কম্পিউটার

আপনার ম্যাকের আইপি ঠিকানাটি কীভাবে সন্ধান করবেন এবং পরিবর্তন করবেন

আপনার Mac এর IP ঠিকানা খুঁজে পাওয়া কঠিন নয়, এবং আপনি একই প্যানেল থেকে এটি পরিবর্তন করতে পারেন। আপনি তথ্যগত উদ্দেশ্যে আপনার Mac এর IP ঠিকানাটি দুবার-চেক করতে চাইতে পারেন, অথবা সম্ভবত আপনি "নেটওয়ার্কের অন্য ডিভাইস আপনার কম্পিউটারের IP ঠিকানা ব্যবহার করছে" ত্রুটির সম্মুখীন হয়েছেন৷

প্রয়োজনে আপনার Mac এ IP ঠিকানা কীভাবে পর্যালোচনা এবং পরিবর্তন করবেন তা এখানে।

কিভাবে একটি ম্যাকে আপনার আইপি ঠিকানা খুঁজে পাবেন

আপনার Mac এর IP ঠিকানা চেক করার সবচেয়ে সহজ উপায় হল নেটওয়ার্কের মাধ্যমে সিস্টেম পছন্দের প্যানেল . অ্যাপল মেনুতে ক্লিক করুন আপনার স্ক্রিনের উপরের-বাম দিকে এবং সিস্টেম পছন্দগুলি বেছে নিন এটি খুলতে, অথবা Cmd + Space ব্যবহার করুন৷ স্পটলাইট দিয়ে এটি অনুসন্ধান করতে। সেখানে, নেটওয়ার্ক-এ ক্লিক করুন প্রাসঙ্গিক বিকল্পগুলি খুলতে।

বাম দিকে, আপনি আপনার কম্পিউটার ব্যবহার করে বিভিন্ন নেটওয়ার্ক সংযোগ দেখতে পাবেন। আপনার বর্তমান সংযোগের পাশে একটি সবুজ বিন্দু প্রদর্শিত হবে---Wi-Fi-এ ক্লিক করুন৷ যদি আপনি এটি ব্যবহার করেন (বা ইথারনেট প্রাসঙ্গিক তথ্য দেখার জন্য আপনি যদি তারে যুক্ত থাকেন।

আপনার ম্যাকের আইপি ঠিকানাটি কীভাবে সন্ধান করবেন এবং পরিবর্তন করবেন

একটি Wi-Fi সংযোগের জন্য, স্থিতি এর অধীনে৷ , আপনি একটি লাইন দেখতে পাবেন যা বলে Wi-Fi [Network] এর সাথে সংযুক্ত এবং IP ঠিকানা [Address] আছে . তারযুক্ত সংযোগগুলি আপনার IP ঠিকানা দেখাবে৷ একই পৃষ্ঠায় তথ্যের একটি তালিকায়৷

এখানে আপনি আপনার Mac এর বর্তমান IP ঠিকানা দেখতে পাবেন। বেশিরভাগ হোম নেটওয়ার্কে, এটি হবে 192.168.X.Y অথবা 10.0.X.Y বিন্যাস।

টার্মিনালের মাধ্যমে আপনার ম্যাকের আইপি ঠিকানা দেখা

উপরের পদ্ধতিটি দ্রুত এবং নির্ভরযোগ্য, তবে আপনি যদি একটি গিকিয়ার উপায় চান তবে আপনি একটি টার্মিনাল কমান্ড ব্যবহার করে আপনার ম্যাকের আইপি ঠিকানাটিও খুঁজে পেতে পারেন। স্পটলাইটে এটি অনুসন্ধান করে টার্মিনাল খুলুন (Cmd +Space )।

এরপর, Wi-Fi সংযোগে আপনার IP ঠিকানা দেখানোর জন্য নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

ipconfig getifaddr en0

একটি ইথারনেট সংযোগের জন্য, পরিবর্তে এই কমান্ডটি ব্যবহার করুন:

ipconfig getifaddr en1
আপনার ম্যাকের আইপি ঠিকানাটি কীভাবে সন্ধান করবেন এবং পরিবর্তন করবেন

