কম্পিউটার

আইপ্যাডে স্প্লিট স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে ব্যবহার করবেন

আমাদের সময়কে দক্ষতার সাথে ব্যবহার করার জন্য আমরা প্রায়শই একসাথে দুটি কাজ করার জন্য মাল্টিটাস্ক করি। আমাদের আইপ্যাডেও একই জিনিস অনুশীলন করা হয়। আমরা একসাথে দুটি অ্যাপে কাজ করতে পারি যেমন মাল্টিটাস্কিং ফিচার ব্যবহার করে আপনার প্রিয় মুভি দেখার সময় আমাদের ইমেলের উত্তর দিতে পারি যা এখন iOS 11-এর সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই পোস্টে, আমরা কিছু পদ্ধতির তালিকা করেছি যেগুলি আইপ্যাডে মাল্টিটাস্ক করতে স্ক্রীন বিভক্ত করতে ব্যবহার করা যেতে পারে৷

1. মাল্টিটাস্কিং ফিচার চালু বা বন্ধ করুন

আরও এগিয়ে যাওয়ার আগে, আমাদের মাল্টিটাস্কিং বৈশিষ্ট্য চালু বা বন্ধ করতে হবে, যার জন্য আপনাকে সেটিংসে যেতে হবে। তারপর জেনারেলে নেভিগেট করুন এবং তারপর মাল্টিটাস্কিং এবং ডক সনাক্ত করুন, আপনি নিম্নলিখিত জিনিসগুলি করতে পারেন:

  • একাধিক অ্যাপকে অনুমতি দিন:

আপনি যদি স্লাইড ওভার বা স্প্লিট ভিউ ব্যবহার করতে না চান তাহলে এই বিকল্পটি বন্ধ করুন৷

  • স্থির ভিডিও ওভারলে:

আপনি যদি পিকচার ইন পিকচার ব্যবহার করতে চান তাহলে এটি চালু করুন।

  • ইঙ্গিত:

আপনি যদি মাল্টিটাস্কিংয়ের জন্য অঙ্গভঙ্গি ব্যবহার করতে চান যেমন, অ্যাপ সুইচার পেতে, হোম স্ক্রিনে ফিরে আসা এবং আরও অনেক কিছু করতে চাইলে এটি চালু করুন।

  • প্রস্তাবিত এবং সাম্প্রতিক অ্যাপগুলি দেখান:

এই বিকল্পটি চালু করা হলে, ডকের ডানদিকে সম্প্রতি ব্যবহৃত অ্যাপগুলি দেখাবে৷

2. অ্যাপগুলির মধ্যে স্যুইচ করতে অঙ্গভঙ্গি ব্যবহার করুন

কখনও কখনও, আপনি যখন আইপ্যাডে কাজ করছেন এবং একবারে একাধিক জিনিসে কাজ করতে চান, হোম স্ক্রিনে যান বা অ্যাপ সুইচারে দ্রুত দেখুন, আপনি এটি ব্যবহার করতে পারেন:

  • অ্যাপ স্যুইচার দেখুন:

হোম বোতামে দুবার ক্লিক করুন বা আপনার আইপ্যাড স্ক্রিনের নীচের কোণ থেকে, অ্যাপ স্যুইচার পেতে এক আঙুল দিয়ে উপরের দিকে সোয়াইপ করুন। একবার এটি হয়ে গেলে, আপনি অন্য একটি অ্যাপ সনাক্ত করতে এবং চালু করতে এক আঙুল দিয়ে ডানদিকে সোয়াইপ করতে পারেন৷

  • হোম স্ক্রিনে ফিরে যান:

আপনার হোম স্ক্রিনে ফিরে যেতে, স্ক্রিনে চার বা পাঁচটি আঙুল একসাথে চিমটি করুন।

  • অ্যাপগুলি পাল্টান:

অ্যাপগুলির মধ্যে স্যুইচ করতে, আপনি পূর্বে ব্যবহৃত অ্যাপে ফিরে যেতে আপনার চার বা পাঁচটি আঙ্গুল দিয়ে ডান বা বামে সোয়াইপ করতে পারেন।

3. ডক

এর সাথে একসাথে আরও অ্যাপের সাথে কাজ করুন

ডক আপনার আইপ্যাডের হোম স্ক্রিনের নীচে অবস্থিত। ডক আপনাকে অবিলম্বে চালু এবং আপনি বর্তমানে ব্যবহার করছেন এমন অ্যাপ্লিকেশনগুলির মধ্যে টগল করার অনুমতি দেয়৷ আরও সুবিধার জন্য, আপনি ডকের বাম দিকেও পরিবর্তন করতে পারেন এবং সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলি রাখতে পারেন৷ ডানদিকে, আপনি সম্প্রতি ব্যবহার করেছেন এমন অ্যাপ পাবেন এবং আপনার ম্যাক বা আইফোনে ব্যবহার করা অ্যাপগুলি দেখাবেন। আপনি যদি কোনও অ্যাপে কাজ করার সময় ডক আপ পেতে চান, তবে আপনাকে যা করতে হবে তা হল স্ক্রিনের নীচের কোণ থেকে একটি আঙুল দিয়ে উপরে সোয়াইপ করুন৷

