কম্পিউটার

মাইক্রোসফট পেইন্টের কি হয়েছে?

মাইক্রোসফট পেইন্ট প্রায় তিন দশক ধরে উইন্ডোজের অংশ। সহজে ব্যবহারের কারণে টুলটি গ্রাহকদের কাছে অনেক বেশি পছন্দ করে। এটি বেশ কয়েকটি দুর্দান্ত বৈশিষ্ট্যের সাথে আসে যা ব্যবহারকারীদের গ্রাফিক্স তৈরি এবং পরিবর্তন করতে দেয়। গত কয়েক বছরে, এমএস পেইন্ট চপিং ব্লকে ছিল বলে মনে হয়েছে, অভিনব পেইন্ট 3D-এর পক্ষে অবমূল্যায়ন করা হয়েছে।

মাইক্রোসফ্ট 1985 সালে Windows 1.0 এর অংশ হিসাবে MS Paint প্রবর্তন করে। যদিও সেই সময় থেকে স্বল্প-প্রযুক্তি সরঞ্জামটি খুব বেশি উন্নত হয়নি, এটির একটি বিশাল ফ্যান বেস রয়েছে। সুতরাং, আপনি এই সমস্ত শিল্পীদের তাদের ডিজিটাল মাস্টারপিসগুলিতে কাজ করার জন্য অন্য কোথাও পাঠানোর হতাশা কল্পনা করতে পারেন। 2 বছর আগে যখন কোম্পানি উইন্ডোজ থেকে MS Paint উচ্ছেদ করার পরিকল্পনা ঘোষণা করেছিল তখন ব্যবহারকারীরা নিজেদের খুঁজে পেয়েছিলেন এই সঠিক দৃশ্য৷

এই পদক্ষেপটি অনেক ব্যবহারকারীকে জিজ্ঞাসা করে, ‘মাইক্রোসফ্ট পেইন্টের কী হয়েছে?’ স্বাস্থ্যকর পরিমাণে আক্রোশ মাইক্রোসফ্টকে তার আগের পরিকল্পনাগুলি পুনর্বিবেচনা করতে বাধ্য করেছে বলে মনে হচ্ছে। এমএস পেইন্ট শুধুমাত্র উইন্ডোজেই থাকবে না, এতে নতুন অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যও থাকবে।

কোম্পানির মতে, মাইক্রোসফ্ট পেইন্ট নতুন বৈশিষ্ট্য পাবে, যা আসন্ন Windows 10/11 v1903 আপডেট প্রকাশের সাথে উপলব্ধ হবে। উইন্ডোজ ইনসাইডারে প্রকাশিত একটি ব্লগ পোস্টের মাধ্যমে, এটি স্পষ্ট যে মাইক্রোসফ্ট মাইক্রোসফ্ট পেইন্টের জন্য নতুন অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য যুক্ত করবে। এখানে প্রধান সংযোজন হল প্রাথমিক ইনপুট মেকানিজম হিসাবে কীবোর্ডের প্রবর্তন।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

এমএস পেইন্ট ইতিমধ্যেই মাল্টি-টাচ ট্যাবলেট ইনপুট এবং মাউসের সাথে সম্পূর্ণরূপে কার্যকরী, কিন্তু ব্যবহারকারীরা এখন তাদের কীবোর্ড ব্যবহার করে আঁকতে সক্ষম হবে।

সম্পূর্ণ কীবোর্ড ইনপুট সমর্থন ছাড়াও, মাইক্রোসফ্ট পেইন্ট স্ক্রিন রিডারগুলির সাথে যোগাযোগের পদ্ধতিতে নতুন উন্নতিও পাবে, যা সামগ্রিক ব্যবহারকারীর অভিজ্ঞতাকে উন্নত করতে পারে, বিশেষ করে দৃশ্যমানতা চ্যালেঞ্জের ব্যবহারকারীদের জন্য৷

নতুন এমএস পেইন্ট বৈশিষ্ট্যগুলি কীভাবে কাজ করে?

মাইক্রোসফ্ট পেইন্টের নতুন অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি কীবোর্ড নিয়ন্ত্রণগুলির সংমিশ্রণে কাজ করে৷ সংক্ষেপে, আপনি মাইক্রোসফ্ট পেইন্টে আঁকার জন্য কীবোর্ড ব্যবহার করতে পারেন। এখানে কয়েকটি উদাহরণ রয়েছে:

  • প্রধান নিয়ন্ত্রণ সেটআপ হিসাবে আপনার কীবোর্ডের সাথে, আপনি স্থান নির্ধারণ করতে তীর কী ব্যবহার করতে পারেন। স্পেস বার আপনাকে নির্বাচন করতে সাহায্য করবে। উদাহরণস্বরূপ, আপনি যদি ক্যানভাসে একটি এলাকা নির্বাচন করতে চান, আপনি নির্বাচন টুল ব্যবহার করতে পারেন, তারপরে কার্সারটিকে আপনার নির্বাচনের শুরুতে নিয়ে যেতে পারেন।
  • নিয়ন্ত্রণ ধরে রাখা কী এবং তীর কী ব্যবহার করলে আপনি ক্যানভাস স্ক্রোল করতে পারবেন।
  • স্পেসবার এবং তীর কী ছাড়াও, অন্যান্য দরকারী নিয়ন্ত্রণ রয়েছে। আপনি ট্যাব ব্যবহার করতে পারেন৷ ঘড়ির কাঁটার দিকে বিভিন্ন চলমান পয়েন্টের মাধ্যমে স্ক্রোল করার কী। একইভাবে, ট্যাব-এর সংমিশ্রণ ব্যবহার করে এবং Shift ঘড়ির কাঁটার বিপরীতে সরানোর জন্য কীগুলি নির্বাচনের দিক পরিবর্তন করতে পারে। আপনি নিয়ন্ত্রণ পয়েন্ট সামঞ্জস্য করতে তীর কী ব্যবহার করতে পারেন।
  • আকৃতি নিয়ন্ত্রণ নির্বাচন নিয়ন্ত্রণের মতোই কাজ করে।
  • ESC টিপে কী একটি অপারেশন বাতিল করে।

