কম্পিউটার

কিভাবে আপনার টিভিতে একটি আইপ্যাড সংযোগ করবেন

অন্যান্য ট্যাবলেট এবং ফোনের তুলনায় আইপ্যাড যে স্ক্রিনগুলি দিয়ে থাকে সেগুলি সর্বদা শিল্প-নেতৃস্থানীয় প্যানেল। যাইহোক, সবচেয়ে বড় আইপ্যাড মডেলটি 12.9”-এ শীর্ষে রয়েছে, যা একটি ট্যাবলেট কম্পিউটারের জন্য বিশাল কিন্তু আপনি যখন অন্য দর্শকদের সাথে ভালবাসা ভাগ করে নিতে চান তখন একটু ছোট।

সৌভাগ্যক্রমে একটি বড় টিভিতে আপনার আইপ্যাড (বা সেই বিষয়ে আইফোন) সংযোগ করার অনেক উপায় রয়েছে। আসলে, আপনি পছন্দের জন্য এতটাই নষ্ট হয়ে গেছেন যে আপনি কোনটি ব্যবহার করতে চান তা সিদ্ধান্ত নিতে আপনার কঠিন সময় হতে পারে৷

কিভাবে আপনার টিভিতে একটি আইপ্যাড সংযোগ করবেন

একটি ডঙ্গল ব্যবহার করুন

Apple অবশ্যই #DongleLife-এর অগ্রদূত, কিন্তু একটি MacBook-এ শুধুমাত্র দুটি USB-C পোর্ট থাকলে তা সীমাবদ্ধ মনে হতে পারে, এটি একটি ট্যাবলেটে একটি একক পোর্ট থাকা নিখুঁত বোধগম্য৷

আপনি আপনার আইপ্যাডের জন্য একটি ডঙ্গল অ্যাডাপ্টার কিনতে পারেন যা একটি HDMI পোর্ট অফার করে। এটি আধুনিক টেলিভিশনগুলির জন্য সর্বাধিক ব্যবহৃত মান এবং এটি আপনাকে আপনার আইপ্যাডকে একটি টিভি বা অন্য যেকোন কিছুর সাথে সংযুক্ত করার অনুমতি দেবে। শুধু মনে রাখবেন যে আইপ্যাডগুলি যেগুলি লাইটনিং পোর্ট ব্যবহার করে তাদের অবশ্যই একটি প্রত্যয়িত অ্যাপল অ্যাডাপ্টারের সাথে মিলিত হতে হবে, বা তারা সঠিকভাবে কাজ নাও করতে পারে। আইপ্যাড পেশাদারদের জন্য যেগুলি USB-C ব্যবহার করে, আপনাকে খুব নির্দিষ্ট হতে হবে না৷

কিভাবে আপনার টিভিতে একটি আইপ্যাড সংযোগ করবেন

এটি আপনার আইপ্যাড সংযোগ করার সবচেয়ে সহজ পদ্ধতি, এটি সেরা ছবির গুণমান এবং শূন্য ল্যাগ প্রদান করে। এটি একটি কন্ট্রোলারের সাথে সিনেমা দেখা বা গেম খেলার জন্য নিখুঁত করে তোলে। আপনার যদি একটি উপস্থাপনা থাকে এবং আপনার স্লাইডগুলিকে অগ্রসর করার জন্য একটি ওয়্যারলেস রিমোট থাকে তবে এটি একটি কঠিন বিকল্প৷

একটি Apple TV এর সাথে AirPlay ব্যবহার করা

আপনার যদি একটি ওয়্যারলেস সংযোগ ব্যবহার করতে হয়, সেরা পছন্দ হল অ্যাপলের নিজস্ব ইন-হাউস এয়ারপ্লে স্ট্যান্ডার্ড। যেহেতু অ্যাপল টেলিভিশন তৈরি করে না (এখনও) আপনি রিসিভিং ডিভাইস হিসাবে অ্যাপল টিভি ব্যবহার করতে পারেন। অ্যাপল টিভিতে AirPlay সক্ষম করা হয়েছে বলে ধরে নিচ্ছি, আপনাকে যা করতে হবে তা হল:

