কম্পিউটার

SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?

যদিও উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কিছু উপাদান (যেমন সিস্টেম কার্নেল) এটি কাজ করার জন্য অত্যাবশ্যক, অন্যান্য অংশগুলি কম গুরুত্বপূর্ণ। আপনি যদি আপনার সিস্টেম সংস্থানগুলি কম করার চেষ্টা করছেন, আপনি কিছু অপ্রয়োজনীয় সিস্টেম পরিষেবা এবং প্রক্রিয়াগুলি নিষ্ক্রিয় করার বিষয়ে বিবেচনা করতে পারেন, যদিও আপনাকে প্রথমে সেগুলি বুঝতে হবে৷

একটি মোটামুটি সহজ বোঝার প্রক্রিয়া হল SearchUI.exe। নাম অনুসারে, SearchUI.exe (বা SearchApp.exe) হল Windows 10-এর অনুসন্ধান বৈশিষ্ট্যগুলির একটি উপাদান—বিশেষত, অনুসন্ধান টুল যা মূলত Cortana ব্যক্তিগত সহকারীর অংশ ছিল। এটি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে৷

    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?

    SearchUI.exe (বা SearchApp.exe) কী এবং আপনার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?

    SearchUI.exe একটি প্রক্রিয়া যা আপনার টাস্কবারের সার্চ বারকে কাজ করতে দেয়। SearchUI.exe এর আগে Cortana, Windows 10 ব্যক্তিগত সহকারীর সাথে একত্রিত হয়েছিল, কিন্তু এপ্রিল 2019-এ Windows 19 19H1 আপডেটে Cortana থেকে সরিয়ে দেওয়া হয়েছিল এবং SearchApp.exe নামকরণ করা হয়েছিল। এটিকে অন্যান্য উপাদান থেকে আলাদা করতে।

    এটি এখন দাঁড়িয়েছে, SearchApp.exe হল একটি সাধারণত নিম্ন-সম্পদ প্রক্রিয়া যা ব্যাকগ্রাউন্ডে বসে। এটি নিশ্চিত করতে কিছু সংস্থান ব্যবহার করে, তবে, আপনি যখন নীচে বাম দিকে অনুসন্ধান বারে চাপ দেন, অনুসন্ধান মেনুটি প্রায় সঙ্গে সঙ্গে উপস্থিত হয়, যা আপনাকে আপনার পিসি বা ওয়েব অনুসন্ধান করতে, নির্দিষ্ট কিছু অ্যাপ খুলতে বা আপনার পিসি সেটিংস পরিবর্তন করতে দেয়। পি> SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?

    এটি একটি খুব মৌলিক অনুসন্ধান সরঞ্জাম যা ফাইল ইন্ডেক্সিং বা ওয়েব অনুসন্ধানগুলি পরিচালনা করার জন্য অন্যান্য প্রক্রিয়াগুলির (যেমন Windows অনুসন্ধান সূচক) উপর নির্ভর করে, আপনি যখন অনুসন্ধান করেন তখন উইন্ডোজ ফাইল এবং ইনস্টল করা অ্যাপগুলিকে দ্রুত তুলতে দেয়। একটি উইন্ডোজ সিস্টেম প্রক্রিয়া হিসাবে, SearchApp.exe (বা SearchUI.exe) চালানো এবং ব্যবহার করা সম্পূর্ণ নিরাপদ৷

    আপনি যদি অনুসন্ধান সরঞ্জামটি নিষ্ক্রিয় করতে চান তবে, আপনি করতে পারেন। আপনি এটিকে দৃশ্য থেকে আড়াল করতে পারেন, নিশ্চিত করে যে প্রক্রিয়াটি চলে কিন্তু আপনার সিস্টেমের কোনো সংস্থান ব্যবহার করে না। বিকল্পভাবে, সার্চ ফিচারটি অক্ষম করা হয়েছে তা নিশ্চিত করে আপনি প্রক্রিয়াটি চালানো বন্ধ করতে পারেন (হয় সাময়িকভাবে বা স্থায়ীভাবে)।

    Windows 10 এ সার্চ বার কিভাবে লুকাবেন

    আপনি Windows এ SearchApp.exe (বা SearchUI.exe) নিষ্ক্রিয় করার কথা বিবেচনা করার আগে, আপনি পরিবর্তে অনুসন্ধান বারটি লুকাতে পছন্দ করতে পারেন। এটি নিশ্চিত করে যে উইন্ডোজের অনুসন্ধান বৈশিষ্ট্যগুলি সক্রিয় এবং উপলব্ধ থাকবে, তবে অনুসন্ধান বারটি নিজেই লুকানো রয়েছে। SearchApp.exe (বা SearchUI.exe) প্রক্রিয়াটি বিরতি দেওয়া থাকবে কিন্তু সক্ষম হবে৷

    1. এটি করতে, অনুসন্ধান বারে (বা টাস্কবার) ডান-ক্লিক করুন এবং অনুসন্ধান নির্বাচন করুন লুকানো৷ মেনু থেকে।
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?
    1. যেকোন সময়ে সার্চ বারটি পুনরায় সক্রিয় করতে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং অনুসন্ধান নির্বাচন করুন অনুসন্ধান বাক্স দেখান। বিকল্পভাবে, অনুসন্ধান নির্বাচন করুন অনুসন্ধান আইকন দেখান৷ অনুসন্ধান বৈশিষ্ট্যটিকে একটি ছোট আইকন দিয়ে অ্যাক্সেসযোগ্য থাকার অনুমতি দেওয়ার সময় এটিকে দৃশ্য থেকে লুকিয়ে রাখতে৷
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?