আপনি যদি আপনার সর্বাধিক ব্যবহৃত অ্যাপের মাধ্যমে ডককে ব্যক্তিগতকৃত করতে চান তবে হোম স্ক্রিনে অ্যাপটিকে স্পর্শ করুন এবং ধরে রাখুন এবং ডকের বাম দিকে টেনে আনুন। আপনি যদি মনে করেন যে ডকের বাম দিকে আপনার কোনো অ্যাপের প্রয়োজন নেই, তাহলে আপনাকে অ্যাপটিকে স্পর্শ করে ধরে রাখতে হবে এবং ডক থেকে টেনে আনতে হবে।

4. একই সময়ে দুটি অ্যাপ ব্যবহার করুন

ডকের মাধ্যমে, একসাথে একাধিক অ্যাপ অ্যাক্সেস করা সহজ। স্ক্রিনের নীচের দিকে সোয়াইপ করে ডকটিকে উপরে আনুন। এখন একটি অ্যাপটিকে ডকের বাইরে টেনে আনুন এটিকে স্লাইড ওভার করতে বা স্প্লিট ভিউ পেতে স্ক্রিনের বাম বা ডান প্রান্তে টেনে আনুন৷

ক) স্লাইড ওভার ব্যবহার করে অন্য একটি অ্যাপ খুলুন

স্লাইড ওভার ব্যবহার করা হয় যখন আপনি এমন একটি অ্যাপ ব্যবহার করতে চান যা ইতিমধ্যেই খোলা অ্যাপের সামনে বা স্প্লিট ভিউতে দুটি খোলা অ্যাপের সামনে স্লাইড করে। কিভাবে জানতে এই ধাপগুলি অনুসরণ করুন:

  • আপনি কাজ করতে চান এমন যেকোনো অ্যাপ খুলুন।
  • স্ক্রীনের নিচ থেকে উপরের দিকে সোয়াইপ করে ডককে স্ক্রিনে আনুন।
  • এখন ডকে, আপনি যে অ্যাপ্লিকেশনটি চালু করতে চান সেটি সনাক্ত করুন, দ্বিতীয় অ্যাপটি স্পর্শ করুন এবং ধরে রাখুন এবং আপনার স্ক্রিনে টেনে আনুন৷

আপনি যদি স্লাইড ওভারে দুটি অ্যাপ ছাড়া অন্য কোনো অ্যাপ চালু করতে চান, তাহলে আপনার স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করে ডকটি আনুন। অ্যাপটিকে অ্যাপ ডিভাইডারের উপরের কোণায় টেনে আনুন। স্লাইড ওভার ব্যবহার করে খোলা অ্যাপটির অবস্থান পরিবর্তন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • টাচ করে ধরে রাখুন আইপ্যাডে স্প্লিট স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে ব্যবহার করবেনএবং এটিকে স্ক্রিনের বাম বা ডান দিকে টেনে আনুন।
  • আপনি অ্যাপটির অবস্থানও পরিবর্তন করতে পারেন, এবং আপনি যখন এটি অ্যাক্সেস করতে চান তখন এটিকে পিছনে স্লাইড করতে পারেন৷ এটি করতে, আপনি আপনার আঙুল রাখতে পারেন আইপ্যাডে স্প্লিট স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে ব্যবহার করবেনএবং স্ক্রিনের ডানে এবং বন্ধ অ্যাপটিকে টেনে আনুন। আপনি যদি অ্যাপটি ব্যবহার করতে চান তবে আপনাকে যা করতে হবে তা হল স্ক্রিনের ডান দিক থেকে বাম দিকে সোয়াইপ করুন।

b) স্প্লিট ভিউ সহ দুটি অ্যাপ একসাথে ব্যবহার করুন

আপনি স্প্লিট ভিউ এর সাথে একসাথে দুটি অ্যাপে কাজ করতে পারেন। আপনি একই সময়ে একটি ইমেল লিখতে এবং ফটো চেক করতে পারেন৷

