কম্পিউটার

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

আপনি যদি অনেক বেশি এক্সেল ব্যবহার করেন, তাহলে আপনি সম্ভবত এমন একটি পরিস্থিতি পেরিয়েছেন যেখানে আপনার একটি একক কক্ষে একটি নাম রয়েছে এবং আপনাকে নামটিকে বিভিন্ন কক্ষে আলাদা করতে হবে। এটি এক্সেলের একটি খুব সাধারণ সমস্যা এবং আপনি সম্ভবত একটি Google অনুসন্ধান করতে পারেন এবং আপনার জন্য এটি করতে বিভিন্ন লোকের লেখা 100টি ভিন্ন ম্যাক্রো ডাউনলোড করতে পারেন৷

যাইহোক, এই পোস্টে, আমি আপনাকে দেখাব কিভাবে একটি সূত্র সেটআপ করতে হয় যাতে আপনি নিজেই এটি করতে পারেন এবং আসলে কী ঘটছে তা বুঝতে পারেন। আপনি যদি অনেক বেশি এক্সেল ব্যবহার করেন, তাহলে আরও উন্নত ফাংশন শেখা সম্ভবত একটি ভাল ধারণা যাতে আপনি আপনার ডেটা দিয়ে আরও আকর্ষণীয় জিনিস করতে পারেন।

আপনি যদি সূত্র পছন্দ না করেন এবং দ্রুত সমাধান চান, তাহলে কলামে পাঠ্য-এ স্ক্রোল করুন বিভাগ, যা আপনাকে একই জিনিস করতে এক্সেল বৈশিষ্ট্য ব্যবহার করতে শেখায়। এছাড়াও, টেক্সট টু কলাম বৈশিষ্ট্যটি ব্যবহার করা আরও ভাল যদি আপনার একটি ঘরে দুটির বেশি আইটেম থাকে যা আপনাকে আলাদা করতে হবে। উদাহরণস্বরূপ, যদি একটি কলামে 6টি ক্ষেত্র একসাথে যুক্ত থাকে, তাহলে নীচের সূত্রগুলি ব্যবহার করা সত্যিই অগোছালো এবং জটিল হয়ে উঠবে৷

Excel এ আলাদা নাম

শুরু করার জন্য, আসুন দেখি কিভাবে নাম সাধারণত এক্সেল স্প্রেডশীটে সংরক্ষণ করা হয়। আমার দেখা সবচেয়ে সাধারণ দুটি উপায় হল প্রথম নাম শেষ নাম শুধুমাত্র একটি স্থান এবং শেষ নাম সহ , প্রথম নাম একটি কমা দিয়ে দুটিকে আলাদা করে। যখনই আমি একটি মধ্যম আদ্যক্ষর দেখেছি, এটি সাধারণত প্রথম নাম মিডিনিশিয়াল শেষ নাম নিচের মত:

কিছু সহজ সূত্র ব্যবহার করে এবং তাদের কয়েকটিকে একত্রিত করে, আপনি এক্সেলের আলাদা কক্ষে প্রথম নাম, পদবি এবং মধ্যম আদ্যক্ষরকে সহজেই আলাদা করতে পারেন। নামের প্রথম অংশ বের করে শুরু করা যাক। আমার ক্ষেত্রে, আমরা দুটি ফাংশন ব্যবহার করতে যাচ্ছি:বাম এবং অনুসন্ধান। যৌক্তিকভাবে আমাদের যা করতে হবে তা এখানে:

একটি স্থান বা কমা জন্য কক্ষে পাঠ্য অনুসন্ধান করুন, অবস্থান খুঁজুন এবং তারপর সেই অবস্থানের বাম দিকে সমস্ত অক্ষর বের করুন৷

এখানে একটি সহজ সূত্র রয়েছে যা সঠিকভাবে কাজটি সম্পন্ন করে:=LEFT(NN, SEARCH(” “, NN) – 1) , যেখানে NN হল সেই সেল যার নামটি এতে সংরক্ষিত আছে। স্ট্রিং এর শেষে অতিরিক্ত স্থান বা কমা অপসারণের জন্য -1 আছে।

