কম্পিউটার

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

iPadOS 15 অবশেষে আইপ্যাডে হোম স্ক্রিন উইজেট এবং অ্যাপ লাইব্রেরি এবং ফোকাস, শেয়ারপ্লে এবং ইউনিভার্সাল কন্ট্রোলের মতো নতুন বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করে iOS-এর সাথে ধরা পড়ে। আপনি অনেক অতিরিক্ত টুইক এবং বর্ধন পেতে পারেন যা দৃশ্যত নয়।

আপনি যদি এইমাত্র iPadOS 15-এ আপগ্রেড করেন বা নিজেকে একটি নতুন iPad পেয়ে থাকেন, তাহলে নীচের টিপস এবং কৌশলগুলি আপনার ট্যাবলেটে উল্লেখযোগ্যভাবে আরও বেশি উত্পাদনশীলতার অনুমতি দেবে৷

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

1. হোম স্ক্রিনে স্মার্ট স্ট্যাক তৈরি করুন

iPadOS 15 আপনাকে আইফোনের মতো হোম স্ক্রিনে উইজেট যোগ করতে দেয়। যাইহোক, একাধিক উইজেট থাকা দ্রুত স্ক্রীন রিয়েল-এস্টেটকে খেয়ে ফেলতে পারে, তাই উইজেট স্ট্যাক তৈরি করা স্থানের সর্বোত্তম ব্যবহার। একটি স্ট্যাক তৈরি করতে শুধু একই আকারের উইজেটগুলিকে অন্যদের উপরে টেনে আনুন৷ তারপরে আপনি উপরে এবং নীচে সোয়াইপ করে সেগুলির মধ্যে দিয়ে যেতে পারেন।

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

ডিফল্টরূপে, উইজেট স্ট্যাকগুলি ব্যবহারের ধরণগুলির উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে ঘোরে। আপনি যদি এটি বন্ধ করতে চান তবে একটি স্ট্যাক দীর্ঘক্ষণ চাপুন এবং উইজেট সম্পাদনা করুন নির্বাচন করুন৷ . তারপর, স্মার্ট রোটেট বন্ধ করুন .

2. অ্যাপ লাইব্রেরি থেকে লিস্ট ভিউতে স্যুইচ করুন

অ্যাপ লাইব্রেরি, আরেকটি আইফোন বৈশিষ্ট্য যা iPadOS দিয়ে আত্মপ্রকাশ করে, আপনার আইপ্যাডে ইনস্টল করা প্রতিটি অ্যাপের বৈশিষ্ট্য রয়েছে। যাইহোক, প্রতিটি বিভাগের মাধ্যমে খনন সময়সাপেক্ষ হতে পারে।

অ্যাপ লাইব্রেরি থেকে নিচের দিকে সোয়াইপ করে বা উপরের দিকে সার্চ অ্যাপ লাইব্রেরি বক্সে ট্যাপ করে লিস্ট ভিউতে স্যুইচ করুন। তারপরে আপনি বর্ণানুক্রমিক ক্রমে নিচে স্ক্রোল করতে পারেন (ডানদিকে সূচীটি ভুলে যাবেন না) এবং দ্রুত আপনার পছন্দসই অ্যাপে যেতে পারেন।

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

3. হোম স্ক্রীন ডিক্লাটার করুন

iPadOS-এ, আপনি একটি হোম স্ক্রীন পৃষ্ঠা থেকে যেকোন অ্যাপ সরাতে পারেন এবং এটি অ্যাপ লাইব্রেরির মধ্যে প্রদর্শিত হতে থাকবে। আপনি একটি অ্যাপ্লিকেশন আইকন দীর্ঘ-টিপে এবং অ্যাপ সরান নির্বাচন করে এটি করতে পারেন৷> হোম স্ক্রীন থেকে সরান .

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

4. শুধুমাত্র অ্যাপ লাইব্রেরিতে ইনস্টল করুন

আপনি যদি প্রচুর নতুন অ্যাপ ব্যবহার করে দেখতে পছন্দ করেন (কিন্তু সেগুলি হোম স্ক্রীনকে বিশৃঙ্খল করে বলে ঘৃণা করেন), আপনি সেগুলিকে শুধুমাত্র অ্যাপ লাইব্রেরির মধ্যে দেখাতে পারেন। সেটিংস খুলুন অ্যাপ এবং হোম স্ক্রীন এ আলতো চাপুন> শুধুমাত্র অ্যাপ লাইব্রেরি . অ্যাপ লাইব্রেরিতে ইনস্টল নির্বাচন করুন .