কিভাবে আপনার টিভিতে একটি আইপ্যাড সংযোগ করবেন
  1. কন্ট্রোল সেন্টার প্রকাশ করতে স্ক্রিনের উপরের ডান প্রান্ত থেকে নিচের দিকে সোয়াইপ করুন আপনার আইপ্যাডে।
  2. স্ক্রিন মিররিং নির্বাচন করুন .
  3. Apple TV নির্বাচন করুন উপলব্ধ ডিভাইসের তালিকা থেকে।
  4. পেয়ারিং কোড লিখুন যদি অনুরোধ করা হয়।

এটি যতটা সহজ, শুধু মনে রাখবেন যে কোনো একটি ডিভাইস যদি ওয়্যারলেস রাউটার থেকে অনেক দূরে থাকে তাহলে আপনি ল্যাগ এবং ইমেজ ব্রেকআপের সম্মুখীন হতে পারেন।

তৃতীয় পক্ষের ডিভাইসে এয়ারপ্লে ব্যবহার করা

একটি দীর্ঘ সময়ের জন্য অ্যাপল শুধুমাত্র তার নিজস্ব হার্ডওয়্যারে AirPlay অনুমতি দেয়, কিন্তু সময় পরিবর্তিত হয়েছে। এখন বেশ সংখ্যক ভোক্তা টেলিভিশন রয়েছে যেগুলিতে AirPlay সমর্থন রয়েছে৷ উদাহরণস্বরূপ, আপনি 2018 থেকে মূলধারার Samsung সেটগুলিতে এই বৈশিষ্ট্যটি খুঁজে পাবেন না, 2020 লাইনআপে AirPlay সমর্থন সহ মডেলগুলি রয়েছে৷

কিভাবে আপনার টিভিতে একটি আইপ্যাড সংযোগ করবেন

ধরে নিচ্ছি আপনি ডিভাইসে এয়ারপ্লে সক্ষম করেছেন, এটি অ্যাপল টিভিতে সংযোগ করার মতোই কাজ করে। তাই আপনি উপরের মতো একই নির্দেশাবলী ব্যবহার করতে পারেন।

আপনার সাথে একটি AirPlay রিসিভার বহন করুন

আপনি যদি নিশ্চিত না হন যে যেখানে আপনি আপনার আইপ্যাড স্ক্রীন মিরর করতে চান সেখানে একটি AirPlay সক্ষম টিভি বা ডিভাইস উপলব্ধ থাকবে, তবে আরেকটি সমাধান রয়েছে। আপনি বিভিন্ন ধরনের রিসিভার কিনতে পারেন যার মধ্যে AirPlay অন্তর্ভুক্ত প্রোটোকলগুলির একটি হিসাবে তারা সমর্থন করে৷

তারা সাধারণত একটি ইউএসবি থাম্ব ড্রাইভের মতো দেখতে একটি লাঠির আকার নেয়। ব্যতীত, একটি USB প্লাগের পরিবর্তে এটি HDMI। এটিকে কেবল একটি খোলা HDMI পোর্টে প্লাগ করুন এবং তারপরে এটিকে AirPlay ডিভাইসের অধীনে সন্ধান করুন যেমন আপনি একটি Apple TV এর জন্য চান৷

কিভাবে আপনার টিভিতে একটি আইপ্যাড সংযোগ করবেন

অবশ্যই, আপনাকে সংশ্লিষ্ট HDMI উত্সে টিভিটি স্যুইচ করতে হবে! EZCast এই ধরনের রিসিভারের সবচেয়ে জনপ্রিয় এবং সুপরিচিত উদাহরণগুলির মধ্যে একটি।

