কম্পিউটার

এক্সেলের পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন

আপনি কি এক্সেল স্প্রেডশীটে করা পরিবর্তনগুলি ট্র্যাক করার উপায় খুঁজছেন? এমন অনেক ক্ষেত্রে রয়েছে যেখানে আপনাকে একাধিক ব্যক্তির কাছে একটি ফাইল বিতরণ করতে হবে এবং কী পরিবর্তনগুলি করা হয়েছে তা ট্র্যাক করতে হবে। আপনি হয়ত ট্র্যাক করতে চাইতে পারেন কখন পরিবর্তন করা হয়েছে, কে পরিবর্তন করেছে, পরিবর্তনটি কোন কক্ষে হয়েছে এবং কোন ডেটা পরিবর্তন করা হয়েছে।

এক্সেলের অন্তর্নির্মিত ট্র্যাকিং বৈশিষ্ট্য রয়েছে যা উপরের সমস্ত ক্ষেত্রে পরিচালনা করতে পারে। আপনি সহজেই ওয়ার্কশীটে সরাসরি সমস্ত পরিবর্তন পর্যালোচনা করতে পারেন এবং আপনি প্রতিটি পরিবর্তন গ্রহণ বা প্রত্যাখ্যান করতে পারেন। Excel এর ট্র্যাকিং বৈশিষ্ট্যগুলি সম্পর্কে মনে রাখার জন্য কয়েকটি পয়েন্ট রয়েছে:

1. ট্র্যাকিং চালু করার অর্থ এই নয় যে আপনি পরিবর্তনগুলি পূর্বাবস্থায় পূর্ববর্তী অবস্থায় ফিরিয়ে আনতে পারেন৷ এটি মূলত একটি লগ ফাইল যা সবকিছু রেকর্ড করে এবং এটিই। আপনি নিজে গিয়ে দেখতে পারেন কোন ডেটা মুছে ফেলা হয়েছে বা যোগ করা হয়েছে, তবে আপনাকে স্প্রেডশীটে পরিবর্তন করতে হবে।

2. ট্র্যাকিং চালু করার অর্থ এই নয় যে আপনার করা প্রতিটি পরিবর্তন রেকর্ড করা হবে৷ একটি কক্ষে সংরক্ষিত কোনো তথ্য ট্র্যাক করা হয়, কিন্তু বিন্যাসের মত অন্যান্য পরিবর্তন হয় না। অন্যান্য পরিবর্তনগুলি যা ট্র্যাক করা হয় না সেগুলির মধ্যে রয়েছে সারি এবং কলাম, মন্তব্য এবং ঘরের মানগুলি লুকানো/আনলুক করা যা সূত্র পুনর্গণনার কারণে পরিবর্তিত হয়৷

3. পরিবর্তনের ইতিহাস শুধুমাত্র ডিফল্টরূপে 30 দিনের জন্য রাখা হয়। আপনি যদি একটি এক্সেল ওয়ার্কশীটে পরিবর্তন করেন এবং তারপরে 45 দিন পরে আবার ওয়ার্কবুকটি খোলেন, তাহলে আপনি ওয়ার্কবুক বন্ধ না করা পর্যন্ত 45 দিনের সমস্ত পরিবর্তনের ইতিহাস দেখতে পারবেন। আপনি এটি বন্ধ করলে, 30 দিনের বেশি পুরনো যেকোনো পরিবর্তনের ইতিহাস চলে যাবে। তার মানে পরের বার আপনি এটি খুলবেন, আপনি 45 দিন আগে যে পরিবর্তন করেছেন তা দেখতে পারবেন না।

4. যখনই আপনি ট্র্যাকিং চালু করেন, ওয়ার্কবুকটি একটি শেয়ার করা ওয়ার্কবুকে পরিণত হয়৷ এর মানে হল যে একাধিক ব্যবহারকারী নথিতে পরিবর্তন করবেন৷

এখন যেহেতু আপনি Excel-এ ট্র্যাকিং কিভাবে কাজ করে তার কিছু মৌলিক বিষয় জানেন, আসুন কিভাবে এটি সক্ষম করতে হয়, সেটিংস পরিবর্তন করতে এবং পরিবর্তনের উপর নজর রাখতে হয় সে সম্পর্কে কথা বলি!

