কম্পিউটার

Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

Windows 11 চমৎকার Windows 10 মাল্টিটাস্কিং ফাংশনগুলির উপর তৈরি করে যাতে আপনার স্ক্রীনকে সর্বাধিক উত্পাদনশীলতা উপভোগ করার জন্য বিভিন্ন উপায়ে বিভক্ত করা যায়। আপনি যদি একজন অভিজ্ঞ উইন্ডোজ 10 ব্যবহারকারী হন, তবে এর অনেক কিছুই পরিচিত বোধ করবে। যাইহোক, উইন্ডোজ 11-এ উইন্ডো ম্যানেজমেন্টের অনেক ছোট এবং বড় পরিবর্তন সম্পর্কে জানতে এটি সহায়ক। এই নিবন্ধে, আপনি উইন্ডোজ 11-এ স্প্লিট-স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন তা শিখবেন।

Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

আপনার স্ক্রীন বিভক্ত করতে Windows Snap ব্যবহার করা

উইন্ডোজ 7 প্রথম স্ন্যাপ ফাংশন চালু করে। স্ন্যাপ আপনাকে আপনার জানালাগুলিকে স্ক্রিনের প্রান্ত বা কোণে ঠেলে দ্রুত সাজাতে দেয়৷

    Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

    আপনি যদি একটি উইন্ডো বড় করতে চান, এটিকে শিরোনাম দণ্ড দিয়ে ধরুন এবং তারপরে এটিকে স্ক্রিনের শীর্ষ-কেন্দ্রের বিরুদ্ধে ঠেলে দিন . উইন্ডোটি কোন স্থানটি গ্রহণ করবে তা দেখানোর জন্য আপনি একটি স্বচ্ছ শেড ফর্ম দেখতে পাবেন। মাউস বোতামটি ছেড়ে দিন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে।

    Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

    পর্দার কেন্দ্রের বিরুদ্ধে উইন্ডোটিকে সাবধানে ধাক্কা দিন। আপনি যদি তা না করেন, আপনি উইন্ডোগুলিকে এক-তৃতীয়াংশ স্ক্রীন অবস্থানের একটিতে স্থানান্তর করবেন।

    Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

    এক-তৃতীয়াংশ স্ক্রীন স্ন্যাপ অবস্থানগুলি সাইট এবং অ্যাপগুলির জন্য দুর্দান্ত যেগুলি উল্লম্ব মোডে ভাল কাজ করে এবং প্রচুর অনুভূমিক স্থানের প্রয়োজন হয় না৷ উদাহরণস্বরূপ, আপনি টুইটারের ওয়েব পৃষ্ঠাটি এক-তৃতীয়াংশ স্ক্রীন অবস্থানে স্ন্যাপ করতে পারেন এবং আপনার প্রাথমিক অ্যাপ্লিকেশনের জন্য দুই-তৃতীয়াংশ স্থান ব্যবহার করতে পারেন।

    Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

    ম্যাক্সিমাইজ বোতাম দিয়ে স্ন্যাপিং

    Windows 11 আপনার উইন্ডোগুলিকে উত্পাদনশীল স্ন্যাপড পজিশনে সাজানোর থেকে সমস্ত অনুমানের কাজ করে। আপনাকে যা করতে হবে তা হল যেকোন উইন্ডোর ম্যাক্সিমাইজ বোতামের উপর মাউস পয়েন্টার হোভার করুন , এবং আপনি প্রিসেট স্ন্যাপ লেআউটগুলির একটি নির্বাচন দেখতে পাবেন:

    Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন
    • একটি 50-50 শতাংশ বাম থেকে ডানে বিভক্ত, যা দুটি ব্রাউজার উইন্ডো বা একটি ব্রাউজার এবং ওয়ার্ড প্রসেসর পাশাপাশি-এর জন্য উপযুক্ত৷
    • 75-25 শতাংশ বিভাজন, যা উপরের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া স্প্লিটের জন্য উপযুক্ত৷ আপনার কাছে টেলিগ্রাম বা হোয়াটসঅ্যাপের মতো মেসেজিং প্রোগ্রাম থাকলে এটিও দুর্দান্ত যেটি আপনাকে কাজ করার সময় দেখতে হবে৷
    • একটি 33/33/33 বিভক্ত, যা সোশ্যাল মিডিয়া পরিচালনা বা একাধিক স্প্রেডশীটের মধ্যে ডেটা এন্ট্রির জন্য সহায়ক হবে৷
    • 50% বাম বিভক্ত, স্তুপীকৃত ডান-হাত চতুর্ভুজ সহ। সম্ভবত আপনি কিছু Netflix দেখতে চান, আপনার প্রকল্পে কাজ করতে চান এবং আপনার চ্যাটগুলিতে নজর রাখতে চান?
    • চারটি চতুর্ভুজে বিভক্ত; ক্রিপ্টো ব্যবসায়ীরা সম্ভবত এটি ব্যবহার করে, স্টক মার্কেটের বিনিয়োগকারীরা এবং দ্য ম্যাট্রিক্সের আর্কিটেক্ট৷
    • একটি 25/50/25 বিভক্ত। আমরা নিশ্চিত নই যে এটি কিসের জন্য, তবে বাইরের কেউ এটি ব্যবহার করবে৷