যে কোন উপায়ে কাজ করে; আপনি যদি এই সুবিধাজনক টার্মিনাল কমান্ডটি মুখস্ত করতে পারেন, তবে এটি সিস্টেম পছন্দ মেনুতে ক্লিক করার চেয়ে কিছুটা দ্রুত।

কিভাবে আপনার ম্যাকের আইপি ঠিকানা পরিবর্তন করবেন

আপনার আইপি ঠিকানা দেখা আপনাকে তথ্য সরবরাহ করে, তবে আপনার ম্যাকে একটি নতুন আইপি ঠিকানা পেতে হলে কী হবে? এটি সাধারণত প্রয়োজন হয় যখন আপনি "অন্য ডিভাইস আপনার আইপি ঠিকানা ব্যবহার করছে" বার্তাটি দেখেন, যদিও আপনি যখন খুশি আপনার ঠিকানা পরিবর্তন করতে পারেন৷

আপনার Mac এর IP ঠিকানা পরিবর্তন করতে, একই নেটওয়ার্ক-এ ফিরে যান উপরে উল্লিখিত প্যানেল। আপনার বর্তমান সংযোগ প্রকারের জন্য পৃষ্ঠায়, উন্নত ক্লিক করুন নীচে বোতাম।

এটি অনেকগুলি বিকল্প সহ একটি নতুন উইন্ডো খুলবে। TCP/IP নির্বাচন করুন শীর্ষে ট্যাব এবং আপনি আপনার বর্তমান আইপি ঠিকানা সম্পর্কিত বিকল্পগুলি দেখতে পাবেন। IPv4 কনফিগার করুন এর পাশে , আপনি সম্ভবত DHCP ব্যবহার দেখতে পাবেন .

আপনার ম্যাকের আইপি ঠিকানাটি কীভাবে সন্ধান করবেন এবং পরিবর্তন করবেন

DHCP, বা ডায়নামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল, এমন একটি বৈশিষ্ট্য যা রাউটারকে স্বয়ংক্রিয়ভাবে IP ঠিকানাগুলি হস্তান্তর এবং পরিচালনা করতে দেয়। সুতরাং, আপনি যখন আপনার নেটওয়ার্কে একটি নতুন ডিভাইস সংযুক্ত করেন, তখন আপনাকে ম্যানুয়ালি এটির জন্য একটি বিনামূল্যের আইপি ঠিকানা নির্বাচন করতে হবে না; রাউটার স্বয়ংক্রিয়ভাবে তা করে।

আপনার রাউটার থেকে একটি নতুন IP ঠিকানা পেতে, DHCP লিজ পুনর্নবীকরণ করুন ক্লিক করুন৷ বোতাম এর ফলে আপনার কম্পিউটার তার আইপি ঠিকানা প্রকাশ করবে এবং একটি নতুন পাবে, যা ডুপ্লিকেট আইপি ত্রুটির সমাধান করবে৷

কিভাবে macOS এ একটি ম্যানুয়াল আইপি ঠিকানা সেট করবেন

যদি আপনার IP ঠিকানা পুনরায় সেট করা এবং পুনর্নবীকরণ কাজ না করে, তাহলে আপনাকে ম্যানুয়ালি একটি IP ঠিকানা বরাদ্দ করতে হতে পারে। এটি আপনাকে একটি ঠিকানা নির্দিষ্ট করতে দেয় যা আপনার ডিভাইসের জন্য পরিবর্তন হবে না, যা ডুপ্লিকেট আইপি ঠিকানাগুলির সাথে সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করতে পারে৷

আপনি আপনার Mac এ একটি স্ট্যাটিক আইপি ঠিকানা সেট করতে পারেন। এটি করতে, TCP/IP-এ উপরে উল্লিখিত ট্যাব, IPv4 কনফিগার করুন পরিবর্তন করুন ম্যানুয়াল ঠিকানা সহ DHCP ব্যবহার করার জন্য বক্স করুন .

