কম্পিউটার

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

সাধারণভাবে, সাধারণ এক্সেল ডেটাসেটগুলি Excel টেবিল-এ তাদের বেশিরভাগ এন্ট্রি ধরে রাখে . Excel সারণীতে কক্ষগুলিকে একত্র করতে অক্ষম৷ ব্যবহারকারীদের দ্বারা সম্মুখীন একটি সাধারণ সমস্যা. Excel টেবিল হিসাবে এর মধ্যে সেলগুলিকে একত্রিত করার অনুমতি দেয় না, আমাদের প্রথমে একটি এক্সেল টেবিল রূপান্তর করতে হবে একটি সাধারণ পরিসরে।

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

এই নিবন্ধে, আমরা VBA এর পাশাপাশি Excel বৈশিষ্ট্যগুলি বর্ণনা করি এক্সেল টেবিল-এ কক্ষগুলিকে একত্র করতে অক্ষম হওয়ার সমস্যাটি কাটিয়ে উঠতে ম্যাক্রো .

এক্সেল ওয়ার্কবুক ডাউনলোড করুন

🔺 যে কারণে সেলগুলি এক্সেল টেবিলে একত্রিত না হতে পারে

আছে 3 সম্ভাব্য কারণ যা এক্সেলকে টেবিল-এ কক্ষগুলিকে একত্রিত করতে অক্ষম করে . তারা হল:

🔼 একটি Excel টেবিলের মধ্যে কোষ:

সেলগুলি একত্রিত না হওয়ার সবচেয়ে সাধারণ কারণ হল যে তারা একটি এক্সেল টেবিল এ রয়েছে৷ . এক্সেল টেবিল এর কোষগুলিকে একত্রিত হতে দেয় না। ফলস্বরূপ, আমাদের টেবিল রূপান্তর করতে হবে সেল মার্জ প্রয়োগ করতে সক্ষম হওয়ার জন্য একটি সাধারণ পরিসরে।

🔼 ওয়ার্কশীট সুরক্ষিত:

ব্যবহারকারী যদি কার্যকরী এক্সেল ওয়ার্কশীটকে সুরক্ষিত রাখে, তবে এক্সেল কোনও ব্যবহারকারীকে সুরক্ষিত শীটের সেলগুলিকে একত্রিত করার অনুমতি দেয় না। ওয়ার্কশীটটিকে অরক্ষিত করতে, পর্যালোচনা এ যান৷> সুরক্ষা করুন বিভাগ> শিট অরক্ষিত করুন . ওয়ার্কশীটটি সুরক্ষিত না করার পরে, আপনি সহজেই সেল মার্জ প্রয়োগ করতে পারেন৷

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

🔼 ওয়ার্কশীট শেয়ার করা হয়েছে:

ভাগ করা ওয়ার্কশীটগুলিও সেল মার্জ সমর্থন করে না। আনশেয়ার করতে কার্যপত্রক, পর্যালোচনা-এ যান৷> সুরক্ষা করুন বিভাগ> আনশেয়ার করুন ওয়ার্কবুক। যেহেতু আমরা ইতিমধ্যেই আমাদের ওয়ার্কবুক শেয়ার না করে দিয়েছি, এক্সেল বিকল্পটি ধূসর করে দিয়েছে। যতক্ষণ না আমরা প্রয়োগ করি আনশেয়ার করুন আমাদের ওয়ার্কবুকে, আমরা সবসময় পর্যালোচনা ব্যবহার করে একটি ওয়ার্কবুক আনশেয়ার করতে পারি ট্যাব।

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

3টি সহজ উপায় এক্সেল সমাধান করার জন্য টেবিলে সেলগুলি মার্জ করতে অক্ষম

নিম্নলিখিত বিভাগে, আমরা টেবিল-এ কক্ষগুলিকে একত্র করতে অক্ষম Excel সমাধান করার চেষ্টা করি৷ আমাদের ডেটাসেট বিবেচনা করার ঘটনাটি মূলত এক্সেল টেবিল-এ রয়েছে বিন্যাস এবং আমরা প্রথমে এক্সেল টেবিলকে রূপান্তরিত করার উপায়গুলি প্রদর্শন করি স্বাভাবিক সীমার মধ্যে আছে। তারপর, এটি পছন্দসই কোষগুলিকে একত্রিত করতে একটি কেকের টুকরো হবে৷

