube অ্যাপ ইনস্টলেশন :যদি ব্রাউজার (যেমন ক্রোম) বা ইউটিউব অ্যাপ (যেমন, এক্সবক্স ইউটিউব অ্যাপ) এর ইনস্টলেশন দূষিত হয়, তাহলে এটি আলোচনায় সমস্যা সৃষ্টি করতে পারে।

নেটওয়ার্কিং ইকুইপমেন্ট সহ সিস্টেম/ডিভাইস কোল্ড রিস্টার্ট করুন

সিস্টেম/ডিভাইস এবং নেটওয়ার্কিং ইকুইপমেন্টের মধ্যে একটি সাময়িক সামঞ্জস্যের সমস্যা ইউটিউব ভিডিওতে সবুজ স্ক্রীনের কারণ হতে পারে এবং নেটওয়ার্কিং ইকুইপমেন্ট সহ সিস্টেম/ডিভাইসের কোল্ড রিস্টার্ট করলে সমস্যাটি সমাধান হতে পারে

  1. পাওয়ার বন্ধ সিস্টেম (ম্যাকবুকের মতো) বা (Xbox) এবং আনপ্লাগ-এর মতো ডিভাইস৷ পাওয়ার উৎস থেকে তার তার।
  2. এখন পাওয়ার অফনেটওয়ার্কিং সরঞ্জাম (যেমন রাউটার, এক্সটেন্ডার, ইত্যাদি) এবং আনপ্লাগ পাওয়ার উৎস থেকে তার পাওয়ার তার। ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  3. তারপর সংযোগ বিচ্ছিন্ন করুন সমস্ত অন্যান্য ডিভাইস সিস্টেম থেকে (যেমন মনিটর, প্রিন্টার, ইত্যাদি) এবং অপেক্ষা করুন ৫ মিনিটের জন্য।
  4. এখন আবার সংযোগ করুনরাউটারের পাওয়ার তার এর শক্তির উত্সে এবং এটি চালু করুন। রাউটারটি সঠিকভাবে চালু না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  5. তারপর আবার সংযোগ করুন৷ ডিভাইস বা সিস্টেম এর পাওয়ার উৎসে এবং পাওয়ার চালু সিস্টেম/ডিভাইস।
  6. একবার চালিত হলে, YouTube সবুজ স্ক্রীন সমস্যা সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  7. যদি এটি কাজ না করে, তাহলে একটি ভিন্ন পাওয়ার সোর্স ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করুন ডিভাইস/সিস্টেমের জন্য (কোনও সার্জ প্রোটেক্টর, এক্সটেনশন বা কন্ট্রোলার ছাড়াই) সমস্যার সমাধান করে।

পিসির উইন্ডোজকে সর্বশেষ বিল্ডে আপডেট করুন

আপনি YouTube সবুজ স্ক্রীন দেখতে পারেন যদি PC-এর Windows পুরানো হয়ে যায় কারণ অন্যান্য মডিউলগুলির সাথে OS-এর অসামঞ্জস্যতা (বিশেষত, গ্রাফিক্স ড্রাইভার) সমস্যার কারণ হতে পারে। এখানে, সর্বশেষ বিল্ডে পিসির উইন্ডোজ আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. Windows এ ক্লিক করুন , টাইপ করুন এবং আপডেটগুলির জন্য চেক করুন খুলুন৷ . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  2. এখন, উইন্ডোজ আপডেট ট্যাবের ডানদিকে, আপডেটগুলির জন্য চেক করুন-এ ক্লিক করুন এবং যদি আপডেটগুলি উপলব্ধ থাকে (ঐচ্ছিক আপডেটগুলিও), ইনস্টল করুন৷ আপডেটগুলি ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  3. পিসির উইন্ডোজ আপডেট হয়ে গেলে, পুনরায় চালু করুন আপনার সিস্টেম এবং পুনরায় চালু করার পরে, YouTube সবুজ স্ক্রীন সমস্যা সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  4. যদি না হয় এবং Microsoft স্টোরের YouTube অ্যাপে সমস্যাটি দেখা দেয়, তাহলে নিশ্চিত করুন যে Microsoft স্টোর অ্যাপ আপডেট করুন এবং তারপরে, YouTube সবুজ স্ক্রীন সমস্যা সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