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

5. হোম স্ক্রীন পৃষ্ঠাগুলি পরিচালনা করুন

iPadOS হোম স্ক্রীন পৃষ্ঠাগুলি পরিচালনা করা একটি হাওয়া করে তোলে। জিগল মোডে প্রবেশ করতে একটি খালি স্ক্রীন এরিয়া দীর্ঘক্ষণ চাপুন এবং আইপ্যাডের ডকের উপরে বিন্দুর স্ট্রিপটি আলতো চাপুন। তারপরে আপনি হোম স্ক্রীন পৃষ্ঠাগুলি লুকিয়ে রাখতে পারেন, অর্ডার পরিবর্তন করতে তাদের টেনে আনতে পারেন, বা এমনকি মুছে ফেলতে পারেন৷

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

6. আইপ্যাডে মাল্টি-টাস্ক সহজে

বেশ কয়েক বছর ধরে, আইপ্যাডে মাল্টিটাস্ক করার ক্ষমতা একটি গেম-চেঞ্জার হয়েছে। iPadOS 15 এর সাথে, স্প্লিট ভিউ বা স্লাইড ওভারে অ্যাপ সেট আপ করা আরও সহজ। প্রথাগত অঙ্গভঙ্গি ব্যবহার করার পরিবর্তে, একটি অ্যাপের শীর্ষে তিনটি বিন্দুর সেই ছোট সারিটি ট্যাপ করার চেষ্টা করুন। প্রকাশিত টুলবার আপনাকে স্প্লিট ভিউ বা স্লাইড ওভারে প্রবেশ করতে দেয়।

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

একটি পূর্ণ-আকারের অ্যাপ্লিকেশন থেকে স্প্লিট ভিউ প্রবেশ করা আপনাকে হোম স্ক্রীন থেকে সরাসরি মাল্টি-টাস্কিংয়ের জন্য অন্য একটি অ্যাপ বাছাই করতে দেয়। যাইহোক, কিছু অ্যাপ এই বৈশিষ্ট্যটিকে সমর্থন নাও করতে পারে এবং উপরে তিনটি বিন্দু রয়েছে৷

7. দ্রুত নোট তৈরি করুন

আপনি যদি অ্যাপল পেন্সিল ব্যবহার করেন, আপনি দ্রুত নোট চালু করে যেখানে খুশি নোট নেওয়া শুরু করতে পারেন। একটি নতুন নোট তৈরি করতে স্ক্রিনের নীচে-ডান দিক থেকে শুধু টেনে আনুন৷ তারপর, পর্দার যে কোন কোণে এটি টেনে আনুন। আপনি দ্রুত নোট এর অধীনে আপনার নোটগুলি খুঁজে পেতে পারেন৷ নোট অ্যাপের ফোল্ডার।

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

8. কাস্টম ফোকাস প্রোফাইল তৈরি করুন

আপনি আপনার আইপ্যাড যে জন্যই ব্যবহার করুন না কেন, আপনি নতুন ফোকাস মোডের প্রেমে পড়তে যাচ্ছেন। এটি কার্যকলাপের উপর নির্ভর করে নির্বাচিত অ্যাপ এবং পরিচিতিগুলি ছাড়া বিজ্ঞপ্তিগুলিকে ব্লক করে৷ আপনি চারটি ডিফল্ট মোডের মধ্যে পরিবর্তন করতে পারবেন—ব্যক্তিগত , ড্রাইভিং , কাজ , এবং ঘুম —কন্ট্রোল সেন্টারের মধ্যে বিরক্ত করবেন না আইকনে আলতো চাপুন।

আপনি কাস্টম ফোকাস প্রোফাইলও তৈরি করতে পারেন। এটি করতে, সেটিংস অ্যাপ খুলুন এবং ফোকাস এ আলতো চাপুন৷> যোগ করুন .

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

9. ট্যাগ ব্যবহার করে নোট পরিচালনা করুন

iPadOS 15-এর নোট অ্যাপ হ্যাশট্যাগ সমর্থন করে। তারা আপনাকে নোটগুলি সংগঠিত করতে সহায়তা করে। একটি নোট তৈরি বা সম্পাদনা করার সময় কেবল সেগুলি যে কোনও জায়গায় ঢোকান৷

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

ট্যাগগুলি৷ নোট সাইডবারের মধ্যে বিভাগটি তারপর আপনার তৈরি করা প্রতিটি ট্যাগ প্রদর্শন করবে। শুধু সাথে সাথে সম্পর্কিত নোট ফিল্টার করতে তাদের বাছাই করুন।

