কম্পিউটার

আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

The আইপ্যাডে স্প্লিট-স্ক্রিন বৈশিষ্ট্য মাল্টিটাস্কিংকে অনেক সহজ করে তোলে! সর্বশেষ আইপ্যাড ওএস আপডেটের পাশাপাশি, অ্যাপল কয়েকটি নতুন বৈশিষ্ট্য প্রকাশ করেছে যা বিভিন্ন উপায়ে মাল্টিটাস্কিং সমর্থন করে। স্প্লিট-স্ক্রিন ব্যবস্থার সর্বাধিক ব্যবহার করে, আপনি একসাথে দুটির বেশি অ্যাপে পাশাপাশি কাজ করতে পারেন। আইপ্যাড দ্বারা অফার করা এই অনন্য কার্যকারিতা যেখানে আমরা একসাথে দুই বা ততোধিক অ্যাপে কাজ করতে পারি তা অবশেষে আমাদের বিশাল ডেস্কটপ এবং ল্যাপটপগুলিকে বাদ দিতে বাধ্য করে৷ আপনি কি তাই মনে করেন না?

আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

চিত্রের উৎস:বিজনেস ইনসাইডার

স্প্লিট ভিউ অ্যাপল দ্বারা অফার করা সবচেয়ে উন্নত এবং শক্তিশালী মাল্টিটাস্কিং বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি৷ ভাবছেন কিভাবে আইপ্যাডে স্প্লিট-স্ক্রিন ব্যবহার করবেন? আমরা আপনাকে গাইড করতে এখানে আছি। এই পোস্টে, আমরা কীভাবে একজন পেশাদারের মতো মাল্টিটাস্ক করতে iPadOS-এ স্প্লিট-স্ক্রিন বৈশিষ্ট্যটি ব্যবহার করতে হয় তার একটি বিশদ অন্তর্দৃষ্টি কভার করেছি৷

আসুন শুরু করা যাক।

এছাড়াও পড়ুন:ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কীভাবে করবেন?

আইপ্যাডে স্প্লিট ভিউ কি?

আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

চিত্রের উৎস:Quora

স্প্লিট ভিউ হল একটি অনন্য মাল্টিটাস্কিং বৈশিষ্ট্য যা iPad OS-এ অফার করা হয় যেখানে আপনি স্ক্রিনে দুই বা ততোধিক অ্যাপ খুলতে পারেন এবং একই সাথে সেগুলিতে কাজ করতে পারেন৷ অ্যাপল আপনাকে অ্যাপের আকার পরিবর্তন করার অনুমতি দেয় যাতে আপনি আপনার পছন্দ অনুযায়ী স্ক্রিনের অনুপাত সামঞ্জস্য করতে পারেন। আপনি তাদের মধ্যে প্রদর্শিত স্লাইডার টেনে অ্যাপের আকার পরিবর্তন করতে পারেন। সুতরাং, যখন আপনি একটি আইপ্যাডে একটি স্প্লিট-স্ক্রিন ব্যবহার করেন, তখন আপনি স্ক্রীনটিকে পুনরায় আকারে বিভক্ত করে একাধিক অ্যাপে কাজ করতে পারেন৷

এছাড়াও পড়ুন:2022 সালে Windows 10-এর জন্য 10 সেরা ফ্রি স্প্লিট স্ক্রীন ভিডিও সম্পাদক

আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

আপনার iPad এ যেকোনো অ্যাপ খুলুন। এখন, উপরে স্থাপিত তিন-বিন্দু আইকনে আলতো চাপুন।

আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

আইকন আকারে প্রদর্শিত তিনটি বিকল্পের মধ্যে, iPad-এ বিভক্ত দৃশ্য সক্ষম করতে দ্বিতীয় আইকনে (বই-আকৃতির) আলতো চাপুন৷

আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

আপনি স্প্লিট ভিউ আইকনে ট্যাপ করার সাথে সাথে বর্তমান অ্যাপটি ধীরে ধীরে আপনার আইপ্যাডের স্ক্রিনের বাম-সবচেয়ে কোণায় টেনে নিয়ে যাবে। আপনাকে এখন হোম স্ক্রিনে পুনঃনির্দেশিত করা হবে। এখন, দ্বিতীয় অ্যাপটি খুলুন যা আপনি স্প্লিট ভিউ কার্যকারিতায় ব্যবহার করতে চান।

যখন আপনি দ্বিতীয় অ্যাপটি বেছে নেবেন, তখন স্প্লিট ভিউ সক্ষম হবে স্ক্রীনটি দুটি অংশে বিভক্ত হবে যাতে আপনি একই সময়ে একাধিক অ্যাপে কাজ করতে পারেন৷ দুটি অ্যাপই এখন আপনার আইপ্যাডের স্ক্রিনে খোলা হবে।

আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

চিত্রের উৎস:PC Mag

আপনি সক্রিয় অ্যাপগুলির মধ্যে প্রদর্শিত ছোট ড্র্যাগারে ট্যাপ করে অ্যাপগুলির আকার পরিবর্তন করতে পারেন৷

আশ্চর্যজনক, তাই না?

এছাড়াও পড়ুন:আইপ্যাডে স্প্লিট স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে ব্যবহার করবেন

আইপ্যাডে স্প্লিট ভিউ সক্ষম করতে ডকটি কীভাবে ব্যবহার করবেন?