আপনি ম্যানুয়ালি চয়ন করতে পারেন৷ আপনি যদি চান, তবে পূর্বের বিকল্পটিতে আপনি শুধুমাত্র আইপি ঠিকানা উল্লেখ করেছেন, তাই আপনাকে অন্য কোনো তথ্য নিশ্চিত করতে হবে না।

আপনার ম্যাকের আইপি ঠিকানাটি কীভাবে সন্ধান করবেন এবং পরিবর্তন করবেন

একটি অব্যবহৃত IP ঠিকানা খোঁজা

একটি ম্যানুয়াল আইপি সেট করার সময়, আপনাকে এমন একটি আইপি ঠিকানা বেছে নিতে হবে যা ইতিমধ্যে আপনার নেটওয়ার্কে ব্যবহার করা হচ্ছে না। অন্যথায়, আপনি এখনও ডুপ্লিকেট আইপি সমস্যায় পড়তে পারেন।

আপনি যখন আপনার রাউটারে লগ ইন করতে পারেন আইপি অ্যাড্রেস ব্যবহারে চেক করার জন্য, এটি প্রয়োজনীয় নয়; আপনি পরিবর্তে পিং ব্যবহার করে এটি করতে পারেন টার্মিনালে কমান্ড। Cmd + Space ব্যবহার করুন স্পটলাইট খুলতে এবং টার্মিনাল অনুসন্ধান করতে৷

একটি IP ঠিকানা ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে কিনা তা পরীক্ষা করতে, আপনাকে আপনার নেটওয়ার্কের জন্য IP বিন্যাস জানতে হবে। আপনি এটি TCP/IP-এ পাবেন ট্যাব আগে পরিদর্শন করেছে--- রাউটারের ঠিকানা আপনার নেটওয়ার্ক ব্যবহার করে ফর্ম্যাট। এটি প্রায়ই 192.168.0.X হয়৷ , কিন্তু আপনার কি তা দুবার চেক করা উচিত৷

এখন, টার্মিনালে, ঠিকানাটি আপনার নেটওয়ার্কে বিদ্যমান আছে কিনা তা দেখতে, আপনি ব্যবহার করতে চান এমন একটি ঠিকানা দিয়ে প্রতিস্থাপন করতে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করুন:

ping 192.168.0.102
আপনার ম্যাকের আইপি ঠিকানাটি কীভাবে সন্ধান করবেন এবং পরিবর্তন করবেন

যদি এর ফলে 192.168.0.102 থেকে 64 বাইট এর মত কিছু হয় অন্যান্য তথ্য দ্বারা অনুসরণ করা হয়, এর মানে হল যে ঠিকানা সহ একটি ডিভাইস আপনার নেটওয়ার্কে বিদ্যমান এবং আপনার পিং-এ সাড়া দিচ্ছে। আপনার ম্যাকের জন্য সেই ঠিকানাটি ব্যবহার করবেন না; পিং চেষ্টা করুন একটি নতুন ঠিকানা দিয়ে আবার কমান্ড করুন যতক্ষণ না আপনি উপলব্ধ একটি খুঁজে পান।

যখন আপনি একটি প্রতিক্রিয়া পান যা শুরু হয় অনুরোধের সময়সীমা দিয়ে , আপনি একটি বিনামূল্যে ঠিকানা খুঁজে পেয়েছেন. আপনি সেই IP ঠিকানাটি IPv4 ঠিকানা এ প্রবেশ করতে পারেন৷ নেটওয়ার্কের ক্ষেত্র সেটিংস পৃষ্ঠা। একবার আপনি এটি করলে এবং ঠিক আছে> প্রয়োগ করুন টিপুন সেই পৃষ্ঠায়, আপনার Mac এর IP ঠিকানা একই থাকবে যতক্ষণ না আপনি এটি পরিবর্তন করেন।

আপনার রাউটারে একটি ম্যানুয়াল আইপি সংরক্ষণ করা

সেরা ফলাফলের জন্য, আপনি যখন আপনার Mac এ একটি ম্যানুয়াল আইপি ঠিকানা সেট করেন, তখন আপনার রাউটারে সেই ঠিকানাটিও সংরক্ষণ করা উচিত। এইভাবে, আপনার রাউটার জানে যে আপনার ম্যাক সব সময় একই ঠিকানা ব্যবহার করবে।