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

আপনি স্মার্ট ফোল্ডারও ব্যবহার করতে পারেন (নতুন ফোল্ডার আলতো চাপুন৷ আইকন এবং নতুন স্মার্ট ফোল্ডার নির্বাচন করুন নোটস সাইডবারে) পূর্বনির্ধারিত ট্যাগের উপর ভিত্তি করে অবিচ্ছিন্নভাবে নোট ফিল্টার করতে।

10. অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষা করুন

আপনি কি অতিরিক্ত iCloud স্টোরেজের জন্য অর্থ প্রদান করেন? যদি তাই হয়, অ্যাপলের উচিত স্বয়ংক্রিয়ভাবে আপনাকে iCloud+ এ আপগ্রেড করা। আইক্লাউড+ এর সর্বোত্তম জিনিস হল আইক্লাউড প্রাইভেট রিলে নামে একটি বৈশিষ্ট্য ব্যবহার করে আপনার আইপি ঠিকানা লুকিয়ে রাখার এবং নেটওয়ার্ক কার্যকলাপ এনক্রিপ্ট করার ক্ষমতা। সেটিংস-এ যান> অ্যাপল আইডি> iCloud> iCloud প্রাইভেট রিলে এটি সক্রিয় করতে।

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

11. আপনার ইমেল আইডি সুরক্ষিত করুন

আরেকটি মূল iCloud+ সুবিধা হল ডামি ঠিকানা ব্যবহার করে আপনার ইমেল আইডি লুকানোর ক্ষমতা, বিশেষ করে যখন অপরিচিত ওয়েবসাইটগুলিতে সাবস্ক্রাইব করা হয়। সেটিংস-এ যান> অ্যাপল আইডি> iCloud> আপনার ইমেল লুকান বৈশিষ্ট্যটি ব্যবহার শুরু করতে।

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

12. ছবিতে টেক্সট কপি করুন

iPadOS 15 লাইভ টেক্সট কার্যকারিতা সমর্থন করে। শুধু টেক্সট সহ যেকোন ইমেজ আনুন, এবং আপনি সেগুলিকে সাধারণ টেক্সটের মতো নির্বাচন করতে পারবেন। এটি স্ক্যান করা নথিগুলি থেকে অনুলিপি করা জিনিস তৈরি করে, উদাহরণস্বরূপ, একটি হাওয়া৷

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

13. সাফারিতে এক্সটেনশন ইনস্টল করুন

iPadOS 15-এ Safari এক্সটেনশনের জন্য সমর্থন সহ একটি পূর্ণাঙ্গ ডেস্কটপ ব্রাউজার হয়ে ওঠার এক ধাপ কাছাকাছি নিয়ে যায়। সাফারি এক্সটেনশনগুলি চেক করুন৷ ব্যাকরণ চেকার, পাসওয়ার্ড ম্যানেজার, বিষয়বস্তু ব্লকার ইত্যাদি ইনস্টল করা শুরু করতে অ্যাপ স্টোরে বিভাগ। তারপর আপনি সেটিংস-এ গিয়ে সেগুলি পরিচালনা করতে পারেন।> সাফারি> এক্সটেনশন .

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

14. ট্যাব গ্রুপ তৈরি করুন

সাফারি ট্যাব গ্রুপগুলি প্রবর্তন করে ট্যাবগুলি পরিচালনাকে আরও সুবিধাজনক করে তোলে। আনুন ট্যাব সুইচার এবং ট্যাব গ্রুপ খুলুন ট্যাব গ্রুপ করা শুরু করতে মেনু। তারপরে আপনি একই মেনু ব্যবহার করে তাদের মধ্যে স্যুইচ করতে পারেন।

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

15. যে কোনো জায়গায় পাঠ্য অনুবাদ করুন

iPadOS 15 এর সাথে, Apple আইপ্যাডে আইফোনের অনুবাদ অ্যাপ চালু করেছে। কিন্তু অন্য অ্যাপে (যেমন বার্তা বা সাফারি) পাঠ্য অনুবাদ করতে আপনাকে এটি ব্যবহার করতে হবে না। পরিবর্তে, শুধু পাঠ্যটি হাইলাইট করুন এবং অনুবাদ করুন আলতো চাপুন৷ অ্যাপের মধ্যেই অনুবাদ সম্পাদন করতে।

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

16. লো পাওয়ার মোড সক্ষম করুন

iPadOS 15 অবশেষে আপনাকে লো পাওয়ার মোড সহ আপনার আইপ্যাডে ব্যাটারি লাইফ সংরক্ষণ করতে দেয়। এটি চালু করতে, সেটিংস-এ যান৷ ব্যাটারি এবং লো পাওয়ার মোড সক্ষম করুন এর পাশের সুইচটি চালু করুন৷ .

