কম্পিউটার

মাইক্রোসফ্ট অফিসে মুছে ফেলা ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

এই পোস্টে, আমরা আপনাকে সাহায্য করব কিভাবে Microsoft Office এ মুছে ফেলা ফন্ট পুনরুদ্ধার করতে হয় . সময়ের সাথে সাথে, আপনি হয়ত কিছু ফন্ট মুছে ফেলেছেন যেগুলি আপনি MS Word, Excel বা অন্যান্য অফিস পণ্যগুলির সাথে কাজ করার সময় খুব কমই বা কখনও ব্যবহার করেন না। আপনি যদি সেই মুছে ফেলা ফন্টগুলি ফিরে পেতে চান তবে কিছু সহজ বিকল্প রয়েছে যা আপনাকে সাহায্য করতে পারে। এই পোস্টটি সেই বিকল্পগুলি কভার করে৷

Microsoft Office এ মুছে ফেলা ফন্ট পুনরুদ্ধার করুন

আপনার কাছে নিম্নলিখিত চারটি বিকল্প রয়েছে:

  1. মেরামত অফিস
  2. ম্যানুয়ালি মুছে ফেলা ফন্টগুলি ডাউনলোড এবং ইনস্টল করুন
  3. মুছে ফেলা ফন্টগুলি ফন্টে যোগ করুন ফোল্ডার
  4. সিস্টেম রিস্টোর ব্যবহার করুন।

1] মেরামত অফিস

মাইক্রোসফ্ট অফিসে মুছে ফেলা ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

এমএস অফিস থেকে সরানো ফন্টগুলি পুনরুদ্ধার করার জন্য এটি একটি দরকারী বিকল্প। আপনার কেবল অফিস মেরামত করার চেষ্টা করা উচিত এবং আপনি মুছে ফেলা ফন্টগুলি ফিরে পেয়েছেন কিনা তা পরীক্ষা করা উচিত।

এর জন্য, অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করুন৷ সেটিংস-এ পৃষ্ঠা অ্যাপ এবং পরিবর্তন ব্যবহার করুন মেরামত প্রক্রিয়া শুরু করার জন্য এমএস অফিসের ইনস্টল করা সংস্করণের বিকল্প।

Microsoft Office অফলাইন মেরামত উভয়ই প্রদান করে এবং অনলাইন মেরামত বিভিন্ন সমস্যা ঠিক করতে। এটি অপসারিত ফন্টগুলির জন্যও কাজ করতে পারে৷

2] মুছে ফেলা ফন্ট ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করুন

যদি আপনি MS Office মেরামত করার পরে কোনো সাহায্য না পান, তাহলে আপনাকে ম্যানুয়ালি ফন্টগুলি ডাউনলোড করে ইনস্টল করতে হবে। সৌভাগ্যক্রমে, ফন্ট পেতে অনেক পরিষেবা উপলব্ধ রয়েছে। TrueType ডাউনলোড করতে সেই উৎসগুলি ব্যবহার করুন৷ অথবা OpenType আপনার প্রয়োজনীয় ফন্ট এবং তারপর সেই ফন্টগুলি ইনস্টল করুন। এছাড়াও আপনি Microsoft Store থেকে ফন্ট ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

এর পরে, MS Word বা অন্যান্য অফিস পণ্য খুলুন এবং আপনি মুছে ফেলা ফন্টটি পেয়েছেন কিনা তা পরীক্ষা করুন। এটা কাজ করা উচিত.

3] ফন্ট ফোল্ডারে মুছে ফেলা ফন্ট যোগ করুন

মাইক্রোসফ্ট অফিসে মুছে ফেলা ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

এমএস অফিস ফন্টগুলি ফন্টে পাওয়া যাবে উইন্ডোজের ফোল্ডার। আপনি সেই ফোল্ডারটি অ্যাক্সেস করতে পারেন এবং অপসারণ ফন্টগুলি পুনরুদ্ধার করতে সেই ফোল্ডারে আপনার MS Office ফন্টগুলি পেস্ট করতে পারেন৷ এটি করার আগে, কপি করতে আপনার ফন্টের জিপ ফাইল (যদি থাকে) বের করুন। এর পরে, এই পথটি অ্যাক্সেস করুন:

C:\Windows\Fonts

সেই ফোল্ডারে ফন্টটি আটকান৷

পড়ুন :কিভাবে Windows 10 এ ফন্ট ইনস্টল করবেন।

4] সিস্টেম রিস্টোর ব্যবহার করুন

আপনার সিস্টেমকে আগের পয়েন্টে পুনরুদ্ধার করা মাইক্রোসফ্ট অফিসে অপসারিত ফন্টগুলি পুনরুদ্ধার করার আরেকটি সহজ বিকল্প। যাইহোক, এটি তখনই কাজ করবে যখন আপনার সিস্টেম রিস্টোর পয়েন্ট চালু থাকবে এবং আপনি কিছু রিস্টোর পয়েন্ট তৈরি করবেন। যদি কোন পুনরুদ্ধার পয়েন্ট না থাকে, তাহলে এই বিকল্পটি আপনাকে সাহায্য করবে না।

আপনাকে যা করতে হবে তা হল আপনার সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলি অ্যাক্সেস করা এবং একটি নির্দিষ্ট তারিখ এবং সময়ের জন্য একটি পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করা। আপনার পিসিকে সেই নির্দিষ্ট তারিখ এবং সময়ে সফলভাবে পুনরুদ্ধার করতে পদক্ষেপগুলি অনুসরণ করুন। এটি অন্যান্য অ্যাপ্লিকেশন, প্রোগ্রাম ইত্যাদিকেও প্রভাবিত করবে৷ তাই, সাবধানে এই বিকল্পটি ব্যবহার করুন৷

মাইক্রোসফ্ট অফিসে মুছে ফেলা ফন্টগুলি পুনরুদ্ধার করার কিছু সহায়ক উপায়।

মাইক্রোসফ্ট অফিসে মুছে ফেলা ফন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?
  1. মাইক্রোসফ্ট অফিস নথিগুলিকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

  2. কিভাবে মাইক্রোসফট অফিসে ভাষা পরিবর্তন করবেন

  3. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট অফিস পাবেন

  4. কীভাবে একটি Chromebook এ Microsoft Office অ্যাক্সেস করবেন