কম্পিউটার

এক্সেলের একাধিক ইন্সট্যান্স কিভাবে খুলবেন

আপনি যদি কখনও Excel-এ একাধিক ওয়ার্কবুক নিয়ে কাজ করে থাকেন, আপনি জানেন যে Excel এর একই উদাহরণে সমস্ত ওয়ার্কবুক খোলা থাকলে এটি কখনও কখনও সমস্যার কারণ হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি সমস্ত সূত্র পুনঃগণনা করেন, তাহলে এটি একই উদাহরণে সমস্ত খোলা ওয়ার্কবুকের জন্য তা করবে৷

আপনি যদি এটি ঘটতে না চান বা আপনি যদি দুটি ভিন্ন উইন্ডোতে আপনার উভয় স্প্রেডশীট পাশাপাশি দেখতে চান, তাহলে এক্সেলের একাধিক উদাহরণ তৈরি করা অর্থপূর্ণ। আপনি এখনও এক্সেলের একটি একক উদাহরণের মধ্যে একাধিক স্প্রেডশীট স্ক্রীন বিভক্ত করতে পারেন, কিন্তু আমি এটিকে কষ্টকর এবং স্বজ্ঞাত বলে মনে করি না৷

এক্সেলের সংস্করণ

আমরা বিস্তারিত জানার আগে, আপনি Excel এর কোন সংস্করণ ব্যবহার করছেন তা নির্ধারণ করা উচিত। আপনার যদি অফিস 2016 বা অফিস 2013 ইনস্টল করা থাকে তবে আপনাকে চিন্তা করতে হবে না কারণ আপনি যখনই একটি নতুন ওয়ার্কবুক খুলবেন, এটি স্বয়ংক্রিয়ভাবে এক্সেলের একটি নতুন উদাহরণ তৈরি করে৷

শুধুমাত্র অফিস 2010 এবং তার আগের সাথে আপনার একক এক্সেল ইনস্ট্যান্স সমস্যা আছে। এই নিবন্ধে, আমি উল্লেখ করব যে বিভিন্ন উপায়ে আপনি বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন ওয়ার্কবুক খুলতে এক্সেল পেতে পারেন।

এক্সেলের একাধিক দৃষ্টান্ত

সাধারনত, আপনি এক্সপ্লোরারে ডাবল ক্লিক করে বা এক্সেলের ভিতর থেকে সেগুলিতে নেভিগেট করে এক্সেল স্প্রেডশীট খোলেন। এই দুটি পদ্ধতির যেকোনো একটি ব্যবহার করলে এক্সেলের একটি একক ইন্সট্যান্সে স্প্রেডশীট খোলা হবে।

পদ্ধতি 1 - স্টার্ট মেনু

এটির কাছাকাছি যাওয়ার প্রথম উপায় হল কেবল স্টার্ট মেনু খুলুন এবং তারপরে এক্সেল শর্টকাটে ক্লিক করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে এক্সেলের একটি নতুন উদাহরণ খুলবে। মনে রাখবেন এটি Windows 7, Windows 8 এবং Windows 10-এ কাজ করবে।

যদি এক্সেল আইকনটি সর্বাধিক ব্যবহৃত অ্যাপের তালিকায় না দেখায়, তাহলে আপনি কেবল সমস্ত প্রোগ্রাম-এ যেতে পারেন অথবা সমস্ত অ্যাপ এবং সেখান থেকে খুলুন।

পদ্ধতি 2 – টাস্কবার

আপনার যদি ইতিমধ্যেই এক্সেল খোলার একটি দৃষ্টান্ত থাকে এবং এক্সেল আইকনটি আপনার উইন্ডোজ টাস্কবারে থাকে, তাহলে আপনি শুধু SHIFT কী টিপুন এবং ধরে রাখতে পারেন এবং তারপর টাস্কবার আইকনে ক্লিক করুন এবং এটি অন্য একটি উদাহরণ খুলবে৷

