কম্পিউটার

Microsoft 365 কি?

Microsoft 365 হল ক্লাউড পরিষেবাগুলির একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক স্যুট। এটি অফিস 365 নামে পরিচিত ছিল, কিন্তু এখন কেবলমাত্র মূল অফিস কার্যকারিতা ছাড়া আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করে যে মনে হয় একটি পুনঃব্র্যান্ডিং ছিল।

কম্পিউটিং-এর পুরো বিশ্বটি সরাসরি লাইসেন্স বিক্রি করার পরিবর্তে SaaS (একটি পরিষেবা হিসাবে সফ্টওয়্যার) এবং সফ্টওয়্যারের সাবস্ক্রিপশন মডেলগুলির দিকে দ্রুত অগ্রসর হচ্ছে৷ মাইক্রোসফ্ট 365 উভয় বিকাশের মিশ্রণ। আপনি যদি এর আগে এটির মুখোমুখি না হয়ে থাকেন তবে এটি বেশ কিছুটা কম্পিউটিং সংস্কৃতি শক হিসাবে আসতে পারে। সুতরাং আসুন সেই সমস্ত সন্দেহগুলিকে বিশ্রাম দিতে এবং মাইক্রোসফ্ট 365 কী তা ব্যাখ্যা করি।

    Microsoft 365 কি?

    এ ক্লাউড কি এখন?

    "ক্লাউড" বলতে সেই কম্পিউটারগুলিকে বোঝায় যেগুলি সারা বিশ্বের ডেটা সেন্টারে চলে৷ আপনি যদি জিমেইল বা ড্রাইভের মতো একটি পরিষেবা ব্যবহার করেন, তাহলে আপনি ক্লাউড ব্যবহার করছেন। আমরা ইন্টারনেটের মাধ্যমে ক্লাউড-ভিত্তিক পরিষেবাগুলি অ্যাক্সেস করি। সুতরাং, উদাহরণস্বরূপ, যখন আপনি আপনার ড্রপবক্স ফোল্ডারে একটি ফাইল অনুলিপি করেন, তখন সেই তথ্যটি ডেটা সেন্টারের একটি কম্পিউটারে পাঠানো হয়, যা পরে এটি আপনার জন্য সংরক্ষণ করে৷

    ক্লাউড-ভিত্তিক সফ্টওয়্যার দিয়ে আপনার মোটেই একটি দানব কম্পিউটারের প্রয়োজন নেই। বেশিরভাগ ভারী উত্তোলন দূরবর্তী কম্পিউটার দ্বারা সম্পন্ন হয়। আপনার যা দরকার তা হল একটি কার্যকরী ইন্টারনেট সংযোগ। এর মানে এই নয় যে আপনার স্থানীয় কম্পিউটার কিছুই করে না!

    Microsoft 365 কি?

    পরিষেবার কিছু দিক স্থানীয়ভাবে চালিত হয় এবং অন্যগুলি দূরবর্তী মেশিনে চালিত হয়। Google ডক্সের মতো ক্লাউড অ্যাপ্লিকেশানগুলির সাহায্যে, সংযোগ পুনরুদ্ধার করা হলে সবকিছু সিঙ্ক করার সাথে, ইন্টারনেট বন্ধ থাকা অবস্থায় কাজ চালিয়ে যাওয়াও সম্ভব৷

    কিভাবে Microsoft 365 এটি কাজ করে?

    মাইক্রোসফ্ট 365 ব্যবহার করার জন্য আপনাকে যা করতে হবে তা হল একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের জন্য সাইন আপ করুন, যদি আপনার একটি না থাকে এবং তারপরে মাসিক ফি প্রদান করুন। বিভিন্ন প্ল্যান উপলব্ধ রয়েছে, যেগুলি আমরা নীচে আরও বিস্তারিতভাবে দেখব৷

    একবার আপনি সাইন আপ করলে, আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত যেকোনো ব্রাউজার থেকে ক্লাউড পরিষেবাগুলি অ্যাক্সেস করতে পারবেন। Microsoft 365-এ এমন সফ্টওয়্যারও রয়েছে যা আপনি আপনার কম্পিউটারে ডাউনলোড করতে এবং অফলাইনে ব্যবহার করতে পারেন। আসুন অফারটি আরও বিস্তারিতভাবে দেখি।

    Microsoft 365:আপনি কি পান?

