কম্পিউটার

মাইক্রোসফ্ট সাপোর্ট এবং রিকভারি অ্যাসিস্ট্যান্টের কমান্ড-লাইন সংস্করণ কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি Microsoft Support and Recovery Assistant-এর কমান্ড-লাইন সংস্করণ ব্যবহার করতে চান (SaRA) একটি Windows 11/10 কম্পিউটারে, আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে। এটি মাইক্রোসফ্ট অফিস সম্পর্কিত সমস্যার দূরবর্তী নির্ণয়ের জন্য উপযুক্ত। এখানে আপনি কিভাবে Windows 11/10 কম্পিউটারে SaRA ডাউনলোড এবং সেট আপ করতে পারেন।

মাইক্রোসফ্ট সাপোর্ট এবং রিকভারি অ্যাসিস্ট্যান্টের কমান্ড-লাইন সংস্করণ কীভাবে ব্যবহার করবেন

এমন সময় হতে পারে যখন আপনি Microsoft 365 অ্যাপের সাথে সম্পর্কিত একটি দূরবর্তী কম্পিউটারে সহায়তা প্রদান করতে চান। যদি কিছু কারণে মাইক্রোসফ্ট সাপোর্ট এবং রিকভারি অ্যাসিস্ট্যান্ট ডাউনলোড করা সম্ভব না হয়, আপনি কাজটি সম্পন্ন করতে কমান্ড-লাইন সংস্করণ ব্যবহার করতে পারেন।

কিভাবে Microsoft সমর্থন এবং পুনরুদ্ধার সহকারীর কমান্ড-লাইন সংস্করণ ব্যবহার করবেন

Microsoft সমর্থন এবং পুনরুদ্ধার সহকারীর কমান্ড-লাইন সংস্করণ ব্যবহার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সরকারি ওয়েবসাইট থেকে সারা ডাউনলোড করুন।
  2. DONE ফোল্ডারটি বের করুন।
  3. টাস্কবার সার্চ বক্সে cmd সার্চ করুন এবং Run as administrator এ ক্লিক করুন।
  4. হ্যাঁ বোতামে ক্লিক করুন।
  5. cd ব্যবহার করুন DONE ফোল্ডারে নেভিগেট করার জন্য কমান্ড।
  6. একটি কমান্ড লিখুন যেমন:SaRAcmd.exe -S OfficeScrubScenario -AcceptEula

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমে, আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট থেকে মাইক্রোসফ্ট সাপোর্ট এবং রিকভারি অ্যাসিস্ট্যান্ট ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার পরে, সম্পন্ন  বের করুন৷ ফোল্ডার এবং এটি অন্য কোথাও রাখুন।

এর পরে, আপনাকে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলতে হবে। তার জন্য, cmd  খুঁজুন টাস্কবার অনুসন্ধান বাক্সে, প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন৷ বিকল্প এবং হ্যাঁ  নির্বাচন করুন বিকল্প।

এটি অনুসরণ করে, আপনাকে DONE ফোল্ডারে নেভিগেট করতে হবে। ধরুন আপনার ডেস্কটপে সেই ফোল্ডারটি আছে। এর জন্য, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

cd C:\Users\username\Desktop\DONE

এখন, আপনি মাইক্রোসফ্ট সমর্থন এবং পুনরুদ্ধার সহকারীর কমান্ড-লাইন সংস্করণ ব্যবহার করতে কমান্ড লিখতে পারেন। নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করার জন্য উপলব্ধ:

SaRAcmd.exe -S OfficeScrubScenario -AcceptEula

মাইক্রোসফ্ট সাপোর্ট এবং রিকভারি অ্যাসিস্ট্যান্টের কমান্ড-লাইন সংস্করণ কীভাবে ব্যবহার করবেন

উপরের কমান্ডে, -S হল একটি সুইচ যা আপনি যে ধরনের ডায়াগনস্টিক/সিনেরিও সম্পাদন করতে চান বা এর মধ্য দিয়ে যেতে চান তা বোঝায়। অন্যান্য সুইচ আছে যেমন -AcceptEula-DisplayEULA-সহায়তা , এবং -? .