অন্য ব্রাউজার ব্যবহার করে দেখুন

যদি একটি ব্রাউজারে ইউটিউব গ্রিন স্ক্রিনের সমস্যা দেখা দেয়, তাহলে ইউটিউবের সাথে সেই নির্দিষ্ট ব্রাউজারের অসামঞ্জস্যতা ইউটিউবে সবুজ স্ক্রীন সমস্যার কারণ হতে পারে। এখানে, অন্য ব্রাউজার চেষ্টা করলে YouTube-এর সবুজ স্ক্রীন সাফ হতে পারে।

  1. ডাউনলোড করুন এবং ইনস্টল করুন আপনার সিস্টেমে অন্য একটি ব্রাউজার (যদি ইতিমধ্যে ইনস্টল করা না থাকে)।
  2. তারপর লঞ্চ করুন অন্য ব্রাউজারে যান এবং ইউটিউব গ্রিন স্ক্রীন সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

ব্রাউজারের হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করুন

যদি ব্রাউজারের হার্ডওয়্যার ত্বরণ YouTube-এর ডেটা প্যাকেটগুলিকে সঠিকভাবে পার্স করতে না পারে তবে আপনি YouTube-এ সবুজ পর্দার সমস্যার সম্মুখীন হতে পারেন। এই ক্ষেত্রে, আপনি ব্রাউজারের হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করে সবুজ YouTube ঠিক করতে পারেন।

ব্যাখ্যার জন্য, আমরা ক্রোম ব্রাউজারে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করার প্রক্রিয়াটি আলোচনা করব (আপনি সমস্যাযুক্ত ব্রাউজার অনুসারে নির্দেশাবলী অনুসরণ করতে পারেন) এবং সিস্টেমের ইন্টারনেট বিকল্পগুলিতে (যদি সমস্যাটি সিস্টেমের অন্যান্য সমস্ত ব্রাউজারেও ঘটে থাকে) . মনে রাখবেন যে একটি ব্রাউজারের হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করা ব্রাউজারে অন্যান্য অপ্রত্যাশিত সমস্যা নিয়ে আসতে পারে৷

ক্রোমের ভিডিও ডিকোডার ফ্ল্যাগ অক্ষম করুন

যেহেতু সমস্যাটি শুধুমাত্র ভিডিওতে ঘটছে, সম্পূর্ণ হার্ডওয়্যার ত্বরণ বৈশিষ্ট্যটি অক্ষম করা সত্ত্বেও, শুধুমাত্র ভিডিও ডিকোড ফ্ল্যাগ নিষ্ক্রিয় করার কৌশলটি হতে পারে৷

  1. Chrome চালু করুন ব্রাউজার এবং এর ঠিকানা বারে নিম্নলিখিতটি লিখুন :
    chrome://flags/#disable-accelerated-video-decode
  2. এখন সেট করুনহার্ডওয়্যার-অ্যাক্সিলারেটেড ভিডিও ডিকোড-এর ড্রপডাউন অক্ষম করতে এবং পুনরায় লঞ্চ করুন ক্রোম ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  3. পুনরায় লঞ্চ করার পরে, YouTube ভিডিওতে সবুজ পর্দার সমস্যাটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

Chrome এর হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করুন

  1. Chrome চালু করুন ব্রাউজার এবং এর মেনু প্রসারিত করুন .
  2. এখন সেটিংস নির্বাচন করুন এবং বাম ফলকে, উন্নত প্রসারিত করুন ট্যাব ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  3. তারপর সিস্টেমে যান ট্যাব এবং ডান ফলকে, হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করুন৷ এর সুইচটি অফ পজিশনে টগল করে। ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  4. এখন পুনরায় লঞ্চ করুন৷ ব্রাউজার এবং ইউটিউব গ্রিন স্ক্রীন সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সিস্টেমের ইন্টারনেট বিকল্পগুলিতে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করুন

  1. Windows এ ক্লিক করুন , অনুসন্ধান করুন এবং ইন্টারনেট বিকল্পগুলি খুলুন৷ . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  2. এখন উন্নত-এ যান ট্যাব এবং অ্যাক্সিলারেটেড গ্রাফিক্সের অধীনে, চেকমার্ক GPU রেন্ডারিংয়ের পরিবর্তে সফ্টওয়্যার রেন্ডারিং ব্যবহার করুন . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  3. তারপর অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন এবং পুনরায় শুরু করুন আপনার সিস্টেম।
  4. পুনরায় চালু হলে, YouTube সবুজ স্ক্রীন ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

