কম্পিউটার

পাওয়ারপয়েন্টের জন্য 5টি সেরা টিপস এবং কৌশল

PowerPoint আপনার ব্যবসায়িক প্রস্তাবনা, উপস্থাপনা এবং মূল্যায়নের ক্ষেত্রেও একটি বড় ভূমিকা পালন করছে। এটা কোন চিন্তার বিষয় নয় যে আপনি সময় এবং অনুশীলনের সাথে কিছু সম্পর্কে জানেন। যাইহোক, এমন কিছু সফ্টওয়্যার রয়েছে যার কয়েকটি উন্মোচিত বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে এটির সাথে আরও ভাল হতে সহায়তা করতে পারে। আজ, আমরা পাওয়ারপয়েন্টের জন্য 5টি সেরা টিপস এবং কৌশল সম্পর্কে কথা বলতে যাচ্ছি যা আপনি ব্যবহার করতে পারেন:

1. দ্রুত অ্যাক্সেস টুলবার:

QAT আপনার নিরাপদ ড্রয়ার হিসাবে কাজ করে যা আপনার প্রিয় বৈশিষ্ট্যগুলিকে সহজেই পৌঁছাতে রাখে৷ ডিফল্টরূপে, এতে সেভ, রিপিট, আনডু এবং স্টার্ট ফ্রম থেকে শুরু কমান্ড রয়েছে। আপনি ড্রপডাউন বোতামে ক্লিক করে এবং 'আরো কমান্ড' নির্বাচন করে QAT-তে আপনার আরও পছন্দের বৈশিষ্ট্যগুলি কাস্টমাইজ এবং যোগ করতে পারেন৷

পাওয়ারপয়েন্টের জন্য 5টি সেরা টিপস এবং কৌশল

2. স্মার্টআর্টকে আকারে রূপান্তর করুন:

কখনও কখনও, যখন আপনি SmartArt-এর সাথে কাজ করছেন, তখন আপনি শিল্পকে সরাতে চান, যা আকারের মাধ্যমে সম্ভব৷ ভাল, আপনি আপনার Smartart-এ ডান-ক্লিক করে এবং গ্রুপ> আনগ্রুপ নির্বাচন করে SmartArt কে সহজেই আকারে রূপান্তর করতে পারেন। বিকল্পের তালিকা থেকে। এই বিকল্পের মাধ্যমে, আপনি স্মার্টআর্টের সাথে শুরু করতে পারেন এবং আকারের স্বাধীনতা উপভোগ করতে পারেন।

পাওয়ারপয়েন্টের জন্য 5টি সেরা টিপস এবং কৌশল

3. অসংরক্ষিত উপস্থাপনা পুনরুদ্ধার:

আপনি যে প্রেজেন্টেশনের জন্য প্রচেষ্টা করেছেন এবং আপনি এটি সংরক্ষণ করেননি তা উপলব্ধি করার চেয়ে বেদনাদায়ক আর কিছু নেই৷ ঠিক আছে, আপনি যদি জানেন কিভাবে PowerPoint-এ অসংরক্ষিত উপস্থাপনা পুনরুদ্ধার করতে হয়, তাহলে খুব বেশি দেরি হয় না। শুধু ফাইল এ যান৷> খোলা এবং সেখানে আপনি ডানদিকে সংরক্ষিত উপস্থাপনার তালিকা দেখতে পাবেন। অসংরক্ষিত উপস্থাপনাগুলি পুনরুদ্ধার করুন নামে সেরা জিনিসটি দেখতে আপনাকে সবচেয়ে নীচে স্ক্রোল করতে হবে .

পাওয়ারপয়েন্টের জন্য 5টি সেরা টিপস এবং কৌশল

4. স্লাইডের একটি অংশ জুম করুন:

যখন আপনি একটি স্লাইডশো উপস্থাপন করছেন যাতে কয়েকটি জটিল ডেটা বা চার্ট থাকে, তখন আপনি জুম বাড়াতে চাইতে পারেন৷ আপনি যে তথ্যে কাজ করেছেন তা দেখা সবার জন্য কঠিন হয়ে পড়ে৷ . একটি স্লাইডের একটি নির্দিষ্ট স্থানে জুম বাড়াতে, আপনি মাউস সরাতে পারেন এবং নীচে অবস্থিত ম্যাগনিফাইং গ্লাসে ক্লিক করতে পারেন। এটি জুম ফাংশন সক্ষম করে এবং তারপরে আপনি জুম বাড়াতে স্লাইডের যে কোনও জায়গায় ক্লিক করতে পারেন৷ আপনি স্লাইডের মধ্যে নেভিগেট করতে তীর কী বা হ্যান্ড-টুল ব্যবহার করতে পারেন৷ Esc ব্যবহার করুন স্বাভাবিক অবস্থায় ফিরে আসার চাবি।

5. সারণী থেকে আকার রূপান্তর:

এটা সত্য যে আকারগুলি টেবিলের চেয়ে অনেক ভালো দেখায় এবং পাওয়ারপয়েন্টের সেরা লুকানো বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি আপনাকে টেবিলগুলিকে আকারের একটি গোষ্ঠীতে রূপান্তর করতে দেয়৷ এটি করার জন্য, আপনাকে টেবিলটি নির্বাচন করতে হবে এবং এটি অনুলিপি করতে হবে। তারপর পেস্ট স্পেশাল কমান্ড ব্যবহার করুন এবং তালিকা থেকে ছবি (উন্নত মেটাফাইল) নির্বাচন করুন। এটা দেখতে যেমন ছিল টেবিল পেস্ট করা উচিত. একটি ডান-ক্লিক করুন এবং আনগ্রুপ নির্বাচন করুন, তারপরে হ্যাঁ এ ক্লিক করুন৷ প্রম্পট বক্স এ. এখন আপনার যে টেবিলটি ছিল, সেটি এমন একটি আকৃতিতে পরিণত হবে যা আপনি কাস্টমাইজ করতে পারবেন।

সামগ্রিকভাবে, আপনি পাওয়ারপয়েন্টের উপরের লুকানো বৈশিষ্ট্যগুলি ব্যবহার এবং অনুশীলন নাও করতে পারেন, তবে সেগুলি খুব সহজ। এখন আপনি আপনার উপস্থাপনাকে আরও আকর্ষণীয় দেখাতে সেগুলি ব্যবহার করতে পারেন, তাও কম সময়ে৷


  1. আইফোন ক্যালকুলেটরের জন্য 7টি সেরা টিপস এবং কৌশল

  2. সেরা Microsoft Edge মোবাইল টিপস এবং কৌশল

  3. সেরা ব্লুটুথ পেয়ারিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল

  4. ফটোগ্রাফি করার জন্য সেরা টিপস এবং কৌশল