কম্পিউটার

মাইক্রোসফ্ট টিমগুলিতে কাস্টম পটভূমিগুলি কীভাবে ব্যবহার করবেন

যদি আপনার রুম অগোছালো হয় এবং আপনি এটি একটি কনফারেন্স বা কারো সাথে মিটিং এর সময় দেখাতে না চান, তাহলে আপনি Microsoft Teams-এ একটি কাস্টম ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে পারেন . মাইক্রোসফ্ট টিম এই কার্যকারিতা অফার করা শুরু করেছে, যা ব্যবহারকারীদের পটভূমি হিসাবে একটি কাস্টম চিত্র সেট করতে দেয়। আপনি ব্লার ইফেক্ট ব্যবহার করা ছাড়াও এটি ব্যবহার করতে পারেন।

মাইক্রোসফ্ট টিমগুলিতে কাস্টম পটভূমিগুলি কীভাবে ব্যবহার করবেন

আজকাল, লোকেরা বাড়িতে বসে অফিসের অন্যান্য কর্মচারী এবং দলের সদস্যদের সাথে যোগাযোগ করতে মাইক্রোসফ্ট টিম ব্যবহার করছে। যেহেতু আপনার সকলের আশেপাশে একটি অগোছালো পরিবেশ নাও থাকতে পারে, তাই ফ্রেম থেকে আপনার রুমের জগাখিচুড়িটি সরিয়ে ফেলা বেশ চ্যালেঞ্জিং। আপনি যদি অন্য লোকেদের সাথে ভিডিও কলে থাকার সময় প্রায়শই এই সমস্যার সম্মুখীন হন তবে আপনি এই নতুন কার্যকারিতা ব্যবহার করতে পারেন৷

যদিও মাইক্রোসফ্ট কাস্টম ব্যাকগ্রাউন্ডগুলি অন্তর্ভুক্ত করার জন্য একটি উত্সর্গীকৃত বিকল্প অফার করা শুরু করেনি, তবে এটি করার জন্য একটি সমাধান রয়েছে। অন্য কথায়, আপনি হয় কিছু প্রিসেট ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে পারেন অথবা আপনার ইচ্ছা অনুযায়ী আপনার কাস্টম ইমেজ ব্যবহার করতে পারেন।

মাইক্রোসফ্ট টিমগুলিতে কাস্টম পটভূমিগুলি কীভাবে ব্যবহার করবেন

Microsoft টিমগুলিতে কাস্টম পটভূমি ব্যবহার করুন

Microsoft টিমগুলিতে কাস্টম ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন-

  1. একটি ছবি পান যা আপনি পটভূমিতে দেখাতে চান।
  2. ফাইল এক্সপ্লোরারে আপলোড ফোল্ডারটি খুলুন।
  3. ওই ফোল্ডারে আপনার ছবি আটকান।
  4. কাউকে একটি ভিডিও কল করুন।
  5. তিন-বিন্দুযুক্ত আইকনে ক্লিক করুন।
  6. ব্যাকগ্রাউন্ড এফেক্ট দেখান নির্বাচন করুন।
  7. তালিকা থেকে ছবিটি বেছে নিন।

আপনি যখন একটি ভিডিও কল বা কনফারেন্সে থাকবেন তখন আপনাকে প্রথমে একটি চিত্র খুঁজে বের করতে হবে যা আপনি ব্যাকগ্রাউন্ড হিসাবে দেখাতে চান৷ আপনি যেকোনো জায়গা থেকে এটি ডাউনলোড করতে পারেন বা পেইন্টের মতো যেকোনো সফ্টওয়্যারে নিজেই এটি তৈরি করতে পারেন। নিশ্চিত করুন যে আপনার ইমেজ আকার বা মাত্রা খুব বড় না; যদিও কোন আনুষ্ঠানিক নিশ্চিতকরণ নেই। এছাড়াও, এটির একটি আদর্শ বিন্যাস থাকা উচিত, যেমন .jpg, .png, ইত্যাদি।

আপডেট :আপনি এখন Microsoft থেকে টিমের জন্য কাস্টম ব্যাকগ্রাউন্ড ডাউনলোড করতে পারেন।

এখন, আপলোডগুলি খুলুন৷ ফাইল এক্সপ্লোরার ফোল্ডারে। তার জন্য, Win+R টিপুন রান প্রম্পট ব্যবহার করতে, এবং এটি পেস্ট করুন-