ব্লগ পোস্টটি বন্ধ করার সময়, মাইক্রোসফ্টের লেব্ল্যাঙ্ক টুলটির সাধারণ বর্ধনের প্রতিশ্রুতি দিয়েছে। তিনি ব্যবহারকারীদের অ্যাপটি উন্নত করার জন্য অন্যান্য উপায়ের পরামর্শ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন, এটি নির্দেশ করে যে কোম্পানি এটিকে আরও অ্যাক্সেসযোগ্য এবং ব্যবহারকারী-বান্ধব করার বিষয়ে গুরুতর।

আপনি ভাবতে পারেন কেন এই সময়ে এমএস পেইন্টে কিছু আসছে যখন কোম্পানি ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছে যে এটি পেইন্ট 3D দ্বারা প্রতিস্থাপিত হতে চলেছে। যদিও পেইন্ট 3D-এর বেশ কয়েকটি দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে, মাইক্রোসফ্ট পেইন্টে অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলির সর্বশেষ সংযোজন একটি স্পষ্ট ইঙ্গিত যে সংস্থাটি অ্যাপটিকে দীর্ঘ সময়ের জন্য রাখার পরিকল্পনা করছে৷

উপরন্তু, মাইক্রোসফ্ট পেইন্ট এখন কোম্পানির অ্যাক্সেসিবিলিটি প্রকল্পের অংশ। আপনি যদি Microsoft সম্প্রদায়ের মধ্যে উন্নয়নগুলি অনুসরণ করে থাকেন তবে আপনি স্বীকার করবেন যে অ্যাক্সেসিবিলিটি হল সেই প্রধান ক্ষেত্রগুলির মধ্যে একটি যেখানে Microsoft প্রচুর সম্পদ বিনিয়োগ করেছে৷ কোম্পানি ক্রোমিয়াম-ভিত্তিক এজ ব্রাউজার তৈরির অংশ হিসাবে অ্যাক্সেসযোগ্যতার উপর নির্ভর করছে।

কিছুক্ষণ আগে, মাইক্রোসফ্ট তার AI প্রকল্পগুলির 2019 বিজয়ীদের তালিকা প্রকাশ করেছে। কোম্পানীটি গত বছর এই উদ্যোগটি চালু করেছে নেতৃস্থানীয় গবেষণা প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়গুলিকে অ্যাক্সেসিবিলিটি সমাধান বিকাশের জন্য অর্থায়ন করে। একটি উল্লেখযোগ্য উদাহরণ যেখানে Microsoft প্রচেষ্টা ব্যবহারকারীদের মন জয় করেছে তা হল Xbox অ্যাডাপটিভ কন্ট্রোলারের ডিজাইন, একটি গেমিং কন্ট্রোলার যা সীমিত গতিশীলতার সাথে ব্যবহার করা হয়৷

আমাদের চূড়ান্ত চিন্তা

আমরা খুশি যে এমএস পেইন্ট এখনও চারপাশে লেগে আছে। এমন নয় যে পেইন্ট 3D এমএস পেইন্টের মতো দরকারী নয়। আসলে, পেইন্ট 3D এমএস পেইন্টের চেয়ে বেশি আকর্ষণীয়, তবে এটি সম্পূর্ণ অন্য কিছু। এটি শুধুমাত্র পুরানো টুলকে প্রতিস্থাপন করতে পারে না যা ওয়েব সংস্কৃতির একটি আইকনিক অংশ।

একটি স্বজ্ঞাত পিসি মেরামতের সরঞ্জাম ব্যবহার করে আপনার কম্পিউটারকে ভাল অবস্থায় রাখা নিশ্চিত করুন। Microsoft যখন তার Windows 10/11 আপডেট প্রকাশ করবে, তখন আপনি কোনো বাধা ছাড়াই Microsoft Paint-এর নতুন অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে কিছু সৃজনশীলতা উপভোগ করতে প্রস্তুত থাকবেন৷

যেহেতু আমরা মাইক্রোসফটের Windows 10/11 v1903 রিলিজ করার জন্য অপেক্ষা করছি, যেটি নতুন আপডেট করা Microsoft Paint-এর সাথে আসবে, আপনি Microsoft এর Windows 10/11-এ ফেরত দেওয়ার সিদ্ধান্ত সম্পর্কে কী ভাবছেন তা আমাদের জানান৷


  1. আমার কাছে Microsoft Office এর কোন সংস্করণ আছে?

  2. Microsoft Family Account কি?

  3. Microsoft Network Adapter Multiplexor Protocol কি?

  4. Microsoft Windows PowerToys কি?