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

আপনি দেখতে পাচ্ছেন, আমরা বাম ফাংশন দিয়ে শুরু করি, যা দুটি আর্গুমেন্ট নেয়:স্ট্রিং এবং স্ট্রিংয়ের শুরু থেকে আপনি যে অক্ষরগুলি ধরতে চান। প্রথম ক্ষেত্রে, আমরা ডবল উদ্ধৃতি ব্যবহার করে একটি স্থান অনুসন্ধান করি এবং এর মধ্যে একটি স্থান স্থাপন করি। দ্বিতীয় ক্ষেত্রে, আমরা একটি স্থানের পরিবর্তে একটি কমা খুঁজছি। তাহলে আমি যে ৩টি পরিস্থিতি উল্লেখ করেছি তার ফলাফল কি?

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

আমরা সারি 3 থেকে প্রথম নাম, সারি 5 থেকে শেষ নাম এবং 7 নং সারি থেকে প্রথম নাম পেয়েছি। দুর্দান্ত! সুতরাং আপনার ডেটা কীভাবে সংরক্ষণ করা হয় তার উপর নির্ভর করে, আপনি এখন প্রথম নাম বা শেষ নামটি বের করেছেন। এখন পরের অংশের জন্য। আমাদের এখন যৌক্তিকভাবে যা করতে হবে তা এখানে:

- একটি স্থান বা কমা জন্য কক্ষে পাঠ্য অনুসন্ধান করুন, অবস্থান খুঁজুন এবং তারপর স্ট্রিং এর মোট দৈর্ঘ্য থেকে অবস্থান বিয়োগ করুন। সূত্রটি দেখতে কেমন হবে তা এখানে:

=right(NN,LEN(NN) -Search(” “,NN))

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

তাই এখন আমরা সঠিক ফাংশন ব্যবহার. এটি দুটি আর্গুমেন্টও নেয়:স্ট্রিং এবং বাম দিকে যাওয়া স্ট্রিংয়ের শেষ থেকে শুরু করে আপনি যে অক্ষরগুলি ধরতে চান। তাই আমরা স্ট্রিং এর দৈর্ঘ্য চাই স্পেস বা কমা এর অবস্থান বিয়োগ করুন। এটি আমাদের প্রথম স্থান বা কমার ডানদিকে সবকিছু দেবে।

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

মহান, এখন আমরা নামের দ্বিতীয় অংশ আছে! প্রথম দুটি ক্ষেত্রে, আপনি মোটামুটি সম্পন্ন করেছেন, কিন্তু যদি নামের মধ্যে একটি মাঝারি আদ্যক্ষর থাকে, আপনি দেখতে পাবেন যে ফলাফলটি এখনও মধ্যবর্তী আদ্যক্ষর সহ শেষ নামটি অন্তর্ভুক্ত করে। তাই কিভাবে আমরা শুধু শেষ নাম পেতে এবং মধ্য প্রাথমিক পরিত্রাণ পেতে পারি? সহজ ! শুধু একই সূত্র আবার চালান যা আমরা নামের দ্বিতীয় বিভাগ পেতে ব্যবহার করতাম।

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

তাই আমরা শুধু আরেকটি সঠিক কাজ করছি এবং এইবার সম্মিলিত মধ্যম প্রারম্ভিক এবং শেষ নামের ঘরে সূত্রটি প্রয়োগ করছি। এটি মধ্যবর্তী প্রারম্ভের পরে স্পেস খুঁজে পাবে এবং তারপর স্ট্রিংটির শেষের অক্ষরের স্থান সংখ্যার অবস্থান থেকে দৈর্ঘ্য বিয়োগ করবে৷

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

তাই সেখানে যদি আপনি এটি আছে! আপনি এখন এক্সেলের কয়েকটি সহজ সূত্র ব্যবহার করে প্রথম নাম এবং শেষ নাম আলাদা কলামে বিভক্ত করেছেন! স্পষ্টতই, প্রত্যেকেরই তাদের টেক্সট এইভাবে ফর্ম্যাট করা হবে না, তবে আপনি সহজেই আপনার প্রয়োজন অনুসারে এটি সম্পাদনা করতে পারেন৷