পদ্ধতি 1:সারণীতে সেল মার্জিং সক্ষম করতে পরিসরে রূপান্তর বৈশিষ্ট্য ব্যবহার করে

এক্সেল পরিসরে রূপান্তর অফার করে সারণীতে বিকল্প ডিজাইন ট্যাব যদি এন্ট্রিগুলি একটি Excel টেবিল-এ থাকে , এর একটি কক্ষে ক্লিক করলে টেবিল ডিজাইন প্রদর্শন করতে এক্সেলকে ট্রিগার করে ট্যাব টেবিল ডিজাইনে ট্যাব, অনেক অপশন আছে, এবং পরিসরে রূপান্তর করুন তাদের মধ্যে একটি।

ধাপ 1: সম্পূর্ণ ডেটাসেট নির্বাচন করুন। এক্সেল টেবিল ডিজাইন প্রদর্শন করে অন্যান্য ট্যাবের সাথে ট্যাব। টেবিল ডিজাইন-এ যান> পরিসরে রূপান্তর করুন নির্বাচন করুন (সরঞ্জাম থেকে বিভাগ)।

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

ধাপ 2: এক্সেল একটি নিশ্চিতকরণ পপ-আপ প্রদর্শন করে যে এটি টেবিলকে রূপান্তর করবে একটি স্বাভাবিক পরিসরে। হ্যাঁ-এ ক্লিক করুন .

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

হ্যাঁ ক্লিক করা হচ্ছে এক্সেল টেবিল রূপান্তরিত করে একটি স্বাভাবিক পরিসরে। এখন, হাইলাইট কক্ষগুলি আপনি একত্রিত করতে চান, আপনি কোন টেবিল ডিজাইন দেখতে পাচ্ছেন না অন্যান্য ট্যাবের সাথে ট্যাব। এক্সেল টেবিল ডিজাইন দেখাচ্ছে না আপনি একটি পরিসরের সাথে কাজ করছেন তা নিশ্চিত করে৷

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

ধাপ 3: পছন্দসই কক্ষগুলি নির্বাচন করুন, তারপরে, হোম-এ যান৷> সারিবদ্ধকরণ বিভাগ> একত্রীকরণ এবং কেন্দ্র নির্বাচন করুন .

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

একত্রীকরণ এবং কেন্দ্র নির্বাচন করা হচ্ছে এক্সেলকে একটি সতর্কতা দেখায় যে মার্জ করার পরে শুধুমাত্র উপরের বাম মানটি থাকবে। ঠিক আছে এ ক্লিক করুন .

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

Merge &Center প্রয়োগ করুন অন্যান্য কোষে অপারেশন করে এবং আপনি চূড়ান্ত ফলাফল দেখতে পাবেন যেমনটি নিচের ছবিতে দেখানো হয়েছে।

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

উপরের চিত্র থেকে, আপনি দেখতে পাচ্ছেন এটি কক্ষগুলিকে একত্রিত করতে সক্ষম৷ আপনি এক্সেল টেবিল রূপান্তর করার পরে স্বাভাবিক পরিসরে। একত্রীকরণের প্রস্তাব না দেওয়া Excel Table-এর অন্যতম বিপত্তি s.

