কম্পিউটার

কিভাবে পাইথন এক্সটেন্ড() ব্যবহার করবেন

ধরা যাক যে আপনি একটি পার্টি করতে যাচ্ছেন, এবং আপনার কাছে বন্ধুদের একটি তালিকা রয়েছে যাকে আপনি আমন্ত্রণ জানাতে যাচ্ছেন। আপনি যাদের আমন্ত্রণ জানাতে চান তাদের সম্পর্কে আপনি চিন্তা করার সাথে সাথে এই তালিকাটি বাড়তে পারে।

এখানেই পাইথন extend() পদ্ধতি আসে পদ্ধতি আপনাকে একটি তালিকার শেষে একটি উপাদান বা একাধিক উপাদান যোগ করতে দেয়।

এই নিবন্ধটি আপনাকে শেখাবে কিভাবে Pythonextrend() ব্যবহার করতে হয় পদ্ধতি আমরা আমাদের ব্যাখ্যা ব্যাখ্যা করতে আমন্ত্রণ তালিকার উদাহরণ ব্যবহার করব।

পাইথন এক্সটেন্ড() কি?

পাইথন এক্সটেন্ড() পদ্ধতিটি পাইথনের তালিকা পদ্ধতিগুলির মধ্যে একটি। অন্যান্য তালিকা পদ্ধতি হল Python append() এবং Python insert() . এই সমস্ত পদ্ধতি আপনাকে পাইথনে তালিকাগুলি পরিচালনা করতে দেয়। আসুন জেনে নেই কেন আপনি পাইথন ব্যবহার করতে চান .extend() পদ্ধতি।

কিভাবে Python .extend() কাজ করে

.extend() পদ্ধতি তালিকার শেষে একাধিক আইটেম যোগ করে একটি পাইথন তালিকা প্রসারিত করে। এখানে দুটি উপায়ে আপনি সিনট্যাক্স ফর্ম্যাট করতে পারেন।

একটি উপায় হল যে আইটেমগুলি আপনি তালিকায় যোগ করতে চান (যাকে "আর্গুমেন্ট" বলা হয়) বন্ধনীর ভিতরে বন্ধনীর মধ্যে রাখা। এই উদাহরণের দ্বিতীয় লাইনটি দেখুন, যেখানে বন্ধনীর ভিতরে বন্ধনীর মধ্যে আর্গুমেন্ট হিসাবে আমাদের নতুন নাম রয়েছে:

invite_list = ['Shazia', 'Matt', 'Elizabeth']
invite_list.extend(['Janie','Bryce','Jaspar'])
print(invite_list)

এই কোডটি ফেরত দেয়:

['Shazia', 'Matt', 'Elizabeth', 'Janie', 'Bryce', 'Jaspar']

আরেকটি উপায় হল new_names নামে একটি নতুন ভেরিয়েবল ঘোষণা করা এবং তারপর এই উদাহরণের তৃতীয় লাইনের মতো বন্ধনীতে যুক্তি হিসাবে এটি রাখুন:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

invite_list = ['Shazia', 'Matt', 'Elizabeth']
new_names = ['Janie', 'Bryce', 'Jaspar']
invite_list.extend(new_names)
print(invite_list)

এই কোড একই ফলাফল প্রদান করে:

['Shazia', 'Matt', 'Elizabeth', 'Janie', 'Bryce', 'Jaspar']

যখন পাইথন এক্সটেন্ড()

ব্যবহার করবেন না

আপনি যদি আপনার Python তালিকার শেষে শুধুমাত্র একটি আইটেম যোগ করতে চান, তাহলে আপনি Pythonappend() ব্যবহার করতে পারেন extend() এর পরিবর্তে পদ্ধতি পদ্ধতি পাইথন সংযোজন() পদ্ধতি একটি সময়ে শুধুমাত্র একটি একক আইটেম (যেমন একটি পৃথক তালিকা আইটেম বা অন্য তালিকা) যোগ করে।

