কম্পিউটার

মাইক্রোসফট অফিস সক্রিয় না হলে বা লাইসেন্সবিহীন হলে কী হবে?

Microsoft Office অফিস অ্যাপ্লিকেশন গোল্ড স্ট্যান্ডার্ড হয়েছে. যদিও প্রচুর আশ্চর্যজনক বিনামূল্যের মাইক্রোসফ্ট অফিস বিকল্প উপলব্ধ রয়েছে, কেউই এই আসল চুক্তির কাছাকাছি আসে না। এখন অনেক ব্যবহারকারীর এই প্রশ্নগুলি রয়েছে – যখন ট্রায়াল শেষ হয় এবং মাইক্রোসফ্ট অফিস সক্রিয় না হয় তখন কী হবে? আপনি কি চিরকালের জন্য লাইসেন্সবিহীন অফিস কপি ব্যবহার করতে পারেন? কতক্ষণ আপনি এটি ব্যবহার করতে পারেন? এই পোস্টে সব উত্তর আছে।

মাইক্রোসফট অফিস সক্রিয় না হলে বা লাইসেন্সবিহীন হলে কী হবে?

এই অফিস স্যুটের একটি অনুলিপির মালিকানা আপনার পকেটে গভীর গর্ত করতে পারে। বর্তমানে, Microsoft Office 2019 Home &Business-এর সম্পূর্ণ সংস্করণ একটি একক পিসি লাইসেন্সের জন্য $249-এ খুচরা বিক্রি হয় - দামটি বেশ বেশি। এবং তারপরে একটি Microsoft Office বিনামূল্যের ট্রায়াল রয়েছে যা আপনাকে 30-দিনের জন্য বিনামূল্যে সমস্ত Microsoft Office ডাউনলোড করতে এবং উপভোগ করতে দেয়৷

আপনি কি ট্রায়াল সংস্করণ ইনস্টল করেছেন বা আপনার সিস্টেমে Microsoft Office 2019 বা Office 365 এর লাইসেন্সবিহীন অনুলিপি দিয়ে আপনার ভাগ্য চেষ্টা করেছেন? এই নির্দেশিকাটি আপনাকে বলবে যে আপনি ঠিক কতক্ষণ মাইক্রোসফ্ট অফিস অ্যাক্টিভেশন ছাড়া ব্যবহার করতে পারবেন এবং মাইক্রোসফ্ট অফিস সক্রিয় না হলে কী হবে৷

Microsoft Office বিনামূল্যে ট্রায়াল

Microsoft Office ট্রায়ালটি এক মাসের জন্য বিনামূল্যে, কোনো স্ট্রিং সংযুক্ত নেই৷ কিন্তু ব্যবহারকারীকে ট্রায়াল পিরিয়ড শেষ হওয়ার পরে একটি পুনরাবৃত্ত মাসিক সাবস্ক্রিপশনের জন্য অর্থ প্রদান করতে হবে, যার দাম $9.99/মাস+ প্রযোজ্য ট্যাক্স। যেহেতু ব্যবহারকারীকে অবশ্যই ট্রায়াল সংস্করণ পেতে অর্থপ্রদানের বিশদ প্রদান করতে হবে, তথ্যটি তাদের Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে। কিন্তু Microsoft Office সক্রিয় না হলে ব্যবহারকারীকে পুরো মাসের জন্য একটি পয়সাও চার্জ করা হয় না।

Microsoft Office সক্রিয় না হলে কি হবে?

মাইক্রোসফ্ট অফিসের একটি বিনামূল্যের ট্রায়াল আপনাকে 30-দিনের জন্য অফিস স্যুটের সমস্ত উপাদান দেয়— অ্যাক্সেস, এক্সেল, ওয়াননোট, আউটলুক, পাওয়ারপয়েন্ট, প্রকাশক এবং ওয়ার্ড৷ কিন্তু এর বাইরেও এটি সক্রিয়করণের দাবি রাখে।

Microsoft Windows সফ্টওয়্যারের জন্য পণ্য কীগুলি সাধারণত 25-অক্ষরের কোড যা আপনার কেনা পণ্যটিকে সক্রিয় করে। ডিজিটাল কিংডমে, এই কীগুলি যাচাই করে যে একজন ব্যবহারকারী প্রশ্নে থাকা পণ্যটির মালিক, এটি ব্যবহারের জন্য একটি ডিজিটাল লাইসেন্স প্রদান করে। কিন্তু এখন, অফিস 365 যুগে, পুরনো পণ্য কীগুলি বেশিরভাগ অ্যাকাউন্ট সিস্টেম দ্বারা জব্দ করা হয়েছে৷

এখন, মাইক্রোসফ্ট অফিসের ট্রায়াল শেষ হয়ে গেলে এবং মাইক্রোসফ্ট অফিস সক্রিয় না হলে কী হয় সে সম্পর্কে ফিরে আসছি। আবার, এটি ব্যবহারকারী কিভাবে ট্রায়ালের জন্য সাইন আপ করেছে তার উপর নির্ভর করে:

  • ব্যবহারকারী যদি Office ওয়েবসাইটের মাধ্যমে সাইন আপ করে থাকেন, এবং যদি Microsoft অ্যাকাউন্ট সাইটে পুনরাবৃত্ত বিলিং অনুমোদিত হয়, তাহলে পরিষেবা নিরবচ্ছিন্নভাবে চলতে থাকবে, এবং ট্রায়ালের শেষে তাদের অর্থপ্রদানের পদ্ধতি স্বয়ংক্রিয়ভাবে চার্জ করা হবে। উল্লেখ্য, এখানে অফিস পুনরায় ইনস্টল করার প্রয়োজন নেই।
  • যদি ব্যবহারকারী তাদের সিস্টেমে একটি আইকনে ক্লিক করে সাইন আপ করেন, তাহলে 30-দিন পরে স্বয়ংক্রিয়ভাবে ট্রায়াল শেষ হয়; এটা বাতিল করার প্রয়োজন নেই। ট্রায়াল পিরিয়ড শেষ হওয়ার সাথে সাথে ব্যবহারকারীকে অফিসের কোন সংস্করণটি কিনতে চান তা বেছে নিতে অনুরোধ করা হবে৷

ট্রায়াল পিরিয়ড শেষ হলে, Word, Excel, Access, PowerPoint, Publisher, OneNote, Outlook, InfoPath বা Lync এর মতো সমস্ত অফিস পণ্যের জন্য নিষ্ক্রিয়করণ ট্রান্সপায়ার হয়ে যায়। উপরন্তু, নীচের ত্রুটি বার্তাগুলি আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে:

1] অফিস পণ্য নিষ্ক্রিয়

মাইক্রোসফট অফিস সক্রিয় না হলে বা লাইসেন্সবিহীন হলে কী হবে?

2] অফিস লাইসেন্সবিহীন পণ্য

মাইক্রোসফট অফিস সক্রিয় না হলে বা লাইসেন্সবিহীন হলে কী হবে?

3] আমরা দুঃখিত, কিছু ভুল হয়েছে, এবং আমরা এই মুহূর্তে আপনার জন্য এটি করতে পারছি না। অনুগ্রহ করে পরে আবার চেষ্টা করুন

মাইক্রোসফট অফিস সক্রিয় না হলে বা লাইসেন্সবিহীন হলে কী হবে?

আপনি যদি Microsoft Office এর 30-দিনের ট্রায়াল কপি ইনস্টল করে থাকেন, তাহলে আপনি কোনো সমস্যা ছাড়াই 30 দিনের জন্য Office ব্যবহার করতে পারবেন। এর পরে, অফিসের বেশিরভাগ বৈশিষ্ট্য নিষ্ক্রিয় হয়ে যাবে।

আপনি কতক্ষণ লাইসেন্সবিহীন অফিস কপি ব্যবহার করতে পারেন?

30 দিন পরে, অফিস প্রোগ্রামগুলি একটি হ্রাস-কার্যকারিতা মোডে কাজ করবে যার মানে তারা শুধুমাত্র দর্শকদের মতো কাজ করবে৷ যখন একটি প্রোগ্রাম হ্রাস-কার্যকারিতা মোডে চলে, তখন অনেক কমান্ড অনুপলব্ধ থাকে। অতএব, নতুন নথি তৈরি করতে পারবেন না বা আপনি সেগুলি সম্পাদনা করতে পারবেন না। আপনি নথি মুদ্রণ করতে পারেন, কিন্তু আপনি সেগুলি সংরক্ষণ করতে পারবেন না৷

লাইসেন্সবিহীন মাইক্রোসফ্ট অফিস চালু করার পরে ব্যবহারকারীরা নিম্নলিখিতগুলির মুখোমুখি হবেন:

  1. সাইন ইন/সেট আপ ডায়ালগ
  2. প্রোডাক্ট কী ডায়ালগ লিখুন
  3. সতর্ক! "পণ্যের বিজ্ঞপ্তি"
  4. সতর্ক! “লাইসেন্সবিহীন পণ্য”/ “পণ্য নিষ্ক্রিয়”
  5. বৈশিষ্ট্য নিষ্ক্রিয়
  6. সমর্থিত ডক্স খুলুন/দেখুন

এখানে উপরের বার্তাগুলির বিশদ বিবরণ রয়েছে:

1] সাইন ইন/সেট আপ ডায়ালগ

একজন ব্যবহারকারী অফিস ডায়ালগ সেট আপ করতে "সাইন ইন" পাবেন যা ব্যবহারকারীকে তাদের মাইক্রোসফ্ট অ্যাকাউন্টে সাইন ইন করার দাবি করে (যেটি সে অফিসে সাবস্ক্রাইব করতেন)।

2] পণ্য কী ডায়ালগ লিখুন

অন্য ক্ষেত্রে "পণ্য কী লিখুন" ডায়ালগের অনুরোধ হতে পারে; এখানে ব্যবহারকারীদের পণ্য কেনার সময় প্রাপ্ত 25-অক্ষরের পণ্য কী প্রবেশ করতে অনুরোধ করা হবে।

3] সতর্ক! "পণ্যের বিজ্ঞপ্তি"