    কিভাবে ম্যানুয়ালি Windows 10 সার্চ বার প্রক্রিয়া বন্ধ করবেন

    Windows 10 সার্চ বার (SearchApp.exe বা SearchUI.exe) সর্বদা আপনার পিসিতে চলছে, এমনকি আপনি যদি সার্চ বারকে দৃশ্য থেকে লুকিয়ে রাখেন। যেকোন সময়ে যদি এটি অস্থির হয়ে যায়, তবে, আপনাকে প্রক্রিয়াটি বন্ধ করে পুনরায় চালু করতে হবে।

    উদাহরণস্বরূপ, যদি অনুসন্ধান মেনু নিজেই বারবার হিমায়িত হয়, তাহলে সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে প্রক্রিয়াটি শেষ করতে হতে পারে। আপনি Windows টাস্ক ম্যানেজার ব্যবহার করে বা Windows PowerShell ব্যবহার করে এটি করতে পারেন।

    টাস্ক ম্যানেজার ব্যবহার করা

    1. টাস্ক ম্যানেজার ব্যবহার করে SearchApp.exe (বা SearchUI.exe) বন্ধ করতে, আপনাকে একটি নতুন টাস্ক ম্যানেজার উইন্ডো খুলতে হবে। টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন এটি করতে।
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?
    1. বিশদ বিবরণে টাস্ক ম্যানেজার-এর ট্যাব উইন্ডো, SearchApp.exe এর জন্য অনুসন্ধান করুন অথবা SearchUI.exe . আপনার Windows 10 সংস্করণের উপর নির্ভর করে অ্যাপের নাম পরিবর্তিত হবে। একবার আপনি অ্যাপটি খুঁজে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং এন্ড টাস্ক নির্বাচন করুন বিকল্প।
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?
    1. টাস্ক ম্যানেজার আপনাকে নিশ্চিত করতে বলবে যে আপনি প্রক্রিয়াটি বন্ধ করতে চান—প্রক্রিয়া শেষ করুন নির্বাচন করুন এটি করতে।
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?
    1. একবার আপনি চলমান প্রক্রিয়া শেষ করলে, আবার অনুসন্ধান বার নির্বাচন করুন। উইন্ডোজ SearchApp.exe (বা SearchUI.exe) প্রক্রিয়া পুনরায় খুলবে, অনুসন্ধান বারের কার্যাবলী পুনরুদ্ধার করবে।
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?

    Windows PowerShell ব্যবহার করা

    Windows 10-এ একটি ভাঙা অনুসন্ধান বার প্রক্রিয়া দ্রুত নিষ্ক্রিয় করার আরেকটি উপায় হল Windows PowerShell ব্যবহার করা৷

    1. এটি করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (Admin) নির্বাচন করুন বিকল্প।
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?
    1. নতুন PowerShell উইন্ডোতে, টাইপ করুন taskkill /f /im SearchUI.exe (যদি আপনার উইন্ডোজের সংস্করণ SearchUI.exe প্রক্রিয়া ব্যবহার করে) অথবা taskkill /f /im SearchApp.exe (যদি আপনার Windows এর সংস্করণ SearchApp.exe ব্যবহার করে), তারপর Enter নির্বাচন করুন আপনার কীবোর্ডে কী।
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?
    1. টাস্ককিল চালানো হচ্ছে কমান্ড সার্চ বার প্রক্রিয়া শেষ করবে। এটি পুনরুদ্ধার করতে, অনুসন্ধান বার নির্বাচন করুন—উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে প্রক্রিয়াটি পুনরায় চালু করবে।
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?

