কম্পিউটার

ঠিক করুন:Windows 10-এ উচ্চ DPI ডিভাইসে ডিসপ্লে স্কেলিং অক্ষম করুন

Windows 10-এর নিজস্ব অনন্য সেট কিঙ্কস এবং কুইর্কস ছাড়া নয়, এবং এই খিঁচুনি এবং কুইর্কগুলির মধ্যে একটি হল "উচ্চ ডিপিআই ডিভাইসে ডিসপ্লে স্কেলিং" "বৈশিষ্ট্য" যা Windows এর সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ সংস্করণের সাথে আসে। এই বৈশিষ্ট্যটি, যাকে "কম্প্যাটিবিলিটি স্কেলিং মোড" হিসাবেও উল্লেখ করা হয়, এটি "এক্সপি স্টাইল ডিসপ্লে স্কেলিং" প্রতিস্থাপন করে যা উইন্ডোজ 7-এ উপলব্ধ ছিল এবং যে কোনও এবং সমস্ত প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন যা তাদের সামঞ্জস্যতা নির্দিষ্ট করে না সেই প্রথম থেকেই অত্যন্ত ঝাপসা দেখায়। . এই ধরনের প্রোগ্রামগুলিতে পাঠ্য পড়া খুব কঠিন হতে পারে, যা এই সমস্যাটিকে এত প্রাসঙ্গিক করে তোলে৷

দুর্ভাগ্যবশত, এই "সামঞ্জস্যতা স্কেলিং মোড" ডিফল্টরূপে সমস্ত প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশনের জন্য চালু আছে। এই বৈশিষ্ট্যটি বন্ধ করার জন্য মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের সরবরাহ করার একমাত্র উপায় হল প্রশ্নে থাকা যেকোনো একটি প্রোগ্রামের শর্টকাটে ডান-ক্লিক করে, সামঞ্জস্যতা নির্বাচন করে এবং উচ্চ ডিপিআই ডিভাইসে ডিসপ্লে স্কেলিং বন্ধ করে, একটি প্রোগ্রামে এটিকে নিষ্ক্রিয় করা। সময় এটি বেশ ক্লান্তিকর কাজ হতে পারে এবং উইন্ডোজ 10 কম্পিউটারে সমস্ত প্রোগ্রামের জন্য এই বৈশিষ্ট্যটি অক্ষম করার কোনো উপায় নেই, অন্তত Microsoft-প্রদত্ত উপায় নয়৷

যাইহোক, এর অর্থ এই নয় যে আপনার সমস্ত প্রোগ্রামের জন্য ডিপিআই সচেতনতা নিষ্ক্রিয় করা অসম্ভব - আপনাকে যা করতে হবে তা হল উইন্ডোজকে নির্দেশ দিতে হবে যে প্রোগ্রামগুলি চালু করার সময় বহিরাগত ম্যানিফেস্ট ফাইলগুলিকে পছন্দ করতে এবং তারপরে আপনি যে প্রতিটি প্রোগ্রামের জন্য বাহ্যিক ম্যানিফেস্ট ফাইলগুলি তৈরি করে রাখুন এই সমস্যার সম্মুখীন. এই সমাধানটি ব্যবহার করে সমস্ত প্রোগ্রামের জন্য Windows 10-এ উচ্চ DPI-তে ডিসপ্লে স্কেলিং অক্ষম করার জন্য আপনাকে নিম্নলিখিত ধাপগুলি সম্পূর্ণ করতে হবে:

Windows লোগো টিপুন কী + R একটি রান খুলতে। regedit -এ টাইপ করুন এবং Enter টিপুন .

ঠিক করুন:Windows 10-এ উচ্চ DPI ডিভাইসে ডিসপ্লে স্কেলিং অক্ষম করুন

রেজিস্ট্রি সম্পাদকের বাম ফলকে , নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion

SideBySide -এ ক্লিক করুন ডান ফলকে এর বিষয়বস্তু প্রসারিত করতে বাম ফলকে। ডান ফলকে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন, নতুন -এর উপর হোভার করুন এবং DWORD (32-bit) মান-এ ক্লিক করুন .

ঠিক করুন:Windows 10-এ উচ্চ DPI ডিভাইসে ডিসপ্লে স্কেলিং অক্ষম করুন

PreferExternalManifest ফাইলটির নাম দিন এবং Enter টিপুন . নতুন DWORD মানটিতে ডান-ক্লিক করুন এবং সংশোধন করুন-এ ক্লিক করুন . 1 টাইপ করুন মান ডেটাতে। মানটির বেস পরিবর্তন করুন দশমিক পর্যন্ত . ঠিক আছে এ ক্লিক করুন . রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন .

ঠিক করুন:Windows 10-এ উচ্চ DPI ডিভাইসে ডিসপ্লে স্কেলিং অক্ষম করুন

এখানে ক্লিক করে সাধারণ ম্যানিফেস্ট ফাইলের বিষয়বস্তু অনুলিপি করুন এবং পৃষ্ঠার সমস্ত পাঠ্য অনুলিপি করা।

একটি নোটপ্যাড খুলুন। এই লাইনের উপরের লিঙ্কটি থেকে আপনার কপি করা টেক্সট পেস্ট করুন নোটপ্যাডে

নোটপ্যাড সংরক্ষণ করুন৷ ডকুমেন্টটি প্রোগ্রামের এক্সিকিউটেবল ফাইলের পুরো নাম হিসাবে আপনি উচ্চ ডিপিআই ডিভাইসে ডিসপ্লে স্কেলিং অক্ষম করার চেষ্টা করছেন, এর পরে .manifest এক্সটেনশন। উদাহরণস্বরূপ, ফটোশপের জন্য একটি ম্যানিফেস্ট ফাইলের নাম হবে ফটোশপ৷exe.manifest .

