কম্পিউটার

মাইক্রোসফ্ট ওয়ার্ড অভিধান থেকে কীভাবে শব্দ যুক্ত বা মুছবেন

বছরের পর বছর ধরে Microsoft Word আমাদের পেশাগত জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আমরা যখনই একটি নিবন্ধ বা যেকোনো ধরণের প্রস্তাব প্রস্তুত করতে চাই তখনই এটি আমাদের কাছে যাওয়ার আবেদন। একইভাবে, এটি তাদের প্রাথমিক IDE (ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট) হিসাবে এটির উপর নির্ভর করে প্রোগ্রামারদের একটি ন্যায্য অংশ রয়েছে।

মাইক্রোসফ্ট ওয়ার্ড বা যেকোনো টেক্সট এডিটিং অ্যাপ্লিকেশানের সবচেয়ে দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল স্বয়ংক্রিয় সংশোধন, তবে এটি মাঝে মাঝে কিছুটা বিরক্তিকর হতে পারে। কখনও কখনও, আপনি বারবার এমন শব্দগুলি উল্লেখ করেন যেগুলি Word এর অভিধানের অংশ নয় বা কোডের একটি লাইন লিখুন যেখানে বস্তুগুলিকে বৈধ ইংরেজি শব্দ হিসাবে চিহ্নিত করা হয় না। সুতরাং, আজ আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি Microsoft Word অভিধান থেকে শব্দ যোগ করতে বা অপসারণ করতে পারেন। .

স্বয়ংক্রিয় সংশোধন বৈশিষ্ট্যের কারণে অগণিত টাইপিং ত্রুটির বিব্রতকর অবস্থা থেকে আমি কতবার রক্ষা পেয়েছি তা আমি অনুধাবন করতে পারি না, তবে যেসব ক্ষেত্রে আমরা যে শব্দগুলি টাইপ করতে চাই সেগুলি অভিধানের অংশ নয়, সেই লাল রেখাগুলি প্রদর্শিত হয় তাদের অধীনে উভয়ই বিরক্তিকর হতে পারে এবং আপনার কাজকে এলোমেলো দেখাতে পারে। অন্যদিকে, আপনার পক্ষে ভুলভাবে MS Word অভিধানে একটি শব্দ যোগ করা সম্ভব, যার অর্থ হল আপনি যতবার টাইপ করবেন সেটি ঠিক করা হবে না। এই নির্দেশিকা আপনাকে এই উভয় সমস্যা সমাধানে সাহায্য করবে।

যদিও এই নির্দেশিকাটি মাইক্রোসফ্ট ওয়ার্ডের চারপাশে কেন্দ্রীভূত ছিল, মাইক্রোসফ্ট তার অফিস স্যুটের বিভিন্ন ইউটিলিটি জুড়ে একটি অনন্য UI রেখেছে, যাতে আপনি Excel-এর মতো অন্যান্য অফিস অ্যাপ্লিকেশনগুলিতে এই টুইকগুলি করার জন্য অনুরূপ পদক্ষেপগুলি খুঁজে পেতে পারেন। , পাওয়ারপয়েন্ট , আউটলুক এছাড়াও।

Microsoft Word অভিধান থেকে শব্দ যোগ করুন বা সরান

আপনার কাছে নিম্নলিখিত উপায় রয়েছে যা ব্যবহার করে আপনি মাইক্রোসফ্ট ওয়ার্ড অভিধান থেকে শব্দ যোগ করতে বা মুছে ফেলতে পারেন:

  1. শব্দ প্রসঙ্গ মেনু ব্যবহার করে
  2. DEFAULT.dic অভিধান ফাইল থেকে
  3. কাস্টম ডিকশনারিজ ডায়ালগ বক্স ব্যবহার করে

1] শব্দ প্রসঙ্গ মেনু ব্যবহার করে

এটি কাজটি সম্পন্ন করার সবচেয়ে মৌলিক এবং প্রাথমিক উপায়। এখানে আপনাকে যা করতে হবে তা হল Microsoft Word খুলুন এবং আপনি যে শব্দটি অভিধানে যোগ করতে চান তা টাইপ করুন।

