কম্পিউটার

কীভাবে একটি ছবি পটভূমি সরান

তাই আপনি আপনার বাচ্চাদের বা কুকুরের একটি চমৎকার ছবি আছে এবং আপনি ব্যাকগ্রাউন্ড অপসারণ এবং একটি ভিন্ন ব্যাকগ্রাউন্ডে ড্রপ করে কিছু মজা করতে চান? অথবা হয়ত আপনি শুধুমাত্র একটি ছবির পটভূমি সরাতে চান যাতে আপনি এটি একটি ওয়েবসাইট বা ডিজিটাল নথিতে ব্যবহার করতে পারেন?

ইমেজ থেকে একটি পটভূমি অপসারণ সম্পর্কে যেতে অনেক উপায় আছে এবং তাদের সব আপনি বিভিন্ন ফলাফল দেবে. সবচেয়ে ভালো জিনিস হল আপনার ছবিতে কয়েকটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করে দেখুন এবং কোনটি আপনাকে সেরা ফলাফল দেয়।

এই পোস্টে, আমি তিনটি পদ্ধতি সম্পর্কে লিখতে যাচ্ছি:পাওয়ারপয়েন্ট ব্যবহার করা, ClippingMagic নামে একটি ওয়েবসাইট ব্যবহার করা এবং আপনার Android বা iOS ফোনে ব্যাকগ্রাউন্ড ইরেজার নামে একটি অ্যাপ ব্যবহার করা।

পাওয়ারপয়েন্ট ব্যবহার করে পটভূমি সরান

পাওয়ারপয়েন্ট ইনস্টল থাকা ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য, আপনি খুব সহজে ব্যাকগ্রাউন্ডগুলি সরিয়ে ফেলতে পারেন এবং আপনি কোন অংশগুলি রাখতে বা সরাতে চান তা সূক্ষ্ম-টিউন করতে পারেন। শুরু করতে, পাওয়ারপয়েন্ট খুলুন, ঢোকান এ ক্লিক করুন এবং তারপর ছবি-এ ক্লিক করুন .

আপনার ছবি চয়ন করুন এবং তারপর ঢোকান এ ক্লিক করুন৷ বোতাম একবার আপনার ছবি স্লাইডে লোড হয়ে গেলে, ছবি টুলস আনতে এটিতে ক্লিক করুন ফিতা খুব বাম দিকে, আপনি ব্যাকগ্রাউন্ড সরান নামে একটি বোতাম দেখতে পাবেন৷ .

কীভাবে একটি ছবি পটভূমি সরান

আপনি যখন এই বোতামটিতে ক্লিক করবেন, এটি স্বয়ংক্রিয়ভাবে পটভূমি নির্ধারণ করার চেষ্টা করবে এবং বেগুনি রঙে হাইলাইট করবে। সাধারণত, এটি নিখুঁত নয় এবং আপনি দেখতে পাবেন যে আপনি যা চান তার অংশগুলি বেগুনি এবং বিপরীতে হাইলাইট করা হয়েছে৷

কীভাবে একটি ছবি পটভূমি সরান

আমার উদাহরণে, পাওয়ারপয়েন্ট একটি কুকুরের মুখ এবং তিনটির জন্যই নাক সঠিকভাবে সনাক্ত করেনি! আপনি রাখার জন্য চিহ্নিত এলাকা-এ ক্লিক করে সহজেই এটি সংশোধন করতে পারেন উপরের বাম দিকে বোতাম। তারপরে আপনি একটি অবস্থান থেকে অন্য অবস্থানে ক্লিক করুন এবং টেনে আনুন যা আপনি রাখতে চান৷

কীভাবে একটি ছবি পটভূমি সরান

আপনি ছেড়ে দিলে, কোন অংশটি রাখতে হবে তা স্বয়ংক্রিয়ভাবে বের হয়ে যাবে। এটি চিত্রের অন্য অংশে আরও বেগুনি যুক্ত করতে পারে, তবে আপনি এটি ঠিক করতে অন্য লাইন আঁকতে পারেন। এখানে আপনি দেখতে পাচ্ছেন যে শুধু কুকুর পেতে আমাকে কয়েকটি লাইন আঁকতে হয়েছিল।