    মাইক্রোসফ্ট বিভিন্ন দর্শকদের জন্য 365 এর বিভিন্ন প্যাকেজ অফার করছে। এখানে তিনটি স্তর রয়েছে:

    • হোম ব্যবহারকারীরা
    • ব্যবসায়িক ব্যবহারকারী
    • এন্টারপ্রাইজ ক্লায়েন্ট

    আমরা শুধুমাত্র প্রথম দুই ধরনের পরিকল্পনায় মনোনিবেশ করতে যাচ্ছি, যেহেতু আপনি যদি কোনো বড় কোম্পানির একজন এক্সিকিউটিভ হয়ে থাকেন, তাহলে আপনি কেবলমাত্র একটি উদ্ধৃতির জন্য Microsoft-কে কল করাই ভালো।

    Microsoft 365 কি?

    সবচেয়ে সস্তা বিকল্প হল Microsoft 365 Personal. এটি একটি একক-ব্যবহারকারীর সাবস্ক্রিপশন যা হোম টিয়ার অফার করে এমন সমস্ত অ্যাপ এবং পরিষেবা অন্তর্ভুক্ত করে৷

    সুতরাং আপনি Word, Excel, PowerPoint, OneNote, Outlook, Access এবং Publisher পাবেন। তালিকার শেষ দুটি শুধুমাত্র পিসিতে উপলব্ধ। যার কথা বলতে গেলে, আপনি অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ অফিস মোবাইল অ্যাপের সম্পূর্ণ সংস্করণ আনলক করতে পারবেন। সাধারণত এই অ্যাপগুলি শুধুমাত্র আপনাকে নথি খুলতে দেয় এবং আপনি যদি অর্থপ্রদানকারী গ্রাহক না হন তবে সেগুলি দেখতে দেয়৷

    Microsoft 365 এর দাম কি?

    Microsoft 365-এর ক্ষেত্রে মূল্য নির্ধারণের বিভিন্ন বিকল্প রয়েছে। আমরা শুধুমাত্র বাড়ির এবং ছোট ব্যবসা ব্যবহারকারীদের জন্য সর্বজনীন মূল্যের দিকে নজর দিতে যাচ্ছি। শিক্ষাগত এবং এন্টারপ্রাইজ মূল্য এমন কিছু যা আপনাকে সরাসরি Microsoft এর সাথে আলোচনা করতে হবে।

    এছাড়াও, আমরা নির্দিষ্ট মূল্য সম্পর্কে কথা বলার আগে, আপনার কাছে ইতিমধ্যেই Microsoft 365-এ বিনামূল্যে অ্যাক্সেস আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। অনেক কোম্পানির একটি সাইট লাইসেন্স রয়েছে যা তাদের কর্মীদের Microsoft 365 প্রদান করে। যার মানে আপনি এটি আপনার ব্যক্তিগত মেশিনে ব্যবহার করতে পারেন। আপনি যদি সম্প্রতি একটি নতুন কম্পিউটার কিনে থাকেন বা করার পরিকল্পনা করেন, তাহলে আপনি Microsoft 365-এ কয়েক মাস থেকে এক বছরের অ্যাক্সেস পেতে পারেন।

    Microsoft 365 কি?