হ্যাঁ, আপনি এমনকি আপনার iPad এর ডক ব্যবহার করে iPad এ একটি স্প্লিট-স্ক্রিন ব্যবহার করতে পারেন৷ আপনার আইপ্যাডে যেকোনো অ্যাপ খুলুন। এখন, আপনার আঙুলটি স্ক্রিনের নীচে থেকে উপরের দিকে স্লাইড করুন যাতে আপনি ডকটি দেখতে পারেন৷

দ্বিতীয় অ্যাপের অ্যাপ আইকনটি টেনে আনুন যা আপনি স্প্লিট-স্ক্রিন মোডে ব্যবহার করতে চান স্ক্রিনের ডান বা বাম প্রান্তে।

আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

এবং এটাই! এইভাবে আপনি দ্রুত অ্যাক্সেসে আপনার iPad এর ডক ব্যবহার করে iPad-এ একটি স্প্লিট-স্ক্রিন ব্যবহার করতে পারেন৷

কিভাবে স্প্লিট ভিউতে একটি অ্যাপ প্রতিস্থাপন করবেন?

আচ্ছা, হ্যাঁ, এটি একটি সাধারণ প্রশ্ন যা আমরা অবশ্যই আপনার জন্য সমাধান করব৷ যখন আপনি একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করা শেষ করেন এবং স্প্লিট-স্ক্রিন ভিউতে একটি নতুন অ্যাপ যোগ করার প্রয়োজন হয়, তখন আপনাকে যা করতে হবে তা এখানে।

অ্যাপ্লিকেশানের উপরে যে তিন-বিন্দুর আইকনটি সরাতে হবে সেটিকে নিচের দিকে সোয়াইপ করুন৷ অ্যাপটি এখন পাশে চলে যাবে এবং আপনাকে হোম স্ক্রিনে পুনঃনির্দেশিত করা হবে।

আপনি স্প্লিট ভিউ প্যানেলে যোগ করতে চান এমন নতুন অ্যাপ বেছে নিন। নতুন অ্যাপটি স্প্লিট ভিউতে বিদ্যমান খোলা অ্যাপের পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে।

এছাড়াও পড়ুন:Windows 10-এ কীভাবে স্প্লিট স্ক্রিন ভিডিও তৈরি করবেন

আইপ্যাডে স্প্লিট স্ক্রিন ব্যবহার করার সময় কীভাবে ফুল স্ক্রীন অ্যাক্সেস করবেন?

হ্যাঁ, আপনি স্প্লিট-স্ক্রিন কার্যকারিতা ব্যবহার করার সময় যেকোনো অ্যাপের পূর্ণ-স্ক্রীন দৃশ্য উপভোগ করতে পারেন। এটি করার তিনটি উপায় রয়েছে৷

  1. সেন্টার ডিভাইডার আইকনটিকে স্ক্রীনের চরম বাম বা ডান প্রান্তে টেনে আনুন যাতে আপনি একটি অ্যাপ পূর্ণ-স্ক্রীন মোডে দেখতে পারেন।
  2. অ্যাপের উপরে রাখা তিন-বিন্দু মাল্টিটাস্কিং আইকনে আঘাত করুন। পূর্ণ-স্ক্রীন মোডে অ্যাপটি ব্যবহার করতে প্রথম আইকনে, ভরাট ফ্রেম বোতামে আলতো চাপুন৷
  3. আপনি যে অ্যাপটি পূর্ণ স্ক্রিনে ব্যবহার করতে চান তার উপরে রাখা তিন-বিন্দু মাল্টিটাস্কিং বোতাম টিপুন এবং ধরে রাখুন। এখন আইকনটিকে স্ক্রিনের মাঝখানে টেনে আনুন যতক্ষণ না আপনি অ্যাপের নাম এবং আইকন দেখতে পাচ্ছেন, তারপর ছেড়ে দিন।

এছাড়াও পড়ুন:Android-এর জন্য সেরা স্প্লিট-স্ক্রিন অ্যাপস – মাল্টিটাস্ক লাইক এ প্রো

উপসংহার

এটি একটি iPad-এ কীভাবে একটি স্প্লিট-স্ক্রিন ব্যবহার করতে হয় সে সম্পর্কে আমাদের নির্দেশিকাকে গুটিয়ে দেয়৷ iPadOS সংস্করণ 15 প্রকাশের পাশাপাশি, অ্যাপল স্প্লিট ভিউ বৈশিষ্ট্যটি প্রবর্তন করে মাল্টিটাস্কিংয়ের প্রক্রিয়াটিকে সহজ করেছে। আপনি একবার আইপ্যাডে স্প্লিট-স্ক্রিন কার্যকারিতা ব্যবহার করার শিল্পে দক্ষতা অর্জন করলে, আপনি উত্পাদনশীলতা বাড়ানোর জন্য সহজেই দুই বা তিনটি অ্যাপে কাজ করতে এবং ইন্টারঅ্যাক্ট করতে পারেন।

তাহলে, আপনি iPadOS-এ স্প্লিট-স্ক্রিন বৈশিষ্ট্যটি কতটা পছন্দ করেন? মন্তব্য বক্সে আপনার চিন্তা শেয়ার করার জন্য নির্দ্বিধায়. সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. আইফোনে স্ক্রীন কীভাবে বিভক্ত করবেন

  2. কিভাবে আইপ্যাডে মাল্টিটাস্কে স্ক্রীন বিভক্ত করবেন

  3. Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

  4. আইপ্যাডে স্টেজ ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন