কম্পিউটার

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

আপনি যদি একজন শিক্ষক হন এবং আপনার শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ বাড়াতে চান, তাহলে আপনার এই পাওয়ারপয়েন্ট টেমপ্লেটগুলি পরীক্ষা করা উচিত। আপনি আপনার শিক্ষার্থীদের কিছু শেখানোর জন্য একটি আকর্ষণীয় স্লাইডশো তৈরি করতে এই টেমপ্লেটগুলি ব্যবহার করতে পারেন। যেহেতু অনলাইন ক্লাসগুলি আজকাল একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে, আপনার এই শিক্ষকদের জন্য পাওয়ারপয়েন্ট টেমপ্লেটগুলি পরীক্ষা করা উচিত .

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

শিক্ষকদের জন্য কিছু সেরা বিনামূল্যের পাওয়ারপয়েন্ট টেমপ্লেট হল:

  1. ল্যাব নিরাপত্তা
  2. স্কুলের প্রথম দিন চিহ্ন
  3. শিক্ষার প্রতিফলন
  4. ম্যাপেল ডিজাইন টেমপ্লেট
  5. প্রাণীরা কীভাবে বিশ্বকে উপলব্ধি করে
  6. স্কুলের চিহ্নগুলিতে ফিরে যান
  7. ভার্চুয়াল ফিল্ড ট্রিপ
  8. চকবোর্ড শিক্ষা উপস্থাপনা
  9. চুম্বকত্ব:চৌম্বক ক্ষেত্র

আসুন এই টেমপ্লেটগুলি বিস্তারিতভাবে দেখুন।

1] ল্যাব নিরাপত্তা

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

এই টেমপ্লেটটি মূলত একটি নির্দিষ্ট ল্যাবে নতুন লোকেদের জন্য, এবং আপনি তাদের কিছু নিরাপত্তা নিয়ম এবং সতর্কতা শেখাতে চান। এর কভার পেজ সহ আটটি স্লাইড রয়েছে। সবচেয়ে ভালো জিনিস হল আপনি আপনার কম্পিউটারে পাওয়ারপয়েন্ট ডেস্কটপ অ্যাপের মাধ্যমে এটি ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন। আপনি এটিকে অনলাইনে উপস্থাপন করতে চান বা একটি মিটিংয়ে, আপনি এটিকে আরও পেশাদার করতে আপনার প্রয়োজন অনুযায়ী এটি সম্পাদনা করতে পারেন৷ templates.office.com থেকে এটি পান।

2] স্কুলের প্রথম দিন চিহ্ন

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

এটি আরেকটি সহজ পাওয়ারপয়েন্ট টেমপ্লেট যা আপনি প্রথমবার আপনার স্কুলে যাওয়া বাচ্চাদের জন্য একটি নিয়ম বই তৈরি করতে ব্যবহার করতে পারেন। এটি আপনাকে স্কুল কম্পাউন্ডে থাকাকালীন কী অনুসরণ করতে হবে, কী করতে হবে এবং কী করা উচিত নয় তা শেখাতে সাহায্য করে। যদিও দুটি স্লাইড আছে, আপনি দ্বিতীয় স্লাইডের সাথে মানিয়ে নিয়ে সংখ্যা বাড়াতে পারেন। templates.office.com থেকে এটি পান।

3] শেখার প্রতিফলন

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

আপনি পাওয়ারপয়েন্ট অনলাইনে এটি খুলতে না পারলেও, আপনি ডেস্কটপ অ্যাপে এটি ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন। আপনি পদার্থবিদ্যা, রসায়ন বা অন্য কোন শ্রেণীর জন্য একটি উপস্থাপনা তৈরি করতে চান না কেন, আপনি এই পাওয়ারপয়েন্ট টেমপ্লেটটি কোনো সমস্যা ছাড়াই ব্যবহার করতে পারেন। আপনি মোট সাতটি স্লাইড খুঁজে পেতে পারেন এবং আপনার ইচ্ছামতো এডিট করা সম্ভব। templates.office.com থেকে এটি পান।