গ্রাফিক্স ড্রাইভারকে সর্বশেষ বিল্ডে আপডেট করুন

সিস্টেমের গ্রাফিক্স ড্রাইভার পুরানো হলে আপনি YouTube-এ একটি সবুজ স্ক্রীন দেখতে পারেন কারণ YouTube প্রক্রিয়ার সাথে এর অসঙ্গতি সমস্যা সৃষ্টি করতে পারে। এখানে, সিস্টেমের গ্রাফিক্স ড্রাইভারকে সর্বশেষ বিল্ডে আপডেট করলে সবুজ পর্দার সমস্যাটি পরিষ্কার হতে পারে।

  1. উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  2. এখন ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন ট্যাব এবং গ্রাফিক্স ডিভাইসে ডান-ক্লিক করুন .
  3. তারপর আপডেট ড্রাইভার নির্বাচন করুন এবং ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন-এ ক্লিক করুন . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  4. যদি একটি আপডেট ড্রাইভার উপলব্ধ থাকে, ইনস্টল করুন এটি, এবং পরে, YouTube সবুজ পর্দা সমস্যা সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  5. যদি না হয় এবং OEM এর একটি আপডেট ইউটিলিটি আছে৷ (যেমন এনভিডিয়া জিফোর্স এক্সপেরিয়েন্স), তারপর সেই ইউটিলিটির মাধ্যমে ড্রাইভার আপডেট করলে ইউটিউব গ্রিন স্ক্রিন পরিষ্কার হয় কিনা তা পরীক্ষা করুন।

সিস্টেমের মাউস পয়েন্টার সাইজ সম্পাদনা করুন

যদি সিস্টেমের অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি (বিশেষত একটি ম্যাক) YouTube-এর সাথে ভালভাবে না খেলে, তাহলে এটি YouTube ভিডিওগুলিতে সবুজ স্ক্রিন সৃষ্টি করতে পারে (বিশেষ করে, ফুল-স্ক্রিন মোডে)। এখানে, সিস্টেমের মাউস পয়েন্টার সাইজ সম্পাদনা করলে সমস্যার সমাধান হতে পারে। উদাহরণের জন্য, আমরা ম্যাকের মাউস পয়েন্টার সাইজ পরিবর্তন করার প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

  1. সিস্টেম পছন্দগুলি চালু করুন ম্যাকের এবং খোলা অ্যাক্সেসিবিলিটি . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  2. এখন, বাম ফলকে, ডিসপ্লে-এ যান ট্যাব, এবং তারপর ডান ফলকে, বৃদ্ধি করুন মাউস পয়েন্টার আকার একটু. ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  3. পরে, YouTube ভিডিওগুলি সবুজ স্ক্রীন থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

ম্যাকের রঙের প্রোফাইল পরিবর্তন করুন

ম্যাকের কালার প্রোফাইল দ্বারা ইউটিউব ভিডিওর রঙে পরিবর্তন ইউটিউব সবুজ স্ক্রীনের কারণ হতে পারে। এখানে, ম্যাকের কালার প্রোফাইল পরিবর্তন করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. সিস্টেম পছন্দগুলি চালু করুন ম্যাকের এবং ডিসপ্লে খুলুন . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  2. এখন রঙে স্যুইচ করুন ট্যাব খুলুন এবং প্রোফাইল প্রদর্শনের ড্রপডাউন খুলুন .
  3. তারপর একটি নন-ডিফল্ট প্রোফাইল সেট করুন (যেমন জেনেরিক আরজিবি প্রোফাইল) এবং তারপরে, YouTube ভিডিওতে সবুজ স্ক্রিনগুলি সাফ করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  4. যদি না হয়, নাইট শিফট নিষ্ক্রিয় করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷ সিস্টেম পছন্দের ডিসপ্লে ট্যাবে YouTube সমস্যা সমাধান করে। ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  5. যদি সমস্যাটি থেকে যায়, রঙ প্রোফাইল পরিবর্তন হচ্ছে কিনা তা পরীক্ষা করুন ColorSync ইউটিলিটি-এ ম্যাক সমস্যার সমাধান করে।