আমরা মনে করি যে এটি এমন একজনের জন্য একটি ভাল পণ্য যারা ভ্রমণ করে এবং উপস্থাপনা দেয় বা প্রায়ই একটি HDMI ডিসপ্লে ব্যবহার করতে হয় যা তারা বেছে নিতে পারে না।

একটি নন-এয়ারপ্লে মিররিং অ্যাপ ব্যবহার করা

যদিও AirPlays হল আপনার আইপ্যাডের জন্য সবচেয়ে কার্যকরী এবং নির্ভরযোগ্য ওয়্যারলেস স্ক্রিন মিররিং প্রযুক্তি, আপনি যে ডিভাইসটিতে মিরর করতে চান সেটি যদি এটি সমর্থন না করে তবে এটি সাহায্য করে না! তবে অন্যান্য মান রয়েছে, যেমন মিরাকাস্ট এবং অ্যাপ ব্যবহার করে কাস্টম সমাধান যা কিছু স্মার্ট টিভির অ্যাপ স্টোরের মাধ্যমে ইনস্টল করা যেতে পারে।

তাই আপনি একটি মিরাকাস্ট অ্যাপ ব্যবহার করতে পারেন, যা আপনাকে মিরাকাস্ট-সক্ষম ডিভাইসগুলিতে আপনার স্ক্রীনকে মিরর করতে দেয় বা যে ডিভাইসগুলির অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারে তার সাথে AirBeam টিভির মতো একটি অ্যাপ ব্যবহার করতে দেয়৷

DLNA, Chromecast বা Android TV ডিভাইসের সাথে সামগ্রী কাস্ট করা

আপনি যদি আপনার আইপ্যাড স্ক্রীনকে মিরর করতে না চান তবে কেবল একটি বড় স্ক্রিনে সামগ্রী কাস্ট করতে চান তবে এটি অর্জন করা সহজ। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি Chromecast বা একটি Android TV বক্স থাকে তাহলে আপনি আপনার iPad-এ এমন অ্যাপ ব্যবহার করতে পারেন যা এই ডিভাইসগুলিতে কাস্টিং সমর্থন করে একটি টেলিভিশনে আপনার ভিডিও, ফটো বা সঙ্গীত দেখাতে৷

যদিও এটি সবচেয়ে মার্জিত সমাধান নয়, আপনি একটি স্মার্ট টিভিতে সামগ্রী পেতে সর্বদা DLNA (ডিজিটাল লিভিং নেটওয়ার্ক অ্যালায়েন্স) স্ট্যান্ডার্ডে ফিরে যেতে পারেন। এটি একটি ব্যাপকভাবে সমর্থিত স্ট্রিমিং পদ্ধতি যা আপনি iOS-এ অনেক DLNA সার্ভার অ্যাপের মাধ্যমে সুবিধা নিতে পারেন।

কিভাবে আপনার টিভিতে একটি আইপ্যাড সংযোগ করবেন

আপনি যখন আপনার ট্যাবলেটে এই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি ইনস্টল করেন, আপনি আপনার ডিভাইস থেকে যেকোনো DLNA-সক্ষম ডিভাইসে সামগ্রী স্ট্রিম করতে পারেন। এটি Plex-এর মতো কিছু ব্যবহার করার মতো আকর্ষণীয় নয়, যার একটি অভিনব সামনের প্রান্ত রয়েছে, তবে এটি নির্ভরযোগ্যভাবে কাজ করে এবং সাধারণত দৌড়ানোর জন্য খুব বেশি প্রয়োজন হয় না।

একবার DLNA সার্ভার অ্যাপ ইনস্টল, ওপেন এবং কনফিগার হয়ে গেলে, একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত যেকোনো স্মার্ট টিভিতে এটি পপ আপ দেখতে পাবেন।