উদাহরণস্বরূপ, এই কোড:

invite_list = ['Shazia', 'Matt', 'Elizabeth']
new_names = ['Janie', 'Bryce', 'Jaspar']
invite_list.append(new_names)
print(invite_list)

এই আউটপুট ফলাফল:

['Shazia', 'Matt', 'Elizabeth', ['Janie', 'Bryce', 'Jaspar']]

লক্ষ্য করুন যে নামগুলি যুক্ত করা হয়েছে (জ্যানি, ব্রাইস এবং জাসপার) তাদের নিজস্ব বন্ধনীর সেটে আবদ্ধ। এর মানে হল পাইথন অ্যাপেন্ড() পদ্ধতি তাদের একটি একক সত্তা হিসাবে বিবেচনা.

আপনি যদি একটি নির্দিষ্ট অবস্থানে একটি তালিকা আইটেম সন্নিবেশ করতে চান, তালিকার শেষে এটি যোগ করার পরিবর্তে, আপনার Python insert() ব্যবহার করা উচিত। পদ্ধতি পাইথনে, তালিকা আইটেমগুলিকে অবস্থান নির্ধারণ করা হয়। এই অবস্থানগুলি হল সংখ্যা, শূন্য থেকে শুরু। অতএব, তালিকার আইটেমগুলি [‘শাজিয়া’, ‘ম্যাট’, ‘এলিজাবেথ’] 0, 1, 2, 3 বরাদ্দ করা হবে। 'শাজিয়া' অবস্থান 0 এ, 'ম্যাট' অবস্থান 1 এ, ইত্যাদি।

Python ব্যবহার করতে insert() আমাদের আমন্ত্রণ তালিকার উদাহরণ সহ পদ্ধতি, আমরা এই কোডের দ্বিতীয় লাইনের বন্ধনীতে পছন্দসই অবস্থান এবং সেই অবস্থানে যে নামটি সন্নিবেশ করতে চাই তা বলতে পারি:

invite_list = ['Shazia', 'Matt', 'Elizabeth']
invite_list.insert(0, 'Bryce')
print(invite_list)

এই কোড এই ফলাফল প্রদান করে:

['Bryce', 'Shazia', 'Matt', 'Elizabeth']

আমরা আমাদের তালিকার 0 পজিশনে 'Bryce' নামটি সন্নিবেশিত করেছি।

উপসংহার

পাইথনএক্সটেন্ড() একটি তালিকার শেষে আইটেম যোগ করতে পদ্ধতি ব্যবহার করা হয়। এটি করার জন্য, আপনি যখন পদ্ধতিটি কল করবেন তখন আপনি কেবল বন্ধনীতে নতুন তালিকা আইটেমগুলি রাখতে পারেন। বিকল্পভাবে, আপনি নতুন তালিকা আইটেম ধারণকারী একটি নতুন পরিবর্তনশীল ঘোষণা করতে পারেন এবং তারপর বন্ধনীতে ভেরিয়েবলটি রাখতে পারেন। পাইথন এক্সটেন্ড() পদ্ধতিঅ্যাপেন্ড() থেকে আলাদা পদ্ধতি, যা একটি সময়ে শুধুমাত্র একটি আইটেম যোগ করে এবং insert() পদ্ধতি, যা তালিকার একটি নির্দিষ্ট অবস্থানে একটি তালিকা আইটেম রাখে।

এখন যেহেতু আপনি জানেন কিভাবে Pythonextend() ব্যবহার করতে হয় পদ্ধতি, আপনি পরের বার কোড করার সময় পাইথন তালিকার অন্যান্য পদ্ধতির সাথে এটি ব্যবহার করে অনুশীলন করতে পারেন।


  1. উইন্ডোজে পাইথন কীভাবে ব্যবহার করবেন

  2. অ্যান্ড্রয়েডে সার্চভিউ কীভাবে ব্যবহার করবেন?

  3. কিভাবে HTML এ লিস্ট এট্রিবিউট ব্যবহার করবেন?

  4. Tkinter Python এ থ্রেড কিভাবে ব্যবহার করবেন?