4] ম্যাপেল ডিজাইন টেমপ্লেট

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

এটি মৌলিক, কিন্তু যখন আপনার কোন টেক্সট, আইকন, আকৃতি বা অন্য কিছু ছাড়াই একটি স্লাইড ব্যাকগ্রাউন্ডের প্রয়োজন হয় তখন এটি বেশ ভাল কাজ করে। এই ধরনের ব্যাকগ্রাউন্ড যেকোন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, যার মধ্যে একটি নির্দিষ্ট বিষয়ের উপস্থাপনা, অধ্যায়, ভ্রমণ ইত্যাদি। অন্যান্য কিছু টেমপ্লেটের মতো, এটি ব্যবহার বা সম্পাদনা করার জন্য আপনাকে এটি কম্পিউটারে ডাউনলোড করতে হবে। templates.office.com থেকে এটি পান।

5] প্রাণীরা কীভাবে বিশ্বকে উপলব্ধি করে

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

আপনি যদি আপনার ছাত্রদের শেখাতে চান যে কীভাবে কিছু প্রাণী বিশ্বকে উপলব্ধি করেছে, এই টেমপ্লেটটি সম্ভবত আপনার জন্য সেরা বিকল্প। এটির একটি নির্দিষ্ট উদ্দেশ্য রয়েছে এবং এটি 100% চাহিদা পূরণ করে। সর্বোত্তম বিষয় হল এই টেমপ্লেটটি প্রতিটি স্লাইডে উল্লেখিত সমস্ত পয়েন্টের একটি সংক্ষিপ্ত বিবরণের সাথে আসে। অন্য কথায়, উপস্থাপন করার আগে আপনি আপনার প্রয়োজন এবং ক্লাস অনুযায়ী পাঠ্য পরিবর্তন করতে পারেন। templates.office.com থেকে এটি পান।

6] স্কুলের চিহ্নগুলিতে ফিরে যান

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

এই পাওয়ারপয়েন্ট টেমপ্লেটটি সেই বাচ্চাদের জন্য যারা স্কুল বা যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে প্রথম দিনেই কিছু উপস্থাপন করতে চায়। এটিতে মাত্র দুটি স্লাইড আছে, কিন্তু আপনি স্লাইডের সংখ্যা বাড়াতে কপি-পেস্ট পদ্ধতি ব্যবহার করতে পারেন। এটি হাতে লেখা ফন্ট সহ একটি নরম রঙ ব্যবহার করে, যা বেশ শিশু-বান্ধব। একজন শিক্ষক হিসাবে, আপনি সহজেই আপনার ছাত্রদের এই দুই-স্লাইড টেমপ্লেট সম্পাদনা করতে বলতে পারেন। templates.office.com থেকে এটি পান।

7] ভার্চুয়াল ফিল্ড ট্রিপ

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

আপনি যদি স্কুলে ভূগোল শেখান, এই টেমপ্লেটটি আপনার জন্য একটি দুর্দান্ত বিকল্প হবে। নামটি যেমন সংজ্ঞায়িত করে, এটি আপনাকে পৃথিবীতে পাওয়া বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান সম্পর্কিত একটি উপস্থাপনা তৈরি করতে সহায়তা করে। এই টেমপ্লেটটিতে বিভিন্ন পটভূমি এবং আকার সহ মোট এগারোটি স্লাইড রয়েছে। অন্য কথায়, আপনি যে কোনো স্লাইডকে আপনার জন্য উপযুক্ত করতে প্রয়োজনীয় ছবি এবং পাঠ্য যোগ করে সম্পাদনা করতে পারেন। templates.office.com থেকে এটি পান।