ট্র্যাকিং সক্ষম করা হচ্ছে

চলুন এগিয়ে যাই এবং প্রথমে ট্র্যাকিং চালু করি। Excel খুলুন এবং পর্যালোচনা-এ ক্লিক করুন রিবনে ট্যাব। একেবারে ডানদিকে, আপনি ট্র্যাক পরিবর্তনগুলি নামে একটি বিকল্প দেখতে পাবেন৷ পরিবর্তন এর অধীনে বিভাগ।

বোতামটি ক্লিক করুন এবং পরিবর্তনগুলিকে হাইলাইট করুন চয়ন করুন৷ . আপনি একটি ডায়ালগ বক্স পাবেন যেখানে আপনাকে এখন বিকল্পটি চেক করতে হবে "সম্পাদনা করার সময় পরিবর্তনগুলি ট্র্যাক করুন৷ এটি আপনার ওয়ার্কবুকও শেয়ার করে” .

এক্সেলের পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন

আপনার এখানে কখন সহ অনেকগুলি বিকল্প রয়েছে৷ , কে , এবং কোথায় . কখন এর জন্য , সমস্ত মানে প্রতিটি পরিবর্তন হাইলাইট করা হবে। আপনার কাছে শেষ বার ডকুমেন্টটি সংরক্ষণ করার সময় থেকে, একটি নির্দিষ্ট তারিখ থেকে বা এখনও পর্যালোচনা করা হয়নি এমন পরিবর্তনগুলি হাইলাইট করার বিকল্পও রয়েছে৷

আপনি যদি কে চেক করেন , আপনি যে কারো দ্বারা করা পরিবর্তন বা আপনি ছাড়া সবার দ্বারা করা পরিবর্তনগুলি ট্র্যাক করতে বেছে নিতে পারেন৷ কোথায় বিকল্পটি আপনাকে স্প্রেডশীটের একটি নির্দিষ্ট অংশের জন্য পরিবর্তনগুলি ট্র্যাক করতে দেয়। শুধু ডানদিকের বোতামটি ক্লিক করুন এবং আপনি ট্র্যাক রাখতে চান এমন কক্ষগুলির পরিসর নির্বাচন করুন৷

অবশেষে, আপনি স্ক্রীনে হাইলাইট পরিবর্তনগুলি আন-চেক করতে পারেন৷ বিকল্প যদি আপনি অন্যরা জানতে না চান যে আপনি পরিবর্তনগুলি ট্র্যাক করছেন। ডিফল্টরূপে, একবার আপনি ট্র্যাকিং শুরু করলে এবং এই বিকল্পটি নির্বাচন করা হলে, যে কোনো পরিবর্তিত কক্ষ এটি পরিবর্তন করা হয়েছে তা নির্দেশ করতে উপরের বাম দিকে একটি ছোট তীর দেখাবে৷

এক্সেলের পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন

এছাড়াও, যদি আপনি একটি পরিবর্তিত কক্ষে ক্লিক করেন (স্ক্রীনে পরিবর্তনগুলি হাইলাইট করার সাথে চালু করা হয়েছে), আপনি একটি ছোট পপআপ উইন্ডো পাবেন যা দেখায় যে মানটি কী থেকে পরিবর্তিত হয়েছে এবং কোন সময়ে পরিবর্তিত হয়েছে। আপনি যদি স্ক্রীনে হাইলাইট পরিবর্তনগুলি অনির্বাচন করেন, তাহলে সেই ছোট কালো ত্রিভুজটি দেখা যাবে না।

এক্সেলের পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন

সুতরাং আপনি যা করতে পারেন, উদাহরণস্বরূপ, বাক্সটি চেক না করে স্ক্রিনে পরিবর্তনগুলি লুকিয়ে রাখুন, আপনার ফাইলটি প্রত্যেকের কাছে পাঠান যাদের এটিতে পরিবর্তন করতে হবে এবং যখন আপনি এটি ফিরে পাবেন, কেবল ট্র্যাক এ যান পরিবর্তনগুলি এবং বাক্সটি পুনরায় চেক করুন।

ট্র্যাকিং কনফিগার করুন

পরবর্তী পদক্ষেপটি হল ট্র্যাকিংয়ের জন্য সেটিংসের দিকে নজর দেওয়া এবং আপনার প্রয়োজন অনুসারে সেগুলি সামঞ্জস্য করা। এটি করতে, শেয়ার ওয়ার্কবুক-এ ক্লিক করুন৷ বোতাম যা সরাসরি ট্র্যাক পরিবর্তনের বাম দিকে বোতাম উন্নত-এ ক্লিক করুন ট্যাব যখন ওয়ার্কবুক শেয়ার করুন ডায়ালগ পপ আপ হয়।