টিভি ছাড়া অন্য জিনিসের সাথে আপনার আইপ্যাড সংযোগ করা হচ্ছে

যদিও স্মার্ট টিভিগুলি খুব সাধারণ এবং একটি এয়ারপ্লে রিসিভার বহন করা কঠিন নয়, স্ক্রিন মিররিংয়ের জন্য আরও বিকল্প রয়েছে। এমনকি আপনি একটি সফ্টওয়্যার AirPlay রিসিভার ব্যবহার করে আপনার আইপ্যাডকে একটি পিসি বা ম্যাকের সাথে মিরর করতে পারেন।

এটি এমন একটি অ্যাপ্লিকেশন যা আপনার ডেস্কটপ অপারেটিং সিস্টেমে চলে এবং হার্ডওয়্যার এয়ারপ্লে রিসিভার হিসাবে আইপ্যাডে উপস্থিত হয়৷ অতীতে এটি একটি আইপ্যাড বা আইফোন স্ক্রীন রেকর্ড করার একটি দরকারী উপায় ছিল, কিন্তু যেহেতু স্ক্রিন রেকর্ডিং এখন iOS এর একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য যা সত্যিই আর প্রয়োজনীয় নয়।

কিভাবে আপনার টিভিতে একটি আইপ্যাড সংযোগ করবেন

এটি দরকারী, যদিও, যখন একটি বড় ডিসপ্লের সাথে সংযুক্ত একমাত্র ডিভাইসটি একটি ম্যাক বা উইন্ডোজ পিসি। এই সফ্টওয়্যার সমাধানগুলি সেই কম্পিউটারটিকে একটি অস্থায়ী রিসিভারে পরিণত করে। সবচেয়ে সুপরিচিত উদাহরণ সম্ভবত AirServer Connect।

আপনি আপনার আইপ্যাডকে কম্পিউটার মনিটরের সাথে সংযুক্ত করতে HDMI ডঙ্গল পদ্ধতি ব্যবহার করতে পারেন। এটি একটি আরও সাধারণ পরিস্থিতি, যেহেতু বেশিরভাগ নতুন টিভি সব স্মার্ট টিভির পরে। কম্পিউটার মনিটর নয়। শুধু জেনে রাখুন যে মনিটরে স্পীকার না থাকলে আপনাকে হয় একটি ব্লুটুথ ডিভাইস ব্যবহার করতে হবে শব্দের জন্য অথবা একটি ডঙ্গল ব্যবহার করতে হবে যাতে HDMI ছাড়াও হেডফোন জ্যাক রয়েছে৷

বড় পর্দায় কিছু সময় ভালো

এটি একটি টিভি বা অন্যান্য বড় ফরম্যাট ডিসপ্লেতে একটি আইপ্যাড সংযোগ করার প্রতিটি (যুক্তিসঙ্গত) উপায়কে কমবেশি কভার করবে। প্রতি বছর আমাদের সমস্ত ডিভাইসের জন্য একে অপরের সাথে কথা বলা সহজ এবং সহজ হয়ে উঠছে এবং যদি Apple কখনও এগিয়ে যায় এবং একটি প্রকৃত টিভি সেট তৈরি করে, আমরা বাজি ধরতে পারি যে এটি সেগুলির মধ্যে সবচেয়ে বিরামহীন সংযোগ প্রদান করবে।

ইতিমধ্যে, কর্মক্ষেত্রে আপনার বোর্ডরুম টিভিতে অ্যাপল আর্কেড গেম খেলতে মজা নিন। এই কারণেই আপনি প্রথম স্থানে এটি গুগল করেছেন, তাই না?


  1. কিভাবে আপনার পিসিকে একটি টিভিতে সংযুক্ত করবেন

  2. কীভাবে আপনার ফোনটিকে একটি স্মার্ট টিভিতে সংযুক্ত করবেন

  3. টিভিতে Apple iPad কে কিভাবে কানেক্ট করবেন?

  4. আইপ্যাডের সাথে কীভাবে কীবোর্ড সংযুক্ত করবেন