কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

Windows 10 সময় এবং তারিখ আপনাকে কিছু সম্পর্কিত সময় সেটিংস পরিবর্তন করতে সক্ষম করে, যেমন Windows 10-এ সময়, তারিখ, সময় অঞ্চল এবং সময় বিন্যাস৷

সামগ্রী:

  • Windows 10 টাইম সেটিংস ওভারভিউ
  • Windows 10-এ কম্পিউটারে সময় কীভাবে পরিবর্তন করবেন?
  • Windows 10 এ টাইম জোন কিভাবে পরিবর্তন করবেন?
  • Windows 10 এ 24 ঘন্টার ঘড়িকে 12 ঘন্টার ঘড়িতে কিভাবে পরিবর্তন করবেন?

উইন্ডোজ 10 টাইম সেটিংস ওভারভিউ

যতক্ষণ না আপনি আপনার সময় বা তারিখ সেটিংস সম্পর্কে একটি সামঞ্জস্য করতে চান, বা আপনি Windows 10-এ সময় সংশোধন করার বা সময়ের সমস্যাগুলি সমাধানের আশায় থাকেন, উদাহরণস্বরূপ, Windows 10 সর্বদা ভুল অথবা সময় সিঙ্ক হচ্ছে না Windows 10-এ, অথবা Windows 10 টাইম কম্পিউটার রিবুট করার সময় ডিফল্টের চেয়ে দ্রুত চলে, কার্যকর সমাধানের জন্য আপনি এই নিবন্ধে যাওয়া সম্ভব৷

এবং এদিকে, তারিখ এবং সময় কীভাবে সেট করবেন, কীভাবে সময়ের বিন্যাস পরিবর্তন করবেন এবং 24-ঘণ্টার ঘড়িকে 12-ঘণ্টা ঘড়িতে কীভাবে পরিবর্তন করবেন সে সম্পর্কে আপনার যদি কোনও ধারণা না থাকে তবে আপনি এই সময়ে এই সময় সেটিংস কীভাবে করবেন তা শিখতে পারবেন। পোস্ট।

এখানে আপনি Windows 10-এ সময় এবং তারিখ সেটিংস পরিবর্তন করতে চান বা সময়ের সমস্যাগুলি সমাধান করতে চান না কেন, আপনাকে প্রথমে Windows 10-এ সঠিক তারিখ এবং সময় সেট করার চেষ্টা করার প্রস্তাব দেওয়া হচ্ছে।

Windows 10-এ কম্পিউটারে সময় কীভাবে পরিবর্তন করবেন?

1. Windows-এ ক্লিক করুন৷ আইকন এবং সেটিংস নির্বাচন করুন উইন্ডোজ সেটিংস উইন্ডো খুলতে আইকন।

2. সময় এবং ভাষা চয়ন করুন৷ , এবং এই সেটিংসটি বক্তৃতা এবং অঞ্চলও সেট করতে পারে৷

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

এটিতে ক্লিক করার পরে, আপনি সময় এবং ভাষা সেটিংস লিখবেন৷

3. তারিখ এবং সময়-এ সেটিংস ট্যাবে, সেট সময় স্বয়ংক্রিয়ভাবে চালু হয় ডিফল্ট. এবং যদি তারিখ এবং সময় পরিবর্তন করুন বোতামটি ধূসর হয়ে গেছে, Windows 10 নিচের ছবির মতো ম্যানুয়ালি সময় পরিবর্তন করতে পারে না।

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

4. স্বয়ংক্রিয়ভাবে সেট সময় বন্ধ করুন . এবং আপনি দেখতে পাবেন তারিখ এবং সময় পরিবর্তন ফাংশন সক্রিয় করা হয়েছে। পরিবর্তন বোতামটি সক্রিয় হয়ে যায় এবং ক্লিক করা যায়। তাই এই ধাপটি আপনাকে Windows 10 তারিখ এবং সময় নিষ্ক্রিয় সমস্যা সমাধানে সাহায্য করতে পারে।

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

5. পরিবর্তন ক্লিক করুন৷ বোতাম, এবং আপনি এখন তারিখ এবং সময় পরিবর্তন করতে পারেন।

6. তারিখ এবং সময় সেটিংস পরিবর্তন করুন ট্যাব, আপনি মাস নির্বাচন করতে পারেন , তারিখ এবং বছর তারিখ বিকল্প থেকে।

