কম্পিউটার

মাইক্রোসফ্ট ওয়ার্ডে হাইপারলিঙ্কগুলি কীভাবে যুক্ত এবং সরানো যায়

Microsoft Word-এ হাইপারলিঙ্ক যোগ করা যে কারও পক্ষে সম্ভব তাদের নথি মশলাদার করার জন্য, কিন্তু সবাই হয়তো জানে না কিভাবে সেগুলি যোগ করতে হয়। শুধু তাই নয়, আপনি হাইপারলিঙ্ক করা টেক্সট সহ একটি Word ডকুমেন্ট পেতে পারেন কিন্তু কীভাবে এটি সরাতে হয় তার কোনো ধারণা নেই৷

উদ্বিগ্ন হবেন না কারণ এই নিবন্ধটি ব্যাখ্যা করবে কিভাবে উভয়ই সেরা সম্ভাব্য উপায়ে করা যায়। তাই একবার পড়া শেষ হলে, আপনার ইচ্ছামত হাইপারলিঙ্ক তৈরি এবং সরাতে পারদর্শী হওয়া উচিত।

একটি হাইপারলিংক কি?

মাইক্রোসফ্ট শব্দের মধ্যে একটি হাইপারলিঙ্ক মূলত একটি ওয়েব পৃষ্ঠা বা ওয়েবসাইটের একটি রেফারেন্স। এটি একটি নেটওয়ার্ক পাথের একটি রেফারেন্সও হতে পারে। আপনি যদি অনেক বেশি ওয়েব ব্রাউজ করেন, আপনি হাইপারলিঙ্ক সহ বেশ কয়েকটি ওয়েব পৃষ্ঠা দেখতে পাবেন যেগুলি ক্লিক করলে, আপনাকে অন্য পৃষ্ঠা বা ওয়েবসাইটে নিয়ে যাবে৷

প্রকৃতপক্ষে, এই নিবন্ধটিতে কয়েকটি হাইপারলিঙ্কও থাকবে, এবং সেগুলি খুব স্পষ্ট, তাই আপনি সেগুলি মিস করতে পারবেন না৷

কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে হাইপারলিঙ্ক যোগ করবেন

মাইক্রোসফ্ট ওয়ার্ডে হাইপারলিঙ্কগুলি কীভাবে যুক্ত এবং সরানো যায়

মাইক্রোসফ্ট ওয়ার্ডে হাইপারলিঙ্ক যুক্ত করার ক্ষেত্রে, এটি সম্পন্ন করা কঠিন কাজ নয়। এটি সম্পন্ন করতে, URLটি অনুলিপি করুন, তারপরে শব্দ(গুলি) হাইলাইট করুন এবং সেখান থেকে, CTRL + K> CTRL + V> Enter টিপুন , এবং এটাই।

বিকল্পভাবে, আপনি প্রয়োজনীয় বিষয়বস্তু হাইলাইট করতে পারেন তারপরে ডান-ক্লিক করতে পারেন। সেখান থেকে, লিঙ্কে ক্লিক করুন, তারপরে বাক্সে URL পেস্ট করুন এবং আপনার কাজ হয়ে গেলে ঠিক আছে বোতামে ক্লিক করতে ভুলবেন না।

এটি করার চূড়ান্ত উপায় হল শব্দগুলিকে আবার হাইলাইট করা, কিন্তু এইবার, আপনাকে রিবনের সন্নিবেশ ট্যাবে ক্লিক করতে হবে। সেখান থেকে, মেনুর মাধ্যমে লিঙ্ক নির্বাচন করুন, বাক্সে URL পেস্ট করুন এবং ঠিক আছে বোতামে ক্লিক করে বা কীবোর্ডে এন্টার কী টিপুন।

কীভাবে ওয়ার্ডে একের পর এক হাইপারলিঙ্ক সরিয়ে ফেলবেন

মাইক্রোসফ্ট ওয়ার্ডে হাইপারলিঙ্কগুলি কীভাবে যুক্ত এবং সরানো যায়

ঠিক আছে, তাই যখন এটি একটি নথি থেকে হাইপারলিঙ্কগুলি সরানোর জন্য আসে, আমরা এটি একাধিক উপায়ে করতে পারি। কিন্তু প্রথমে, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে একে একে একে করা যায়।

প্রথমে, হাইপারলিঙ্ক করা টেক্সটে ডান-ক্লিক করুন, তারপরে যে বিকল্পগুলি প্রদর্শিত হবে তা থেকে, হাইপারলিঙ্ক সরান-এ ক্লিক করুন। .

