কম্পিউটার

Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

আপনি যদি সেই হাইপার অ্যাক্টিভদের মধ্যে একজন হন যারা যেকোনো মুহূর্তে আপনার মস্তিষ্ক যতটা কাজ পরিচালনা করতে পারে ততটা কাজ করতে পছন্দ করেন, তাহলে আপনার উইন্ডোজ স্ক্রীনকে দুই বা তার বেশি অংশে ভাগ করা আপনার গলিতে হতে পারে।

আপনি যখন Windows এ আপনার স্ক্রীন বিভক্ত করেন, তখন আপনি সহজেই একাধিক কাজ সম্পাদন করতে পারেন—একবারে একটি স্ক্রীন। এই নিবন্ধে, আমরা উইন্ডোজে আপনার স্ক্রীনকে সহজেই বিভক্ত করার জন্য আপনাকে অনুসরণ করতে হবে এমন সঠিক পদ্ধতিতে ডুব দেব। তো চলুন শুরু করা যাক।

আপনার উইন্ডোজ পিসিতে স্ক্রীন কিভাবে বিভক্ত করবেন

আপনার Windows-এর উভয় জনপ্রিয় সংস্করণ-Windows 10 এবং Windows 11-আপনার স্ক্রীনকে দুই বা একাধিক অংশে বিভক্ত করার ক্ষমতা সমর্থন করে। তদ্ব্যতীত, এটি করার প্রক্রিয়াটি তাদের উভয়ের মধ্যে প্রায় একই রকম। তাই অন্যথায় বলা না হলে, আপনি নিরাপদে ধরে নিতে পারেন যে একটি পদ্ধতি অন্যদের ক্ষেত্রেও প্রযোজ্য।

একটি Windows কম্পিউটারে আপনার স্ক্রীন বিভক্ত করার সাথে শুরু করার জন্য, আপনাকে অবশ্যই প্রথমে নিশ্চিত করতে হবে যে আপনি প্রথমে আপনার স্ক্রীনে স্ক্রীন বিভাজন বৈশিষ্ট্যটি সক্ষম করেছেন। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

  • স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  • মাল্টি-টাস্কিং-এ যান এবং স্ন্যাপ উইন্ডোজ-এর জন্য সুইচটিতে টগল করুন .

Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

আপনি যদি উইন্ডোজ 11-এ থাকেন তবে প্রক্রিয়াটি সামান্য ভিন্ন হবে। সেটিংস মেনু থেকে, সিস্টেম> মাল্টি-টাস্কিং-এ যান , এবং সেখান থেকে, Snap Windows-এ টগল করুন৷ সুইচ করুন।

Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

এখন আপনি স্ন্যাপ বৈশিষ্ট্যটি চালু করেছেন, আসুন আপনার স্ক্রীন বিভক্ত করা শুরু করার বিভিন্ন উপায় দেখি।

আপনার উইন্ডোজ স্ক্রীনকে দুই ভাগে বিভক্ত করতে, পর্দার এক কোণায় একটি উইন্ডো টেনে আনুন এবং সেখানে রেখে দিন; যত তাড়াতাড়ি আপনি এটি করবেন, উইন্ডোটি কোণায় স্ন্যাপ হবে, এবং আপনার স্ক্রিন সফলভাবে দুটি ভাগে বিভক্ত হবে৷

তাছাড়া, যদি আপনার একাধিক উইন্ডো একই সাথে খোলা থাকে, তাহলে আপনি একটি উইন্ডোটি পাশে স্ন্যাপ করার সাথে সাথে আপনি বাকি সমস্ত উইন্ডো থেকে আপনার দ্বিতীয় উইন্ডোটি বাছাই করার একটি বিকল্প দেখতে পাবেন। এটি এরকম কিছু দেখাবে:

আপনার স্ক্রীনকে তিনটি ভাগে ভাগ করুন

আপনি যখন আপনার উইন্ডোজ স্ক্রীনকে তিনটি ভিন্ন অংশে বিভক্ত করেন, তখন আপনি এই ধরণের কিছু পাবেন:

সুতরাং কিভাবে আপনি এই কাজ করে? আপনি কোণে একটি উইন্ডো স্ন্যাপ না করা পর্যন্ত প্রক্রিয়াটি একই থাকবে। সেখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল উপলব্ধ উইন্ডোগুলির একটিকে অন্য পাশ থেকে স্ক্রিনের খোলা কোণার উপরের বা নীচের কোণে টেনে আনতে হবে৷

Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

আপনি এটি করার সাথে সাথে, আপনি শেষ কোণ থেকে আপনার তৃতীয় উইন্ডো (যদি আপনি তিনটির বেশি উইন্ডো খুলে থাকেন) বাছাই করার বিকল্প পাবেন। এটি করুন, এবং আপনার উইন্ডোজ সফলভাবে তিনটি পৃথক স্ক্রিনে বিভক্ত হবে৷

