কম্পিউটার

ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?

এটি এমন একটি সুবিধাজনক বৈশিষ্ট্য জানার জন্য মূল্যবান যেখানে আপনার ম্যাকে একটি স্প্লিট-স্ক্রিন থাকতে পারে যা গবেষণা এবং লেখার মতো মাল্টিটাস্কিং, ভিডিও থেকে পাঠ্য রূপান্তর, কাজের সাথে বিনোদন এবং তাদের মতো আরও অনেক ক্রিয়াকলাপকে অনুমতি দেয়। কিভাবে?

ঠিক আছে, স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিংয়ের অনুমতি দেওয়ার জন্য স্ক্রীনকে 2 বা তার বেশি স্লটে বিভক্ত করার অনুমতি দেয় এবং একক সময়ে বিভিন্ন ট্যাব খোলা ও বন্ধ করার অসুবিধা দূর করে।

ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?

আপনি যদি ম্যাক ব্যবহার করেন এবং আপনার ম্যাককে কীভাবে বিভক্ত করবেন সে সম্পর্কে সচেতন না হন, আমরা আপনাকে এই নির্দেশিকা দিয়ে কভার করেছি। প্রকৃতপক্ষে, আপনি যদি একটি আইপ্যাডের মালিক হন তবে আপনি এখানেও একটি স্প্লিট-স্ক্রিন বৈশিষ্ট্য সহজেই ব্যবহার করতে পারেন৷

কিভাবে ম্যাকবুক স্প্লিট স্ক্রীন সেট আপ করবেন?

অনেক উইন্ডোজ ব্যবহারকারী স্ক্রিনটি মসৃণভাবে বিভক্ত করার কাজটি সম্পাদন করছেন। কিন্তু এখন সময় এসেছে ম্যাক ব্যবহারকারীদের জন্য তথ্য পাওয়ার।

ধাপ 1: আপনি যে উইন্ডোটি বিভক্ত করতে চান সেটি খুলুন। এটি সাফারি, এক্সেল, নোটপ্যাড বা অন্য কিছু হতে পারে।

ধাপ 2: এই স্ক্রিনের বাম কোণে লক্ষ্য করুন যেখানে সবুজ, লাল এবং হলুদ সহ তিন রঙের বিন্দু দেখা যাচ্ছে।

ধাপ 3: সবুজ বোতামে পৌঁছান . এটি নিজেই দুটি বিপরীত ত্রিভুজকে নির্দেশ করবে যা উইন্ডোজ সর্বাধিকীকরণের সংকেত দেয়।

ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?

পদক্ষেপ 4: এই সবুজ বোতামের উপর আপনার মাউস রাখুন এবং 2-3 সেকেন্ডের জন্য প্যাড ধরে রাখুন। আপনি উইন্ডোজ একটু প্রসারিত দেখতে পাবেন.

ধাপ 5: একবার আপনি মাউস ছেড়ে দিলে, উইন্ডোটি নিজেই প্রসারিত হবে এবং স্ক্রিনের বাম পাশে সংযুক্ত হবে।

পদক্ষেপ 6: আপনি অন্য কোনো অ্যাপ্লিকেশন খুললে, এটি পর্দার অন্য অর্ধেক নিজেকে সারিবদ্ধ করবে। যদি অন্য কোনো অ্যাপ খোলা না থাকে, তাহলে আপনি অন্য দিকে একটি খালি স্ক্রীন দেখতে পাবেন।

পদক্ষেপ 7: একবার এটি হয়ে গেলে, স্লাইডারটিকে বাম বা ডানে টেনে সুবিধামত বাম বা ডান দিকের স্ক্রীন সামঞ্জস্য করুন৷

ম্যাকবুক স্প্লিট স্ক্রীন কিভাবে সামঞ্জস্য করবেন?

  আপনি এই ক্ষেত্রে নিজেকে ভাগ্যবান মনে করতে পারেন কারণ আপনার ম্যাক অর্ধেক অর্ধেকেরও বেশি বিভাজন সহ্য করতে পারে। আসুন দেখি কিভাবে আপনি আপনার সিদ্ধান্ত অনুযায়ী Mac-এ স্প্লিট-স্ক্রিন পরিচালনা করতে পারেন।

দুটি পর্দার মধ্যে কালো বার বিভাজন লক্ষ্য করুন। বারটি ক্লিক করুন এবং ধরে রাখুন এবং দুটি উইন্ডোর যেকোনো একটিতে আরও স্থান প্রদান করতে এটিকে বাম বা ডানে সরান৷

আপনি যখন এক্সেল স্প্রেডশীট ফিলিং, প্ল্যান ডিজাইন করা ইত্যাদি কাজের জন্য একটি স্ক্রীন আরও চওড়া করতে চান তখন এই বিকল্পটি কার্যকর।

ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?

ইমেজ সোর্স:businessinsider

ম্যাকের স্প্লিট-স্ক্রিন থেকে কীভাবে প্রস্থান করবেন?