8] চকবোর্ড শিক্ষা উপস্থাপনা

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

আমরা সবাই আমাদের স্কুলে অন্তত একবার চকবোর্ড বা হোয়াইটবোর্ড ব্যবহার করেছি। আপনি যদি একই অভিজ্ঞতা দিতে চান তবে এই পাওয়ারপয়েন্ট টেমপ্লেটটি আপনার জন্য বেশ কার্যকর হবে। এগারো স্লাইড টেমপ্লেট প্রয়োজন অনুযায়ী সম্পাদনা করা যেতে পারে - আপনি একটি নতুন আকৃতি, চিত্র, পাঠ্য ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন। আপনি একটি জটিল গণিত সমস্যা বা অন্য কিছু দেখাতে চান না কেন, এই টেমপ্লেটটি আপনার উপস্থাপনায় একটি ভিন্ন ছোঁয়া দেবে। templates.office.com থেকে এটি পান।

9] চুম্বকত্ব:চৌম্বক ক্ষেত্র

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট

আপনি যদি আপনার ছাত্রদের চৌম্বক ক্ষেত্র, ফিল্ড লাইন, ইত্যাদির মৌলিক বিষয়গুলি শেখাতে চান তবে এই টেমপ্লেটটি আপনার সঙ্গী হবে৷ এটি কিছু চোখ ধাঁধানো ছবি, আকার ইত্যাদির সাথে আসে, যাতে আপনি শুরু থেকে শেষ পর্যন্ত আপনার ছাত্রদের আকর্ষণ করতে পারেন। এটি কীভাবে পাখি এবং আমাদের চারপাশে অন্যান্য গুরুত্বপূর্ণ ঘটনাগুলিকে প্রভাবিত করে সে সম্পর্কে বিভিন্ন তথ্য অন্তর্ভুক্ত করে৷ আপনি হয় সেগুলি রাখতে পারেন বা আপনার ছাত্রদের জন্য সেগুলিকে আরও সমৃদ্ধ করতে এগুলি সম্পাদনা করতে পারেন৷ templates.office.com থেকে এটি পান।

আমি বিনামূল্যে পাওয়ারপয়েন্ট টেমপ্লেট কোথায় পেতে পারি?

আপনি অফিসিয়াল Microsoft ওয়েবসাইট থেকে বিনামূল্যে পাওয়ারপয়েন্ট টেমপ্লেট ডাউনলোড করতে পারেন। আপনাকে templates.office.com পরিদর্শন করতে হবে এবং আপনি যে পাওয়ারপয়েন্ট টেমপ্লেটটি ডাউনলোড করতে চান তা অনুসন্ধান করতে হবে৷

পাওয়ারপয়েন্টে টেমপ্লেটগুলি কীভাবে ব্যবহার করবেন

এই পাওয়ারপয়েন্ট টেমপ্লেটগুলি ব্যবহার করার দুটি উপায় রয়েছে। এক, আপনি সেগুলি আপনার কম্পিউটারে ডাউনলোড করতে পারেন, সেগুলিকে পাওয়ারপয়েন্ট অ্যাপে খুলতে পারেন এবং আপনার প্রয়োজন অনুসারে সেগুলি সম্পাদনা করতে পারেন৷ দুই, আপনি এগুলো পাওয়ার পয়েন্ট অনলাইনে খুলতে পারেন। আপনি যদি দেখতে পারেন ব্রাউজারে খুলুন অফিসিয়াল টেমপ্লেট ডাউনলোড পৃষ্ঠায় বোতাম, আপনি PowerPoint অনলাইনে সেগুলি খুলতে পারেন। অন্যথায়, আপনাকে সেগুলি ডেস্কটপ অ্যাপে ব্যবহার করতে হবে।

এখানেই শেষ! আশা করি পাওয়ারপয়েন্ট টেমপ্লেটগুলির এই তালিকাটি আপনার জন্য কার্যকর হবে৷

শিক্ষকদের জন্য সেরা পাওয়ারপয়েন্ট টেমপ্লেট
  1. 2022 সালে প্রতিটি ব্যবসার জন্য 20টি বিনামূল্যের এলিমেন্টর টেমপ্লেট

  2. পাওয়ারপয়েন্টের জন্য 5টি সেরা টিপস এবং কৌশল

  3. 5 সেরা Google ডক্স রিজিউম টেমপ্লেট এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

  4. 9 পিসির জন্য সেরা নিন্টেন্ডো ডিএস এমুলেটর