কীভাবে একটি ছবি পটভূমি সরান

মুছে ফেলার জন্য এলাকা চিহ্নিত করুন বোতামটি একইভাবে কাজ করে, ব্যতীত এটি অপসারণের জন্য বেগুনি রং চিহ্নিত করবে। যখন আপনি আপনার সম্পাদনায় সন্তুষ্ট হন, তখন পরিবর্তনগুলি রাখুন ক্লিক করুন৷ বোতাম।

কীভাবে একটি ছবি পটভূমি সরান

পটভূমি এখন চলে যাওয়া উচিত এবং আপনি যেতে ভাল! এই মুহুর্তে, আপনি ছবিটিতে ডান-ক্লিক করতে পারেন এবং ছবি হিসাবে সংরক্ষণ করুন চয়ন করতে পারেন৷ . স্বচ্ছতা রক্ষা করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি ফাইলটিকে একটি PNG বা GIF হিসাবে সংরক্ষণ করেছেন৷ JPEG ফরম্যাট স্বচ্ছতা সমর্থন করে না।

কীভাবে একটি ছবি পটভূমি সরান

আপনি পাওয়ারপয়েন্টে থাকা অবস্থায় একটি নতুন ছবি ঢোকানোর মাধ্যমে এবং তারপরে আপনার আসল ছবিতে ডান-ক্লিক করে এবং সামনে আনুন বেছে নিয়ে একটি নতুন পটভূমি যোগ করতে পারেন। .

কীভাবে একটি ছবি পটভূমি সরান

এখানে আমি মেঘের একটি ছবি ঢোকালাম এবং তারপর আমার কুকুরের ছবি সামনের দিকে সরিয়ে দিলাম। আপনি যখন পাওয়ারপয়েন্ট ব্যবহার করে একটি পটভূমি মুছে ফেলেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে সরানো অংশটিকে স্বচ্ছ করে তোলে, তাই আপনাকে ম্যানুয়ালি ব্যাকগ্রাউন্ডটিকে স্বচ্ছ করতে হবে না।

আপনি যখন ব্যাকগ্রাউন্ডটি মুছে ফেলবেন, তখন আপনি মূল বিষয়ের প্রান্তের চারপাশে কিছুটা পটভূমি দেখতে পাবেন। কিছু ছবিতে এটি অপসারণ করা সত্যিই কঠিন, কিন্তু একটি চমৎকার কৌশল রয়েছে যা পাওয়ারপয়েন্টে কাটআউটটিকে অনেক ভালো দেখায়৷

ছবিতে রাইট-ক্লিক করুন এবং ছবি ফর্ম্যাট করুন বেছে নিন . এখন নরম প্রান্ত প্রসারিত করুন এবং আকার কয়েক পয়েন্ট বাড়ান। আপনি নীচে দেখতে পারেন কিভাবে কুকুরের ছবি মূল এক আপ শীর্ষ থেকে ভাল দেখায়. আপনি যখন প্রান্তগুলি নরম করবেন তখন পটভূমির যেকোন অবশিষ্টাংশ মুছে ফেলা হবে৷

কীভাবে একটি ছবি পটভূমি সরান

ক্লিপিং ম্যাজিক ব্যবহার করে পটভূমি সরান

আপনার যদি পাওয়ারপয়েন্ট ইনস্টল না থাকে তবে আপনি ক্লিপিংম্যাজিক নামে একটি ওয়েবসাইট ব্যবহার করে দেখতে পারেন যা প্রায় একই জিনিস করে। হয় বাক্সে আপনার ছবি টেনে আনুন বা ফেলে দিন অথবা চিত্র আপলোড করুন ক্লিক করুন .