আপনার রাউটারের ব্যবস্থাপনা প্যানেল খুলতে, আপনার ব্রাউজার খুলুন এবং রাউটার এর পাশে প্রদর্শিত IP ঠিকানাটি টাইপ করুন TCP/IP-এ আপনি আগে ব্যবহার করা প্যানেল। তারপরে আপনাকে আপনার রাউটার অ্যাডমিন এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে, যা আপনি যে পাসওয়ার্ড দিয়ে Wi-Fi এর সাথে সংযোগ করেন তার থেকে আলাদা৷

আপনি যদি আগে কখনও আপনার রাউটারে লগ ইন না করে থাকেন, তাহলে আপনার জন্য ডিফল্ট খুঁজে পেতে Routerpasswords.com চেক করুন, তারপর নিরাপত্তার জন্য এটি পরিবর্তন করতে ভুলবেন না। এবং আপনি যদি রাউটারে কাজ করার সাথে পরিচিত না হন তবে আপনি প্রথমে আমাদের সাধারণ রাউটারের ভূমিকা পড়তে চাইতে পারেন।

আপনার রাউটারের উপর নির্ভর করে IP ঠিকানা সংরক্ষণের বিকল্পগুলি কিছুটা আলাদা হবে। একটি আধুনিক TP-Link রাউটারে, উদাহরণস্বরূপ, আপনি Advanced> Network> DHCP সার্ভার-এর অধীনে বিকল্পগুলি খুঁজে পাবেন। . ঠিকানা রিজার্ভেশনে বিভাগে, যোগ করুন ক্লিক করুন , তারপর আপনাকে MAC ঠিকানা উল্লেখ করতে হবে আপনার ম্যাকের।

নীচের উদাহরণে একটি স্ক্যান আছে৷ বোতাম যা আপনাকে বর্তমানে সংযুক্তদের থেকে একটি ডিভাইস বাছাই করতে দেয়। যদি আপনার রাউটারে এটি না থাকে, তাহলে আপনাকে ম্যানুয়ালি আপনার Mac এর MAC ঠিকানা খুঁজে বের করতে হবে।

আপনার ম্যাকের আইপি ঠিকানাটি কীভাবে সন্ধান করবেন এবং পরিবর্তন করবেন

এরপর, সংরক্ষিত আইপি-এ আপনার বেছে নেওয়া ম্যানুয়াল আইপি লিখুন বক্স, বিবরণ-এ একটি বন্ধুত্বপূর্ণ নাম অনুসরণ করুন৷ ক্ষেত্র যাতে আপনি মনে রাখবেন এটি কি ডিভাইস। নিশ্চিত করুন এই এন্ট্রি সক্ষম করুন৷ চেক করা হয়, তারপর সংরক্ষণ করুন টিপুন রিজার্ভেশন চূড়ান্ত করতে।

আরও সাহায্যের জন্য স্ট্যাটিক আইপি ঠিকানার জন্য আমাদের গাইড দেখুন।

IP ঠিকানা দ্বন্দ্ব সমস্যা সমাধান

আশা করি, হয় আপনার IP ঠিকানা রিসেট করা এবং পুনর্নবীকরণ করা বা একটি ম্যানুয়াল IP বরাদ্দ করা আপনার Mac-এ "অন্য ডিভাইস আপনার IP ঠিকানা ব্যবহার করছে" ত্রুটিটি ঠিক করেছে৷ যদি তা না হয়, তাহলে আমাদের কাছে আইপি ঠিকানার দ্বন্দ্ব সমাধানের জন্য একটি নির্দেশিকা রয়েছে যা আপনার পরবর্তীতে পরামর্শ করা উচিত৷

আপনার নেটওয়ার্কের কোনো দুটি ডিভাইসে একই ঠিকানা থাকতে পারে না, কারণ আপনার রাউটার কোনটি তা জানবে না। এই কারণেই আপনি এই বার্তাটি দেখতে পাচ্ছেন, যা সাধারণত ঘটবে না যদি না আপনার রাউটার কাজ করছে বা আপনি ম্যানুয়ালি একটি ডুপ্লিকেট ঠিকানা বরাদ্দ না করেন৷

