কম্পিউটার

মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

মাইক্রোসফ্ট যখন তাদের অফিস স্যুটে প্রথম ফিতাটি চালু করেছিল, তখন এটি তাদের মধ্যে বেশ কিছুটা বিভাজন সৃষ্টি করেছিল যারা উত্পাদনশীলতা সফ্টওয়্যার ব্যবহার করে সারাদিন ব্যয় করে। কিছু লোক এটি পছন্দ করেছে এবং অন্যরা ক্লাসিক মেনু সিস্টেমটিকে পছন্দ করেছে যা গ্রাফিকাল ইউজার ইন্টারফেসের মতোই পুরানো।

শেষ পর্যন্ত, পটি যুদ্ধ জিতেছে এবং এখানে থাকার জন্য মনে হয়. সৌভাগ্যবশত, আপনি একজন ভক্ত না হলেও, আপনি আসলে আপনার কর্মপ্রবাহ এবং প্রয়োজনের সাথে মানানসই Microsoft Office ফিতাটিকে কাস্টমাইজ করতে পারেন।

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    আমরা কোন সংস্করণ ব্যবহার করছি

    আমরা Microsoft 365-এর অংশ হিসাবে Office 365 ব্যবহার করছি। এর মানে এই নির্দেশাবলী লেখার সময় অফিসের সর্বশেষ সংস্করণের জন্য ভিত্তি করে তৈরি করা হয়েছে। রিবন কাস্টমাইজেশন কীভাবে কাজ করে তার মধ্যে কিছু (যদি থাকে) পার্থক্য থাকা উচিত, যেহেতু অফিসের সমস্ত সংস্করণ এখন মূলত একীভূত।

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    তবে এর একটি প্রধান ব্যতিক্রম রয়েছে। পরিষেবাটির অফিস লাইভ সংস্করণটি ফিতা কাস্টমাইজেশন বা প্রকৃতপক্ষে, কোনও ফিতা অফার করে না। Google এর ডক্স, শীট এবং স্লাইড ওয়েব অ্যাপ্লিকেশনগুলির মতো, অফিস লাইভ হল ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলির একটি খুব কাট-ডাউন সংস্করণ৷ সুতরাং নীচের নির্দেশাবলী এবং তথ্যগুলি শুধুমাত্র Microsoft Office এর বর্তমান ডেস্কটপ সংস্করণগুলিতে প্রযোজ্য৷

    সাধারণভাবে ফিতা কীভাবে কাজ করে

    ফিতা তাদের সাধারণ ধরন দ্বারা সফ্টওয়্যার ফাংশন সংগঠিত বোঝানো হয়. সুতরাং যে ফাংশনগুলি সাধারণত একে অপরের সাথে একত্রে ব্যবহৃত হয় সেগুলি একই পটি ভাগ করে। মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো একটি অ্যাপ্লিকেশনে আপনি ডিজাইন, লেআউট, একাডেমিক রেফারেন্সিং এবং আরও অনেক কিছুর জন্য একটি ফিতা দেখতে পাবেন৷

    ডিফল্টরূপে মাইক্রোসফ্ট ফিতা এবং রিবন ফাংশন প্রদানের একটি দুর্দান্ত কাজ করেছে যা বেশিরভাগ লোককে সন্তুষ্ট করবে। আপনি যদি শুধুমাত্র বেসিক স্প্রেডশীট করছেন বা মাঝে মাঝে প্রবন্ধ লিখছেন, তাহলে যা ভাঙা হয়নি তা ঠিক করার সামান্য কারণ আছে।

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    আপনি যদি দৈনিক ভিত্তিতে একই রকম, উচ্চ-নির্দিষ্ট কাজের সেটগুলি করে থাকেন তবে, আপনি ঠিক কোন Microsoft Office ফিতাগুলি আপনার নখদর্পণে রয়েছে তা টিউন করে আপনার কর্মপ্রবাহকে দ্রুত করতে পারেন।

    রিবনগুলি আরও সংশ্লিষ্ট কমান্ডের গ্রুপে বিভক্ত। উদাহরণস্বরূপ, হোম রিবনে "ফন্ট" নামে একটি গ্রুপ রয়েছে। এটিতে এমন কমান্ড রয়েছে যা ফন্ট ফরম্যাটিং সব এক জায়গায়।

    মাইক্রোসফ্ট অফিস রিবনের কাস্টমাইজেশন তাই দুটি প্রধান রূপ নেয়:

    • পুরো ফিতা যোগ করা এবং অপসারণ করা।
    • প্রদত্ত রিবনে উপস্থিত গ্রুপ এবং কমান্ড কাস্টমাইজ করা।

    আমরা আপনাকে দেখাব কিভাবে মাইক্রোসফট অফিসে উভয়ই সহজে করতে হয়, কিভাবে সম্পূর্ণ ফিতা যুক্ত বা সরাতে হয়।

    কিভাবে মাইক্রোসফ্ট অফিসে সম্পূর্ণ রিবন ট্যাব যোগ বা সরাতে হয়

    ডিফল্টরূপে, Office আপনার স্ক্রিনে প্রতিটি অ্যাপ্লিকেশনে থাকা সমস্ত ফিতা রাখে না। প্রকৃতপক্ষে সম্পূর্ণ ফিতা ট্যাব রয়েছে যেগুলি সম্পর্কে আপনি হয়তো জানেন না যেগুলি মাত্র কয়েক ক্লিক দূরে।

    রিবন কাস্টমাইজেশন ইন্টারফেস অ্যাক্সেস করতে, আপনাকে যা করতে হবে তা হল রিবনের যেকোনো ফাঁকা অংশে ডান-ক্লিক করুন তারপর রিবন কাস্টমাইজ করুন নির্বাচন করুন . আপনি এই উইন্ডোটি দেখতে পাবেন:

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    এখানে আপনি দুটি কলাম দেখতে পাবেন। বাম দিকে, আমাদের কাছে কমান্ড রয়েছে যা রিবন ট্যাব এবং গ্রুপগুলিতে যোগ করা যেতে পারে।

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    এগুলি এখন প্রাসঙ্গিক নয়, তাই আসুন রিবন কাস্টমাইজ করুন-এর অধীনে ডান কলামে আমাদের দৃষ্টি আকর্ষণ করি .

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    এই কলামের নামের নীচের ড্রপডাউনটি সমস্ত ট্যাব, শুধুমাত্র প্রধান ট্যাব বা শুধুমাত্র টুল ট্যাব দেখতে ব্যবহার করা যেতে পারে। আপাতত, এটাকে প্রধান ট্যাবগুলিতে ছেড়ে দেওয়া যাক . আপনি দেখতে পাচ্ছেন, আপনি যে অফিস অ্যাপটি ব্যবহার করছেন তার মূল স্ক্রিনে আপনি দেখতে পাবেন প্রতিটি ট্যাবের জন্য একটি এন্ট্রি রয়েছে৷

    এখানে আমরা Word ব্যবহার করছি, তাই একটি ভাল উদাহরণ হল পর্যালোচনা ট্যাব আপনি যদি এন্ট্রির বাম দিকের বাক্সটি আনচেক করেন এবং তারপর ঠিক আছে নির্বাচন করুন৷ , রিভিউ ফিতা Word এর প্রধান উইন্ডো থেকে অদৃশ্য হয়ে যাবে।

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    এগিয়ে যান এবং যেটি বাক্স আপনি চান চেক বা আনচেক করুন। তারপর ঠিক আছে নির্বাচন করুন হয়ে গেলে এবং আপনার অ্যাপে শুধুমাত্র আপনার প্রয়োজনীয় ট্যাব থাকবে।

    কিভাবে স্বতন্ত্র রিবন ট্যাবগুলি কাস্টমাইজ করবেন

    এখন যেহেতু আপনি ট্যাবগুলি সরাতে জানেন, তাই প্রতিটি পৃথক ট্যাবের বিষয়বস্তুতে খনন করার সময় এসেছে৷ প্রথমে, রিবনের যেকোনো ফাঁকা অংশে ডান-ক্লিক করুন তারপর রিবন কাস্টমাইজ করুন নির্বাচন করুন .

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    এখন, কাস্টমাইজ করার জন্য একটি ট্যাব বেছে নেওয়া যাক। এই ক্ষেত্রে সেই ট্যাবটি হবে হোম . হোমের বামে ছোট প্লাস নির্বাচন করুন। এটি সেই ট্যাবের মধ্যে গোষ্ঠীর তালিকা প্রসারিত করবে।

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    এখন একটি গ্রুপ নির্বাচন করুন। এই ক্ষেত্রে আমরা ক্লিপবোর্ড নির্বাচন করছি . একবার নির্বাচিত হলে, সরান নির্বাচন করুন দুটি কলামের মধ্যে বোতাম। হোম ট্যাব থেকে ক্লিপবোর্ড সরানো হবে।

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    আপনি ট্যাবে গ্রুপ যোগ করতে পারেন। প্রথমে ড্রপডাউন থেকে কমান্ড চয়ন করুন নিশ্চিত করুন৷ প্রধান ট্যাবগুলিতে সেট করা আছে৷ . এটি ঐচ্ছিক, কিন্তু এটি কোন গোষ্ঠী এবং কমান্ডগুলি কোথায় রয়েছে তা নির্ধারণ করা সহজ করে তোলে।

    চলুন প্রসারিত করা যাক আঁকা বাম হাতের কলামে ট্যাব। অঙ্কন সরঞ্জাম নির্বাচন করুন তারপর যোগ করুন নির্বাচন করুন .

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    ড্রয়িং টুল এখন হোম ট্যাবে যোগ করা হয়েছে।

    আলাদা আলাদা কমান্ড যোগ করাও সম্ভব, তবে এগুলো কাস্টম গ্রুপে যোগ করতে হবে, তাই আসুন দেখি কিভাবে পরবর্তীতে তৈরি করা হয়।

    কাস্টম ট্যাব এবং গ্রুপ যোগ করা

    আমরা যে শেষ মৌলিক কাস্টমাইজেশন করতে যাচ্ছি তা হল একটি কাস্টম ট্যাব এবং গ্রুপ তৈরি করা। রিবন উইন্ডো কাস্টমাইজ করুন এ ফিরে যান .

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    এখন নতুন ট্যাব নির্বাচন করুন . আপনি এটির অধীনে একটি নতুন গ্রুপ সহ একটি নতুন ট্যাব দেখতে পাবেন।

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    পুনঃনামকরণ নির্বাচন করুন৷ আপনার ট্যাব এবং গ্রুপকে একটি কাস্টম নাম দিতে।

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    এখন আপনি এই ট্যাবে গ্রুপ যোগ করতে উপরের বিভাগে নির্দেশাবলী ব্যবহার করতে পারেন। অবশ্যই আপনি বিদ্যমান ট্যাবেও কাস্টম গ্রুপ যোগ করতে পারেন। আপনি তালিকাভুক্ত কমান্ডের বাম কলাম থেকে আপনার কাস্টম গ্রুপগুলিতে পৃথক কমান্ড যোগ করতে পারেন।

    এইভাবে আপনি আপনার পছন্দের অফিস অ্যাপের জন্য একটি সম্পূর্ণ কাস্টম ইন্টারফেস তৈরি করবেন।

    রিবন কাস্টমাইজেশন আমদানি ও রপ্তানি

    আপনি যদি সেই সেটিংস হারানোর জন্য আপনার ফিতাটিকে পুরোপুরি সূক্ষ্মভাবে টিউন করার জন্য দীর্ঘ সময় ব্যয় করেন তবে এটি খুব খারাপ ভাগ্য হবে। এটি হার্ড ড্রাইভ ব্যর্থতা, একাধিক কম্পিউটারের মালিকানা বা একটি নতুন কেনা, আপনি সহজেই আপনার কাস্টমাইজেশনগুলি রপ্তানি এবং আমদানি করতে পারেন৷

    রিবন কাস্টমাইজ করুন-এ উইন্ডোতে, আমদানি/রপ্তানি নির্বাচন করুন ড্রপডাউন এবং হয় আপনার বর্তমান কাস্টমাইজেশন সংরক্ষণ করুন বা পূর্বে সংরক্ষিত একটি লোড করুন।

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    এটা তার মতই সহজ।

    আপনার কাস্টমাইজেশন রিসেট করা হচ্ছে

    এটি দুর্দান্ত যে আপনি অফিসের রিবনের প্রায় প্রতিটি দিকই পরিবর্তন করতে পারেন, তবে জিনিসগুলিকে সম্পূর্ণভাবে এলোমেলো করাও কিছুটা সহজ। ভাল খবর হল যে আপনার ডিফল্ট কাস্টমাইজেশন ফিরে পাওয়া সহজ। আপনার কনফিগারেশন সংরক্ষণ করার দূরদর্শিতা থাকলে, আপনি কেবল সেই কাস্টমাইজেশন ফাইলটি পুনরায় লোড করতে পারেন।

    অন্য দিকে, যদি আপনি বাক্সের বাইরে জিনিসগুলি যেভাবে ফিরে যেতে চান, কাস্টমাইজেশন উইন্ডোতে রিসেট ড্রপডাউনটি নির্বাচন করুন। তারপর হয় শুধুমাত্র নির্বাচিত ট্যাব বা তাদের সব রিসেট করতে বেছে নিন।

    মাইক্রোসফ্ট অফিস রিবন কীভাবে কাস্টমাইজ করবেন

    এখন আপনি Microsoft Office ফিতা কাস্টমাইজেশন সম্পর্কে সমস্ত বুনিয়াদি জানেন৷ এগিয়ে যান এবং এটি আপনার নিজের করুন৷


    1. কিভাবে মাইক্রোসফট অফিসে ভাষা পরিবর্তন করবেন

    2. কিভাবে Microsoft Edge এ টুলবার কাস্টমাইজ করবেন

    3. উইন্ডোজ 10 এ নতুন মাইক্রোসফ্ট এজ ব্রাউজারটি কীভাবে কাস্টমাইজ করবেন

    4. কিভাবে Microsoft Office ইনস্টলেশন কাস্টমাইজ করবেন - টিউটোরিয়াল