কীভাবে একটি ছবি পটভূমি সরান

এখন আপনাকে যা করতে হবে তা হল চিত্রটিতে সবুজ এবং লাল অংশ আঁকতে হবে। সবুজ প্লাস আইকনে ক্লিক করুন এবং আপনি যে চিত্রটি রাখতে চান তার ঠিক ভিতরে আঁকুন। এরপরে, লাল বিয়োগ আইকনে ক্লিক করুন এবং আপনি যে বিভাগটি রাখতে চান তার বাইরে আঁকুন। একটি হলুদ রেখা স্বয়ংক্রিয়ভাবে মূল বিষয়ের চারপাশে উপস্থিত হবে।

কীভাবে একটি ছবি পটভূমি সরান

ডানদিকে, আপনি অবিলম্বে ছবিটির পূর্বরূপ দেখতে পাবেন। আপনি এতে খুশি না হলে, আপনি সাফ করুন ক্লিক করতে পারেন৷ বোতাম এবং আবার শুরু করুন। আপনি ব্রাশ-এ ক্লিক করে ব্রাশের আকারটি খুব বড় মনে করলে তা সামঞ্জস্য করতে পারেন নীচে বোতাম। আপনার যদি কোনো সবুজ বা লাল রেখা মুছে ফেলার প্রয়োজন হয়, আপনি ইরেজারে ক্লিক করুন বোতাম।

সামগ্রিকভাবে, এটি সত্যিই ভাল কাজ করে এবং ব্যবহার করা খুব সহজ। এছাড়াও, আপনি প্রান্ত বোতামে ক্লিক করতে পারেন এবং ব্যাকগ্রাউন্ডের যেকোন অবশিষ্টাংশ থেকে মুক্তি পেতে মসৃণ এবং পালকের প্রভাব যুক্ত করতে পারেন। আপনি যদি চুল নিয়ে কাজ করেন, আপনি জানেন যে শত শত চুলের মধ্যে পটভূমি থেকে মুক্তি পাওয়া অসম্ভব, তবে আপনি চুল-এ ক্লিক করতে পারেন। বোতামে ক্লিক করুন এবং সেই সমস্যাটি কীভাবে সমাধান করবেন তার নির্দেশাবলী পড়ুন।

এই সাইটের একমাত্র নেতিবাচক দিকটি হল আপনার ছবির একটি অনুলিপি ডাউনলোড করার জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে। শুধু তাই নয়, তারা আপনাকে এককালীন চার্জের পরিবর্তে একটি মাসিক প্ল্যানের সদস্যতা নিতে হবে, যা সত্যিই সস্তা কিছু হলে আমি পরিশোধ করতে আপত্তি করব না।

তাই এখানে আমি আপনাকে কি সুপারিশ. পটভূমিতে ক্লিক করুন নীচে এবং সাদা রঙ নির্বাচন করুন. এখন শুধু আপনার ছবির একটি স্ক্রিনশট নিন এবং আপনার কম্পিউটারে সংরক্ষণ করুন। সাদা পটভূমিকে স্বচ্ছ করতে আপনি এখন পাওয়ারপয়েন্টের মতো একটি টুল ব্যবহার করতে পারেন। এটি সর্বোত্তম সমাধান নয়, তবে আপনাকে শুধুমাত্র একটি ছবির পটভূমি সরাতে হলে সদস্যতা নেওয়ার চেয়ে এটি আরও ভাল৷

ব্যাকগ্রাউন্ড ইরেজার ব্যবহার করে পটভূমি সরান

আপনি যদি এখন আপনার স্মার্টফোন থেকে আপনার বেশিরভাগ ফটো তোলেন, তাহলে সম্ভবত একটি অ্যাপ ডাউনলোড করা সহজ হবে যা আপনাকে একটি ব্যাকগ্রাউন্ড সরাতে সাহায্য করতে পারে। এখানে আমি iOS এবং Android এর জন্য প্রস্তাবিত:

iOS – https://itunes.apple.com/us/app/background-eraser-superimpose/id815072622?mt=8

Android – https://play.google.com/store/apps/details?id=com.handycloset.android.eraser&hl=en

একবার আপনি iOS অ্যাপ ইনস্টল করলে, ব্যাকগ্রাউন্ড ইরেজার আপনাকে নিচের মত একটি ফাঁকা স্ক্রীন দেবে।

কীভাবে একটি ছবি পটভূমি সরান

উপরের বামদিকে ছোট আইকনে আলতো চাপুন যার উপরে পাহাড় রয়েছে। এটি আপনার ফটোগুলি অ্যাক্সেস করার অনুমতি চাইবে৷ আপনি সম্মত হলে, এগিয়ে যান এবং আপনার ক্যামেরা রোল থেকে একটি ছবি নির্বাচন করুন৷

কীভাবে একটি ছবি পটভূমি সরান

একবার আপনার ছবি লোড হয়ে গেলে, আপনি দেখতে পাবেন নীচের বোতামগুলি সক্রিয় হয়ে গেছে। আপনি যদি চান তাহলে রং, ইত্যাদি ক্রপ এবং সামঞ্জস্য করতে পারেন। আমাদের ক্ষেত্রে, আমরা মুছে ফেলতে ট্যাপ করতে চাই .

