কম্পিউটার

মাইক্রোসফট ওয়ার্ডে মিউজিক নোট এবং সিম্বল কিভাবে ইনসার্ট করবেন

এই পোস্টে, আমরা আপনাকে দেখাই কিভাবে Microsoft Word-এ মিউজিক নোট যোগ করতে হয় . মিউজিক্যাল নোটেশন বা মিউজিক্যাল নোট মূলত একটি মিউজিক্যাল কম্পোজিশনের লিখিত বা মুদ্রণযোগ্য রূপ। কোন বীট কতক্ষণ বাজানো হবে তা বোঝার জন্য সঙ্গীত শিল্পীরা সঙ্গীত স্বরলিপি ব্যবহার করে। এটিতে বাদ্যযন্ত্রের প্রতীক এবং মার্কারগুলির একটি ক্রম থাকে, যেমন অ্যাকসেন্ট, ব্রেস, কর্ডস, ক্লিফ, নোট, ডবল ফ্ল্যাট, শার্প, এবং আরো মাইক্রোসফ্ট ওয়ার্ডে, একটি ডেডিকেটেড ফন্ট মেনু রয়েছে যা ব্যবহার করে আপনি একটি নথিতে বিভিন্ন বাদ্যযন্ত্র চিহ্ন সন্নিবেশ করতে পারেন। আসুন Word-এ মিউজিক নোট সন্নিবেশ করার ধাপগুলি পরীক্ষা করে দেখি।

ওয়ার্ড ডকুমেন্টে মিউজিক নোট কিভাবে ইনসার্ট করবেন

মাইক্রোসফ্ট ওয়ার্ডে, একটি ডেডিকেটেড ফন্ট মেনু রয়েছে যা ব্যবহার করে আপনি একটি নথিতে বিভিন্ন বাদ্যযন্ত্র চিহ্ন সন্নিবেশ করতে পারেন। চলুন Word-এ মিউজিক নোট সন্নিবেশ করার ধাপগুলি দেখুন:

  1. Microsoft Word চালু করুন
  2. সন্নিবেশ ট্যাবে যান
  3. সিম্বল ড্রপ-ডাউন বোতামে ক্লিক করুন
  4. পরের আরও প্রতীক বিকল্পে ক্লিক করুন
  5. প্রতীক ডায়ালগ উইন্ডো খুলবে
  6. ফন্ট ড্রপ-ডাউন তালিকাতে ক্লিক করুন
  7. মিউজিক নোটেশন ফন্টে নিচে স্ক্রোল করুন
  8. এখানে বাদ্যযন্ত্রের প্রতীক নির্বাচন করুন এবং সন্নিবেশ ক্লিক করুন।

প্রথমত, মাইক্রোসফ্ট ওয়ার্ড চালু করুন এবং তারপরে একটি নতুন তৈরি করুন বা একটি বিদ্যমান নথি খুলুন যেখানে আপনি বাদ্যযন্ত্রের নোট সন্নিবেশ করতে চান। এখন, ঢোকান-এ যান ট্যাব এবং প্রতীক-এ ক্লিক করুন ড্রপ-ডাউন বোতাম। এবং তারপর আবার প্রতীক ড্রপ-ডাউন বিকল্পে ক্লিক করুন এবং আরো প্রতীক-এ আলতো চাপুন বিকল্প।

মাইক্রোসফট ওয়ার্ডে মিউজিক নোট এবং সিম্বল কিভাবে ইনসার্ট করবেন

একটি প্রতীক ডায়ালগ উইন্ডো খুলবে যেখানে আপনি বিভিন্ন ফন্টে প্রচুর অতিরিক্ত চিহ্ন এবং বিশেষ অক্ষর দেখতে পাবেন। এই উইন্ডো থেকে, ফন্টে ক্লিক করুন ড্রপ-ডাউন তালিকা এবং সঙ্গীত স্বরলিপি-এ স্ক্রোল করুন ফন্ট।

এই ফন্টটি নির্বাচন করুন এবং আপনি একাধিক বাদ্যযন্ত্র স্বরলিপি প্রতীক দেখতে পাবেন। এছাড়াও আপনি জ্যাজ নির্দিষ্ট বাদ্যযন্ত্র প্রতীক চয়ন করতে পারেন আপনার নথিতে ঢোকাতে।

মাইক্রোসফট ওয়ার্ডে মিউজিক নোট এবং সিম্বল কিভাবে ইনসার্ট করবেন

আপনি যখন একটি সঙ্গীত প্রতীক নির্বাচন করেন, তখন আপনি তার তথ্য যেমন সঙ্গীত স্বরলিপির নাম/সংখ্যা, অক্ষর কোড ইত্যাদি দেখতে পারেন।

এখন, আপনি যে বাদ্যযন্ত্রের প্রতীক যোগ করতে চান তা নির্বাচন করুন এবং তারপরে ঢোকান টিপুন বোতাম এই পদ্ধতিতে, আপনি একাধিক মিউজিক নোট সন্নিবেশ করতে পারেন।

মাইক্রোসফট ওয়ার্ডে মিউজিক নোট এবং সিম্বল কিভাবে ইনসার্ট করবেন

আপনার Word নথিতে দ্রুত বাদ্যযন্ত্রের নোট সন্নিবেশ করতে, আপনি প্রতিটি প্রতীকের জন্য একটি কাস্টম শর্টকাট কী বরাদ্দ করতে পারেন। এর জন্য, প্রতীক উইন্ডো থেকে, সঙ্গীত প্রতীক নির্বাচন করুন এবং তারপরে শর্টকাট কী-এ ক্লিক করুন। বোতাম তারপর পরবর্তী প্রম্পটে, নির্বাচিত সঙ্গীত চিহ্নের জন্য শর্টকাট কী লিখুন।

মাইক্রোসফট ওয়ার্ডে মিউজিক নোট এবং সিম্বল কিভাবে ইনসার্ট করবেন

আপনি ফন্ট বিকল্পগুলি থেকে সঙ্গীত পাঠ্য ফন্ট চয়ন করে সঙ্গীত পাঠ্য যোগ করতে পারেন৷

এখন, যখন আপনি আপনার Word নথিতে মিউজিক্যাল নোট যোগ করা শেষ করেন, আপনি সঙ্গীত নোটগুলি কাস্টমাইজ করতে মান বিন্যাস প্রয়োগ করতে পারেন। উদাহরণস্বরূপ,সংগীত চিহ্নের আকার বাড়ান/কমান, তাদের সারিবদ্ধকরণ সামঞ্জস্য করুন, সঙ্গীত পাঠ হাইলাইট করুন, পাঠ্য প্রভাব প্রয়োগ করুন, সঙ্গীত শিরোনাম এবং অন্যান্য বিবরণ যোগ করুন, ইত্যাদি।

মাইক্রোসফট ওয়ার্ডে মিউজিক নোট এবং সিম্বল কিভাবে ইনসার্ট করবেন

আপনি ওয়ার্ডে যে মিউজিক্যাল নোটেশন তৈরি করেছেন তা DOC, DOCX, PDF, RTF, HTML এবং আরও অনেক ফরম্যাট হিসাবে সংরক্ষণ করা যেতে পারে। এবং, আপনি কাগজে মিউজিক নোট প্রিন্ট করতে পারেন।

আশা করি এই নিবন্ধটি আপনাকে আপনার Word নথিতে বাদ্যযন্ত্রের নোট যোগ করতে সাহায্য করবে।

পরবর্তী পড়ুন : কীভাবে ওয়ার্ড ডকুমেন্টে সব ছবি সরিয়ে ফেলবেন।

মাইক্রোসফট ওয়ার্ডে মিউজিক নোট এবং সিম্বল কিভাবে ইনসার্ট করবেন
  1. কীভাবে ওয়ার্ডে ফুটনোট এবং এন্ডনোট সন্নিবেশ করা যায়

  2. মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে শব্দ গণনা কীভাবে সন্নিবেশ করা যায়

  3. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে র্যান্ডম টেক্সট সন্নিবেশ করাবেন

  4. কিভাবে একটি মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে একটি স্বাক্ষর ঢোকাবেন