উইন্ডোজ স্ক্রীনকে চার ভাগে ভাগ করুন

অবশেষে, আমরা দেখব কিভাবে আপনি আপনার স্ক্রীনকে চার ভাগে ভাগ করতে পারেন। সংক্ষেপে, আপনাকে যা করতে হবে তা হল আপনার উইন্ডোজকে চারটি ভিন্ন কোণে টেনে আনতে হবে, এবং এটিই—আপনার স্ক্রিন সফলভাবে চারটি স্বতন্ত্র অংশে বিভক্ত হবে।

স্ন্যাপ লেআউট - একটি নতুন Windows 11 বৈশিষ্ট্য

স্ন্যাপ লেআউটগুলি হল Windows 11-এ একটি নতুন বৈশিষ্ট্য যা আপনাকে একাধিক উপায়ে আপনার Windows স্ক্রীন স্ন্যাপ করতে সাহায্য করবে৷ Windows 11-এ সীমিত, স্ন্যাপ লেআউট বৈশিষ্ট্যটি কেবলমাত্র Windows maximize বৈশিষ্ট্যের উপর আপনার মাউস ঘোরালে বা Windows Key + Z টিপে অ্যাক্সেসযোগ্য। শর্টকাট।

যত তাড়াতাড়ি আপনি এটি করবেন, আপনি সেখানে একাধিক বিকল্প থেকে একটি নতুন স্ন্যাপ নির্বাচন করার জন্য একটি স্বচ্ছ বিকল্প দেখতে পাবেন। যেকোনো একক স্ন্য্যাপে ক্লিক করুন এবং আপনার নির্বাচিত উইন্ডোটি একপাশে সামঞ্জস্য করা হবে, সেই অনুযায়ী দ্বিতীয় বা তৃতীয় উইন্ডো (যদি খোলা থাকে) সেট করার বিকল্প সহ।

Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

শর্টকাটের মাধ্যমে আপনার উইন্ডোজ স্ক্রীন বিভক্ত করুন

যেহেতু আমরা যে উইন্ডোজটির কথা বলছি, তাই প্রায় সবসময়ই এমন হয় যে আপনি যদি কিছু করতে চান, তাহলে সেটি কীবোর্ড শর্টকাটের সাহায্যে সহজেই করা যেতে পারে। আপনি যখন আপনার স্ক্রিনটি বিভক্ত করছেন তখন কেসটি খুব বেশি আলাদা নয়।

যেকোনো সক্রিয় উইন্ডোতে যান, এবং Windows কী টিপুন হয় ডান সহ অথবা বামে তীর; এটি করুন এবং আপনার সক্রিয় স্ক্রিনটি আপনার স্ক্রিনের বাম বা ডান দিকে স্ন্যাপ করা হবে। একইভাবে, আপনি যখন আপনার উইন্ডোজকে আগের মত করে সাজাতে চান, তখন আপনাকে যা করতে হবে তা হল Windows কী টিপুন। উপরের সাথে অথবা নিচে তীর কী।

আপনি যখন আপনার স্ক্রীনকে দুই বা ততোধিক বিভাগে বিভক্ত করতে চান, তখন আপনাকে বাস্তবে অনুরূপ প্রক্রিয়া অনুসরণ করতে হবে। যেকোনো সক্রিয় উইন্ডোর জন্য, Windows কী টিপুন বাম সহ অথবা ডান চাবি. তারপর, Windows কী টিপুন উপরের সাথে অথবা নিচে পাশাপাশি কী; এখন আপনার উইন্ডোটি উপরে বা নীচে সরান। আপনি এক কোণায় একটি স্ক্রিন স্ন্যাপ করার পরে, আপনি অবশিষ্ট স্থান পূরণ করতে অন্যান্য উইন্ডো টেনে আনতে পারেন।

আপনার উইন্ডোজ স্ক্রীনকে বিভিন্ন অংশে বিভক্ত করা

আপনার উইন্ডোজ স্ক্রীনকে বিভিন্ন অংশে বিভক্ত করা আপনাকে মাল্টিটাস্ক করার সময় সংগঠিত থাকতে সাহায্য করতে পারে - মাল্টিটাস্ক করার সময় কেউ যতটা সংগঠিত হতে পারে।


  1. Windows 11 এ কিভাবে স্ক্রীন ঘোরানো যায়

  2. Windows 10 বা Windows 11 এ আপনার স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  3. Windows 10 এ কিভাবে স্প্লিট স্ক্রীন ভিডিও তৈরি করবেন

  4. Windows 10 এ আপনার স্ক্রীন কিভাবে বিভক্ত করবেন