কীভাবে একটি ছবি পটভূমি সরান

মুছে ফেলার সরঞ্জামগুলি নীচে জুড়ে প্রদর্শিত হবে। ডিফল্টরূপে, মুছে ফেলা নির্বাচন করা হয় এবং আপনি যদি ছবিটির উপর আপনার হাত সরাতে শুরু করেন তবে এটি মুছে ফেলা শুরু হবে। উল্লেখ্য বিষয় দুটি আছে. প্রথমত, প্রস্থ সর্বোচ্চ সেট করা হয় এবং আপনি স্লাইডার ব্যবহার করে এটি সামঞ্জস্য করতে পারেন।

এছাড়াও, একটি অফসেট রয়েছে যাতে আপনি যখন আপনার আঙুলটি স্ক্রীন জুড়ে সরান, তখন মুছে ফেলা আপনার আঙুল থেকে অফসেট হয়ে যায় যাতে আপনি আসলে দেখতে পারেন আপনি কী মুছে ফেলছেন। আপনি স্লাইডার ব্যবহার করে এই অফসেট সামঞ্জস্য করতে পারেন।

পরবর্তী, পুনরুদ্ধার করুনErase এর বিপরীত কাজ করবে এবং আপনি আপনার আঙুল নাড়াচাড়া করা ছবির যেকোনো অংশ ফিরিয়ে আনবে। টার্গেট এরিয়া এটি সত্যিই সহজ এবং আপনাকে অনুরূপ ব্যাকগ্রাউন্ড সহ একটি এলাকায় ট্যাপ করতে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে সরানোর অনুমতি দেবে। এটি এমন অংশগুলির জন্য ভাল যেগুলিতে শক্ত রঙ রয়েছে৷

টার্গেট কালার আপনাকে ইমেজের একটি রঙ বাছাই করার অনুমতি দেবে এবং এটি ইমেজে প্রদর্শিত অন্য কোথাও মুছে ফেলা হবে। অবশেষে, বিপরীত নির্বাচনকে উল্টে দেবে।

কীভাবে একটি ছবি পটভূমি সরান

সরঞ্জামগুলির সংমিশ্রণ ব্যবহার করে, আপনি ছবির ঠিক যে অংশগুলি চান তা সরাতে পারেন। মনে রাখবেন যে আপনি জুম করার জন্য চিমটিও করতে পারেন, যা অংশগুলি পেতে কঠিন থেকে মুক্তি পাওয়া সত্যিই সহজ করে তোলে। অবশেষে, আপনার হয়ে গেলে, সম্পন্ন এ আলতো চাপুন৷ লিঙ্ক করুন এবং তারপরে উপরের ডানদিকে তীরটিতে আলতো চাপুন৷

কীভাবে একটি ছবি পটভূমি সরান

আপনি এখন আপনার ক্যামেরা রোলে ছবিটি সংরক্ষণ করতে পারেন, এটি ইমেল করতে পারেন বা সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারেন৷ এছাড়াও আপনি বিভিন্ন আকার থেকে চয়ন করতে পারেন এবং PNG এবং JPEG এর মধ্যে নির্বাচন করতে পারেন৷

আশা করি, আপনার কাছে এখন সহজে একটি ছবি থেকে একটি ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম রয়েছে! আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. কিভাবে ম্যাকে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ পিসিতে ফটো মেটাডেটা কিভাবে সরাতে হয়

  3. কিভাবে একটি ছবি পটভূমি স্বচ্ছ করা যায়

  4. ইমেজ অনলাইন থেকে সাদা ব্যাকগ্রাউন্ড কিভাবে সরাতে হয়?