আরো পড়ুন: কিভাবে এক্সেলে সেলগুলিকে একত্রিত করবেন এবং কেন্দ্র করবেন (3টি সহজ পদ্ধতি)

একই রকম পড়া

  • এক্সেলে টেক্সট সেলগুলিকে কীভাবে মার্জ করবেন (9 সহজ পদ্ধতি)
  • দুই বা ততোধিক কক্ষ থেকে পাঠ্য এক কক্ষে মার্জ করুন (সবচেয়ে সহজ ৬টি উপায়)
  • ডেটা না হারিয়ে উল্লম্বভাবে Excel-এ সেলগুলিকে কীভাবে মার্জ করবেন
  • এক্সেলের একাধিক সেল একবারে মার্জ করুন (৩টি দ্রুত উপায়)
  • কোনও ডেটা হারানো ছাড়াই কিভাবে Excel-এ দুটি সেল মার্জ করবেন

পদ্ধতি 2:প্রসঙ্গ মেনু ব্যবহার করে টেবিলে সেলগুলিকে একত্রিত করতে সক্ষম

পদ্ধতি 1 এর অনুরূপ , আমরা এক্সেল টেবিল চালাতে পারি প্রসঙ্গ মেনু ব্যবহার করে সাধারণ পরিসরে রূপান্তর করুন .

ধাপ 1: সম্পূর্ণ সারণী নির্বাচন করুন অথবা টেবিল-এর মধ্যে যেকোনো ঘরে ক্লিক করুন তারপর ডান-ক্লিক করুন . প্রসঙ্গ মেনু প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে , টেবিল বেছে নিন বিকল্প> পরিসরে রূপান্তর করুন নির্বাচন করুন .

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

ধাপ 2: কিছুক্ষণের মধ্যে, Excel একটি নিশ্চিতকরণ উইন্ডো প্রদর্শন করে যে এটি Excel টেবিলকে রূপান্তর করবে স্বাভাবিক পরিসরে। হ্যাঁ-এ ক্লিক করুন .

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

ধাপ 3: ধাপ 3 পুনরাবৃত্তি করুন পদ্ধতি 1 এর এবং আপনি নীচের ছবিতে চিত্রিত হিসাবে সমস্ত প্রয়োজনীয় কোষগুলিকে একত্রিত করতে পারবেন৷

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

Merge &Cente কার্যকর করার পর r, যদি আপনাকে টেবিল এ এন্ট্রি সংরক্ষণ করতে হয় , আপনি সহজেই রেস্তোরাঁর পরিসরকে এক্সেল টেবিল-এ রূপান্তর করতে পারেন .

আরো পড়ুন: কিভাবে ডেটা সহ এক্সেলে সেলগুলিকে একত্রিত করবেন (3 উপায়)

পদ্ধতি 3:VBA ম্যাক্রো টেবিলে একত্রিত কোষের সমস্যা সমাধান করতে

এক্সেল VBA বস্তু-ভিত্তিক ফলাফল অর্জন করার ক্ষমতা বিবেচনা করে ম্যাক্রো খুবই শক্তিশালী। VBA এর কয়েকটি লাইন ম্যাক্রো একটি এক্সেল টেবিল রূপান্তর করতে পারে একটি সাধারণ পরিসরে এবং আপনাকে কোষগুলিকে মার্জ করার অনুমতি দেয়৷

ধাপ 1: ALT+F11 টিপুন Microsoft Visual Basic খুলতে জানলা. উইন্ডোতে, ঢোকান -এ যান ট্যাব (টুলবার থেকে )> মডিউল নির্বাচন করুন (বিকল্প থেকে)।

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

ধাপ 2: মডিউলে নিম্নলিখিত ম্যাক্রো আটকান .

Sub TableToRange()
Dim wrkSheet As Worksheet
Dim wrkList As ListObject
Set wrkSheet = ActiveWorkbook.ActiveSheet
For Each wrkList In wrkSheet.ListObjects
wrkList.Unlist
Next
End Sub

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

ম্যাক্রোতে, আমরা wrkList ঘোষণা করি ListObject হিসাবে পরিবর্তনশীল , টেবিল হিসাবে একটি ListObject হিসাবে বিবেচিত হয়৷ . আমরা প্রতিটি ListObject সক্রিয় ওয়ার্কশীট বরাদ্দ করি অতালিকাভুক্ত হতে ওয়ার্কশীট। আনলিস্ট ব্যবহার করে আদেশ এর জন্য VBA৷ লুপ চালায়।