%AppData%\Microsoft\Teams\Backgrounds\Uploads

এর পরে, সেই ফোল্ডারটি খুলতে এন্টার বোতাম টিপুন।

এখানে আপনাকে আগে তৈরি করা ছবিটি পেস্ট করতে হবে। আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী এক বা একাধিক ছবি পেস্ট করতে পারেন। পেস্ট করার পরে, এটি পরীক্ষার সময়।

তার জন্য, আপনার কম্পিউটারে Microsoft টিম অ্যাপ খুলুন, এবং কাউকে একটি ভিডিও কল করুন।

মাইক্রোসফ্ট টিমগুলিতে কাস্টম পটভূমিগুলি কীভাবে ব্যবহার করবেন

আপনি যখন কলে থাকবেন, তখন আপনার স্ক্রিনে দৃশ্যমান তিন-বিন্দুযুক্ত আইকনে ক্লিক করুন (আরো অ্যাকশন) এবং ব্যাকগ্রাউন্ড এফেক্ট দেখান নির্বাচন করুন বিকল্প।

মাইক্রোসফ্ট টিমগুলিতে কাস্টম পটভূমিগুলি কীভাবে ব্যবহার করবেন

এটি আপনাকে সমস্ত প্রিসেট এবং কাস্টম চিত্রগুলি দেখাবে যা পটভূমি হিসাবে সেট করার জন্য উপলব্ধ। আপনি তালিকা থেকে যেকোনো ছবি বেছে নিতে পারেন এবং প্রিভিউ চেক করতে পারেন। আপনি কিছুতে খুশি হলে, প্রয়োগ করুন ক্লিক করুন বোতাম।

এখন সেই ছবিটি একটি ভিডিও কলের সময় ব্যাকগ্রাউন্ড হিসাবে দৃশ্যমান হওয়া উচিত৷

পড়ুন৷ :টিমের জন্য বিনামূল্যে ভার্চুয়াল পটভূমি ছবি।

আপনি যদি একটি ম্যাক কম্পিউটারে Microsoft টিম অ্যাপ ব্যবহার করেন এবং আপনি Microsoft টিমে একটি কাস্টম ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার ব্যবহার করতে চান, তাহলে আপনাকে ছবিটি এখানে পেস্ট করতে হবে-

/users/your_username/Library/Application Support/Microsoft/Teams/Backgrounds/Uploads

আসল ব্যবহারকারীর নাম দিয়ে "your_username" প্রতিস্থাপন করতে ভুলবেন না।

বিকল্পভাবে, আপনি আপনার হোম স্ক্রিনে যেতে পারেন, এবং যাও ক্লিক করুন৷ উপরের মেনু বারে বোতামটি দৃশ্যমান। তালিকাটি দৃশ্যমান হলে, বিকল্প টিপুন মূল. এখানে আপনি লাইব্রেরি খুঁজে পেতে পারেন তালিকায় বিকল্প। এর পরে, আপনি উপরে উল্লিখিত ফোল্ডারে নেভিগেট করতে পারেন এবং সেই অনুযায়ী আপনার ছবি পেস্ট করতে পারেন। এর পরে, মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি কাস্টম পটভূমি সেট করার প্রক্রিয়াটি উইন্ডোজের মতোই৷

যদি আপনি ব্যাকগ্রাউন্ড এফেক্ট দেখান না করেন বিকল্পটি তিন-বিন্দুযুক্ত বোতামে ক্লিক করার পরে, আপনাকে এটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করতে হবে। তার জন্য, আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন, এবং আপডেটগুলির জন্য চেক করুন নির্বাচন করুন৷ বিকল্প।

আমরা আশা করি আপনি এই বহু-অনুরোধিত বৈশিষ্ট্যটি দরকারী বলে মনে করেন৷

মাইক্রোসফ্ট টিমগুলিতে কাস্টম পটভূমিগুলি কীভাবে ব্যবহার করবেন
  1. কিভাবে মাইক্রোসফ্ট টিমের মধ্যে মাইক্রোসফ্ট তালিকাগুলি ব্যবহার করবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে আপনার পটভূমি পরিবর্তন করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে ব্যাকগ্রাউন্ড নয়েজ অক্ষম করবেন

  4. কীভাবে একটি Chromebook এ Microsoft টিম ব্যবহার করবেন