ডিসপ্লে রেজোলিউশনের সাথে ভিডিওর রেজোলিউশন মিলান

যদি ভিডিওর রেজোলিউশন ডিসপ্লের রেজোলিউশনের সাথে মেলে না, তাহলে এটি YouTube সবুজ স্ক্রীনে পরিণত হতে পারে। এখানে, ভিডিও বা ডিসপ্লের রেজোলিউশন সম্পাদনা করা (যেমন একটি Xbox ডিসপ্লে) অন্যটির সাথে মেলে সমস্যাটি সমাধান করতে পারে৷

YouTube-এ ভিডিও রেজোলিউশন পরিবর্তন করুন

  1. লঞ্চ করুন YouTube এবং একটি সমস্যামূলক ভিডিও চালান .
  2. এখন সেটিংস নির্বাচন করুন এবং গুণমান প্রসারিত করুন . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  3. তারপর অন্য গুণ সেট করুন (যেমন 720 যদি সমস্যাটি 1080 এ ঘটছে) এবং YouTube ভিডিও সবুজ স্ক্রীন থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন। ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  4. যদি না হয়, অন্যান্য রেজোলিউশন ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করুন৷ সমস্যার সমাধান করে।

ডিভাইস বা সিস্টেমের ভিডিও রেজোলিউশন পরিবর্তন করুন

উদাহরণের জন্য, আমরা একটি Xbox ডিসপ্লের আউটপুট রেজোলিউশন সেট করার প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

  1. Xbox গাইড চালু করুন এবং প্রোফাইল এবং সিস্টেম নির্বাচন করুন .
  2. এখন সেটিংস খুলুন এবং টিভি এবং প্রদর্শন বিকল্পগুলি নির্বাচন করুন৷ (সাধারণের অধীনে)। ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  3. তারপর রেজোলিউশন খুলুন এবং কাঙ্খিত রেজোলিউশন নির্বাচন করুন (4K এর মত)। ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  4. এখন ইউটিউব ভিডিওতে সবুজ পর্দার সমস্যাটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  5. যদি না হয়, তাহলে ডিসপ্লে বিকল্পগুলি HDMI-এ সেট করা আছে কিনা তা পরীক্ষা করুন (প্রস্তাবিত জায়গায়) এবং রেজোলিউশন পরিবর্তন করে 1080P 60Hz সমস্যার সমাধান করে।

গ্রাফিক্স ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

যদি আপনার সিস্টেমের গ্রাফিক্স ড্রাইভার দূষিত হয়, তাহলে এটি একটি YouTube ভিডিওতে সবুজ পর্দার কারণ হতে পারে। এখানে, গ্রাফিক্স ড্রাইভার পুনরায় ইন্সটল করলে YouTube-এর সবুজ স্ক্রীন ত্রুটি সাফ হয়ে যেতে পারে।

সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  2. এখন, ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন ট্যাব এবং গ্রাফিক্স ডিভাইসে ডান-ক্লিক করুন .
  3. তারপর ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন এবং চেকমার্ক এই ডিভাইসের ড্রাইভার সফ্টওয়্যার মুছুন .
  4. এখন আনইন্সটল এ ক্লিক করুন এবং অপেক্ষা করুন ড্রাইভার আনইনস্টল না হওয়া পর্যন্ত। ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  5. তারপর উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং অ্যাপ এবং বৈশিষ্ট্য খুলুন . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  6. এখন GPU-সম্পর্কিত ইউটিলিটি প্রসারিত করুন (যেমন GeForce Experience) এবং আনইন্সটল এ ক্লিক করুন . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  7. তারপর নিশ্চিত করুন ইউটিলিটি আনইনস্টল করতে এবং অনুসরণ করুন এটি আনইনস্টল করার জন্য স্ক্রিনে প্রম্পট।
  8. একবার হয়ে গেলে, পুনরায় চালু করুন আপনার পিসি এবং পুনরায় চালু হলে, উইন্ডোজকে একটি জেনারিক গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করতে দিন (যদি এটি করার চেষ্টা করে)।
  9. এখন YouTube সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  10. যদি না হয়, সর্বশেষ পণ্য-নির্দিষ্ট ড্রাইভার ডাউনলোড করুন OEM ওয়েবসাইট থেকে এবং একবার ডাউনলোড হয়ে গেলে, ডান-ক্লিক করুন এটিতে এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ .
  11. তারপর অনুসরণ করুন ইনস্টলেশন সম্পূর্ণ করার জন্য স্ক্রিনে প্রম্পট এবং যদি বলা হয়, একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করুন চয়ন করতে ভুলবেন না গ্রাফিক্স ড্রাইভারের। ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  12. ইন্সটল হয়ে গেলে, পুনরায় চালু করুন আপনার পিসি, এবং রিস্টার্ট করার পরে, ইউটিউব সবুজ স্ক্রিনের সমস্যা থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