বিকল্পভাবে, হাইপারলিঙ্ক করা টেক্সটে ক্লিক করুন, তারপর CTRL + SHIFT + F9 টিপুন , এবং হাইপারলিঙ্কটি আপনার চোখের সামনে অদৃশ্য হওয়ার সাথে সাথে দেখুন৷

একই সময়ে Word এর সমস্ত হাইপারলিঙ্ক সরান

আপনি হয়ত এটা জানেন না, কিন্তু একটি ডকুমেন্ট থেকে সব হাইপারলিঙ্ক মুছে ফেলা সম্ভব। একের পর এক হাইপারলিঙ্ক মুছে ফেলার পরিবর্তে, আমরা CTRL + A টিপে সম্পূর্ণ নথি হাইলাইট করার পরামর্শ দিই। , তারপর CTRL + SHIFT + F9 ব্যবহার করে হাইপারলিঙ্কগুলি সরান৷ .

ওয়ার্ডে হাইপারলিঙ্ক ছাড়াই হাইপারলিঙ্ক করা পাঠ্য পেস্ট করুন

এটি করার জন্য পেস্ট বিকল্পগুলি সক্রিয় করতে হবে। আপনি যদি এটি এখনও সক্রিয় না করে থাকেন, অনুগ্রহ করে প্রথমে তা করুন

এখন, লেখাটি অনুলিপি করার সাথে এটি শেষ হয়ে গেলে, আপনার মাইক্রোসফ্ট অফিস নথিতে পেস্ট করুন। আপনি পাঠ্যের উপরে পেস্ট বিকল্পগুলি দেখতে পাবেন। ডানদিকের আইকনে ক্লিক করুন যাকে বলা হয় শুধু পাঠ্য, এবং এটিই।

ওয়ার্ডে স্বয়ংক্রিয় হাইপারলিঙ্ক বন্ধ করুন

মাইক্রোসফ্ট ওয়ার্ডে হাইপারলিঙ্কগুলি কীভাবে যুক্ত এবং সরানো যায়

আপনি যদি একটি URL কপি করে Microsoft Word-এ পেস্ট করেন, তবে এটি বেশিরভাগ ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে একটি হাইপারলিঙ্ক তৈরি করবে। আপনি হয়ত চান না যে এটি ঘটুক, তাই যদি এটি হয়, তাহলে কীভাবে জিনিসগুলি পরিবর্তন করতে হয় তা শিখতে পড়তে থাকুন৷

আপনি এখানে প্রথমে যা করতে চান তা হল ফাইল-এ ক্লিক করা , তারপর বিকল্প> প্রুফিং-এ নেভিগেট করুন . সেখান থেকে, স্বয়ংক্রিয় সংশোধন বিকল্প> অটোফরম্যাট-এ ক্লিক করুন . হাইপারলিঙ্ক সহ ইন্টারনেট এবং নেটওয়ার্ক পাথ বলে যে বিভাগটি জুড়ে , আপনি একটি টিক দেখতে হবে. এটি সরান, তারপর ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

আশা করি এটি সাহায্য করবে।

মাইক্রোসফ্ট ওয়ার্ডে হাইপারলিঙ্কগুলি কীভাবে যুক্ত এবং সরানো যায়
  1. কিভাবে সহজেই এক্সেলে হাইপারলিঙ্কগুলি খুঁজে বের করতে এবং সরাতে হয়

  2. কারমাবট এবং কীভাবে এটি মাইক্রোসফ্ট টিমে যুক্ত করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে চেকমার্ক এবং স্কোয়ার বুলেট যুক্ত করবেন

  4. কিভাবে Word এ মন্তব্য যোগ বা সরান