30-দিনের ট্রায়াল সংস্করণের মেয়াদ শেষ হলে, Microsoft Office-এর লাইসেন্সবিহীন অনুলিপিতে Office-এর সমস্ত সম্পাদনা কার্যকারিতা নিষ্ক্রিয় করা হয়। যখন একজন ব্যবহারকারী একটি নতুন/ফাঁকা নথি খোলার চেষ্টা করে, তখন তারা “উৎপাদন বিজ্ঞপ্তি” দেখতে পাবে একটি বার্তা সহ – "Word/Excel/PowerPoint-এর বেশিরভাগ বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করা হয়েছে কারণ এটি সক্রিয় করা হয়নি।"

এই বিজ্ঞপ্তিতে একটি “সক্রিয় করুন আছে৷ "এর ঠিক পাশে বোতাম। অধিকন্তু, ব্যবহারকারী যদি এটিকে উপেক্ষা করে এবং কিছু টাইপ করার চেষ্টা করে, অফিস স্ট্যাটাস বারে এই বার্তাটিকে অনুমতি দেয় না এবং প্রদর্শন করে না - "আপনি এই পরিবর্তন করতে পারবেন না কারণ নির্বাচনটি লক করা আছে"।

4] সতর্ক! লাইসেন্সবিহীন পণ্য/ পণ্য নিষ্ক্রিয়

Microsoft Office এছাড়াও “পণ্য নিষ্ক্রিয় প্রদর্শন করবে ” এবং “লাইসেন্সবিহীন পণ্য ” টুলবারের নিচে এবং শিরোনাম বারে ডকুমেন্টের নামের পাশে যথাক্রমে সতর্কতা।

5] বৈশিষ্ট্য নিষ্ক্রিয়

Windows 10-এর বিপরীতে যেখানে বেশিরভাগ বৈশিষ্ট্যগুলি সীমাহীন সংখ্যক দিনের জন্য লাইসেন্সবিহীন ইনস্টলেও কাজ করে, Windows অফিসে বেশিরভাগ কার্যকারিতাগুলি তাত্ক্ষণিকভাবে অক্ষম করা হয়৷

6] সমর্থিত ডক্স খুলুন/দেখুন

মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের সক্রিয়করণ ছাড়াই অফিসে সমর্থিত নথিগুলি খুলতে এবং দেখার অনুমতি দেয়, তবে সম্পাদনা কঠোরভাবে অনুমোদিত নয়৷

অফিস 365 সাবস্ক্রিপশনের মেয়াদ শেষ হলে কী হয়

এটিই ঘটে:

  1. সাবস্ক্রিপশন শেষ হওয়ার 30 দিন পরে, আপনি একটি মেয়াদোত্তীর্ণ বিজ্ঞপ্তি দেখতে পাবেন৷ আপনি সমস্ত Office 365 অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলিতে অ্যাক্সেস পাবেন
  2. 31-120 দিনের মধ্যে, সদস্যতার মেয়াদ শেষ হওয়ার পরে, আপনি একটি অক্ষম বিজ্ঞপ্তি দেখতে পাবেন৷ অ্যাডমিনিস্ট্রেটররা পোর্টাল অ্যাক্সেস করা চালিয়ে যেতে পারেন এবং আপনি এখনও আপনার ডেটা ব্যাকআপ করতে পারেন। ব্যবহারকারীরা তাদের Office 365 অ্যাকাউন্টে লগ ইন করতে সক্ষম হবে না, তবে।
  3. 121 দিন পর এটিকে ডিপ্রভিশন করা হয় এবং বন্ধ করা হয়।

উপসংহারে চিন্তা

আপনি যদি অ্যাক্টিভেশন ছাড়াই অফিস ব্যবহার করেন, তাহলে জিনিসগুলি দীর্ঘ সময়ের জন্য মসৃণভাবে কাজ নাও করতে পারে। এছাড়াও, আপনি যদি মনে করেন যে আপনি মাইক্রোসফ্ট অফিস বা মাইক্রোসফ্ট অফিস যা ব্যবহার করতে চান তার জন্য আপনি খুব ব্যয়বহুল তা বহন করতে পারবেন না, অফিস অনলাইন বা অন্যান্য বিনামূল্যের অফিস বিকল্প সফ্টওয়্যার ব্যবহার করুন যা কেবলমাত্র Microsoft Office এর মতোই নয় কিন্তু Microsoft Office ফর্ম্যাটগুলিকে সমর্থন করে। তবে কিছু উপায় আছে যা দিয়ে আপনি অফিসকে আইনিভাবে ব্যবহার করতে পারেন।

এখন পড়ুন :Windows 10 এর মেয়াদ শেষ হলে কি হবে?

মাইক্রোসফট অফিস সক্রিয় না হলে বা লাইসেন্সবিহীন হলে কী হবে?
  1. মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে

  2. আমার কাছে Microsoft Office এর কোন সংস্করণ আছে?

  3. Windows 10-এ Microsoft Office খুলছে না ঠিক করুন

  4. Microsoft Office 2019:এখানে যা আশা করা যায়!