কম্পিউটার

ctfmon.exe কি এবং আপনার কি এটা দরকার?

আপনি কি আপনার উইন্ডোজ পিসিতে রিসোর্স ব্যবহার করে CTFMON.exe নামক একটি প্রক্রিয়া দেখছেন? বেশিরভাগ সময়, এই প্রক্রিয়াটি ক্ষতিকারক নয় এবং আপনাকে সত্যিই এটি সম্পর্কে চিন্তা করার দরকার নেই। যাইহোক, যদি এটি আপনার সিপিইউ নষ্ট করে দেয়, তাহলে এটি নিষ্ক্রিয় করতে সময় লাগতে পারে।

তাহলে ctfmon.exe কি? এটি এমন একটি প্রক্রিয়া যা সর্বদা ব্যাকগ্রাউন্ডে চলে এবং এটি সক্রিয় প্রোগ্রামটিকে নিরীক্ষণ করে যদি প্রোগ্রামটির স্পিচ রিকগনিশন, হস্তাক্ষর স্বীকৃতি বা অন্যান্য বিকল্প ব্যবহারকারী ইনপুট পরিষেবাগুলির জন্য সমর্থনের প্রয়োজন হয়৷

আপনি যদি উইন্ডোজে ল্যাঙ্গুয়েজ বার ব্যবহার না করেন এবং আপনি একটি পেন ট্যাবলেটের মতো কোনো ধরনের বিকল্প ইনপুট ডিভাইস ব্যবহার না করেন, তাহলে আপনার এই প্রক্রিয়াটি চালানোর সত্যিই প্রয়োজন নেই৷

তাহলে কিভাবে আপনি আপনার সিস্টেম থেকে ctfmon.exe সরাতে পারেন? আপনি সর্বদা প্রক্রিয়াটিকে মেরে ফেলতে পারেন, তবে আমি এটি সুপারিশ করি না যেহেতু এটি একটি সিস্টেম প্রক্রিয়া৷

আপনি MSCONFIG-এ এটিকে আনচেক করার চেষ্টা করতে পারেন, কিন্তু এটি সর্বদা পুনরায় চালু করার পরে ফিরে আসবে। এটিকে সঠিকভাবে সরানোর জন্য, নিচের ধাপগুলি অনুসরণ করুন।

মনে রাখবেন যে কখনও কখনও ctfmon.exe একটি ভাইরাস হতে পারে। অনেকগুলি ম্যালওয়্যার সনাক্তকরণ এড়াতে বিল্ট-ইন উইন্ডোজ পরিষেবাগুলিকে ছদ্মবেশী করার জন্য ডিজাইন করা হয়েছে৷

যদি আপনার কাছে ইতিমধ্যে একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম না থাকে, তাহলে আমি ক্যাসপারস্কি বা বিটডিফেন্ডার ব্যবহার করার পরামর্শ দিই কারণ তারা ধারাবাহিকভাবে AV-টেস্ট এবং AV-তুলনামূলক র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকে। আরেকটি ভাল বিকল্প হল MalwareBytes অ্যান্টি-ম্যালওয়্যার৷

Office XP, 2003 ব্যবহারকারীদের জন্য ctfmon.exe সরান

আপনি যদি Office 2003 বা Office XP চালাচ্ছেন, তাহলে আপনাকে অফিস সেটআপ ডায়ালগের মধ্যে থেকে এটি সরিয়ে ফেলতে হবে। আপনি কন্ট্রোল প্যানেলে গিয়ে এটি করতে পারেন৷ , প্রোগ্রাম যোগ/সরান এ ক্লিক করে এবং তারপর পরিবর্তন ক্লিক করুন Microsoft Office এন্ট্রির পাশে।

ctfmon.exe কি এবং আপনার কি এটা দরকার?

এখন বৈশিষ্ট্য যোগ/সরান-এ ক্লিক করুন এবং তারপর চালিয়ে যান ক্লিক করুন . এখন অফিস শেয়ার্ড ফিচারস-এর পাশে + এ ক্লিক করুন .

ctfmon.exe কি এবং আপনার কি এটা দরকার?

এখন অলটারনেটিভ ইউজার ইনপুট এর পাশের আইকনে ক্লিক করুন এবং উপলব্ধ নয় বেছে নিন . আপডেট ক্লিক করুন৷ শেষ করতে।

Office 2007 ব্যবহারকারীদের জন্য ctfmon.exe সরান

আপনি যদি অফিস 2007 চালাচ্ছেন, আপনি লক্ষ্য করবেন যে বিকল্প ব্যবহারকারী ইনপুট অফিস শেয়ার করা বৈশিষ্ট্যগুলির অধীনে একটি বিকল্প নয়৷ তাই অফিস 2007 ব্যবহার করার সময় প্রক্রিয়া থেকে পরিত্রাণ পেতে, আপনাকে উন্নত পাঠ্য পরিষেবাগুলি বন্ধ করতে হবে। আপনি এটি কিভাবে করেন তা এখানে।

প্রথমে, কন্ট্রোল প্যানেলে যান৷ এবং আঞ্চলিক এবং ভাষা বিকল্প বেছে নিন . এখন বিশদ বিবরণ-এ ক্লিক করুন পাঠ্য পরিষেবা এবং ইনপুট ভাষা-এর অধীনে বোতাম ভাষায় ট্যাব।

ctfmon.exe কি এবং আপনার কি এটা দরকার?

এখন অ্যাডভান্সড-এ ক্লিক করুন ট্যাব করুন এবং উন্নত পাঠ্য পরিষেবাগুলি বন্ধ করুন চেক করুন৷ বক্স।

ctfmon.exe কি এবং আপনার কি এটা দরকার?

এখন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আবার ওকে এবং ওকে ক্লিক করুন। অবশেষে, আপনাকে DLL ফাইলটি আনরেজিস্টার করতে হবে যা বিকল্প ব্যবহারকারী ইনপুটের সাথে যুক্ত। ctfmon প্রোগ্রামটি আনইনস্টল করার জন্য আপনি উপরে যে পদ্ধতিটি ব্যবহার করেছেন, আপনাকে স্টার্ট, রান এ গিয়ে নিচের কমান্ডগুলি চালাতে হবে এবং নীচে টাইপ করতে হবে:

Regsvr32.exe /u msimtf.dll

Regsvr32.exe /u msctf.dll

এখন আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি আর Windows টাস্ক ম্যানেজারে চলমান ctfmon.exe প্রক্রিয়া দেখতে পাবেন না৷

Windows Vista এবং Windows 7

আপনি যদি Windows Vista বা Windows 7 ব্যবহার করেন তবে প্রক্রিয়াটি কিছুটা আলাদা কারণ সেই অপারেটিং সিস্টেমগুলিতে উন্নত পাঠ্য পরিষেবা বাক্স বিদ্যমান নেই। পরিবর্তে, আপনাকে কন্ট্রোল প্যানেল খুলতে হবে এবং অঞ্চল এবং ভাষা-এ ক্লিক করতে হবে .

ctfmon.exe কি এবং আপনার কি এটা দরকার?

এরপর, কীবোর্ড এবং ভাষা-এ ক্লিক করুন৷ ট্যাব।

ctfmon.exe কি এবং আপনার কি এটা দরকার?

কীবোর্ড পরিবর্তন করুন-এ ক্লিক করুন এবং তারপর নীচের তালিকা বাক্সে ইনস্টল করা পরিষেবাগুলির তালিকাটি দেখুন৷

ctfmon.exe কি এবং আপনার কি এটা দরকার?

আপনি যদি কোনও কলম বা সেকেন্ডারি ইনপুট ডিভাইস ব্যবহার না করেন তবে একমাত্র আইটেমটি সেখানে থাকা উচিত তা হল কীবোর্ড – US . অন্য কিছু আপনি অপসারণ করা উচিত. আমার ক্ষেত্রে, আমার কালি সংশোধন আছে যার প্রয়োজন নেই। শুধু এটি নির্বাচন করুন এবং সরান নির্বাচন করুন৷ .

ফ্রিওয়্যার অ্যাপ ব্যবহার করে CTFMON সরান

যদি এর কোনটিই আপনার জন্য কাজ না করে তবে প্রক্রিয়াটি থেকে মুক্তি পাওয়ার আরেকটি উপায় রয়েছে। কেউ একজন CTFMON রিমুভার নামে একটি ফ্রিওয়্যার প্রোগ্রাম তৈরি করেছে, যা আপনাকে দেখায় যে এটি ইনস্টল করা আছে এবং চলছে কি না এবং পরবর্তী সময়ে আপনার প্রয়োজন হলে এটিকে সরানোর বা পুনরুদ্ধার করার একটি সহজ উপায় দেয়।

ctfmon.exe কি এবং আপনার কি এটা দরকার?

শুধু CTFMON.EXE নিষ্ক্রিয় করুন-এ ক্লিক করুন৷ উইন্ডোজ প্রক্রিয়া অপসারণের প্রক্রিয়া শুরু করার জন্য বোতাম। এটি সত্যিই একটি পুরানো প্রোগ্রাম এবং সেই কারণে এটি শুধুমাত্র Windows XP, Windows 2000, ইত্যাদির মতো পুরানো সংস্করণগুলিতে কাজ করে৷ আপনি এটি Windows Vista এবং 7 এ চেষ্টা করতে পারেন, কিন্তু এটি কাজ নাও করতে পারে৷

এই প্রক্রিয়া থেকে পরিত্রাণ পাওয়ার আরেকটি উপায় হল Office 2010 বা তার বেশির মত অফিসের একটি নতুন সংস্করণে আপগ্রেড করা। আপনি যদি এখনও অফিস 2003 বা অফিস 2007 এ আটকে থাকেন তবে এটি আপগ্রেডের মূল্য হতে পারে। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করুন. উপভোগ করুন!


  1. ASGT.exe কি এবং আমার কি এটি সরানো উচিত?

  2. wkufind.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

  3. ielowutil.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?

  4. koab1err.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?