এক্সেলের পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন

এখানে আপনি 30 দিনের চেয়ে অন্য কিছুতে পরিবর্তনের ইতিহাস রাখার জন্য দিনের সংখ্যা পরিবর্তন করতে পারেন। ডিফল্টরূপে, ফাইল সংরক্ষণ করা হলে পরিবর্তনগুলি আপডেট করা হয়, তবে আপনি এটি তৈরি করতে পারেন যাতে এটি প্রতি কয়েক মিনিটে স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়। সবশেষে, আপনি কীভাবে দ্বন্দ্ব মোকাবেলা করতে চান তা চয়ন করতে পারেন:হয় জিজ্ঞাসা করে বা ফাইলটি সংরক্ষণ করার সময় শেষ পরিবর্তনটি জিততে দিয়ে।

পরিবর্তন দেখা

একবার আপনি ট্র্যাকিং সক্ষম করে এবং কিছু পরিবর্তন করার পরে, আপনি আবার ট্র্যাক পরিবর্তন বোতামে ক্লিক করতে পারেন, হাইলাইট পরিবর্তনগুলিতে ক্লিক করতে পারেন এবং আপনি লক্ষ্য করবেন যে একটি নতুন শীটে পরিবর্তনগুলি তালিকাভুক্ত করুন বাক্স আর ধূসর হয় না।

এক্সেলের পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন

এটি পরীক্ষা করুন এবং ঠিক আছে ক্লিক করুন। ইতিহাস নামে একটি নতুন ওয়ার্কশীট৷ যোগ করা হবে যা আপনাকে সেই ওয়ার্কবুকে করা সমস্ত পরিবর্তন দেখতে দেবে।

এক্সেলের পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন

কিছু সময়ে আপনাকে পরিবর্তনগুলি অনুমোদন বা প্রত্যাখ্যান করতে হবে। আপনি সমস্ত পরিবর্তন পর্যালোচনা করতে পারেন এবং তারপরে আপনি কোনটি রাখতে চান বা বাতিল করতে চান তা বেছে নিতে পারেন।

শুধু ট্র্যাক পরিবর্তন এ ক্লিক করুন আবার এবং বেছে নিন পরিবর্তনগুলি গ্রহণ/প্রত্যাখ্যান করুন . আপনি কোন পরিবর্তনগুলি গ্রহণ বা প্রত্যাখ্যান করতে চান তা চয়ন করতে বিকল্পগুলি নির্বাচন করুন৷ আপনি যদি সমস্ত পরিবর্তন পর্যালোচনা করতে চান, তাহলে শুধু কখন ছেড়ে দিন চেক করা হয়েছে এবং নিশ্চিত করুন যে এটি পর্যালোচিত হয়নি সেট করা আছে .

ঠিক আছে ক্লিক করুন এবং এক্সেল আপনাকে করা প্রতিটি পরিবর্তন দেখাতে শুরু করবে এবং আপনাকে স্বীকার করার বিকল্প দেবে অথবা প্রত্যাখ্যান করুন . এছাড়াও আপনি সব স্বীকার করতে পারেন৷ অথবা সমস্ত প্রত্যাখ্যান করুন আপনি চাইলে পরিবর্তন করুন।

এক্সেলের পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন

আপনি যদি কোনো পরিবর্তন প্রত্যাখ্যান করেন, তাহলে তা অবিলম্বে সেই কক্ষে যেটি ছিল সেটিতে ফিরে যাবে। এটি লক্ষণীয় যে যদি অন্য একটি কক্ষ প্রত্যাখ্যান করা ঘরের বিষয়বস্তু উল্লেখ করে, তাহলে সেই মানটিও পরিবর্তিত হবে যখন রেফারেন্স করা ঘরের মানটি ফিরে আসবে। এর ফলে সূত্রগুলি ভেঙে যেতে পারে, ইত্যাদি, তাই সতর্ক থাকুন৷

এটাই! এখন আপনি এই অন্তর্নির্মিত বৈশিষ্ট্যটি ব্যবহার করে সহজেই আপনার এক্সেল স্প্রেডশীটে করা যেকোনো পরিবর্তন ট্র্যাক করতে পারেন। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করুন. উপভোগ করুন!


  1. এক্সেলের ল্যান্ডস্কেপে ওয়ার্কশীটের ওরিয়েন্টেশন কীভাবে পরিবর্তন করবেন

  2. এক্সেলে সেল পরিবর্তনগুলি ট্র্যাক করতে সূত্রটি কীভাবে ব্যবহার করবেন (সহজ পদক্ষেপ সহ)

  3. এক্সেলের পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন (সহজ পদক্ষেপ সহ)

  4. এক্সেলে ট্র্যাক পরিবর্তনগুলি কীভাবে সক্ষম করবেন (কাস্টমাইজেশন সহ)