ম্যানিফেস্ট ফাইলটিকে সেই প্রোগ্রামের রুট ডিরেক্টরিতে নিয়ে যান যেটির জন্য আপনি উচ্চ DPI ডিভাইসে ডিসপ্লে স্কেলিং বন্ধ করার চেষ্টা করছেন – এটি সেই ডিরেক্টরি যেখানে প্রোগ্রামের ফাইলগুলি, এর এক্সিকিউটেবল ফাইল (যেমন ফটোশপের জন্য photoshop.exe) রয়েছে। এই ধরনের একটি রুট ডিরেক্টরির একটি উদাহরণ হল:

C:\Program Files\Adobe

আপনি যে সমস্ত প্রোগ্রামগুলির জন্য উচ্চ DPI ডিভাইসে প্রদর্শন স্কেলিং অক্ষম করতে চান তার জন্য ম্যানিফেস্ট ফাইল তৈরি করুন এবং তাদের নিজ নিজ ইনস্টল ডিরেক্টরিতে সরান৷ পুনরায় শুরু করার দরকার নেই৷ আপনার কম্পিউটার - আপনি যে প্রোগ্রামটি তৈরি করেন এবং একটি ম্যানিফেস্ট ফাইল রাখেন সেটি বন্ধ করার সাথে সাথেই এটি প্রদর্শিত হওয়া শুরু করে এবং তারপরে এটি পুনরায় খুলুন৷

কিছু লোক হয়তো তাদের কম্পিউটারের রেজিস্ট্রি নিয়ে গোলমাল করতে পারে না, এবং আপনি যদি এই লোকদের একজন হন, তাহলে আপনি DPI সচেতনতা সক্ষমকারী নামে পরিচিত একটি প্রোগ্রাম ব্যবহার করতে পারেন যেটি একজন গুড সামারিটান দ্বারা তৈরি করা হয়েছে যিনি একবার এই খুব সমস্যা দ্বারা প্রভাবিত হয়েছিল। যদিও এটি সমস্যাটির একটি অনেক সহজ এবং কম ঝুঁকিপূর্ণ সমাধান বলে মনে হচ্ছে, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এটি উপরে বর্ণিত সমাধান দ্বারা ফলিত ফলাফলের মতো ভাল ফলাফল দেয় না। যেহেতু এটি হল, তাই পরামর্শ দেওয়া হচ্ছে যে আপনি নিজের ঝুঁকিতে নিম্নলিখিত সমাধানটি ব্যবহার করুন। DPI সচেতনতা সক্ষমকারী ব্যবহার করে একটি Windows 10 কম্পিউটারে সমস্ত প্রোগ্রামের জন্য উচ্চ ডিপিআই ডিভাইসে ডিসপ্লে স্কেলিং অক্ষম করতে , আপনাকে করতে হবে:

এখানে যান .

ডাউনলোড করুন DPI সচেতনতা সক্ষমকারী DpiAwarenessEnabler 1.0.3.zip-এ ক্লিক করে লাইসেন্স এবং ডাউনলোড -এ ওয়েবসাইটের বিভাগ।

DPI সচেতনতা সক্ষমকারী ইনস্টল করুন .

DPI সচেতনতা সক্ষমকারী চালান .

ঠিক করুন:Windows 10-এ উচ্চ DPI ডিভাইসে ডিসপ্লে স্কেলিং অক্ষম করুন

সমস্ত সনাক্তকরণ প্রোগ্রাম থেকে অস্পষ্ট পাঠ্য এবং চিত্রগুলি প্রদর্শন করা প্রতিটি একক প্রোগ্রাম টেনে আনুন উইন্ডোজ সামঞ্জস্য তালিকা-এ তালিকা . এটি করার ফলে আপনি যে সমস্ত প্রোগ্রামগুলিকে DPI টেনে আনবেন এবং ড্রপ করবেন সেগুলিকে সচেতন করে তুলবে, উচ্চ ডিপিআই ডিভাইসগুলির জন্য ডিসপ্লে স্কেলিংটি তাদের প্রতিটির জন্য বন্ধ করে দেবে এবং শেষ পর্যন্ত আপনার সমস্যা থেকে মুক্তি পাবে৷

ঠিক করুন:Windows 10-এ উচ্চ DPI ডিভাইসে ডিসপ্লে স্কেলিং অক্ষম করুন


  1. Windows 11 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. FIX:Windows 10-এ উচ্চ DPI 4Κ মনিটরে খুব ছোট ফন্ট।

  3. FIX:Windows 10 এ PNP_DETECTED_FATAL_ERROR।

  4. ফিক্স:সিস্টেম উইন্ডোজ 10 এ উচ্চ সিপিইউ ব্যবহারে বাধা দেয়।