কলামে পাঠ্য

এক্সেলের আলাদা কলামে সম্মিলিত টেক্সটকে আলাদা করার আরেকটি সহজ উপায়ও রয়েছে। এটি কলামে পাঠ্য নামে একটি বৈশিষ্ট্যযুক্ত৷ এবং এটা খুব ভাল কাজ করে. আপনার কাছে যদি দুই টুকরো ডেটার বেশি থাকে তাহলে এটি অনেক বেশি কার্যকরী৷

উদাহরণস্বরূপ, নীচে আমার কাছে কিছু ডেটা রয়েছে যেখানে একটি সারিতে 4 টি ডেটা রয়েছে এবং অন্য সারিতে 5 টুকরো ডেটা রয়েছে। আমি এটিকে যথাক্রমে 4টি কলাম এবং 5টি কলামে বিভক্ত করতে চাই। আপনি দেখতে পাচ্ছেন, উপরের সূত্রগুলো ব্যবহার করার চেষ্টা করা অব্যবহার্য হবে।

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

Excel এ, প্রথমে আপনি যে কলামটি আলাদা করতে চান সেটি নির্বাচন করুন। তারপর, এগিয়ে যান এবং ডেটা-এ ক্লিক করুন ট্যাব এবং তারপর কলামে পাঠ্য-এ ক্লিক করুন৷ .

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

এটি টেক্সট টু কলাম উইজার্ড নিয়ে আসবে। ধাপ 1 এ, আপনি ক্ষেত্রটি সীমাবদ্ধ বা নির্দিষ্ট প্রস্থ কিনা তা চয়ন করুন৷ আমাদের ক্ষেত্রে, আমরা ডিলিমিটেড বেছে নেব .

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

পরবর্তী স্ক্রিনে, আপনি বিভেদক নির্বাচন করবেন। আপনি ট্যাব, সেমিকোলন, কমা, স্পেস থেকে বাছাই করতে পারেন বা একটি কাস্টম টাইপ করতে পারেন৷

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

অবশেষে, আপনি কলামের জন্য ডেটা বিন্যাস নির্বাচন করুন। সাধারণত, সাধারণ বেশিরভাগ ধরনের ডেটার জন্য ঠিক কাজ করবে। আপনার যদি তারিখের মতো নির্দিষ্ট কিছু থাকে, তাহলে সেই বিন্যাসটি বেছে নিন।

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

সমাপ্ত ক্লিক করুন৷ এবং দেখুন কিভাবে আপনার ডেটা জাদুকরীভাবে কলামে বিভক্ত হয়। আপনি দেখতে পাচ্ছেন, একটি সারি পাঁচটি কলামে এবং অন্যটি চারটি কলামে পরিণত হয়েছে। টেক্সট টু কলাম বৈশিষ্ট্য খুবই শক্তিশালী এবং আপনার জীবনকে অনেক সহজ করে দিতে পারে।

এক্সেলের প্রথম এবং শেষ নামগুলি কীভাবে আলাদা করবেন

উপরের ফর্ম্যাটে না থাকা নামগুলি আলাদা করতে আপনার সমস্যা হলে, আপনার ডেটা সহ একটি মন্তব্য পোস্ট করুন এবং আমি সাহায্য করার চেষ্টা করব। উপভোগ করুন!


  1. কিভাবে এক্সেলে একটি চেকলিস্ট তৈরি এবং যোগ করবেন

  2. এক্সেলে পরিসর কীভাবে সন্ধান করবেন এবং গণনা করবেন

  3. এক্সেলে ওয়াইল্ডকার্ড কীভাবে ব্যবহার করবেন (৪টি সহজ পদ্ধতি)

  4. কিভাবে এক্সেলের প্রথম 3টি অক্ষর সরাতে হয় (4টি পদ্ধতি)