  • একটি অ্যাপ চালু করুন এবং নিচ থেকে উপরে সোয়াইপ করে ডকটি উপরে আনুন।
  • অন্যান্য অ্যাপটি টাচ করে ধরে রাখুন যা আপনাকে লঞ্চ করতে হবে এবং এটিকে স্ক্রিনের ডান দিকে বা বাম দিকে টেনে আনুন।
  • অ্যাপটি স্লাইড ওভারে আসতে পারে, এটি পরিবর্তন করতে, আপনি টেনে আনতে পারেন আইপ্যাডে স্প্লিট স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে ব্যবহার করবেন ঊর্ধ্বমুখী দিকে।
  • আপনি এটির ব্যবহার পেতে স্প্লিট ভিউ সামঞ্জস্য করতে পারেন৷ অ্যাপ ডিভাইডারের সাহায্যে, আপনি স্ক্রিনে অ্যাপ্লিকেশানগুলিকে সামঞ্জস্য করতে এবং সমতুল্য স্থান দিতে পারেন। স্ক্রিনের মাঝখানে অ্যাপ ডিভাইডার টেনে আনুন।
  • আপনি যদি স্প্লিট ভিউকে স্লাইড ওভারে পরিবর্তন করতে চান, তাহলে অ্যাপের উপরের দিক থেকে নিচের দিকে সোয়াইপ করুন।
  • স্প্লিট ভিউ বন্ধ করতে, আপনি অ্যাপের উপরে অ্যাপ ডিভাইডার টেনে আনতে পারেন।

c) একটি ভিডিও দেখার সময় অ্যাপে কাজ করতে ছবিতে ছবি ব্যবহার করুন

ধরা যাক আপনি আপনার প্রিয় সিনেমা দেখছেন এবং জরুরীভাবে বার্তার উত্তর পাঠাতে হবে, আপনি এটি পিকচার ইন পিকচার দিয়ে করতে পারেন।

আপনি যদি ফেসটাইমে একটি ভিডিও দেখছেন বা একটি কথোপকথন করছেন, ট্যাপ করুন আইপ্যাডে স্প্লিট স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে ব্যবহার করবেন  প্রতীক এবং ভিডিও স্ক্রীন কমে যাবে এবং আপনার ডিসপ্লের কোণায় চলে যাবে।

এখন অন্য কোনো অ্যাপ খুলুন এবং ভিডিওটি আবার চালু হবে। আপনি টেনে এনে ভিডিওর অবস্থান পরিবর্তন করতে পারেন। আপনি যদি ভিডিওটি ফুল স্ক্রিনে দেখতে চান তবে ট্যাপ করুন আইপ্যাডে স্প্লিট স্ক্রিন মাল্টিটাস্কিং কীভাবে ব্যবহার করবেন এটি করতে বোতাম।

5. অ্যাপ্লিকেশানগুলির মধ্যে টেনে আনুন এবং ফেলে দিন

ড্র্যাগ অ্যান্ড ড্রপ হল আপনার ফটো, টেক্সট বা ফাইলগুলিকে একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে সরানোর একটি খুব কার্যকর উপায়। আপনি ব্রাউজার থেকে নোটগুলিতে পাঠ্য এবং আপনার ফটো লাইব্রেরি থেকে একটি ইমেল এবং আরও অনেক কিছুতে টেনে আনতে পারেন৷ ড্র্যাগ এবং ড্রপ সহ মাল্টিটাস্কিংয়ের জন্য স্প্লিট স্ক্রিনের জন্য কীভাবে এটি ব্যবহার করবেন তা জানতে পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • দুটি অ্যাপ খুলুন যেখানে আপনি স্প্লিট ভিউ বা স্লাইড ওভারে কাজ করতে চান।
  • এখন জিনিসটিকে স্পর্শ করুন এবং ধরে রাখুন যতক্ষণ না এটি উপরের দিকে না ওঠে। যদি, আপনি অনেক কিছু নির্বাচন করতে চান, একটি আইটেম স্পর্শ করুন এবং ধরে রাখুন, এটিকে প্রান্তিকভাবে টেনে আনুন এবং অন্য আঙুল দিয়ে অন্যান্য আইটেমগুলিতে ট্যাপ করার সময় এটি ধরে রাখুন।
  • একটি ব্যাজ নির্বাচিত জিনিসের সংখ্যা দেখাবে।
  • যদি আপনি কোনো পাঠ্য টেনে আনতে চান, তাহলে প্রথমে পাঠ্যটি নির্বাচন করুন এবং তারপরে পাঠ্যটিকে স্পর্শ করুন এবং ধরে রাখুন যতক্ষণ না এটি উপরের দিকে না উঠে। এখন এটিকে অন্য অ্যাপে টেনে আনুন এবং সেখানে ফেলে দিন৷

সুতরাং, আইপ্যাডে স্প্লিট-স্ক্রিন মাল্টিটাস্কিং ব্যবহার করার আগে এই কয়েকটি টিপস যা আপনার জানা উচিত। সেগুলি ব্যবহার করে দেখুন এবং আপনি আপনার iPad এ নির্বিঘ্নে মাল্টিটাস্ক করতে সক্ষম হবেন৷


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

  2. আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন

  3. আইওএস 12 স্ক্রীন টাইম এবং অ্যাপ লিমিট বৈশিষ্ট্যগুলি কীভাবে ব্যবহার করবেন

  4. আইপ্যাডে স্টেজ ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন