কম্পিউটার

একটি টাইপ স্কেল কি এবং কেন আপনার এটি প্রয়োজন?

একটি টাইপ স্কেল হল সাবধানে বাছাই করা ফন্ট আকারের একটি সংগ্রহ যা আমরা আমাদের পণ্যগুলিতে একটি সুষম এবং সুরেলা রচনা স্থাপন করার জন্য বিভিন্ন পাঠ্য উপাদানগুলিকে উপস্থাপন করতে ব্যবহার করি। আমাদের নিজস্ব টাইপ স্কেল থেকে ধারাবাহিকভাবে একই ফন্টের আকার ব্যবহার করে, আমরা স্বয়ংক্রিয়ভাবে আমাদের ডিজাইনে অভিন্নতা স্থাপন করতে পারি এবং এমন একটি পণ্য এড়াতে পারি যা শ্রেণীবিন্যাস এবং অগ্রাধিকারের পরিপ্রেক্ষিতে সর্বত্র দেখা যায়।

একটি টাইপ স্কেল কি এবং কেন আপনার এটি প্রয়োজন?

একটি টাইপ স্কেলকে "টাইপোগ্রাফিক স্কেল"ও বলা হয়।

নিষেধাজ্ঞা ধারাবাহিকতা প্রয়োগ করে

নীতিগতভাবে, টাইপ স্কেল একইভাবে কাজ করে যেমন স্পেসিং স্কেল এবং রঙ প্যালেটগুলি করে। আপনার ডিজাইনের বিকল্পগুলি যত বেশি সীমিত হবে, আপনার পণ্যটি কেমন দেখাচ্ছে এবং কেমন লাগছে তার পরিপ্রেক্ষিতে ধারাবাহিকতা প্রয়োগ করা তত সহজ। সামঞ্জস্যতা বিশ্বাসের নির্মাণের একটি গুরুত্বপূর্ণ অংশ আপনার দর্শকদের সাথে।

টাইপ স্কেল হল আপনার সীমাবদ্ধ করার একটি উপায় টাইপোগ্রাফার বা ডিজাইনার হিসাবে স্বাধীনতা, আপনার দর্শকদের একটি সামঞ্জস্যপূর্ণ ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদানের বিনিময়ে।

কম নতুন তথ্য (সমস্ত ভিজ্যুয়াল তথ্য যা প্রক্রিয়াকরণের প্রয়োজন) আপনার শ্রোতারা যখন আপনার পণ্যের সংস্পর্শে আসে তখন তাদের হজম করতে হয়, এটি কম বিভ্রান্তিকর এবং ক্লান্তিকর হয়। লোকেরা যখন আপনার ওয়েবসাইট পরিদর্শন করে বা আপনার পণ্যগুলি দেখে তখন আপনি শেষ যে জিনিসটি চান তা হল তাদের বিভ্রান্ত করা বা ক্লান্ত করা৷

আপনার প্রকল্পের জন্য কীভাবে একটি টাইপ স্কেল বাছাই করবেন

আপনি ব্লগ পোস্ট লিখছেন বা ওয়াইন লেবেল ডিজাইন করছেন না কেন, আপনি ফন্টের আকার এবং কখনও কখনও বিভিন্ন টাইপফেস (ফন্ট-ফ্যামিলি) উভয় ক্ষেত্রেই কয়েকটি ভিন্ন পাঠ্য উপাদানের সাথে কাজ করতে যাচ্ছেন।

জিনিসগুলি সহজ রাখতে, ধরুন আপনি একটি এর সাথে কাজ করছেন৷ টাইপফেস আপনাকে যে প্রধান প্রশ্নের উত্তর দিতে হবে তা হল আপনার প্রকল্পের বিভিন্ন পাঠ্য উপাদানগুলিকে সর্বোত্তমভাবে উপস্থাপন করার জন্য কতগুলি ফন্টের আকার প্রয়োজন৷

নিম্নে কিছু সাধারণ ধরনের পাঠ্য উপাদান রয়েছে:

  • শিরোনাম এবং শিরোনাম
  • অনুচ্ছেদ এবং তালিকা (বডি টেক্সট)
  • ক্যাপশন
  • সাবটাইটেল
  • ব্লককোটস/পুল কোটস

আপনি যদি একজন লেখক হন, আপনি সম্ভবত সেগুলি নিয়মিত ব্যবহার করছেন।

আপনি সাধারণত একটি বেছে নেবেন উপরের প্রতিটি টেক্সট উপাদান প্রকারের জন্য ফন্টের আকার - শিরোনামগুলি ব্যতিক্রম। একজন পেশাদার ডিজাইনার তাদের প্রকল্পের প্রকৃতির উপর নির্ভর করে সাধারণত 1 থেকে 6টি শিরোনাম ব্যবহার করবেন।

বেশিরভাগ ওয়েবসাইট-টাইপ প্রোজেক্টের জন্য, আপনি নিজেকে ন্যূনতম পাঁচ ব্যবহার করে দেখতে পাবেন আপনার স্কেলের জন্য বিভিন্ন ফন্টের আকার।

আপনার স্কেল বাছাই

তাহলে কিভাবে আমরা আমাদের স্কেল তৈরি করব? প্রতিটি পাঠ্য উপাদানের প্রতিনিধিত্ব করার জন্য আমরা কীভাবে সঠিক ফন্টের আকার খুঁজে পাব, এবং কীভাবে আমরা নিশ্চিত করব যে প্রতিটি পাঠ্য উপাদান তার সমকক্ষের সাথে ভালভাবে কাজ করে? আপনার টাইপ স্কেল তৈরি করার দুটি উপায় রয়েছে:

