কম্পিউটার

অফিস অ্যাপে অটো-সেভ টাইম ইন্টারভাল কীভাবে পরিবর্তন করবেন

যেকোনো Microsoft Office অ্যাপস ব্যবহার করার সময় আপনার কাজ সংরক্ষণ করতে , মাইক্রোসফ্ট একটি বৈশিষ্ট্য চালু করেছে যা পর্যায়ক্রমে আপনার কাজ অটোসেভ করবে। এটিকে অটো-সেভ নামে নামকরণ করা হয়েছে অথবা স্বতঃ-পুনরুদ্ধার . তাই, যদি আপনার মেশিন ক্র্যাশ হয়ে যায় বা আপনার অফিস অ্যাপ ক্র্যাশ হয়ে যায়, তাহলে আপনি আপনার অনেক কাজ হারাবেন না।

যদিও অনেক ব্যবহারকারী নথি তৈরি এবং সম্পাদনা করতে সত্যিই দ্রুত। অফিস অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে পটভূমিতে তাদের কাজ সংরক্ষণ করার আগেই তারা পরিবর্তনের একটি বড় তালিকা তৈরি করে। সুতরাং, অটোসেভ হওয়ার আগে সিস্টেমটি ক্র্যাশ হলে, পরিবর্তনের এই বড় তালিকাটি চলে যাবে এবং পুনরুদ্ধার করা যাবে না। তাই, কিছু লোক স্বতঃসংরক্ষণের জন্য এই সময়কাল পরিবর্তন করতে চায়।

আজ, আমরা ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট, এক্সেল এবং মাইক্রোসফ্টের অফিস স্যুটের সাথে আসা অন্যান্য উত্পাদনশীলতা অ্যাপ্লিকেশনগুলিতে এটি করার বিষয়ে আলোচনা করব। এটি লক্ষণীয় যে এই বিকল্পটি অফিস 2016, অফিস 2013 এবং অফিস 2010-এর জন্য আমাদের হাতে-কলমে অভিজ্ঞতা অনুযায়ী উপলব্ধ৷

এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট ইত্যাদি অফিস অ্যাপে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণের সময় ব্যবধান চালু এবং বাড়াতে, কমাতে বা পরিবর্তন করতে হয়। আপনি চাইলে এই স্বয়ংক্রিয়-সংরক্ষণ বৈশিষ্ট্যটিও অক্ষম করতে পারেন।

অফিস অ্যাপে অটোসেভ ব্যবধান পরিবর্তন করুন

অফিস অ্যাপে অটো-সেভ টাইম ইন্টারভাল কীভাবে পরিবর্তন করবেন

অফিস অ্যাপ খুলুন যার অটোসেভ ব্যবধান আপনি পরিবর্তন করতে চান। ওয়াকথ্রু উদ্দেশ্যে, আমরা একটি উদাহরণ হিসাবে Word 2016 ব্যবহার করব৷

সুতরাং, Word 2016 খোলার পরে, File -এ ক্লিক করুন প্রধান মেনু রিবনে।

এরপর, বিকল্প -এ ক্লিক করুন (শব্দ 2016-এ) বা শব্দ বিকল্প  অফিস অ্যাপস স্যুটের পুরোনো রিলিজে।

এখন, একটি নতুন উইন্ডো পপ আপ হবে. বাম কলাম ট্যাবে, সংরক্ষণ করুন হিসাবে লেবেলযুক্ত মেনু নির্বাচন করুন৷

এবং তারপর ডান দিকে, দস্তাবেজগুলি সংরক্ষণ করুন এর অধীনে৷ বিভাগে, আপনি একটি চেকবক্স বিকল্প দেখতে পাবেন যা বলে প্রতি _ মিনিটে স্বতঃপুনরুদ্ধার তথ্য সংরক্ষণ করুন নিশ্চিত করুন যে চেকবক্স চেক করা আছে।

সেখানে আপনি আপনার ইচ্ছা অনুযায়ী মিনিটের মধ্যে অটোসেভের সময়কাল নির্বাচন করতে পারেন।

ঠিক আছে-এ ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে উইন্ডোর নীচের ডানদিকে৷

এছাড়াও, আপনি যদি চান যে Word আপনার নথিগুলি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ না করবে, তবে বিকল্পটির পাশের বাক্সটি আনচেক করুন যেখানে বলা আছে প্রতি _ মিনিটে স্বয়ংক্রিয় পুনরুদ্ধার তথ্য সংরক্ষণ করুন  এবং তারপর ঠিক আছে টিপুন

এই পদ্ধতিটি উইন্ডোজের জন্য অফিস স্যুটের সমস্ত অ্যাপের জন্য একই। এটি 2016 রিলিজ, 2013 রিলিজ বা 2010 রিলিজ যাই হোক না কেন, এই টিউটোরিয়ালটি ঠিক কাজ করে। আমরা এই টিউটোরিয়ালটি Word 2016, Excel 2016, PowerPoint 2016 এবং Access 2016-এর সাথে কাজ করে পরীক্ষা করেছি। তাই, আমরা মোটামুটি নিশ্চিত যে এটি অফিস স্যুটের অন্যান্য অ্যাপ্লিকেশন যেমন Project 2016, Visio 2016 এবং আরও অনেকের সাথে ঠিক কাজ করবে।

অফিস অ্যাপে অটো-সেভ টাইম ইন্টারভাল কীভাবে পরিবর্তন করবেন
  1. কীভাবে জিমেইলে টাইম জোন পরিবর্তন করবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে পটভূমি পরিবর্তন করবেন

  3. কিভাবে অ্যাপস দিয়ে বিলম্ব এড়ানো যায়?

  4. কিভাবে অফিস 2016 এ মসৃণ চলমান কার্সার নিষ্ক্রিয় করবেন