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

সময় বিকল্প থেকে সময়ের বিবরণ নির্বাচন করুন। সময়ের বিকল্পে, এটি ডিফল্ট হিসাবে 12 ঘন্টা ঘড়ি। আপনি 1-12 ঘন্টা এবং 00-59 মিনিট নির্বাচন করতে পারেন। অবশ্যই আপনার এএম (অ্যান্টে মেরিডিয়ম) বা পিএম (পোস্ট মেরিডিম) বেছে নেওয়া উচিত।

তারিখ এবং সময় সেট করার পরে, পরিবর্তন এ ক্লিক করুন সংরক্ষণ এবং প্রস্থান করতে।

এখন আপনি কম্পিউটারে আপনার সময় পরিবর্তন করেছেন। এবং আপনি ডান নীচের টাস্কবারে সঠিক সময় দেখতে পাবেন।

Windows 10-এ আপনার সময় পরিবর্তন করার জন্য আপনি আরও বেশ কিছু উপায় করতে পারেন। আপনি এই ধাপটি অনুসরণ করতে পারেন:কন্ট্রোল প্যানেল> তারিখ এবং সময়> তারিখ এবং সময় পরিবর্তন করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

এখানে আপনি তারিখ চয়ন করতে পারেন এবং নিজের দ্বারা সময় সেট করতে পারেন৷

Windows 10 এ টাইম জোন কিভাবে পরিবর্তন করবেন?

Windows 10-এ আপনার সময় পরিবর্তনের মতো, সময় অঞ্চল পরিবর্তন করাও খুব সহজ এবং ধাপগুলি ঘড়ির সময় পরিবর্তন করার মতো।

1. তারিখ এবং সময় ট্যাবে, আপনি স্বয়ংক্রিয়ভাবে সময় অঞ্চল সেট করুন দেখতে পাবেন৷ বিকল্প চালু আছে . এর মানে উইন্ডোজ নিজেই টাইম জোন সেট করবে। এবং টাইম জোন বিকল্প ধূসর হয়. তাই আপনি সময় অঞ্চল পরিবর্তন করতে পারবেন না।

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

2. স্বয়ংক্রিয়ভাবে সময় অঞ্চল সেট করুন বন্ধ করুন , কয়েক সেকেন্ড অপেক্ষা করুন, আপনি টাইম জোন বিকল্পটি সক্রিয় দেখতে পাবেন। এখন আপনি নিজেরাই আপনার স্থানীয় সময় অঞ্চলে সময় অঞ্চল পরিবর্তন করতে পারেন।

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

3. টাইম জোন ড্রপ-ডাউন তালিকায়, আপনার টাইমজোন UTC নির্বাচন করুন৷ ফক্সের উদাহরণ, আপনি যদি হংকং-এ থাকেন অথবা উরুমকি , আপনাকে (UTC +08:00) নির্বাচন করা উচিত .

সময় এবং তারিখ পরিবর্তনের মত, আপনি সময় অঞ্চল সেট করতে কন্ট্রোল প্যানেল ব্যবহার করতে পারেন, কন্ট্রোল প্যানেলে যায়> তারিখ এবং সময়> সময় অঞ্চল পরিবর্তন করুন আপনার স্থানীয় সময় অঞ্চল সেট করতে।

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

টিপ্স:

আপনি যদি একটি নতুন জায়গায় যান এবং নতুন জেলার সময় এবং সময় অঞ্চলটি জানেন না, আপনি প্রথমে অনলাইনে শহরের টাইমজোন অনুসন্ধান করতে পারেন এবং তারপরে সঠিক সময় এবং UTC বিকল্পগুলি নির্বাচন করতে পারেন৷

অবশ্যই, আপনি এই লিঙ্ক ব্যবহার করতে পারেন সময় এবং সময় অঞ্চল পরিবর্তন করতে আপনাকে সাহায্য করার জন্য। এটি একটি ওয়েবসাইট যা তারিখ এবং সময় তথ্য প্রদান করে। শহরে প্রবেশ করুন, তার পরে, এটি আপনাকে সঠিক সময় এবং সময় অঞ্চল দেখাবে।

উইন্ডোজ 10-এ তারিখ এবং সময়ের বিন্যাস কীভাবে পরিবর্তন করবেন?

নীচে তারিখ এবং সময় উইন্ডো রয়েছে, যেগুলি হল তারিখ এবং সময় বিন্যাস৷ , এবং এটি আপনার সেট করা তারিখ এবং সময় বিন্যাস সম্পর্কে পাঁচটি আইটেম তালিকাভুক্ত করে। এছাড়াও, আপনি তারিখ এবং সময় বিন্যাস পরিবর্তন করুন ক্লিক করে এটি কাস্টমাইজ করতে পারেন৷ .

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

ফর্ম্যাট সেটিংসে, আপনি এই জিনিসগুলি সেট করতে পারেন:সপ্তাহের প্রথম দিন, ছোট তারিখ, দীর্ঘ তারিখ, ছোট সময় এবং দীর্ঘ সময় .

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

আপনি আপনার পছন্দ অনুযায়ী নির্দিষ্ট তারিখ বিন্যাস সেট করতে পারেন।

উইন্ডোজ 10 এ 24 ঘন্টার ঘড়ি কিভাবে 12 ঘড়িতে পরিবর্তন করবেন?

ডান নীচের টাস্কবারে, আপনি সঠিক ঘড়ির সময় দেখতে পাবেন। কিছু কম্পিউটার সময় Windows 10 24 ঘন্টা ঘড়ি ফর্ম্যাট হিসাবে দেখায়। এবং কিছু কম্পিউটার সময় Windows 10 12 ঘন্টা ঘড়ি ফর্ম্যাট হিসাবে দেখায়।

আপনি যদি 24-ঘন্টা সময় থেকে 12-ঘন্টা সময়ে সময়ের বিন্যাস পরিবর্তন করতে চান তবে আপনি নীচের সমাধান দিয়ে এটি সেট করতে পারেন। এই সেটিংস খুব সহজ. আপনি খোলার পরে তারিখ এবং সময় বিন্যাস পরিবর্তন করুন৷ , শর্ট টাইম বিকল্পটি খুঁজুন অথবা দীর্ঘ সময় .

টিপস:

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

এখানে একটি উদাহরণ হিসাবে দীর্ঘ সময় ব্যবহার করুন. দীর্ঘ সময়ের মধ্যে, HH:mm:ss 24 ঘন্টার ঘড়ি। এবং hh:mm:ss tt 12-ঘন্টা ঘড়ি।

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

দীর্ঘ সময়ের মধ্যে, আপনার বেছে নেওয়া উচিত hh:mm:ss tt , এর মানে আপনার সময় বিন্যাস 12-ঘন্টা ঘড়ি হিসাবে সেট করা হয়েছে৷

এর পরে, আপনি দেখতে পাবেন আপনার কম্পিউটার ঘড়ি 12 ঘন্টা ফর্ম্যাট সময় হিসাবে দেখায় যেমন 5:50 একটি AM বা PM এর সাথে৷

অবশ্যই, আপনি যদি 12-ঘণ্টার ঘড়িকে 24-ঘন্টা ঘড়িতে পরিবর্তন করতে চান, দীর্ঘ সময় বিকল্প, শেষটি বেছে নিন:HH:mm:ss এবং তারপর প্রস্থান করুন।

এবং আপনি কিভাবে 24 ঘন্টা ঘড়ি দেখতে পারেন? আপনার টাস্কবারে সময় ক্লিক করা উচিত, এবং আপনি সময়সূচী থেকে এটি দেখতে পাবেন। এটি দীর্ঘ সময়ের বিন্যাস।

উইন্ডোজ 10 এ কীভাবে সময় পরিবর্তন করবেন

এই নিবন্ধটি আপনাকে উইন্ডোজ 10-এ তারিখ এবং সময় নির্ধারণের সমস্যা এবং ত্রুটির সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করতে পারে।

এখন আপনি Windows 10-এ সব সময় সেটিংস জানেন। আপনি কম্পিউটারের সময় এবং তারিখ পরিবর্তন করতে, সময় অঞ্চল কাস্টমাইজ করতে এবং 24-ঘন্টা ঘড়ি বা 12-ঘন্টা ঘড়ি সহজ এবং দ্রুত সেট করতে উপরের ধাপগুলি অনুসরণ করতে পারেন।


  1. Windows 11 এ ওয়ালপেপার কিভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে সময় সিঙ্ক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন