কম্পিউটার

LibreOffice সংরক্ষণ ত্রুটি - কিভাবে ঠিক করবেন

আমি আজ যে বিষয়ে কথা বলতে যাচ্ছি তা অতীতে একটি বড় সমস্যা ছিল। LibreOffice-এর 4.X সংস্করণে একটি বাগ ছিল, যা অদ্ভুত সংরক্ষণের ত্রুটির দিকে পরিচালিত করবে, যার ফলে লোকেরা ডেটা হারাতে পারে এবং কী না। এখন, যেহেতু এটি অতীতের একটি বিষয়, আপনি এটিকে আপনার দৈনন্দিন ব্যবহারের জন্য আর প্রাসঙ্গিক মনে করতে পারবেন না। কিন্তু যদি এটি আবার ঘটে, এবং আপনার LibreOffice একটি নথিতে আপনার করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে না পারে?

প্রকৃতপক্ষে, আমি LibreOffice 4.X আছে এমন একটি হোস্টে একটি ফাইলে কাজ করছিলাম, এবং কিছু কারণে, অটোসেভের কারণে লক ফাইলটি অদৃশ্য হয়ে যায়, যার পরে প্রোগ্রামটি সংরক্ষণের ত্রুটি সম্পর্কে অভিযোগ করতে শুরু করে৷ আরো সুনির্দিষ্ট হতে:সাব-ডকুমেন্ট content.xml লেখার ক্ষেত্রে ত্রুটি। আপনি যদি কখনও এই সম্মুখীন হন, কিভাবে আপনি তথ্য হারান না?

সহজ জিনিস প্রথমে

ঠিক আছে, আপনার শুরুতে একটি পাঠ্য সম্পাদকে ডেটা অনুলিপি করা উচিত। তারপর, LibreOffice-এর অন্য একটি উদাহরণ চালু করার চেষ্টা করুন এবং/অথবা একটি নতুন ফাইল তৈরি করুন এবং এতে বিষয়বস্তু অনুলিপি করুন, তারপর সংরক্ষণ করুন এবং এগিয়ে যান। তারপরে, একটি নতুন নাম দিয়ে ফাইলটি সংরক্ষণ করার চেষ্টা করুন (সেভ হিসাবে)। যদি এই পদ্ধতিগুলি ব্যর্থ হয়, তাহলে আপনাকে কিছুটা হ্যাকারি বিবেচনা করতে হবে।

ফাইল লক করুন

একই ফাইলে একাধিক লেখা আটকাতে আপনি যখন নথি খুলবেন তখন LibreOffice লক ফাইল তৈরি করে। সত্যিই একটি তুচ্ছ জিনিস. লক ফাইলগুলির একটি বিন্যাস রয়েছে:.~লক..odt#৷ যেহেতু এগুলি একটি ডট দিয়ে শুরু হয়, আপনি সেগুলিকে লিনাক্স ফাইল এক্সপ্লোরারে দেখতে পাবেন না, তবে সেগুলি অবশ্যই সেখানে রয়েছে৷

এই ফাইলটি অনুপস্থিত হতে পারে - যদি একটি অটোসেভ বা অন্য একটি বাগ এটিকে দূরে সরিয়ে দেয় এবং সেক্ষেত্রে, LibreOffice তার যথাযথ পরিশ্রম করতে এবং ডিস্কে পরিবর্তন করতে পারে। যদি এটি ঘটে, আপনি নিম্নলিখিত বিবেচনা করতে চাইতে পারেন - একটি ডামি লক ফাইল তৈরি করুন। আপনি যদি বিন্যাসের সাথে লড়াই করে থাকেন, সমস্যাযুক্ত ফাইলের মতো একই বিন্যাসে একটি এলোমেলো LibreOffice নথি খুলুন, ODT বলুন, তারপর এটির লক ফাইলটি অনুলিপি করুন এবং সংরক্ষণের ত্রুটির সাথে ফাইলটির সাথে মেলে এটির নাম পরিবর্তন করুন। আসলে, অন্য ডকুমেন্ট থেকে একটি লক ফাইল কপি করে শুরু করা যাক।

দ্বারা লক করা হয়েছে

আমি এটি চেষ্টা করেছি, এবং প্রকৃতপক্ষে, আমার সমস্যায় কিছু অগ্রগতি হয়েছে। এখন, LibreOffice ফাইলটি সম্পাদনার জন্য লক করার বিষয়ে অভিযোগ করছিল। আপনি ফাইলটি শুধুমাত্র পঠনযোগ্য অনুলিপি হিসাবে খুলতে পারেন, কিন্তু তারপরে আপনি আপনার পরিবর্তনগুলি হারাবেন৷ অথবা একটি কপি খুলুন, যা কাজ করতে পারে। কোন গ্যারান্টি নেই।