এক্সেলের একাধিক ইন্সট্যান্স কিভাবে খুলবেন

মনে রাখবেন যে আপনার কাছে আসলে আপনার টাস্কবারে এক্সেল আইকনটি পিন করা নেই। আপনাকে যা করতে হবে তা হল এক্সেলের একটি উদাহরণ খুলুন যাতে এটি টাস্কবারে প্রদর্শিত হয়। একবার সেখানে, আপনি SHIFT চেপে ধরে রাখতে পারেন এবং তারপর আইকনে ক্লিক করুন৷

পদ্ধতি 3 – মধ্যম বোতাম

আপনি যদি একটি মাঝারি বোতাম বা ক্লিকযোগ্য স্ক্রোল বোতাম সহ একটি মাউস ব্যবহার করেন তবে আপনি কোনও কী ধরে না রেখেই একটি নতুন উদাহরণ পেতে সেই বোতামটি ক্লিক করতে পারেন। আপনি যদি আগে থেকেই না জেনে থাকেন, স্ক্রোল বোতামটিও প্রায় প্রতিটি মাউসের বোতামের মতো ক্লিক করা যেতে পারে।

এক্সেলের একাধিক ইন্সট্যান্স কিভাবে খুলবেন

এটাও লক্ষণীয় যে আপনি টাস্কবারের এক্সেল আইকনেও ডান ক্লিক করতে পারেন এবং তারপরে Excel 20xx-এ ক্লিক করতে পারেন এবং এটি একটি নতুন উদাহরণ খুলবে।

এক্সেলের একাধিক ইন্সট্যান্স কিভাবে খুলবেন

পদ্ধতি 4 - কমান্ড চালান

যদি আপনার ডেস্কটপ, স্টার্ট মেনু এবং টাস্কবার থেকে এক্সেল অনুপস্থিত থাকে, তবে আপনি রান কমান্ড ব্যবহার করে এক্সেলের একটি নতুন উদাহরণ খুলতে পারেন। শুধু স্টার্ট এ ক্লিক করুন , চালান টাইপ করুন এবং Enter টিপুন .

এক্সেলের একাধিক ইন্সট্যান্স কিভাবে খুলবেন

এখন শুধু excel শব্দটি টাইপ করুন রান বক্সে এবং ঠিক আছে ক্লিক করুন .

এক্সেলের একাধিক ইন্সট্যান্স কিভাবে খুলবেন

এক্সেলের একাধিক দৃষ্টান্ত খোলার জন্য আমি যে সমস্ত উপায় খুঁজে পেতে পারি সেগুলিই মোটামুটি। এখন যেহেতু এক্সেলের বিভিন্ন দৃষ্টান্তে আপনার ওয়ার্কবুকগুলি খোলা আছে, আপনি সেগুলিকে স্ক্রিনের বিভিন্ন অংশে স্ন্যাপ করতে পারেন৷

ভাগ্যক্রমে, আমি ইতিমধ্যেই লিখেছি কিভাবে আপনি Windows XP, 7 এবং 8-এ আপনার স্ক্রীনকে বিভক্ত করতে পারেন এবং Windows 10-এ নতুন স্প্লিট স্ক্রীন এবং স্ন্যাপ বৈশিষ্ট্যগুলি সম্পর্কে।

আবার, আপনি যদি Office 2013 বা Office 2016 ব্যবহার করেন তবে এগুলির কোনও বিষয়ে আপনাকে চিন্তা করার দরকার নেই কারণ তারা আর Excel এর একক উদাহরণে একাধিক ওয়ার্কবুক খোলে না। এটি অফিসের একটি নতুন সংস্করণে আপগ্রেড করার একটি ভাল কারণও হতে পারে যদি আপনি আটকে থাকেন। আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. কিভাবে এক্সেলে একাধিক সেল হাইপারলিঙ্ক করবেন (3 উপায়)

  2. একাধিক ব্যবহারকারীর জন্য এক্সেল ফাইল কীভাবে ভাগ করবেন

  3. এক্সেলে XML ফাইল কিভাবে খুলবেন (2টি সহজ উপায়)

  4. এক্সেলে একাধিক রঙ দ্বারা কীভাবে ফিল্টার করবেন (2টি সহজ পদ্ধতি)