যদি এটি ইতিমধ্যে এটির একটি অংশ না হয় তবে আপনি এটির নীচে একটি লাল রেখা পাবেন। শব্দটিতে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে, 'অ্যাড টু ডিকশনারী' নির্বাচন করুন। যদি এই বিকল্পটি আপনার প্রান্তে ধূসর হয়ে যায়, তাহলে আপনাকে কাস্টম অভিধান বিকল্পটি সক্ষম করতে হবে। এটি কীভাবে করা যেতে পারে তা এখানে।

মাইক্রোসফ্ট ওয়ার্ড অভিধান থেকে কীভাবে শব্দ যুক্ত বা মুছবেন

উপরের মেনু থেকে File অপশনে ক্লিক করুন। বাম দিকের সেটিংস প্যানেল থেকে, 'বিকল্প'-এ ক্লিক করুন। এটি ওয়ার্ড অপশন উইন্ডো খুলতে যাচ্ছে।

এখানে, বাম দিক থেকে প্রুফিং নির্বাচন করুন এবং কাস্টম ডিকশনারিজ এ ক্লিক করুন। আপনি এখন একটি পৃথক কাস্টম অভিধান উইন্ডো দেখতে পাবেন৷

মাইক্রোসফ্ট ওয়ার্ড অভিধান থেকে কীভাবে শব্দ যুক্ত বা মুছবেন

অভিধান তালিকার অধীনে, CUSTOM.dic চেকমার্ক করুন। এটি পরিবর্তন ডিফল্ট বিকল্পটি সক্ষম করবে যা অন্যথায়, ধূসর হয়ে যাবে। এটিতে ক্লিক করুন এবং অভিধান ভাষা ড্রপ-ডাউন থেকে, সমস্ত ভাষা নির্বাচন করুন। ওকে ক্লিক করে এই সেটিংস সংরক্ষণ করুন এবং উইন্ডো থেকে প্রস্থান করুন। আপনি এখন প্রসঙ্গ মেনু ব্যবহার করে MS Word অভিধানে শব্দ যোগ করতে সক্ষম হবেন।

পড়ুন : কীভাবে ওয়ার্ড ডকুমেন্টে পিপিটি বা পিডিএফ অবজেক্ট লিঙ্ক করবেন।

2] DEFAULT.dic অভিধান ফাইল থেকে

DEFAULT.dic ফাইলটি আপনার অভিধানে ম্যানুয়ালি যোগ করা সমস্ত শব্দের একটি ডিরেক্টরি। এটিও, আরও শব্দের জন্য স্থান তৈরি করতে পরিবর্তন করা যেতে পারে।

Windows + 'R' কী সমন্বয় টিপে রান কমান্ডটি খুলুন। কমান্ড লাইন বাক্সে, নিম্নলিখিত পথটি অনুলিপি করুন এবং পেস্ট করুন।

%AppData%\Microsoft\Spelling\en-US

আপনি, বিকল্পভাবে, আপনার ফাইল ম্যানেজার খুলতে পারেন এবং সেখানে পাথ পেস্ট করতে পারেন।

মাইক্রোসফ্ট ওয়ার্ড অভিধান থেকে কীভাবে শব্দ যুক্ত বা মুছবেন

এটি আপনাকে বানান নামে একটি ফোল্ডারে নিয়ে যাবে, যেখানে আপনি তিনটি ফাইল দেখতে পাবেন। আমাদের DEFAULT.dic ফাইল নিয়ে কাজ করতে হবে। দুর্ভাগ্যবশত, '.dic' এক্সটেনশন ফাইলগুলি খুলতে পারে এমন কোনও আদর্শ অ্যাপ্লিকেশন নেই, তাই আমরা নোটপ্যাড ব্যবহার করব৷

DEFAULT.dic ফাইলটিতে রাইট ক্লিক করে Open With এ ক্লিক করুন। এটি তখন অ্যাপগুলির একটি তালিকা দেখাবে যার মাধ্যমে আপনি '.dic' ফাইল খুলতে পারেন, যা সাধারণত খালি থাকবে। সুতরাং, 'আরও অ্যাপস'-এ ক্লিক করুন এবং পরবর্তীতে যে তালিকাটি দেখানো হয়েছে তা থেকে নোটপ্যাড নির্বাচন করুন।

