কম্পিউটার

আউটলুক ক্যালেন্ডারকে একটি করণীয় তালিকা অ্যাপ হিসাবে কীভাবে ব্যবহার করবেন

আউটলুক ক্যালেন্ডার এটি প্রধানত সময়সূচী, অ্যাপয়েন্টমেন্ট ম্যানেজমেন্ট ইত্যাদির জন্য ব্যবহৃত হয়। আপনি কি জানেন যে আপনি আউটলুক ক্যালেন্ডারকে একটি করণীয় তালিকা অ্যাপ হিসাবেও ব্যবহার করতে পারেন? এই নিবন্ধটি আপনাকে আপনার উপায়ে জিনিসগুলি সেট আপ করতে সাহায্য করবে যাতে আপনি অন্য যেকোন ডেডিকেটেড টু-ডু লিস্ট অ্যাপটি বাদ দিতে পারেন এবং আপনার সুবিধার জন্য Outlook ক্যালেন্ডার ব্যবহার করা শুরু করতে পারেন৷

আপনি যদি প্রায়ই Google অ্যাপ বা অন্য কিছুর উপর Microsoft অ্যাপ ব্যবহার করেন, তাহলে আউটলুক ক্যালেন্ডার সময়সূচী পরিচালনা করার জন্য একটি দুর্দান্ত পছন্দ বলে মনে হয়। আপনি একজন ছাত্র, ব্যবসায়ী, শিক্ষক, অফিসের কর্মচারী বা অন্য যে কেউ হোন না কেন, Outlook ক্যালেন্ডার জিনিসগুলি সেট আপ করতে সাহায্য করতে পারে যাতে আপনি গুরুত্বপূর্ণ কিছু ভুলে না যান৷ এখন পর্যন্ত, আপনি এই পরিষেবাটি কেবল একটি ক্যালেন্ডার হিসাবে ব্যবহার করতে পারেন৷ যাইহোক, এই অ্যাপটিকে একটি করণীয় তালিকা ব্যবস্থাপনা অ্যাপ হিসেবে ব্যবহার করাও সম্ভব।

এর জন্য, আপনাকে মনে রাখতে হবে যে একটি করণীয় তালিকা অ্যাপে বেশ কিছু জিনিস বা দিক রয়েছে। উদাহরণস্বরূপ, Google Keep-এর মতো একটি সাধারণ করণীয় তালিকা অ্যাপ আপনাকে আপনার টাস্কের ক্যাটাগরি সেট করতে, কাজের একটি তালিকা তৈরি করতে, রিমাইন্ডার সেট করতে দেয়। আপনার তথ্যের জন্য, আউটলুক ক্যালেন্ডারে এই সমস্ত বৈশিষ্ট্য রয়েছে, কিন্তু আপনি অতীতে এটি ব্যবহার করার সময় তাদের উপেক্ষা করতে পারে. এই কারণেই এই নির্দেশিকাটি আপনাকে শেখাতে সাহায্য করবে কিভাবে আপনি এই সমস্ত বিকল্পগুলি ব্যবহার করতে পারেন যাতে আপনি একটি করণীয় তালিকা অ্যাপ হিসাবে Outlook ব্যবহার করতে পারেন৷

আউটলুক ক্যালেন্ডারকে করণীয় তালিকা অ্যাপ হিসাবে কীভাবে ব্যবহার করবেন

করণীয় তালিকা অ্যাপ হিসাবে Outlook ক্যালেন্ডার ব্যবহার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শিরোনামে ইমোজি যোগ করুন
  2. আপনার কাজের বিভাগ সেট করুন
  3. বুলেট পয়েন্ট/সংখ্যাযুক্ত তালিকা লিখুন
  4. অনুস্মারক সেট করুন
  5. রিমাইন্ডার পুনরাবৃত্তি করুন

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] শিরোনামে ইমোজি যোগ করুন

আউটলুক ক্যালেন্ডারকে একটি করণীয় তালিকা অ্যাপ হিসাবে কীভাবে ব্যবহার করবেন

মাঝে মাঝে, আপনি শিরোনাম দেখে কাজের ধরন চিনতে পারেন। যাইহোক, আপনি যদি ইমোজিস সন্নিবেশ করা শুরু করেন, তাহলে একটি নির্দিষ্ট কাজ সনাক্ত করা আপনার পক্ষে সহজ হবে। সর্বোত্তম জিনিসটি হল যে আপনাকে কোনও তৃতীয় পক্ষের অ্যাপের সাহায্য নেওয়ার দরকার নেই কারণ আউটলুক ক্যালেন্ডার আপনাকে শিরোনামে ইমোজি সন্নিবেশ করতে দেয়। পরবর্তী বড় বিষয় হল এটি স্বয়ংক্রিয়ভাবে শিরোনামটি স্ক্যান করে এবং সেই অনুযায়ী একটি ইমোজি দেখানোর চেষ্টা করে। উদাহরণস্বরূপ, আপনি যদি শিরোনামে "শুভ জন্মদিন" বলেন, এটি স্বয়ংক্রিয়ভাবে জন্মদিনের কেক প্রদর্শন করে।

যাইহোক, যদি এটি কোনো ইমোজি না দেখায় বা আপনি ইমোজি পরিবর্তন করতে চান, আপনি ইমোজি আইকনে ক্লিক করতে পারেন এবং আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী একটি নির্বাচন করতে পারেন।

2] আপনার কাজের বিভাগ সেট করুন

আউটলুক ক্যালেন্ডারকে একটি করণীয় তালিকা অ্যাপ হিসাবে কীভাবে ব্যবহার করবেন

আপনি একটি অ্যাপে স্কুল, কলেজ, অফিস, কাজ, ব্যক্তিগত ইত্যাদি কাজ অন্তর্ভুক্ত করতে পারেন। তাদের সংগঠিত করার সর্বোত্তম উপায় হল বিভাগগুলি ব্যবহার করে। ডিফল্টরূপে, আউটলুক ক্যালেন্ডারে বেশ কয়েকটি বিভাগ রয়েছে যা আপনি আপনার প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে, পরিবর্তন করতে বা মুছতে পারেন। এর জন্য, আপনাকে শ্রেণীভুক্ত করুন-এ ক্লিক করতে হবে বোতাম এবং আপনার পছন্দের একটি বিভাগ নির্বাচন করুন৷

যাইহোক, আপনি যদি একটি নতুন বিভাগ যোগ করতে চান, তাহলে নতুন বিভাগ -এ ক্লিক করুন বিকল্প, একটি নাম লিখুন, একটি রঙ চয়ন করুন এবং সংরক্ষণ করুন ক্লিক করুন৷ বোতাম।

আউটলুক ক্যালেন্ডারকে একটি করণীয় তালিকা অ্যাপ হিসাবে কীভাবে ব্যবহার করবেন

বোনাস টিপ:  আপনি আপনার ব্যক্তিগত এবং পেশাগত কাজগুলি সংগঠিত করতে বিভিন্ন ক্যালেন্ডার ব্যবহার করতে পারেন৷

3] বুলেট পয়েন্ট/সংখ্যাযুক্ত তালিকা লিখুন

আউটলুক ক্যালেন্ডারকে একটি করণীয় তালিকা অ্যাপ হিসাবে কীভাবে ব্যবহার করবেন

আপনি বুলেট পয়েন্ট বা সংখ্যাযুক্ত তালিকা ছাড়া একটি করণীয় তালিকা অ্যাপের কথা ভাবতে পারবেন না। পারবে তুমি? এই কারণেই আউটলুক ক্যালেন্ডার আপনাকে যেকোনো এন্ট্রিতে বুলেট পয়েন্টের পাশাপাশি একটি সংখ্যাযুক্ত তালিকা সন্নিবেশ করতে দেয়। এটি তাদের জন্য সহজ করে তোলে যারা মুদির একটি তালিকা তৈরি করতে চান, আপনার যা কিনতে হবে, করতে হবে বা অন্য কিছু। এর জন্য, আপনি Outlook ক্যালেন্ডারে একটি এন্ট্রি তৈরি করার সময় পাঠ্য বাক্সে ক্লিক করতে পারেন এবং বুলেটগুলি  নির্বাচন করতে পারেন। অথবা সংখ্যাকরণ  বিকল্প।