যদি এটি কাজ না করে এবং ডিভাইস ম্যানেজারে দেখানো একাধিক ডিসপ্লে অ্যাডাপ্টার (লুকানো ডিভাইসগুলি দেখার সক্ষম) থাকে, তাহলে অন্যান্য ডিসপ্লে অ্যাডাপ্টারগুলি নিষ্ক্রিয়/সরানো হচ্ছে কিনা তা পরীক্ষা করুন। সমস্যাটি পরিষ্কার করে।

পুরানো গ্রাফিক্স ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

যদি সাম্প্রতিক গ্রাফিক্স ড্রাইভারের পুনরায় ইনস্টলেশনের সাথে সমস্যাটি অব্যাহত থাকে, তাহলে OS-এর সাথে সর্বশেষ ড্রাইভারের অসঙ্গতি YouTube সবুজ স্ক্রীনের কারণ হতে পারে। এই প্রসঙ্গে, গ্রাফিক্স ড্রাইভারের একটি পুরানো সংস্করণ পুনরায় ইনস্টল করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. প্রথমে, ডাউনলোড করুন একটি পুরানো সংস্করণ গ্রাফিক্স ড্রাইভার এবং এক্সট্রাক্ট এটা।
  2. তারপর আনইনস্টল করুন গ্রাফিক্স ড্রাইভার (উপরে আলোচনা করা হয়েছে) এবং পুনরায় শুরু করুন আপনার সিস্টেম।
  3. পুনরায় চালু হলে, উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  4. তারপর ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন এবং গ্রাফিক্স ডিভাইসে ডান-ক্লিক করুন .
  5. এখন আপডেট ড্রাইভার এ ক্লিক করুন এবং ড্রাইভারদের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  6. তারপর ব্রাউজ করুন এ ক্লিক করুন এবং ডিরেক্টরিতে যান যেখানে পুরোনো ড্রাইভার এক্সট্রাক্ট করা হয়েছে ধাপ 1 এ।
  7. এখন ঠিক আছে এ ক্লিক করুন এবং তারপর পরবর্তী এ ক্লিক করুন .
  8. পুরোনো ড্রাইভার ইনস্টল হয়ে গেলে, পুনরায় চালু করুন আপনার পিসি এবং রিস্টার্ট করার পরে, ইউটিউব ভিডিওতে সবুজ স্ক্রিনটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  9. যদি না হয়, গ্রাফিক কার্ডে ডান-ক্লিক করুন ডিভাইস ম্যানেজারের ডিসপ্লে অ্যাডাপ্টার ট্যাবে এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .
  10. এখন ক্লিক করুন আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে আমাকে বাছাই করতে দিন এবং অন্য ড্রাইভার নির্বাচন করুন তালিকার মধ্যে প্রযোজ্য. ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  11. তারপর পুনরায় চালু করুন আপনার পিসি এবং রিস্টার্ট হলে, ইউটিউব ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।
  12. এটি কাজ না করলে, সমস্ত ড্রাইভার ব্যবহার করে কিনা তা পরীক্ষা করুন (একের পর এক) ড্রাইভারের তালিকায় (ধাপ 9 এবং 10) সমস্যার সমাধান করে।
  13. যদি সমস্যাটি থেকে যায়, তাহলে GPU পাওয়ার লিমিট বুস্ট কমানো হচ্ছে কিনা চেক করুন একটি ওভারক্লকিং ইউটিলিটি (যেমন MSI আফটারবার্নার) সবুজ স্ক্রীন সমস্যাটি পরিষ্কার করে।

ব্রাউজারটি পুনরায় ইনস্টল করুন

ব্রাউজারের ইনস্টলেশনটি দূষিত হলে YouTube সবুজ স্ক্রীন সমস্যা ঘটতে পারে। এই ক্ষেত্রে, ব্রাউজারটি পুনরায় ইনস্টল করলে ইউটিউব সমস্যার সমাধান হতে পারে। ব্যাখ্যার জন্য, আমরা Chrome ব্রাউজার আনইনস্টল করার প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