আপনাকে সেই ব্যক্তির (ব্যবহারকারী) নামের দিকে মনোযোগ দিতে হবে যে ফাইলটি লক করেছে, কারণ এটি নির্ধারণ করবে আপনি লক ফাইলটি ব্যবহার করতে পারেন কিনা এবং ফাইলটি সংরক্ষণ করার জন্য আপনার কাছে সঠিক অনুমতি আছে কিনা। প্রাথমিকভাবে, আপনি নিম্নলিখিত ত্রুটি দেখতে পারেন:অপর্যাপ্ত ব্যবহারকারীর অধিকারের কারণে বস্তুটি অ্যাক্সেস করা যাবে না। এর কারণ হল আমরা এইমাত্র একটি লক ফাইল কপি করেছি, এবং এতে থাকা তথ্য আমাদের যা প্রয়োজন বা চাই তার সাথে মেলে না।

লক ফাইল ফরম্যাট

লক ফাইলের বিষয়বস্তু হজম করা যাক। এগুলি সাধারণ পাঠ্য ফাইল, এবং আপনি যেকোন পাঠ্য সম্পাদকে সেগুলি খুলতে এবং প্রয়োজনীয় পরিবর্তন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি নিম্নলিখিতগুলি দেখতে পারেন:

Dedoimedo,HOST/roger,HOST,03.04.2016 17:10,file:///C:/Users/roger/AppData/Roaming/LibreOffice/4;

আমাদের কাছে ফাইলটি লক করা ব্যক্তির নাম, হোস্টনেম, ব্যবহারকারীর নাম, টাইমস্ট্যাম্প এবং LibreOffice প্রোফাইলের পথ রয়েছে। উইন্ডোজ এবং লিনাক্সে ডেটা এত সামান্য ভিন্ন হবে, কিন্তু আপনি ধারণা পাবেন। যদি না হয়, আমাকে ইমেইল করুন.

অন্য নথি থেকে লক ফাইলটি ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে ব্যবহারকারীর নাম, প্রোফাইল এবং অন্যান্য সমস্ত বিবরণ সংরক্ষণ ত্রুটির সাথে নথির মালিকের সাথে মেলে৷ সেই অনুযায়ী তাদের পরিবর্তন করুন, তারপর ফাইল সংরক্ষণ করার চেষ্টা করুন। তোমার এখন ভালো থাকা উচিত। সৎ. এবং এখন আপনি জানেন কিভাবে ডামি লক ফাইল তৈরি করতে হয় যদি আপনি এই বাগটি আবার আঘাত করেন।

পুনরুদ্ধার

যদি কোন সুযোগে LibreOffice একটি পাগল লুপে পড়ে এবং ফাইলটি সংরক্ষণ করা শুরু করে এবং তারপর ব্যর্থ হয়, কারণ এটির সঠিক অনুমতি নাও থাকতে পারে, তাহলে আপনাকে প্রোগ্রামটি মেরে ফেলতে হবে এবং তারপর নথিটি পুনরুদ্ধার করতে হবে। কিন্তু তারপরে, আপনি সম্ভবত পরিবর্তনগুলি হারাবেন, যা সত্যিই আমাদের সাহায্য করে না।

উপসংহার

সংক্ষেপে, আপনি যদি কখনও একটি সংরক্ষণ ত্রুটির সম্মুখীন হন, একটি লক ফাইল উপস্থিত আছে কিনা তা পরীক্ষা করুন, সম্ভবত এটি সেখানে থাকবে না। একটি নতুন লক ফাইল তৈরি করুন - অথবা একটি অনুলিপি করুন, তবে নিশ্চিত করুন যে আপনি সঠিক নামকরণের নিয়মে লেগে আছেন, এবং তারপরে লক ফাইলে সঠিক বিবরণ যোগ করুন যাতে আপনার কাছে ফাইলটি সংরক্ষণ করার অনুমতি থাকে। এটি আপনাকে অচলাবস্থা থেকে বের করে আনতে হবে এবং আশা করি আপনি আপনার সমস্ত কঠোর পরিশ্রম সংরক্ষণ করতে পারবেন।

যাইহোক, আপনি যদি অনলাইনে পড়েন, আপনার সফ্টওয়্যার আপডেট করার বিষয়ে অনেক উল্লেখ আছে। নিশ্চিত যে এটি কাজ করে, কিন্তু এটি এখনই একটি প্রকৃত সমস্যাযুক্ত লোকেদের সাহায্য করে না। এই ক্ষেত্রে, সমাধান হল শান্ত থাকা এবং নির্মূল করা... আমি বলতে চাচ্ছি LibreOffice কিভাবে কাজ করে তা খুঁজে বের করুন এবং তারপরে সবকিছু ঠিক আছে বলে চিন্তা করুন। লক ফাইল, অনুমতি. এটাই এর সারমর্ম। আশা করি, এই ছোট্ট গাইডটি আপনাদের মধ্যে কিছু বেকনকে বাঁচিয়েছে। এখানেই শেষ.

চিয়ার্স।


  1. কিভাবে StartupCheckLibrary.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করবেন

  2. ফাইল সংরক্ষণ না করা পাওয়ারপয়েন্ট ত্রুটি ঠিক করুন

  3. Windows 10 এ কিভাবে 0xc10100be ভিডিও ত্রুটি ঠিক করবেন

  4. আইটিউনস ত্রুটি 3194 কিভাবে ঠিক করবেন