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

17. ইমেজ মেটাডেটা চেক করুন

আপনি যদি ফটোগুলির সাথে কাজ করেন, আপনি সোয়াইপ আপ করে (অথবা তথ্য ট্যাপ করে যেকোনো ছবির EXIF ​​মেটাডেটা পরীক্ষা করতে পারেন আইকন) ফটো অ্যাপের মধ্যে দেখার সময়। এছাড়াও আপনি অ্যাডজাস্ট এ আলতো চাপ দিয়ে সময় এবং অবস্থান সম্পাদনা করতে পারেন৷ .

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

18. যে কারো সাথে ফেসটাইম

iPadOS 15-এ, অ্যাপল ডিভাইস থাকুক বা না থাকুক না কেন আপনি যেকোনো পরিচিতির সাথে ফেসটাইমে যান। লিঙ্ক তৈরি করুন ব্যবহার করুন৷ ভাগ করা যায় এমন লিঙ্ক তৈরি করার জন্য ফেসটাইম অ্যাপের মধ্যে বিকল্প যা যেকেউ একটি ডেস্কটপ বা মোবাইল ব্রাউজারের মাধ্যমে যোগদান করতে ব্যবহার করতে পারে।

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

19. ইমেল গোপনীয়তা উন্নত করুন

স্টক মেল অ্যাপ ব্যবহার করে, আপনি বার্তাগুলিতে গোপনীয়তা-আক্রমণকারী ট্র্যাকিং পিক্সেলগুলি ব্লক করতে iPadOS-কে নির্দেশ দিতে পারেন। এটি করতে, সেটিংস অ্যাপ খুলুন এবং মেল এ যান৷> গোপনীয়তা সুরক্ষা . মেল কার্যকলাপ সুরক্ষিত করুন এর পাশের সুইচটি চালু করুন৷ .

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

20. ক্রমাগত ডিকটেশন চেষ্টা করুন

আইপ্যাড পাঠ্যে বক্তৃতা প্রতিলিপিতে একটি দুর্দান্ত কাজ করে। কিন্তু মাইক্রোফোন ট্যাপ করলে প্রতি মিনিটে একবার আইকন আপনাকে আগে কার্যকারিতা ব্যবহার করা থেকে বিরত রাখত, এটি অন্য শট দেওয়ার সময়। iPadOS 15 ক্রমাগত শ্রুতিমধুর সমর্থন করে, তাই এটিকে বার্তা, নোট, পৃষ্ঠা ইত্যাদিতে নিয়মিত ব্যবহার করতে ভুলবেন না৷

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

21. অস্থায়ী iCloud স্টোরেজ পান

আপনি যদি একটি নতুন আইপ্যাডে স্থানান্তর করতে চান তবে আপনি অতিরিক্ত স্টোরেজের জন্য অর্থ প্রদান না করেই iCloud-এ একটি সম্পূর্ণ ব্যাকআপ আপলোড করতে পারেন। সেটিংস-এ যান৷> সাধারণ> আইপ্যাড স্থানান্তর বা রিসেট করুন> শুরু করুন আপনার ডেটা ব্যাক আপ করতে। তারপর অন্য iPadOS ডিভাইসে ডেটা পুনরুদ্ধার করার জন্য আপনার কাছে 21 দিন আছে।

21 সেরা iPadOS 15 টিপস এবং কৌশল

আরো একটি ধাপ কাছাকাছি

উচ্চতর হোম স্ক্রীন ব্যবস্থাপনা, উন্নত মাল্টি-টাস্কিং ক্ষমতা এবং অতিরিক্ত গোপনীয়তা-সম্পর্কিত নিয়ন্ত্রণের সাথে, iPadOS 15 আদর্শ ল্যাপটপ প্রতিস্থাপনের আরও একটি ধাপ এগিয়ে নিয়ে যেতে পারে। Apple-এর সর্বশেষ মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহার করা চালিয়ে যান, এবং আপনি আপনার iPad থেকে সর্বাধিক সুবিধা পেতে আরও উপায় খুঁজে পেতে পারেন৷


  1. পাওয়ারপয়েন্টের জন্য 5টি সেরা টিপস এবং কৌশল

  2. সেরা ব্লুটুথ পেয়ারিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল

  3. ৭টি সেরা Chromebook টিপস এবং ট্রিকস এর সর্বোচ্চ সুবিধা পেতে!

  4. ফটোগ্রাফি করার জন্য সেরা টিপস এবং কৌশল