ইস্যুটির উপর নির্ভর করে, সারা পরবর্তী কি করতে হবে তা সিদ্ধান্ত নেবে। গৃহীত পদক্ষেপ অনুযায়ী, এটি কমান্ড প্রম্পট উইন্ডোতে বিভিন্ন বার্তা দেখাতে পারে, এবং তাদের মধ্যে কয়েকটি এইরকম:

একটি অফলাইন স্ক্যান সঞ্চালিত হয়েছে কারণ হয় Outlook চলছে না বা এটি উন্নত (প্রশাসক হিসাবে) চলছে৷ %localappdata%\saralogs\UploadLogs এ দেখুন।

একটি সম্পূর্ণ স্ক্যান সঞ্চালিত হয়েছে. %localappdata%\saralogs\UploadLogs এ দেখুন।

ইত্যাদি।

এই টুল সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস আপনি কর্ম চয়ন করতে হবে না. মাইক্রোসফ্ট সাপোর্ট এবং রিকভারি অ্যাসিস্ট্যান্ট স্বয়ংক্রিয়ভাবে নিজে থেকে অ্যাকশন বেছে নেয়।

Microsoft সমর্থন এবং পুনরুদ্ধার সহকারী কি?

মাইক্রোসফ্ট সাপোর্ট এবং রিকভারি অ্যাসিস্ট্যান্ট হল একটি ডায়াগনস্টিক এবং ট্রাবলশুটিং টুল, যা আপনাকে Microsoft 365, আউটলুক, ইত্যাদি সংক্রান্ত সমস্যাগুলি খুঁজে বের করার জন্য বিভিন্ন পরীক্ষা করার অনুমতি দেয়৷ এটি অ্যাপটি চালানোর পাশাপাশি এটিকে কমান্ড-লাইন টুল হিসাবে ব্যবহার করা সম্ভব৷

মাইক্রোসফট সাপোর্ট এবং রিকভারি অ্যাসিস্ট্যান্ট কেন এত সময় নেয়?

কখনও কখনও, একাধিক সমস্যা হতে পারে যা আপনাকে আরও ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদানের জন্য Microsoft সহায়তা এবং পুনরুদ্ধার সহকারীকে ঠিক করতে হবে। একাধিক সমস্যা সমাধান করার সময়, সারা আপনার কম্পিউটারে স্বাভাবিকের চেয়ে বেশি সময় নিতে পারে।

সারা টুল কিভাবে কাজ করে?

Microsoft সহায়তা এবং পুনরুদ্ধার সহকারী বা সারা আউটলুক, Microsoft 365 অ্যাপস, ইত্যাদি সম্পর্কিত ত্রুটি সনাক্ত করতে আপনার কম্পিউটারে একটি স্ক্যান চালায়৷ যদি এটি উল্লেখযোগ্য কিছু খুঁজে পায়, তাহলে সমস্যা থেকে মুক্তি পেতে এটি অনেক সমস্যা সমাধানের পদক্ষেপ নেয়৷ মাঝে মাঝে, আপনাকে প্রশাসকের বিশেষাধিকার সহ সারা খুলতে হতে পারে যে কাজটি করার কথা তা সম্পাদন করার জন্য।

আমি কিভাবে Microsoft সমর্থন এবং পুনরুদ্ধার সহকারী চালাব?

উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11 কম্পিউটারে মাইক্রোসফ্ট সাপোর্ট এবং রিকভারি অ্যাসিস্ট্যান্ট চালানোর দুটি পদ্ধতি রয়েছে - GUI মোড বা কমান্ড-লাইন টুল ব্যবহার করুন। Microsoft সমর্থন এবং পুনরুদ্ধার সহকারীর GUI মোড সম্পর্কে আরও জানতে, আপনি এই টিউটোরিয়ালটি অনুসরণ করতে পারেন। কমান্ড-লাইন পদ্ধতি সম্পর্কে আরও জানতে, এই নিবন্ধটি আপনার জন্য।

এইভাবে আপনি মাইক্রোসফ্ট সাপোর্ট এবং রিকভারি অ্যাসিস্ট্যান্টের কমান্ড-লাইন সংস্করণ চালাতে বা ব্যবহার করতে পারেন। আপনি যদি চান, আপনি এটি docs.microsoft.com থেকে ডাউনলোড করতে পারেন।

মাইক্রোসফ্ট সাপোর্ট এবং রিকভারি অ্যাসিস্ট্যান্টের কমান্ড-লাইন সংস্করণ কীভাবে ব্যবহার করবেন
  1. মাইক্রোসফ্ট অফিস অ্যাপগুলিতে প্যানিং হ্যান্ড কীভাবে সক্ষম এবং ব্যবহার করবেন

  2. মাইক্রোসফ্ট টিমগুলিতে কীভাবে OneNote নোটবুক যুক্ত এবং ব্যবহার করবেন

  3. Microsoft MyAnalytics কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন?

  4. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে অটোটেক্সট তৈরি এবং ব্যবহার করবেন