  1. একটি বিদ্যমান টাইপ স্কেল টেমপ্লেট ব্যবহার করে
  2. আইবলিং + ট্রায়াল এবং ত্রুটি
  3. 1 এবং 2 এর সংমিশ্রণ

দ্বিতীয় বিকল্পটি ব্যবহার করতে (আইবলিং + ট্রায়াল এবং ত্রুটি), আপনাকে একজন অভিজ্ঞ টাইপোগ্রাফার হতে হবে।

আপনি যদি নিজে থেকে ফন্টের আকার নিয়ে আসতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন, তাহলে আপনি ইতিমধ্যে আপনার জন্য তৈরি করা বিদ্যমান টাইপ স্কেলগুলির একটির সুবিধা নিতে পারেন যেমন ম্যাটেরিয়াল ডিজাইন থেকে:

একটি টাইপ স্কেল কি এবং কেন আপনার এটি প্রয়োজন?

এটি একটি কঠিন টাইপ স্কেল, এবং নতুনদের জন্য, আপনার ফলাফলের পথ অনুমান করার চেয়ে পেশাদার ডিজাইনারদের দ্বারা প্রদত্ত একটি টেমপ্লেট প্রয়োগ করা সর্বদা ভাল। অন্যান্য ডিজাইনারদের টাইপ স্কেল ব্যবহার করার সময় শুধু সতর্কতা অবলম্বন করুন এবং স্বীকার করুন যে বিভিন্ন টাইপফেসের জন্য বিভিন্ন ধরনের স্কেল প্রয়োজন।

টাইপোগ্রাফিতে কোনো একটি মাপই মানানসই নয়, তাই আপনি যদি একটি বিদ্যমান স্কেল ব্যবহার করার সিদ্ধান্ত নেন, যেমন টাইপ স্কেল মেটেরিয়াল ডিজাইন প্রদান করে, তাহলে এটিকে অন্ধভাবে ব্যবহার করবেন না৷ ম্যাটেরিয়াল ডিজাইন রোবোটো টাইপফেস ব্যবহার করে এবং এর জন্য তাদের টাইপ স্কেল দুর্দান্ত কাজ করে .

আপনি যদি আপনার প্রোজেক্টের জন্য Roboto থেকে ভিন্ন ফন্ট ফ্যামিলি ব্যবহার করে থাকেন, তাহলেও আপনি মেটেরিয়াল ডিজাইনের টেমপ্লেটটিকে একটি সূচনা বিন্দু হিসেবে ব্যবহার করতে পারেন, কিন্তু আপনার টাইপফেসের গঠনের উপর নির্ভর করে, এটি সঠিকভাবে কাজ করার জন্য আপনাকে কিছু জিনিস পরিবর্তন করতে হতে পারে।

একটি টাইপ স্কেল জেনারেটর ব্যবহার করুন

আপনি একটি টাইপ স্কেল জেনারেটরও ব্যবহার করতে পারেন যেমন type-scale.com থেকে। এই মহিমান্বিত ওয়েবসাইটটি আপনাকে বিভিন্ন গাণিতিক স্কেল (বাস্তব বাদ্যযন্ত্রের স্কেলগুলির উপর ভিত্তি করে) থেকে বেছে নিতে এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য একটি CSS স্টাইলশীট তৈরি করতে দেয়৷

আপনি শত শত ফন্ট-পরিবার (গুগল ফন্টের মাধ্যমে) এবং 8টি ভিন্ন ধরনের স্কেল টেমপ্লেট পরীক্ষা করতে পারেন। এমনকি আপনি আপনার নিজস্ব কাস্টম স্কেল তৈরি করতে পারেন (নতুনদের জন্য নয়)।

জেনারেটর ব্যবহার করার নির্দেশাবলী পড়তে ওয়েবসাইটে নিচে স্ক্রোল করুন।

যদিও কোন গ্যারান্টি নেই, আপনি প্রায় সবসময়ই type-scale.com থেকে প্রমাণিত টাইপ স্কেল প্রয়োগ করার মাধ্যমে আরও সুরেলা ফলাফল নিয়ে আসবেন, যদি আপনি এটিকে শুধু ডানা না লাগান।

সেজন্য আমি পরামর্শ দিচ্ছি যে আপনি আগে আমার তালিকা থেকে প্রস্তাবনা 1 এবং 2 একত্রিত করুন:একটি স্টার্টিং পয়েন্ট হিসাবে একটি বিদ্যমান টেমপ্লেট বাছাই করুন, যেমন মেটেরিয়াল ডিজাইন বা type-scale.com থেকে স্কেলগুলির মধ্যে একটি এবং তারপরে ট্রায়ালের মাধ্যমে আপনার প্রয়োজন অনুসারে এটিকে পরিবর্তন করুন এবং ত্রুটি।

একজন ভালো টাইপোগ্রাফার হওয়ার একমাত্র উপায় হল পরীক্ষা-নিরীক্ষা, তবে আপনাকে সঠিক পথে পরিচালিত করার জন্য কিছু সম্মিলিত জ্ঞান ব্যবহার করা ক্ষতি করে না।


  1. ভিপিএন কী এবং কেন আপনার প্রয়োজন

  2. অস্পষ্ট সার্ভারগুলি কী এবং কেন আপনার এটি প্রয়োজন?

  3. আইফোনে ভিপিএন কী এবং কেন আপনার এটি প্রয়োজন (2022)

  4. কিভাবে বুট উইন্ডোজ 10 পরিষ্কার করবেন এবং কেন এটি করতে হবে?