    আপনি প্রতিটি উইন্ডোতে কোন শতাংশ বিভাজন চান সেটি ক্লিক করে আপনি সহজেই বিভিন্ন উপাদান মিশ্রিত করতে এবং মেলাতে পারেন। সহজভাবে পৃথক উইন্ডো বিভক্ত উদাহরণগুলির যে কোনো একটি হাইলাইট করুন এবং সেগুলি নির্বাচন করুন৷

    Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

    Aero Shake ফিরিয়ে আনা

    Aero Shake হল একটি Windows Snap বৈশিষ্ট্য যা Windows 11-এ ডিফল্টরূপে চালু থাকে না। এটি Windows 11-এ স্ক্রীনকে বিভক্ত করার জন্য কাজ করে যা আপনি বর্তমানে এর শিরোনাম দণ্ড দ্বারা সরানো ছাড়াও সমস্ত উইন্ডোকে ছোট করে। অন্য সব কিছুকে ছোট করার জন্য শুধু জানালাগুলোকে বাম ও ডানে "ঝাঁকুন"।

    এটি একটি ঝরঝরে কৌশল, কিন্তু কিছু ব্যবহারকারী ভুলবশত Aero Shake ট্রিগার করা খুব সহজ বলে মনে করেছেন, যা কিছু হালকা বিরক্তির কারণ হয়েছে। আপনি যদি একজন অনুরাগী হন, তাহলে Windows 11-এ এটি আবার চালু করা সহজ:

    1. স্টার্ট মেনু খুলুন
    2. স্ন্যাপ সেটিংস টাইপ করুন এবং এটি প্রদর্শিত হলে বিকল্পটি নির্বাচন করুন৷
    3. শিরোনাম দণ্ড উইন্ডো ঝাঁকান স্যুইচ করুন বিকল্পটি চালু করুন।
    Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

    একটি অপূর্ণতা হল যে আপনি কেবলমাত্র একটি অতিরিক্ত ঝাঁকুনি দিয়ে সমস্ত ছোট করা উইন্ডোগুলিকে ফিরিয়ে আনতে পারবেন না। আপনি শর্টকাট Win + D ব্যবহার করে Aero Shake এর অনুরূপ প্রভাব পেতে পারেন . এটি টাস্কবারে সমস্ত উইন্ডো মিনিমাইজ করবে এবং তারপরে আপনি যে উইন্ডোটি ব্যবহার করতে চান সেটিতে ক্লিক করতে পারেন। একই ফলাফলে পৌঁছানোর জন্য এটির একটি অতিরিক্ত পদক্ষেপ থাকলেও, অ্যারো শেক ট্রিগার করার চেয়ে আপনার Win + D চাপার সম্ভাবনা অনেক কম৷

    স্ন্যাপড গ্রুপ ব্যবহার করা

    Windows 11-এ আপনার স্ক্রীনকে বিভক্ত করতে স্ন্যাপ বৈশিষ্ট্যটি ব্যবহার করা স্বজ্ঞাত, তবে একটি অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে আপনার উত্পাদনশীলতার জন্য আরও ভাল করে তুলতে পারে।

    Windows 11 গ্রুপগুলি তাদের বন্ধুদের সাথে জানালা ছিঁড়েছে। সুতরাং আপনি যদি, উদাহরণস্বরূপ, 50/50 বিন্যাসে উইন্ডোর দুটি সেট স্ন্যাপ করে থাকেন, আপনি প্রতিটি ভিডিওতে পৃথকভাবে ক্লিক করার পরিবর্তে লিঙ্কযুক্ত গোষ্ঠী হিসাবে তাদের মধ্যে স্যুইচ করতে পারেন। এটি বিভিন্ন ব্যবস্থার মধ্যে পরিবর্তন করা সহজ করে তোলে।

    উদাহরণস্বরূপ, আপনি যদি চারটি ভিন্ন বাজার সূচক নিরীক্ষণের জন্য চার-চতুর্ভুজ ব্যবস্থা সেট আপ করে থাকেন, তাহলে আপনি একটি ক্লিকের মাধ্যমে সেটি এবং একটি 50/50 উৎপাদনশীলতা অ্যাপ গ্রুপের মধ্যে স্যুইচ করতে পারেন।

    Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

    আপনাকে যা করতে হবে তা হল প্রদত্ত গোষ্ঠীর অংশ যে কোনো উইন্ডোর টাস্কবার আইকনের উপরে হভার করুন এবং তারপর পৃথক উইন্ডো পপআপের ডানদিকে গোষ্ঠীর উপস্থাপনায় ক্লিক করুন।

    উইন্ডো স্প্লিট কীবোর্ড শর্টকাট

    আপনি যদি Windows 11-এ স্ক্রীন বিভক্ত করার সময় গতি এবং দক্ষতা খুঁজছেন, তাহলে আপনি নিম্নলিখিত কীবোর্ড শর্টকাটগুলি শিখতে চাইবেন:

    • উইন + আপ অ্যারো নির্বাচিত উইন্ডোটি সর্বাধিক করবে। একটি 50/50 অনুভূমিক বিভাজনে স্যুইচ করতে আবার কম্বো টিপুন৷
    • উইন + বাম বা ডান তীর নির্বাচিত উইন্ডোটিকে 50% বাম বা ডানে বিভক্ত করবে।
    • উইন + আপ + বাম বা ডান তীর নির্বাচিত উইন্ডোগুলিকে একটি উপরের চতুর্ভুজে বিভক্ত করবে৷
    • উইন + ডাউন + বাম বা ডান তীর নির্বাচিত উইন্ডোগুলিকে একটি নিম্ন চতুর্ভুজে বিভক্ত করবে।
    • উইন + ডাউন অ্যারো নির্বাচিত উইন্ডোটিকে ছোট করবে।

    এই শর্টকাটগুলি অভ্যস্ত হতে কিছুটা সময় নিতে পারে, এবং কিছু সংমিশ্রণ বা পুনরাবৃত্তি-প্রেস আচরণগুলি কিছুটা অজ্ঞাত বোধ করে, তবে বিভিন্ন কম্বোগুলির সাথে খেলা সহায়ক হবে৷

    ভার্চুয়াল ডেস্কটপ জুড়ে উইন্ডোজ সরানো

    Windows 11 ভার্চুয়াল ডেস্কটপ সমর্থন করে, যা আপনার স্ক্রীনকে বিভিন্ন কনফিগারেশনে "বিভক্ত" করার আরেকটি উপায় হতে পারে।

    অতিরিক্ত ডেস্কটপ তৈরি করতে, টাস্কবারে এই আইকনের মাউস পয়েন্টারটি হোভার করুন।

    Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

    এরপর, ডেস্কটপ যোগ করতে প্লাস চিহ্নটি নির্বাচন করুন . একটি ডেস্কটপ বন্ধ করতে, sএর পূর্বরূপের উপরের ডানদিকে X বোতামটি নির্বাচন করুন .

    যেকোন ডেস্কটপে স্যুইচ করতে, আইকনের উপর হোভার করুন এবং তারপরে এটি নির্বাচন করুন . আপনি প্রতিটি ডেস্কটপে বিভিন্ন অ্যাপ্লিকেশন সহ বিভিন্ন স্ন্যাপ লেআউট থাকতে পারেন, যা স্ন্যাপ গ্রুপগুলির মধ্যে স্যুইচ করার চেয়ে কম বিভ্রান্তিকর। আপনি খোলা অ্যাপ্লিকেশন সহ একটি ডেস্কটপ বন্ধ করলে, সেই অ্যাপ উইন্ডোগুলি কেবল পরবর্তী ডেস্কটপে চলে যাবে৷

    একটি নির্দিষ্ট ডেস্কটপে ম্যানুয়ালি উইন্ডো বরাদ্দ করতে:

    1. টাস্কবারে ডেস্কটপ আইকনটি নির্বাচন করুন, যা আপনাকে একটি প্রদত্ত ডেস্কটপে সমস্ত খোলা উইন্ডো দেখাবে।
    2. আপনি যে উইন্ডোটি অন্য ডেস্কটপে যেতে চান তার সাথে ডেস্কটপের উপর মাউস ঘোরান।
    Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

    সেই উইন্ডোতে ডান-ক্লিক করুন এবং এতে সরান নির্বাচন করুন৷ ডেস্কটপ X , যেখানে X হল আপনার পছন্দের ডেস্কটপ নম্বর।

    Windows 11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন

    এখন আপনি আপনার পছন্দ মতো আপনার স্ক্রীনকে বাম, ডান এবং কেন্দ্রে ভাগ করতে প্রস্তুত!


    1. Windows 10 বা Windows 11 এ আপনার স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

    2. Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

    3. Windows 10 এ কিভাবে স্প্লিট স্ক্রীন ভিডিও তৈরি করবেন

    4. Windows 10 এ আপনার স্ক্রীন কিভাবে বিভক্ত করবেন