    যারা স্বাভাবিক উপায়ে অর্থ প্রদান করতে হবে তাদের জন্য দুটি প্রধান বিকল্প রয়েছে। আপনি অপেক্ষাকৃত বেশি ফি দিয়ে মাসিক অর্থ প্রদান করতে পারেন বা বার্ষিক কিনতে পারেন। বার্ষিক পরিকল্পনা কার্যকরভাবে আপনাকে প্রতি বছর সাবস্ক্রাইব করার জন্য দুই মাস বিনামূল্যে দেয়। তাই এটি একটি প্রধান পার্থক্য নয়।

    হোম ব্যবহারকারীদের নিম্নলিখিত বিকল্প আছে:

    • Microsoft 365 Personal – একক ব্যবহারকারী সাবস্ক্রিপশন প্রতি মাসে $6.99 বা বছরে $69.99
    • Microsoft 365 Family – 6-ব্যবহারকারী লাইসেন্স সাবস্ক্রিপশন প্রতি মাসে $9.99 বা বছরে $99.99

    আপনি দেখতে পাচ্ছেন, এমনকি যদি আপনি শুধুমাত্র 2-ব্যক্তির পরিবারে থাকেন, তবে পারিবারিক পরিকল্পনাটি সেরা মূল্য প্রদান করে। মাইক্রোসফ্ট ব্যবহারকারীর সাব-অ্যাকাউন্টগুলি আলাদা করার একটি ভাল কাজ করেছে। যতক্ষণ পর্যন্ত মূল অ্যাকাউন্টটি ভাল অবস্থানে থাকবে, প্রত্যেকেরই প্রাথমিক ব্যবহারকারীর মতো একই অভিজ্ঞতা থাকবে।

    Microsoft 365 কি?

    ব্যবসার সদস্যতা একটু বেশি বৈচিত্র্যময়:

    • বিজনেস বেসিকের মধ্যে রয়েছে ক্লাউড পরিষেবা এবং শুধুমাত্র ওয়েব এবং ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্টের মোবাইল সংস্করণ প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $5.00। বার্ষিক অর্থ প্রদান করা হয়।
    • ব্যবসায়িক মান ওয়ার্ড, আউটলুক, এক্সেল, পাওয়ারপয়েন্ট, প্রকাশক এবং অ্যাক্সেসের ডেস্কটপ সংস্করণগুলি প্রতি মাসে প্রতি ব্যবহারকারী $12.50 যোগ করে। বার্ষিক অর্থ প্রদান করা হয়।
    • ব্যবসায়িক প্রিমিয়ামে প্রতি মাসে প্রতি ব্যবহারকারী $20.00-এর জন্য মানসম্মত সমস্ত কিছু, এবং উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। বার্ষিক অর্থ প্রদান করা হয়।
    • Microsoft 365 Apps-এ শুধুমাত্র OneDrive-এর সাথে প্রিমিয়াম ডেস্কটপ অ্যাপ রয়েছে, প্রতি মাসে প্রতি ব্যবহারকারী $8.25। বার্ষিক অর্থ প্রদান করা হয়।

    শুধুমাত্র-অ্যাপ-ব্যবসা সাবস্ক্রিপশন ছাড়াও, এখানে প্রধান মান হল টিম, এক্সচেঞ্জ এবং শেয়ারপয়েন্ট পরিষেবা। এই অ্যাপগুলি আপনার সহকর্মীদের সাথে সহজে সহযোগিতা করার অনুমতি দেয়। যদিও Microsoft 365-এর হোম সংস্করণে স্কাইপে 60 মিনিটের ল্যান্ডলাইন কল বিনামূল্যে অন্তর্ভুক্ত রয়েছে।

    আমি কি এখনও Microsoft Office কিনতে পারি?

    হ্যাঁ! মাইক্রোসফ্ট এখনও অফিসের এককালীন কেনাকাটার অফার করে। এটি কোনো ক্লাউড পরিষেবা অন্তর্ভুক্ত করে না। এছাড়াও আপনি শুধুমাত্র তিনটি অ্যাপ্লিকেশন পাবেন:ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্ট। আপনি সাবস্ক্রিপশন মডেলের সাথে প্রাপ্ত 365 ক্লাউড বৈশিষ্ট্যগুলি ছাড়াই এগুলি অ্যাপের ক্লাসিক সংস্করণ।

    Microsoft 365 কি?

