কম্পিউটার

অফিস প্রোগ্রামে ঝাপসা ফন্ট বা খারাপ ডিসপ্লে স্কেলিং ঠিক করুন

Windows 11/10-এর থিমের সাথে মিল রাখতে, Microsoft Office 2021/19 ও একইUI অনুসরণ করে ধারণা ডিপিআই স্কেলিং আধুনিক UI থাকা প্রোগ্রামগুলি ব্যবহার করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে . যখন স্কেলিং সঠিকভাবে কনফিগার করা হয় না, তখন অস্পষ্ট এবং অস্পষ্ট বিষয়বস্তু খেলায় আসে। দুর্বল ডিসপ্লে স্কেলিং প্রোগ্রামগুলিকে বেশ খারাপ দেখায়৷

ডটস পার ইঞ্চি (DPI) স্কেলিং হল উইন্ডোজ 10/8.1-এ প্রবর্তিত অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা এক্সটার্নাল ডিভাইসে ডিসপ্লে প্রজেকশন সংক্রান্ত। একটি নির্দিষ্ট রেজোলিউশনের জন্য বলুন 1366×768 পিক্সেল, DPI সেটিংস অবশ্যই 100% এর উপরে হতে হবে।

আপনি যখন প্রজেক্টরে উইন্ডোজ স্টার্ট স্ক্রীন বা মেনু প্রজেক্ট করেন তখন ডিপিআই সেটিংস গুরুত্বপূর্ণ উদ্বেগের বিষয়। যদি ডিপিআই সেটিংস পূর্বনির্ধারিত স্তরের নিচে থেকে যায়, তাহলে মেট্রো টাইলস তাদের কমনীয়তা এবং তরলতা হারাবে এবং নিছক বাক্স হিসাবে প্রদর্শিত হবে৷

অফিস প্রোগ্রামে ঝাপসা ফন্ট ঠিক করুন

অফিস প্রোগ্রামে ঝাপসা ফন্ট বা খারাপ ডিসপ্লে স্কেলিং ঠিক করুন

তাহলে কিভাবে কেউ অফিস এর দুর্বল স্কেলিং এড়াতে পারে উপাদান?

ঠিক আছে, আপনি বাহ্যিক মনিটরগুলি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে পারেন। অথবা আপনি সামঞ্জস্য বিকল্প ব্যবহার করে দেখতে পারেন। যদি এগুলো কাজ না করে, তাহলে আপনি এই পদ্ধতিটি চেষ্টা করে দেখতে পারেন।

1। আপনার Microsoft Office ইনস্টলেশন ফোল্ডার খুলুন। অফিস-এর আইকনে ডান-ক্লিক করুন যে প্রোগ্রামটির জন্য আপনি দুর্বল স্কেলিং এর সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং প্রপার্টি নির্বাচন করুন .

অফিস প্রোগ্রামে ঝাপসা ফন্ট বা খারাপ ডিসপ্লে স্কেলিং ঠিক করুন

2। এখন সম্পত্তিতে উইন্ডো, সামঞ্জস্যতা এ স্যুইচ করুন ট্যাব করুন এবং উচ্চ ডিপিআই সেটিংসে ডিসপ্লে স্কেলিং অক্ষম করুন এর বিপরীতে একটি টিক চিহ্ন রাখুন . প্রয়োগ করুন ক্লিক করুন এর পরে ঠিক আছে .

অফিস প্রোগ্রামে ঝাপসা ফন্ট বা খারাপ ডিসপ্লে স্কেলিং ঠিক করুন

এখন অফিস প্রোগ্রামগুলি পুনরায় খুলুন, এবং আপনি দেখতে পাবেন যে তাদের বিষয়বস্তু অস্পষ্ট হবে না৷

এমন একটি সম্ভাবনা থাকতে পারে যে আপনি দেখতে পাবেন যে বিকল্পটি নিষ্ক্রিয় বা ধূসর হয়ে গেছে। এই ধরনের ক্ষেত্রে, আপনি সংশ্লিষ্ট রেজিস্ট্রি সেটিংস ম্যানিপুলেট করবেন। এটি করতে, Windows Key + R টিপুন সংমিশ্রণ, টাইপ করুন put regedt32.exe চালাতে ডায়ালগ বক্স এবং রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার টিপুন .

2। নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows NT\CurrentVersion\AppCompatFlags\Layers

অফিস প্রোগ্রামে ঝাপসা ফন্ট বা খারাপ ডিসপ্লে স্কেলিং ঠিক করুন

3. এই অবস্থানের ডান ফলকে, ডান-ক্লিক -> নতুন -> স্ট্রিং মান ব্যবহার করে একটি নতুন স্ট্রিং মান তৈরি করুন . আপনার অফিসের ফাইল অবস্থান হিসাবে তৈরি এই স্ট্রিংটির নাম দিন৷ কম্পোনেন্ট প্রোগ্রাম।

উদাহরণস্বরূপ – বলুন পাওয়ারপয়েন্ট , – আমার ক্ষেত্রে এটি E:\Program Files\Microsoft Office\Office15\POWERPNT.EXE এ অবস্থিত .

এখন একই স্ট্রিং এর মান ডেটা পরিবর্তন করতে ডাবল ক্লিক করুন :

অফিস প্রোগ্রামে ঝাপসা ফন্ট বা খারাপ ডিসপ্লে স্কেলিং ঠিক করুন

4. স্ট্রিং সম্পাদনা বাক্সে, মান ডেটা রাখুন ~ HIGHDPIAWARE হিসাবে৷ . এখন, রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং পরিবর্তনগুলি কার্যকর করতে মেশিনটি পুনরায় বুট করুন। রিবুট করার পরে, আপনি অফিস 2013 এর সাথে খারাপ স্কেলিং সমস্যাগুলি দেখতে পাবেন না প্রোগ্রাম।

আপনি নিম্নলিখিত চেষ্টা করতে পারেন. অফিস প্রোগ্রাম বিকল্পগুলি থেকে, উন্নত বিভাগের অধীনে, হার্ডওয়্যার গ্রাফিক্স ত্বরণ অক্ষম করুন চেক করুন সেট করুন এবং দেখুন এটি আপনাকে সাহায্য করে কিনা৷

যেমন Outlook> File Options> Advanced> Display> Disable hardware graphics acceleration box> OK খুলুন। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

আশা করি কিছু সাহায্য করবে৷

পড়ুন : কীভাবে ওয়ার্ডে ফন্ট ব্লার করা যায়

এই ধরনের সমস্যা সমাধানের জন্য কীভাবে DPI ভার্চুয়ালাইজেশন অক্ষম করা যায় বা সামগ্রিক Windows DPI সেটিং সিস্টেম-ওয়াইড কম করা যায় সেই বিষয়েও আপনি এই পোস্টটি দেখতে চাইতে পারেন।

অতিরিক্ত রিডিং অস্পষ্ট হরফের সমস্যায় সাহায্য করার জন্য:

  1. ইন্টারনেট এক্সপ্লোরারে ওয়েব ফন্টগুলি অস্পষ্ট দেখা গেলে আপনি কিছু অতিরিক্ত পদক্ষেপ নিতে চাইতে পারেন।
  2. উইন্ডোজে ঝাপসা ফন্টের সমস্যা সমাধানের জন্য।
  3. Windows-এ ClearType Tuner ব্যবহার করে পাঠ্য পড়া সহজ করুন।

অফিস প্রোগ্রামে ঝাপসা ফন্ট বা খারাপ ডিসপ্লে স্কেলিং ঠিক করুন
  1. ঠিক করুন:MacOS-এ Office 2016 অনুদান অ্যাক্সেস ত্রুটি৷

  2. ঠিক করুন:Windows 10-এ উচ্চ DPI ডিভাইসে ডিসপ্লে স্কেলিং অক্ষম করুন

  3. Windows 10 এ ঝাপসা অ্যাপগুলির জন্য স্কেলিং কীভাবে ঠিক করবেন

  4. FIX:Windows 10-এ উচ্চ DPI 4Κ মনিটরে খুব ছোট ফন্ট।