    Windows 10 এ SearchApp.exe বা SearchUI.exe কিভাবে নিষ্ক্রিয় করবেন

    উপরের পদক্ষেপগুলি আপনাকে চলমান অনুসন্ধান বার প্রক্রিয়াটি লুকাতে বা বন্ধ করতে সাহায্য করবে-কিন্তু শুধুমাত্র অস্থায়ীভাবে। আপনি যদি SearchApp.exe বা SearchUI.exe চালানো বন্ধ করতে চান, তাহলে আপনাকে Windows PowerShell ব্যবহার করতে হবে এর মালিকানা নিতে এবং তারপর এক্সিকিউটেবল ফাইলের নাম পরিবর্তন করতে হবে।

    অনুসন্ধান বার প্রক্রিয়া নিষ্ক্রিয় করা হচ্ছে

    1. এটি করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (Admin) নির্বাচন করুন বিকল্প।
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?
    1. নতুন পাওয়ারশেলে উইন্ডোতে, cd C:\Windows\SystemApps টাইপ করুন এবং এন্টার নির্বাচন করুন SystemApps-এ যেতে ডিরেক্টরি সেখানে গেলে, ls টাইপ করুন সাব-ফোল্ডারগুলির একটি তালিকা দেখতে। তালিকাটি দেখুন এবং আপনার কাছে Microsoft.Windows.Cortana_cw5n1h2txyewy আছে কিনা তা সনাক্ত করুন অথবা Microsoft.Windows.Search_cw5n1h2txyewy ফোল্ডার তালিকাভুক্ত।

      টাইপ করুন cd Microsoft.Windows.Cortana_cw5n1h2txyewy অথবা cd  Microsoft.Windows.Search_cw5n1h2txyewy (এর পরে এন্টার ) এই সময়ে সঠিক ফোল্ডারে যেতে।
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?
    1. একবার PowerShell সঠিক ফোল্ডারে থাকলে, SearchApp.exe (বা SearchUI.exe) ফাইলের মালিকানা নিতে এবং এটির নাম পরিবর্তন করতে ক্রমানুসারে নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন৷

      আপনি যদি Microsoft.Windows.Cortana_cw5n1h2txyewy -এ থাকেন ফোল্ডার, file.exe প্রতিস্থাপন করুন SearchUI.exe এর সাথে .

      যদি আপনি Microsoft.Windows.Search_cw5n1h2txyewy এ থাকেন ফোল্ডার, file.exe প্রতিস্থাপন করুন SearchApp.exe এর সাথে পরিবর্তে. প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ক্রমানুসারে এই কমান্ডগুলি চালান:
      • takeown /f file.exe
      • icacls file.exe /grant administrators:F
      • taskkill /f /im file.exe
      • mv file.exe file-old.exe
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?
    1. SearchApp.exe (বা SearchUI.exe) প্রক্রিয়া বন্ধ করে পুনরায় নামকরণ করা হলে, অনুসন্ধান বারটি আর কাজ করবে না। সঠিক ফোল্ডারে প্রবেশ করতে আপনাকে উপরের ধাপগুলি অনুসরণ করতে হবে, তারপর mv SearchApp-old.exe SearchApp.exe টাইপ করতে হবে অথবা mv SearchUI-old.exe SearchUI.exe , আপনার উইন্ডোজের সংস্করণের উপর নির্ভর করে।
    SearchUI.exe কি এবং আপনার কি এটি প্রয়োজন?

    এই কমান্ডগুলি চালানোর ফলে উইন্ডোজ অনুসন্ধান বার প্রক্রিয়াটি খুলতে বাধা দেবে - কার্যকরভাবে, এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করে৷ দুর্ভাগ্যবশত, Windows PowerShell বা অন্যান্য টুল ব্যবহার করে অ্যাপটি সরানো (বর্তমানে) সম্ভব নয়, তাই এটি আপনার পিসিতে কাজ করা বন্ধ করার জন্য সর্বোত্তম পদ্ধতি।

    Windows 10-এ অনুসন্ধান সমস্যা সমাধান করা

    আপনি যদি আপনার পিসি বা ওয়েব অনুসন্ধান করতে উইন্ডোজ অনুসন্ধান বার ব্যবহার করতে পছন্দ করেন তবে আপনাকে আপনার পিসিতে চলমান SearchUI.exe প্রক্রিয়াটি ছেড়ে দিতে হবে। আপনি যদি মাইক্রোসফ্ট আপনার উপর রেকর্ড করা ডেটার পরিমাণ সীমিত করতে পছন্দ করেন তবে, উপরে তালিকাভুক্ত পদ্ধতিগুলি ব্যবহার করে এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা ভাল হতে পারে৷

    আপনি যদি Windows 10-এ অনুসন্ধানের সমস্যায় পড়ে থাকেন, তাহলে আপনাকে আপনার অনুসন্ধান সূচক পুনর্নির্মাণ করে সমস্যার সমাধান করতে হতে পারে। যদি এটি কাজ না করে, তাহলে আপনাকে আরও সমস্যা সমাধানের পদক্ষেপগুলি দেখতে হবে, যেমন আপনার সিস্টেম ফাইলগুলি পুনরুদ্ধার করতে Windows ট্রাবলশুটার বা SFC এর মতো উন্নত কমান্ডগুলি ব্যবহার করা৷


    1. হেডফোন এবং শ্রবণশক্তি হ্রাস:আপনার যা জানা দরকার

    2. ActivateWindowsSearch কি এবং আপনার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?

    3. ctfmon.exe কি এবং আপনার কি এটা দরকার?

    4. Windows সার্চ ইনডেক্স কি এবং কেন আপনার এটি প্রয়োজন