    এই অ্যাপগুলি শুধুমাত্র একটি কম্পিউটারে ব্যবহার করা যেতে পারে, তাই আপনাকে একাধিক কম্পিউটারের জন্য বারবার এককালীন মূল্য দিতে হবে। আমরা সুপারিশ করি না যে বেশিরভাগ লোক এই পথে যেতে পারে, এমনকি ছাত্ররাও। বিশেষ করে যেহেতু নির্দিষ্ট কিছু স্টুডেন্ট-অরিয়েন্টেড ল্যাপটপ Microsoft 365-এর একটি বা দুই বছর বিনামূল্যের সাথে আসতে পারে।

    Microsoft 365 এর প্রধান সুবিধাগুলো কি কি?

    তাহলে কেন মাইক্রোসফ্ট অফিসের এককালীন কেনাকাটা করার পরিবর্তে মাইক্রোসফ্ট 365 পাবেন? এখানে প্রধান সুবিধা রয়েছে:

    • আপনার কাছে সর্বদা অন্তর্ভুক্ত Microsoft Apps এর সর্বশেষ সংস্করণ থাকে
    • আপনি প্রচুর পরিমাণে ক্লাউড স্টোরেজ পাবেন
    • মোবাইল অফিস অ্যাপের সম্পূর্ণ সংস্করণ আনলক করুন
    • সহকর্মীদের সাথে সহযোগিতা এবং যোগাযোগ অনেক সহজ
    • আপনি যেকোন কম্পিউটারে লগ ইন করতে পারেন এবং যেখানে ছেড়েছিলেন সেখানে কাজ শুরু করতে পারেন
    Microsoft 365 কি?

    আজকাল খুব কম লোকই বুদ্বুদে কাজ করে, যা এই নতুন ক্লাউড-ভিত্তিক অফারটিকে বেশিরভাগ ব্যবহারকারীর জন্য সবচেয়ে বুদ্ধিমান পছন্দ করে তোলে৷

    কে Microsoft 365 পেতে হবে?

    আপনি যদি মাসিক ফি দিতে ঠিকঠাক থাকেন, তাহলে আমরা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করি যে প্রায় কেউই Microsoft 365 সাবস্ক্রিপশন নিয়ে খুশি হবে। এটি একটি বিশেষভাবে ভাল মূল্য যখন আপনি পারিবারিক পরিকল্পনা বিবেচনা করেন, যা পাঁচটি স্বতন্ত্র ব্যবহারকারীকে তাদের কম্পিউটার সম্পূর্ণ অফিস স্যুটের সাথে লোড করতে দেয় এবং তাদের নিজস্ব টেরাবাইট ক্লাউড স্টোরেজে অ্যাক্সেস পেতে দেয়৷

    প্রধান সতর্কতা হল আপনি চিরস্থায়ীতার জন্য এই সম্পর্কের মধ্যে আছেন। যতক্ষণ আপনার পরিষেবার প্রয়োজন হবে ততক্ষণ আপনি ফি প্রদান করবেন। আপনি যদি এমন একটি কম্পিউটারে উত্পাদনশীলতা অ্যাপ্লিকেশন রাখতে চান যেখানে ইন্টারনেট অ্যাক্সেস থাকবে না, তবে একবার বন্ধ কেনার বিকল্পের জন্য একটি মামলা করা যেতে পারে। যাইহোক, এই ধরনের ব্যবহারকারীদের জন্য আমরা আপনার অর্থ সঞ্চয় করার এবং অনেকগুলি বিনামূল্যের Microsoft Office বিকল্পগুলির মধ্যে একটি বেছে নেওয়ার সুপারিশ করব৷


    1. মাইক্রোসফট 365 কি? অফিস 365 এর নতুন মুখ ব্যাখ্যা করা হয়েছে

    2. মাইক্রোসফট এউ ডেমন কি?

    3. আমার কাছে Microsoft Office এর কোন সংস্করণ আছে?

    4. Microsoft Family Account কি?