মাইক্রোসফ্ট ওয়ার্ড অভিধান থেকে কীভাবে শব্দ যুক্ত বা মুছবেন

এটি প্রথম লাইনে '#LID 1033' শব্দ সহ একটি নোটপ্যাড ফাইল খুলবে। এখন আপনাকে যা করতে হবে তা হল এই নোটপ্যাড ফাইলে আপনি যে শব্দগুলো অভিধানের অংশ হতে চান তা যোগ করুন। যদি আপনাকে আপনার সিস্টেমের অভিধান থেকে একটি শব্দ মুছে ফেলতে হয়, তাহলে এই নথি থেকে এটি মুছে ফেলুন৷

মনে রাখবেন যে প্রতি লাইনে আপনার শুধুমাত্র একটি শব্দ ইনপুট করা উচিত। একটি নমুনা ফাইল এই মত দেখায়:

মাইক্রোসফ্ট ওয়ার্ড অভিধান থেকে কীভাবে শব্দ যুক্ত বা মুছবেন

ফাইলটি সংরক্ষণ করুন এবং আপনি এখন এই নতুন যোগ করা শব্দগুলি তাদের নীচে একটি লাল রেখা না দেখানোর জন্য পর্যবেক্ষণ করতে পারেন৷

3] কাস্টম ডিকশনারিজ ডায়ালগ বক্স ব্যবহার করে

যদি আপনার মনে থাকে, আমরা আগে কাস্টম ডিকশনারিজ ডায়ালগ বক্স খুলেছিলাম যাতে ডিকশনারীতে যোগ করুন ফিচার চালু করা হয়। আপনি অভিধানে আপনার পছন্দের শব্দ যোগ করতে এই ডায়ালগ বক্সটি ব্যবহার করতে পারেন।

MS Word খুলুন এবং উপরের মেনু থেকে, ফাইলে ক্লিক করুন। সেটিংস থেকে এবং বাম দিকের ফলকে প্রদর্শিত, বিকল্পগুলি নির্বাচন করুন৷

প্রুফিং-এ ক্লিক করুন এবং কাস্টম অভিধান নির্বাচন করুন। কাস্টম ডিকশনারিজ উইন্ডোতে, CUSTOM.dic বা আপনার পছন্দের যেকোনো অভিধানে ক্লিক করুন এবং শব্দ তালিকা সম্পাদনা করুন এ ক্লিক করুন।

মাইক্রোসফ্ট ওয়ার্ড অভিধান থেকে কীভাবে শব্দ যুক্ত বা মুছবেন

শব্দ(গুলি) বিকল্পের অধীনে, আপনি যে শব্দগুলি আপনার অভিধানের অংশ হতে চান সেগুলি টাইপ করুন এবং সেটি সংরক্ষণ করতে Add এ ক্লিক করুন। এই পদ্ধতি ব্যবহার করে শব্দগুলি একে একে যোগ করা যেতে পারে, তাই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন এবং আপনার হয়ে গেলে উইন্ডোটি বন্ধ করুন৷

মাইক্রোসফ্ট ওয়ার্ড অভিধান থেকে কীভাবে শব্দ যুক্ত বা মুছবেন

আপনার যোগ করা সমস্ত শব্দ, এখন বা আগে, অভিধানের অধীনে প্রদর্শিত হবে। আপনি যদি একটি শব্দ মুছে ফেলতে চান, কেবল এটিতে ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷

আমরা আশা করি যে এই নির্দেশিকাটি আপনার MS Word অভিধান থেকে শব্দ যোগ বা অপসারণ করার বিষয়ে আপনার প্রশ্নের সন্তোষজনক উত্তর দিতে সক্ষম হয়েছে।

সম্পর্কিত : কীভাবে Word, Excel এবং Outlook-এ একটি কাস্টম অভিধান যোগ করবেন।

মাইক্রোসফ্ট ওয়ার্ড অভিধান থেকে কীভাবে শব্দ যুক্ত বা মুছবেন
  1. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে কাগজের আকার পরিবর্তন করবেন

  2. মাইক্রোসফ্ট ওয়ার্ডে ফাঁকা পৃষ্ঠা কীভাবে মুছবেন

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে শব্দের সংখ্যা কীভাবে পরীক্ষা করবেন

  4. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে গ্রামারলি এক্সটেনশন যোগ করবেন