যাইহোক, এটিও ঘটতে পারে যদি একটি কম্পিউটার দীর্ঘ সময়ের জন্য হাইবারনেট মোডে থাকে; যখন এটি জেগে ওঠে, এতে একটি IP ঠিকানার একটি পুরানো অনুলিপি থাকতে পারে যা আপনার রাউটার অন্য কিছুতে বরাদ্দ করেছে। সেক্ষেত্রে, উপরে বর্ণিত ঠিকানাটি প্রকাশ এবং পুনর্নবীকরণ করলে এটি ঠিক করা উচিত।

সর্বজনীন বনাম ব্যক্তিগত IP ঠিকানা

পরিশেষে, কোনো বিভ্রান্তি এড়াতে আমাদের দ্রুত দুটি ভিন্ন ধরনের IP ঠিকানা উল্লেখ করা উচিত।

আমরা উপরে আলোচনা করা সমস্ত কিছু ব্যক্তিগত IP ঠিকানাগুলির সাথে সম্পর্কিত, যেগুলি শুধুমাত্র আপনার নেটওয়ার্কে ব্যবহৃত হয়৷ বেশিরভাগ হোম নেটওয়ার্ক ঠিকানাগুলির একই পরিসর ব্যবহার করে (192.168.0.X দিয়ে শুরু করে ), কিন্তু এই মানগুলি শুধুমাত্র আপনার স্থানীয় নেটওয়ার্ক দ্বারা ব্যবহৃত হয়। একটি ম্যানুয়াল বা স্ট্যাটিক প্রাইভেট আইপি আপনার নেটওয়ার্কে ডিভাইসগুলিকে তাদের IP ঠিকানা দ্বারা সনাক্ত করা সহজ করে তোলে৷

বিপরীতে, আপনার পাবলিক আইপি যা আপনার নেটওয়ার্কের যেকোনো ডিভাইস অনলাইনে গেলে বাকি ইন্টারনেট দেখতে পায়। যখন আপনি একটি স্ট্যাটিক আইপি ঠিকানার জন্য আপনার ISP-কে অর্থ প্রদান করতে পারেন, বেশিরভাগ লোকের জন্য, একটি গতিশীল পাবলিক আইপি ভাল। আপনার পাবলিক আইপি "অন্য ডিভাইস আপনার IP ঠিকানা ব্যবহার করছে" ত্রুটিকে প্রভাবিত করে না যা আপনি আপনার Mac এ দেখতে পারেন৷

আপনার পাবলিক আইপি খুঁজতে, শুধু Google "আমার আইপি ঠিকানা কী" অথবা MyIP.com-এর মতো একটি সাইটে যান৷

সহজেই আপনার Mac এর IP ঠিকানা খুঁজুন এবং পরিবর্তন করুন

আমরা দেখেছি কিভাবে আপনার Mac এর IP ঠিকানা দেখতে হয়, সেইসাথে প্রয়োজনে এটি পরিবর্তন করতে হয়। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি DHCP-এর উপর নির্ভর করতে পারেন এবং ম্যানুয়ালি IP ঠিকানাগুলি পরিচালনা করার প্রয়োজন নেই। হাত দিয়ে ঠিকানা সেট করার সময় এর ব্যবহার রয়েছে, তবে বর্ধিত ওভারহেড এটি মূল্যবান নয় যদি না আপনি একটি সমস্যা সমাধানের জন্য এটি করছেন৷

হোম নেটওয়ার্কিং সম্পর্কে আরও জানতে, কেন পরবর্তী পোর্ট ফরওয়ার্ডিং সম্পর্কে জানবেন না?


  1. আপনার ম্যাকের লঞ্চপ্যাড লেআউটটি কীভাবে পরিবর্তন করবেন

  2. আপনার ম্যাকের আপটাইম কীভাবে সন্ধান করবেন

  3. আপনার ম্যাকে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সন্ধান করবেন:সমস্ত পদ্ধতি উপলব্ধ

  4. Windows 11 এ কিভাবে আপনার MAC ঠিকানা খুঁজে পাবেন