  1. প্রথমত, ব্যাকআপ ব্রাউজারে প্রয়োজনীয় তথ্য (বুকমার্ক, ওয়েবসাইট লগইন ইত্যাদি)।
  2. এখন, উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং অ্যাপস এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  3. তারপর Chrome প্রসারিত করুন এবং আনইন্সটল এ ক্লিক করুন . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  4. এখন নিশ্চিত করুন৷ Chrome আনইনস্টল করতে এবং অনুসরণ করুন প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য স্ক্রিনে প্রম্পট।
  5. একবার হয়ে গেলে, পুনরায় চালু করুন আপনার পিসি এবং পুনরায় চালু হলে, Windows-এ ডান-ক্লিক করুন এবং চালান খুলুন . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  6. এখন নেভিগেট করুন নিম্নলিখিত পাথে:
    \Users\%username%\AppData\Local\Google
    ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  7. তারপর মুছুনChrome ফোল্ডার এবং নিম্নলিখিত ডিরেক্টরিতে নিয়ে যান রান কমান্ড বাক্সে:
    /program files (x86)/google
  8. এখন মুছুনChrome ফোল্ডার এবং ডাউনলোড করুন Chrome-এর সর্বশেষ ইনস্টলার ব্রাউজার।
  9. তারপর ইনস্টল করুন এবং লঞ্চ করুন YouTube সবুজ স্ক্রীন সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে Chrome (সাইন ইন করবেন না)৷
  10. যদি না হয়, আনইন্সটল হচ্ছে কিনা তা পরীক্ষা করুন একটি 3 য় সহ Chrome৷ পার্টি আনইনস্টলার (যেমন রেভো আনইনস্টলার) এবং তারপরে এটি পুনরায় ইনস্টল করলে সমস্যার সমাধান হয়।
  11. যদি সমস্যাটি থেকে যায়, তাহলে Chrome-এর পুরোনো সংস্করণ ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করুন সবুজ পর্দা সমস্যা সাফ করে।

ডিভাইস বা কনসোলে YouTube অ্যাপ পুনরায় ইনস্টল করুন

একটি YouTube অ্যাপের ক্ষেত্রে, অ্যাপটির দূষিত ইনস্টলেশন ইউটিউব ভিডিওতে সবুজ স্ক্রীনের কারণ হতে পারে এবং এটি পুনরায় ইনস্টল করলে সমস্যার সমাধান হতে পারে। উদাহরণের জন্য, আমরা একটি Xbox-এ YouTube অ্যাপ পুনরায় ইনস্টল করার প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

  1. আমার গেম ও অ্যাপস লঞ্চ করুন Xbox-এ এবং YouTube নির্বাচন করুন অ্যাপ।
  2. এখন মেনু টিপুন কন্ট্রোলারের বোতাম এবং দেখানো মেনুতে, আনইনস্টল নির্বাচন করুন . ইউটিউবে গ্রিন স্ক্রীন ইস্যু কিভাবে ঠিক করবেন?
  3. তারপর অপেক্ষা করুন YouTube অ্যাপটি আনইনস্টল না হওয়া পর্যন্ত এবং তারপরে, আপনার কনসোল পুনরায় চালু করুন .
  4. পুনরায় চালু হলে, পুনরায় ইনস্টল করুন YouTube অ্যাপটি চালু করুন এবং YouTube ভিডিওতে সবুজ পর্দার সমস্যাটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করতে এটি চালু করুন। যদি ডিভাইসে অ্যাপটি আনইনস্টল করা না যায় (যেমন অ্যান্ড্রয়েড), তাহলে YouTube অ্যাপটিকে ডিফল্টে রিসেট করা বা এর আপডেট আনইনস্টল করলে সমস্যার সমাধান হয় কিনা তা পরীক্ষা করে দেখুন।

যদি সমস্যাটি থেকে যায়, তাহলে আপনি রিসেট করতে পারেন৷ ডিভাইসটি ফ্যাক্টরিতে ডিফল্ট বা একটি পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করুন সিস্টেমের ওএসের।


  1. কিভাবে ডিসকর্ড স্ক্রীন শেয়ার ল্যাগ ঠিক করবেন

  2. অ্যান্ড্রয়েড স্ক্রীন ফ্লিকারিং সমস্যা কীভাবে ঠিক করবেন

  3. Windows 10, 8, 7 এ ল্যাপটপের কালো স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 ব্ল্যাক স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন?