কম্পিউটার

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডের সাথে ব্যবহারের জন্য অটোটেক্সট এন্ট্রি তৈরি করবেন

অটোটেক্সট ব্যবহারকারীদের বারবার টাইপ না করেই নথিতে শব্দ, বাক্যাংশ এবং পুরো অনুচ্ছেদ সন্নিবেশ করতে দেয়। যারা প্রচুর টাইপিং করেন তাদের জন্য এটি MS Word এর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার নথিতে প্রায়শই আপনার স্বাক্ষর ব্যবহার করেন, আপনি একটি পাঠ্য-শর্টকাট তৈরি করতে পারেন (এমএস ওয়ার্ডে "অটোটেক্সট" বলা হয়)। আপনি যখনই শর্টকাট টাইপ করেন, উদাহরণস্বরূপ, "স্বাক্ষর", আপনি যে নথিতে কাজ করছেন তাতে সম্পূর্ণ স্বাক্ষর স্বয়ংক্রিয়ভাবে প্রবেশ করা হবে। এই পোস্টে, আমরা দেখব কিভাবে Word-এ অটোটেক্সট এন্ট্রি তৈরি এবং ব্যবহার করতে হয় .

কীভাবে ওয়ার্ডে অটোটেক্সট তৈরি করবেন

আপনি পুনরাবৃত্তিমূলক শব্দ বা বাক্যাংশ তৈরি এবং ব্যবহার করতে দুটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। একটি পদ্ধতি হল অটোটেক্সট পদ্ধতি এবং অন্যটি হল স্বয়ংক্রিয় সংশোধন পদ্ধতি আমি প্রথমে স্বয়ংক্রিয় সংশোধন পদ্ধতি এবং তারপর অটোটেক্সট পদ্ধতি ব্যাখ্যা করব।

অটোটেক্সট হিসাবে ব্যবহার করার জন্য স্বয়ংক্রিয় সংশোধন এন্ট্রি তৈরি করুন

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডের সাথে ব্যবহারের জন্য অটোটেক্সট এন্ট্রি তৈরি করবেন

এটিকে অটোটেক্সট হিসাবে ব্যবহার করার জন্য স্বয়ংক্রিয় সংশোধন এন্ট্রি তৈরি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার MS Word নথিতে, কিছু পাঠ্য নির্বাচন করুন (255 অক্ষর পর্যন্ত) যা আপনি পুনরায় ব্যবহার করতে চান;
  2. ফাইল এ ক্লিক করুন
  3. ফাইলে মেনু, বিকল্পগুলি ক্লিক করুন বা আলতো চাপুন
  4. প্রুফিং-এ ক্লিক করুন উইন্ডোর বাম ফলকে
  5. উইন্ডোর ডান দিকের প্যানেলে, স্বয়ংক্রিয় সংশোধন বিকল্প বলে ট্যাবটি নির্বাচন করুন
  6. আপনি দুটি টেক্সট বক্স দেখতে পাবেন
  7. দ্বিতীয় পাঠ্য বাক্সটি লেবেলযুক্ত “সহ” আপনার নথিতে আপনার নির্বাচিত বাক্যাংশ রয়েছে
  8. প্রতিস্থাপন লেবেলযুক্ত প্রথম বাক্সে৷ “, একটি পাঠ্য-শর্টকাট লিখুন যা আপনি “সহ-এ দৃশ্যমান পাঠ্য সন্নিবেশ করতে ব্যবহার করতে পারেন টেক্সট বক্স।
  9. যোগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে

নির্বাচনের জন্য আপনার কাছে এখন একটি অটোটেক্সট এন্ট্রি আছে। যখনই আপনি নির্বাচন সন্নিবেশ করতে চান, কেবলমাত্র সেই পাঠ্যটি টাইপ করা শুরু করুন যা আপনি স্বয়ংক্রিয় সংশোধন এন্ট্রি তৈরি করতে ব্যবহার করেছিলেন। Word আপনাকে একটি ছোট বুদবুদ বাক্স দেখাবে যাতে পুরো অটোটেক্সট রয়েছে। আপনি যদি কার্সারটি যেখানে স্থাপিত হয় সেখানে পাঠ্যটি উপস্থিত হতে চান, কেবল এন্টার কী টিপুন। বিকল্পভাবে, আপনি 8 ধাপে তৈরি করা পাঠ্য-শর্টকাটটিও ব্যবহার করতে পারেন। শুধু পাঠ্য-শর্টকাট টাইপ করুন এবং স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত বাক্যাংশটি পূরণ করতে স্পেসবার টিপুন।

স্বয়ংক্রিয় সংশোধন পদ্ধতির সমস্যা হল যে আপনি পাঠ্যের বড় অংশ ব্যবহার করতে পারবেন না। হোয়াইটস্পেস সহ 255টি অক্ষরের একটি সীমা রয়েছে৷ উজ্জ্বল দিকটি হল Word আপনাকে সম্পূর্ণ টার্গেট টেক্সট দেখাবে যাতে আপনি এটি পূরণ করতে এন্টার কী ব্যবহার করতে পারেন।

আপনি একাধিক লাইন তৈরি করতে এই ক্ষেত্রে এন্টার কী ব্যবহার করতে পারবেন না, তাই প্রসারিত বাক্যাংশটি শুধুমাত্র একটি লাইন বা কয়েকটি শব্দ।

নিশ্চিত করুন যে চেকবক্স বলছে আপনি টাইপ করার সাথে সাথে প্রতিস্থাপন করুন টিক দেওয়া হয়। বিকল্পটি একই ডায়ালগ বক্সে রয়েছে, অটো-কারেক্ট এন্ট্রির তালিকার ঠিক উপরে।

MS Word এর সাথে ব্যবহারের জন্য AutoText এন্ট্রি তৈরি করুন

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডের সাথে ব্যবহারের জন্য অটোটেক্সট এন্ট্রি তৈরি করবেন

স্বয়ংক্রিয় সংশোধন এন্ট্রিগুলির বিপরীতে যা 255 অক্ষরের চেয়ে বড় হতে পারে না, অটোটেক্সট পাঠ্যের বিশাল অংশ যোগ করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি দুই থেকে তিনটি অনুচ্ছেদ তৈরি করতে পারেন যা আপনি আপনার ইমেলে একটি দাবিত্যাগ হিসাবে প্রতিদিন ব্যবহার করেন। একবার আপনি Word দিয়ে অটোটেক্সট তৈরি করলে, আপনি এটি MS Office অ্যাপ্লিকেশন জুড়ে ব্যবহার করতে পারেন।

অটো টেক্সট এন্ট্রি তৈরি করার পদ্ধতি সহজ।

  1. সম্পূর্ণ পাঠ্যটি টাইপ করুন যা আপনি অটোটেক্সট হিসাবে সংরক্ষণ করতে চান
  2. অটোটেক্সটের জন্য আপনি যে পাঠ্যটি টাইপ করেছেন তা নির্বাচন করুন
  3. ALT+F3 টিপুন
  4. আপনি একটি ডায়ালগ বক্স পাবেন যা আপনাকে জিজ্ঞাসা করবে আপনি পাঠ্যটিকে একটি অটোটেক্সট এন্ট্রি হিসাবে সংরক্ষণ করতে চান কিনা৷
  5. এর উপরে নাম লেবেলযুক্ত একটি পাঠ্যবক্স থাকবে যেখানে আপনি টেক্সট-শর্টকাট লিখতে পারেন।
  6. গ্যালারিকে অটোটেক্সট-এ রাখুন এবং সাধারণ শ্রেণীতে যাতে আপনি সমস্ত অটোটেক্সট এন্ট্রি দেখতে পারেন
  7. ঠিক আছে ক্লিক করুন

এটিও স্বয়ংক্রিয় সংশোধন হিসাবে কাজ করে। আপনি টেক্সট-শর্টকাট টাইপ করা শুরু করতে পারেন এবং যখন অটোটেক্সট একটি বুদবুদে প্রদর্শিত হয়, তখন লেখাটি সন্নিবেশ করতে এন্টার কী টিপুন। বিকল্পভাবে, আপনি টেক্সট-শর্টকাট টাইপ করতে পারেন এবং সম্পর্কিত অটোটেক্সট পূরণ করতে স্পেসবারে আঘাত করতে পারেন।

ALT+F3 ব্যবহার করে AutoText সংরক্ষণ করার সময়, নিশ্চিত করুন যে আপনি এটি normal.dot টেমপ্লেটে সংরক্ষণ করেছেন। অটোটেক্সট normal.dot টেমপ্লেটে সংরক্ষণ করা হয়। এটি সেভ ইন লেবেলযুক্ত ড্রপ-ডাউন মেনুতে ডিফল্টরূপে নির্বাচিত হয়৷ .

উপরে বর্ণিত আছে কিভাবে Word-এ AutoText এন্ট্রি তৈরি ও ব্যবহার করতে হয়।

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডের সাথে ব্যবহারের জন্য অটোটেক্সট এন্ট্রি তৈরি করবেন
  1. কিভাবে ওয়ার্ড ফর ওয়েবে মাইক্রোসফ্ট ওয়ার্ড পুনর্লিখন সাজেশন ফিচার ব্যবহার করবেন

  2. মাইক্রোসফ্ট ওয়ার্ডের জন্য প্রিন্ট প্রিভিউতে পাঠ্য সম্পাদনা কীভাবে সক্ষম করবেন

  3. কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট ওয়ার্ড দিয়ে ব্যাকরণ ব্যবহার করবেন

  4. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে অটোটেক্সট তৈরি এবং ব্যবহার করবেন