4] রিমাইন্ডার সেট করুন

আউটলুক ক্যালেন্ডারকে একটি করণীয় তালিকা অ্যাপ হিসাবে কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি একটি কাজের জন্য একটি অনুস্মারক সেট করতে না পারেন, তাহলে আপনার টুলটিকে একটি করণীয় তালিকা অ্যাপ হিসাবে বিবেচনা করা উচিত নয়। ভাগ্যক্রমে, আউটলুক ক্যালেন্ডারে আপনি যখনই চান অনুস্মারক সেট করার বিকল্প রয়েছে৷ সারাদিন বা নির্দিষ্ট সময়ে রিমাইন্ডার পাওয়া চালিয়ে যাওয়া সম্ভব। আপনি যদি একটি নির্দিষ্ট সময়ে অনুস্মারক পেতে চান, আপনাকে সেই অনুযায়ী তারিখ এবং সময় সেট করতে হবে।

অন্যদিকে, Outlook এর কাছে 15 মিনিট, 30 মিনিট ইত্যাদির আগে বিজ্ঞপ্তিগুলি দেখানোর আরেকটি বিকল্প রয়েছে। আপনি আমাকে মনে করিয়ে দিন ক্লিক করে এই ধরনের অনুস্মারক সেট করতে পারেন। বিকল্প।

5] রিমাইন্ডার পুনরাবৃত্তি করুন

আউটলুক ক্যালেন্ডারকে একটি করণীয় তালিকা অ্যাপ হিসাবে কীভাবে ব্যবহার করবেন

আসুন ধরে নিই যে আপনাকে প্রতি বিকল্প দিনে ওষুধ খেতে হবে এবং আপনি প্রায়শই এটি ভুলে যান। এই ধরনের পরিস্থিতিতে, আপনি পুনরাবৃত্তি  ব্যবহার করতে পারেন আপনি যখনই চান একটি অনুস্মারক বিজ্ঞপ্তি পেতে Outlook ক্যালেন্ডারের বৈশিষ্ট্য। আপনি যেকোনো কাজের জন্য দৈনিক, সাপ্তাহিক, মাসিক বা কাস্টম রিমাইন্ডার সেট করতে পারেন।

এটি করতে, পুনরাবৃত্তি -এ ক্লিক করুন মেনু, এবং পুনরাবৃত্তির প্রকার নির্বাচন করুন।

একটি কাস্টম অনুস্মারক সেট করতে, আপনাকে কাস্টম  চয়ন করতে হবে৷ বিকল্প এবং আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী তারিখ এবং সময় সেট করুন।

আউটলুক ক্যালেন্ডারে আমি কীভাবে একটি করণীয় তালিকা তৈরি করব?

আউটলুক ক্যালেন্ডারে একটি করণীয় তালিকা তৈরি করতে, আপনাকে পূর্বোক্ত নির্দেশিকা অনুসরণ করতে হবে। এটি বলেছে, আপনাকে একটি নতুন এন্ট্রি তৈরি করতে হবে, একটি শিরোনাম লিখতে হবে, বাক্সে টাস্কের বিবরণ লিখতে হবে, ইত্যাদি। এর পরে, আপনি প্রয়োজন অনুযায়ী একটি অনুস্মারক সেট করতে পারেন। অন্যদিকে, আপনি টাস্কটি পুনরাবৃত্তি করতে পারেন, বুলেট পয়েন্ট, সংখ্যাযুক্ত তালিকা, ইত্যাদি সন্নিবেশ করতে পারেন।

Microsoft To-Do কি আউটলুক ক্যালেন্ডারের সাথে একীভূত হয়?

হ্যাঁ, আপনি আউটলুক ক্যালেন্ডারের সাথে Microsoft টু-ডুকে একীভূত করতে পারেন। আপনি ওয়েব বা মোবাইল অ্যাপে এটি ব্যবহার করুন না কেন, আপনি Outlook ক্যালেন্ডারের সাথে Microsoft টু-ডুকে একীভূত করতে পারেন। যাইহোক, উভয় অ্যাকাউন্ট ব্যবহার করার জন্য আপনাকে একই Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

আউটলুক ক্যালেন্ডারকে একটি করণীয় তালিকা অ্যাপ হিসাবে কীভাবে ব্যবহার করবেন
  1. আউটলুকে Google ক্যালেন্ডার কীভাবে যুক্ত করবেন

  2. আউটলুকে কীভাবে একটি বিতরণ তালিকা তৈরি করবেন

  3. কিভাবে মাইক্রোসফট টু-ডুতে শেয়ার করা তালিকা তৈরি ও ব্যবহার করবেন

  4. How to use Outlook with Gmail