এই স্প্লিট-স্ক্রিন ফর্ম্যাটটি বন্ধ করতে, বড় করুন-এ ক্লিক করুন সক্রিয় উইন্ডো পর্দার বোতাম। একবার আপনি এটি করে ফেললে, স্ক্রীনটি স্বয়ংক্রিয়ভাবে একটি সাধারণ ফর্ম বা ডিফল্ট ফর্ম ধারণ করবে এবং এটিকে অন্য অ্যাপের উপরে রাখবে৷

অন্যথায়, esc কীবোর্ডের বোতামটিও একইভাবে কাজ করবে।

তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে ম্যাকবুক স্প্লিট স্ক্রীন কিভাবে দেখবেন?

আপনি কি এখনও ম্যাকের স্প্লিট স্ক্রিনে আরও কিছু কাস্টমাইজেশন চান? আমরা এখানে কিছু থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন কম্পাইল করেছি যা ম্যাক ওএস স্প্লিট স্ক্রিনের জন্য উন্নত বৈশিষ্ট্যের সাথে লোড করা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক কিভাবে এই অ্যাপগুলি আপনার ম্যাকের সাথে একেবারে দুর্দান্ত!

 1. চুম্বক

ম্যাগনেটের মতো একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে, আপনি আপনার স্ক্রীনকে অন্য স্তরে নিয়ে যাওয়ার জন্য এবং একেবারে নতুন পদ্ধতিতে কাজটিকে মাল্টিটাস্ক করতে প্রস্তুত৷ আপনার জানালাগুলি হাফ স্ক্রীন, এক-তৃতীয়াংশ স্ক্রীন, এক-ষষ্ঠ স্ক্রীন, কোয়ার্টার এবং উল্লম্ব পর্দার ফ্যাশনে সাজানো যেতে পারে।

স্প্লিটিং স্ক্রিন ছাড়াও, আপনি আপনার ইচ্ছামত কীবোর্ড শর্টকাটগুলিও কাস্টমাইজ করতে পারেন। ছয়টি চিরন্তন স্ক্রিন সমর্থিত, এবং এটি সমস্ত macOS সংস্করণে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে৷

ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?

এখানে চুম্বক পান!

2. স্প্লিট স্ক্রিন

ম্যাকবুক স্প্লিট-স্ক্রীনের জন্য এই উইন্ডো ম্যানেজিং অ্যাপটি ব্যবহার করা সহজ এবং শুধুমাত্র একটি বোতাম টিপে অনায়াসে উইন্ডোর আকার পরিবর্তন করতে সাহায্য করে। শান্ত, তাই না? আপনি সম্পূর্ণ কনফিগারযোগ্য পদ্ধতিতে উইন্ডোজের বাম, ডান বা পূর্ণ-স্ক্রীনের আকার পরিবর্তন উপভোগ করতে পারেন। অধিকন্তু, এটি 90 শতাংশেরও বেশি অ্যাপ সমর্থন করে এবং এই তালিকাটি আপডেটের সাথে বাড়তে থাকে৷

ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?

এখানে স্প্লিট স্ক্রিন পান!

দিনের টিপ!

ম্যাক এবং মাল্টিটাস্কিং-এ স্ক্রিন বিভক্ত হয়ে খুশি? এখন সময় এসেছে অবাঞ্ছিত স্টার্টআপ অ্যাপ, ব্রাউজার প্লাগ-ইনগুলি যা ট্যাগ করে এবং আপনার কাজকে বিরক্তিকর করে তোলার থেকে মুক্তি পাওয়ার। এগুলিকে সরিয়ে ফেলুন যাতে তারা RAM বন্ধ করে না যায় এবং স্টার্টআপ কোনও কারণ ছাড়াই বিলম্বিত না হয়। কিভাবে? স্টার্টআপ ম্যানেজার ব্যবহার করে!

ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?

আপনি যখন কম্পিউটারে ভারী এবং অবাঞ্ছিত অ্যাপ্লিকেশনগুলি লোড করার কারণে ম্যাকের স্ক্রিনটি বিভক্ত করতে সক্ষম হন না, তখন এই অ্যাপ্লিকেশনটি একটি ত্রাণকর্তা। কোন অদৃশ্য অ্যাপ নিজে থেকে পপ আপ হবে না এবং আপনার ব্যাটারি একটি নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত পূর্ণ থাকবে। সুতরাং, অন্য কিছুর আগে আপনার ম্যাকের কার্যক্ষমতা উন্নত করুন!

উপসংহার

আমরা বিশ্বাস করি স্ক্রিন বিভাজন এবং কাস্টমাইজেশন সম্পর্কিত আপনার প্রশ্নগুলি এখনই সমাধান করা হয়েছে। এখন আপনি একই সময়ে বিভিন্ন কাজ উপভোগ করতে পারেন এবং পরবর্তী কাজের জন্য যথেষ্ট শক্তি সঞ্চয় করতে পারেন। নীচের মন্তব্য বিভাগে প্রতিক্রিয়া সহ এই সমাধানগুলি আপনার জন্য কাজ করেছে কিনা তা আমাদের জানান৷

Facebook-এ আমাদের লাইক দিতে ভুলবেন না এবং আরও আপডেটের জন্য আমাদের অফিসিয়াল YouTube চ্যানেলে সাবস্ক্রাইব করুন।


  1. কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

  2. Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

  3. সাউন্ড সহ ম্যাকে স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  4. কয়েকটি ক্লিকে (2022)