ধাপ 3: F5 ব্যবহার করুন ম্যাক্রো চালানোর জন্য কী। ওয়ার্কশীটে ফিরে আসার পর, আপনি কোন টেবিল দেখতে পাচ্ছেন না ডিজাইন ট্যাব যদিও আপনি প্রাক-বিদ্যমান টেবিল-এর মধ্যে ঘরগুলিতে ক্লিক করেন পরিসীমা এটি এক্সেল টেবিল-এর রূপান্তরের নিশ্চিতকরণ নির্দেশ করে৷ একটি স্বাভাবিক পরিসরে।

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

ধাপ 3 অনুসরণ করুন পদ্ধতি 1 এর একত্রীকরণ এবং কেন্দ্র কার্যকর করতে পছন্দসই কোষের জন্য বিকল্প। ফলস্বরূপ চিত্রটি নীচের ছবিতে প্রতীকী হিসাবে একই হবে৷

[ফিক্স:] টেবিলে সেলগুলিকে একত্রিত করতে এক্সেল অক্ষম

টেবিল রূপান্তর করার পরে আপনি যেকোন সংখ্যক কক্ষকে মার্জ করতে পারেন একটি স্বাভাবিক পরিসরে।

আরো পড়ুন: Excel-এ সেলগুলিকে একত্রিত করতে VBA (9 পদ্ধতি)

উপসংহার

এই নিবন্ধে, আমরা পরিসরে রূপান্তর প্রদর্শন করি বৈশিষ্ট্য এবং VBA এক্সেলের টেবিল-এ কক্ষগুলিকে একত্রিত করতে অক্ষম সমাধান করতে ম্যাক্রো . যদিও একটি এক্সেল টেবিলের মধ্যে কক্ষগুলিকে একত্রিত করা হয়৷ অনুমোদিত নয়, আমরা টেবিল রূপান্তর করার পরে এটি কার্যকর করতে পারি একটি স্বাভাবিক পরিসরে। উপরে বর্ণিত পদ্ধতিগুলি এক্সেল টেবিলকে রূপান্তর করে Excel এর Merge &Center এর পরে আরামের সাথে স্বাভাবিক পরিসরে বৈশিষ্ট্য কাজ করে। এই পদ্ধতি আপনার প্রয়োজনীয়তা পূরণ আশা করি. আপনার আরও জিজ্ঞাসা থাকলে বা যোগ করার কিছু থাকলে মন্তব্য করুন৷

সম্পর্কিত প্রবন্ধ

  • এক্সেলে ডেটা না হারিয়ে কিভাবে একাধিক সেল মার্জ করবেন (6 পদ্ধতি)
  • Excel থেকে একটি মেল মার্জ ডকুমেন্ট পপুলেট করতে ম্যাক্রো
  • এক্সেলের একাধিক ওয়ার্কবুক থেকে কীভাবে ডেটা মার্জ করবেন (5টি পদ্ধতি)
  • একাধিক ওয়ার্কশীট (৩টি পদ্ধতি) থেকে Excel এ ডেটা মার্জ করুন
  • এক্সেলে সেলগুলিকে কীভাবে আনমার্জ করবেন (৭টি সহজ পদ্ধতি)
  • Excel এ দুটি কক্ষ থেকে টেক্সট মার্জ করুন (7 পদ্ধতি)

  1. এক্সেলে টেবিল হিসাবে ফর্ম্যাট কীভাবে সরানো যায়

  2. [ফিক্স:] এক্সেলে লিংক সম্পাদনা করুন কাজ করছে না

  3. কিভাবে এক্সেলে একাধিক সেল হাইপারলিঙ্ক করবেন (3 উপায়)

  4. কিভাবে পিডিএফকে এক্সেলে টেবিলে রূপান্তর করতে হয় (৩টি পদ্ধতি)